কম্পিউটার

এক্সবক্স ওয়ানের জন্য কোডি কীভাবে সঠিকভাবে ইনস্টল এবং কনফিগার করবেন

কোডি অবশেষে 5 বছরের বিরতির পরে Xbox এ এসেছে! হ্যাঁ!

যারা কোডির সাথে পরিচিত নয় তাদের জন্য, এটি একটি প্রোগ্রাম যা একটি অডিও এবং মিডিয়া প্লেয়ার হিসাবে কাজ করে। কোডি আপনাকে স্থানীয়ভাবে সঞ্চিত ফাইলগুলিকে আপনার হোম নেটওয়ার্কের মাধ্যমে বা কোম্পানির অনলাইন সার্ভারগুলির মাধ্যমে সঞ্চিত অন্যান্য ফাইলগুলি চালানোর অনুমতি দিতে পারে৷

আপনার Xbox One-এ ডাউনলোড এবং কনফিগার করার পাশাপাশি কোডি কীভাবে কাজ করে সে সম্পর্কে আমি আপনাকে নিয়ে যেতে যাচ্ছি।

এক্সবক্স ওয়ানে কোডি কীভাবে ডাউনলোড করবেন

জানুয়ারী 2018 পর্যন্ত, কোডি Xbox One-এর জন্য অফিসিয়াল আলফাতে রয়েছে। এটি অস্থির এবং অন্যান্য পরিপক্ক সংস্করণগুলির বৈশিষ্ট্যগুলির অভাব রয়েছে, তবে এটি v18, বা Leia-এর উপর ভিত্তি করে এটির কারণে। এটি মাথায় রেখে, আপনি এখনও অনেক অন্যান্য বৈশিষ্ট্যের জন্য কোডি ব্যবহার করতে পারেন।

  1. আপনার Xbox চালু করুন এবং নিশ্চিত করুন যে এটি ইন্টারনেটের সাথে সংযুক্ত আছে।
  2. এক্সবক্স স্টোরে যান এবং "কোডি" অনুসন্ধান করুন। ডাউনলোডগুলি মাঝে মাঝে অগ্রগতি বন্ধ করে দেয়। যদি এটি ঘটে থাকে, তার স্থিতির পাশে তিনটি পিপ বোতামটি নির্বাচন করুন এবং "এখনই ডাউনলোড করুন" নির্বাচন করুন৷
  3. ইন্সটল হয়ে গেলে, এগিয়ে যান এবং এটি চালু করুন!

Xbox One-এ কোডি আলফার সীমা বোঝা

আমরা আগেই বলেছি, Xbox One-এ কোডি এখনও আলফাতে রয়েছে। নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি বাস্তবায়িত হয়নি, তবে তাদের একটি উত্সর্গীকৃত স্থান রয়েছে। অ্যাপের মাধ্যমে নেভিগেট করা বিভ্রান্তিকর হতে পারে যদি আপনি না জানেন যে কী করে। উদাহরণস্বরূপ, বাহ্যিক স্টোরেজ বৈশিষ্ট্য। Xbox One-এ কোডি এখনও বাহ্যিক USB স্টোরেজ বা USB স্টিক সমর্থন করে না। আপনি কোডির রুট অতিক্রম করতে পারবেন না, যেখানে আপনি সাধারণত আপনার বাহ্যিক ডেটা অ্যাক্সেস করতে পারবেন।

যারা স্থানীয় প্রবাহের মাধ্যমে সিনেমা এবং টিভি শো চালাতে চান তাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যটিও কাজ করে না। আপনি যখন একটি ম্যাকবুক বা উইন্ডোজ পিসির সাথে একটি ফাইল শেয়ার করেন, তখন এটি একটি স্ট্যান্ডার্ড হিসাবে SMB (সাম্বা) ব্যবহার করবে। Macbooks এছাড়াও Apple এর AFP (অ্যাপল ফাইলিং প্রোটোকল) ব্যবহার করতে পারে। এখন পর্যন্ত, Xbox One-এর জন্য কোডি উভয়ের জন্য কাজ করে না। এমনকি AirPlay এর মাধ্যমে চেষ্টা করার কথা ভাববেন না কারণ এটি কাজ করে না। আপনি যদি এই ফাংশনটি ব্যবহার করতে চান তবে আপনার সেরা বাজি হল পরবর্তী আপডেটের জন্য অপেক্ষা করা৷

Xbox One-এ কোডি দিয়ে আপনি কী করতে পারেন

ছবি:YouTube

প্রাথমিক ইনস্টলেশনের পরে আপনি যখন প্রথম কোডি লোড করবেন, তখন এটি খালি দেখাবে। এটি অ্যাড-অন এবং বৈশিষ্ট্যগুলির সাথে স্বয়ংক্রিয়ভাবে জনবহুল হয় না। আপনি আপনার নিজের থেকে এই যোগ করতে হবে. কোডি একটি সম্পূর্ণ কাস্টমাইজযোগ্য প্রোগ্রাম যা আপনি যেভাবে বলবেন সেভাবে কাজ করে। কিছু অ্যাড-অন যোগ করার সময় এসেছে!

  1. সেটিংসে যান (কগ আইকন) এবং অ্যাড-অন নির্বাচন করুন তারপর রিপোজিটরি থেকে ইনস্টল করুন।

আপনি আপনার কোডির অভিজ্ঞতাকে আরও ভাল করতে যোগ করতে পারেন এমন জিনিসগুলির একটি তালিকা দেখতে পাবেন। আমি সাপ্তাহিক ভিত্তিতে প্রচুর অ্যাড-অন ব্যবহার করি, কিন্তু সেগুলির বেশিরভাগই কাজ করে না। যাই হোক না কেন, আপনার কাজে লাগে এমন সবচেয়ে জনপ্রিয় অ্যাড-অনগুলি ডাউনলোড করুন। তারা ভবিষ্যতের আপডেটে আরও কার্যকরী হবে।:

  • ইউটিউব
  • ইউটিউব ভিডিও
  • প্লেক্স
  • রেডিও
  • টুইচ
  • iPlayer WWW
  • Netflix
  • হুলু
  • অভিভাবক

প্রতিটি ইনস্টল করা অ্যাড-অন আপনার হোম স্ক্রিনে একটি বিভাগ আছে।

যারা কোডিতে আরও উন্নত এবং আরও গভীর খনন করতে চাইছেন, তাদের জন্য সংগ্রহস্থল রয়েছে। সংগ্রহস্থলগুলি শত শত বিভিন্ন কোডি মডিউলগুলিতে অ্যাক্সেসের অনুমতি দেয় এবং বিল্ড যা বিভিন্ন ফাংশনগুলির জন্য অনুমতি দেয়। এই সংগ্রহস্থলগুলি অবৈধ অ্যাড-অনগুলির নেতৃত্বের জন্য পরিচিত যা মানুষকে বিনামূল্যে লাইভ টিভি, চলচ্চিত্র, খেলাধুলা এবং আরও অনেক কিছু দেখতে সক্ষম করে। তারা এই সময়ে উপলব্ধ নয়, কিন্তু আমি সন্দেহ করি যে তারা পরে থাকবে।

এখন... কাস্টমাইজ করুন!

যেহেতু কিছু বিকল্প এবং বৈশিষ্ট্য Xbox One-এ কোডি আলফার সাথে কাজ করে না, আপনি সেগুলিকে আপনার তালিকা থেকে সরিয়ে দিতে পারেন। কোনো বৈশিষ্ট্য বা বিকল্প সরাতে, নির্বাচন করতে স্ক্রোল করুন এবং "এই প্রধান মেনু বিকল্পটি সরান" নির্বাচন করুন। আপনি যদি ডিফল্ট লেআউট থেকে কাস্টমাইজ করতে চান, আপনি সেটিংসে যেতে পারেন, অ্যাড-অন করতে পারেন, সংগ্রহস্থল থেকে ইনস্টল করতে পারেন এবং দেখতে এবং অনুভব করতে পারেন। আপনি শব্দ থেকে স্ক্রিন সেভারে বিকল্পগুলি পরিবর্তন করতে পারেন। আমি কোডি পছন্দ করার প্রধান কারণগুলির মধ্যে একটি হল যে আপনি যেকোনও কিছু কাস্টমাইজ করতে পারেন যাতে প্রোগ্রামটিকে প্রকৃতপক্ষে নিজের হয়৷

আমি আশা করি যে ভবিষ্যতের আপডেটগুলি স্থায়িত্ব এবং কার্যকারিতা সমস্যাগুলি সমাধান করবে। আপাতত, কোডি এক্সবক্স প্ল্যাটফর্মে ফিরে আসা আমাকে যথেষ্ট খুশি করে। একবার আমি আমার Xbox One-এ একটি প্রোগ্রাম, কোডি থেকে সবকিছু নিয়ন্ত্রণ করতে পারলে, আমি আনুষ্ঠানিকভাবে নিজেকে একজন সুখী ক্যাম্পার হিসেবে অভিহিত করব।

আপনি আর কি দেখতে চান? আপনি কি চান যে আমরা অ্যাড-অন এবং সংগ্রহস্থলের মধ্যে পার্থক্যগুলি ভেঙে দিই? আপনি কি আমাদের কোডি ভারসাম্যপূর্ণ বৈধতার পাতলা লাইন ব্যাখ্যা করতে চান? নীচের মন্তব্যে আমাদের জানুন!


  1. কিভাবে Windows 10 এর জন্য WGET ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন

  2. 2022 সালে Xbox One এ গেমশেয়ার করার উপায়

  3. উইন্ডোজ 10 এর জন্য ডাইরেক্টএক্স 12 কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এর জন্য আইটিউনস ডাউনলোড এবং ইনস্টল করবেন