কম্পিউটার

ম্যাক ওএস এক্স ইয়োসেমাইট, লিনাক্স ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে

ম্যাক ওএস এক্স 10.10 "ইয়োসেমাইট" বন্যের মধ্যে মুক্তি পাওয়ার পর বেশ কিছুক্ষণ হয়েছে, তাই এটি কীভাবে কার্য সম্পাদন করে সে সম্পর্কে আমাদের কাছে বেশ ভাল ধারণা রয়েছে। Mac OS X কখনও কখনও একটি পরিষ্কার এবং মার্জিত ইন্টারফেসের জন্য পোস্টার চাইল্ড হিসাবে ব্যবহার করা হয় (বেশিরভাগ সময়, যাইহোক)। একজন লিনাক্স লেখক হিসাবে, শুধুমাত্র লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যেই নয়, প্রতিযোগিতার বিরুদ্ধেও তুলনা করা আমার কর্তব্য৷

ইয়োসেমাইট আউট এবং ডিস্ট্রো রিলিজের একটি নতুন তরঙ্গ বের হওয়ার সাথে সাথে, ইয়োসেমাইট এবং এই নতুন রিলিজের মধ্যে তুলনা করার সময় এসেছে। কোনটি ভালো করে? কোনটা ভালো দেখায়? লিনাক্স ম্যাক ওএস এক্স থেকে কী শিখতে পারে? চলুন জেনে নেওয়া যাক।

ইউজার ইন্টারফেস

ম্যাক ওএস এক্স ইয়োসেমাইট, লিনাক্স ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে

প্রথমত, ইয়োসেমাইটের সবচেয়ে লক্ষণীয় পরিবর্তন হল ইউজার ইন্টারফেস। সংক্ষেপে, বেশ কয়েকটি পরিবর্তন আছে, কিন্তু একই সময়ে খুব বেশি নয়। ব্যবহারকারীর ইন্টারফেসটি ম্যাক ওএস এক্স-এর সমস্ত সংস্করণের মাধ্যমে যা হয়েছে তার সাথে প্রায় একই রকম। এটি এখনও একই পরিচিত ইন্টারফেস যা ম্যাক ব্যবহারকারীরা বছরের পর বছর ধরে জানেন। তবুও একই সময়ে, এটি একটি ভিজ্যুয়াল আপডেট পেয়েছে।

থিম? সমান. আপনি এটি পছন্দ করুন বা না করুন, ডিজাইনের গরম অঞ্চলগুলি এখনও ফ্ল্যাট উপাদান এবং রঙ এবং প্রচুর উপাদান সমতল করা হয়েছে। এগুলি মেনু এবং উইন্ডো নিয়ন্ত্রণ বোতামগুলিতে আরও লক্ষণীয়। বছরের পর বছর ধরে স্থিরভাবে অপরিবর্তিত থাকার পরে ডিজাইনটির কিছুটা আধুনিকীকরণের প্রয়োজন ছিল, তাই এটি একটি স্বাগত উন্নতি।

ম্যাক ওএস এক্স ইয়োসেমাইট, লিনাক্স ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে

লিনাক্সে ব্যবহারকারী ইন্টারফেস, অবশ্যই, অনেক পরিবর্তিত হয় কারণ নির্বাচন করার জন্য প্রচুর ডেস্কটপ পরিবেশ রয়েছে। ইউনিটি অনেক ক্ষেত্রে ম্যাক ওএস এক্স-এর মতোই, এই ব্যতিক্রম ব্যতীত যে "ডক" স্থায়ীভাবে স্ক্রিনের বাম দিকে থাকে। নান্দনিকভাবে, কেডিই রূপালী এবং নীল রঙের থিমের সাথে Mac OS X ইন্টারফেসের সাথে সবচেয়ে বেশি মিল। আপনি যদি ভিন্ন কিছু চান তবে দারুচিনি, মেট বা জিনোম শেল আছে। এই সমস্ত বিভিন্ন পছন্দের উল্টোটা হল যে, ভাল, আপনার পছন্দ আছে! আপনি আপনার সিস্টেমকে আপনার ইচ্ছামত দেখতে কাস্টমাইজ করতে পারেন; Mac OS X-এর সাথে, সেখানে প্রচুর কাস্টমাইজেশন উপলব্ধ নেই। এমনকি সবচেয়ে চরম কাস্টমাইজেশন সহ, একটি Mac OS X সিস্টেম এখনও স্বীকৃত।

বিজয়ী: চেষ্টা করা এবং সত্য পরিচিতির জন্য Mac OS X; কাস্টমাইজেশনের জন্য লিনাক্স।

পারফরম্যান্স

ম্যাক ওএস এক্স ইয়োসেমাইট, লিনাক্স ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে

শুধুমাত্র নিয়মিত ব্যবহারের মাধ্যমে নিজের থেকে পারফরম্যান্স বের করা বেশ কঠিন, কারণ উভয় সিস্টেমই ভালো পারফর্ম করে। পরিবর্তে, পারফরম্যান্সের পার্থক্য নির্ধারণ করতে আমাদের বেঞ্চমার্ক ব্যবহার করতে হবে। ওয়েবে অনেক পরীক্ষা করা হয়েছে যা ধারাবাহিকভাবে দেখায় যে লিনাক্স ডিস্ট্রো-এর সাম্প্রতিক রিলিজগুলি সিপিইউ এবং গ্রাফিক্স উভয় ক্ষেত্রেই ইয়োসেমাইটের থেকে ভাল পারফরম্যান্স করে। প্রকৃতপক্ষে, একটি জনপ্রিয় সাইটের বেঞ্চমার্ক দেখায় যে উবুন্টু 15টি পরীক্ষার মধ্যে 12টিতে জিতেছে, যার মধ্যে সমস্ত গেমিং-সম্পর্কিত বেঞ্চমার্ক অন্তর্ভুক্ত ছিল।

ম্যাক ওএস এক্স ইয়োসেমাইট, লিনাক্স ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে

রিবুট করার পরপরই প্রতিটি অপারেটিং সিস্টেম যে পরিমাণ RAM ব্যবহার করে তার মধ্যেও ব্যাপক পার্থক্য রয়েছে। আমি বুট করার পরপরই আমার ম্যাক ওএস এক্স এবং লিনাক্স পার্টিশনের র‍্যাম ব্যবহার পরীক্ষা করে দেখেছি এবং নির্ধারণ করেছি যে ম্যাক ওএস এক্স প্রায় 3.6 গিগাবাইট র‌্যাম ব্যবহার করেছে যেখানে লিনাক্স শুধুমাত্র ~600MB RAM ব্যবহার করেছে। উভয় সিস্টেমে প্রায় সমান পরিমাণে স্টার্টআপ অ্যাপ্লিকেশন ছিল এবং লিনাক্স সিস্টেম দারুচিনি ডেস্কটপ পরিবেশে চলছিল। এমনকি সবচেয়ে ভারী ডেস্কটপ এনভায়রনমেন্ট, KDE, বুট আপ করার পরেও আমি 1GB এর বেশি ব্যবহার করতাম না।

যাইহোক, লিনাক্সের কিছু লুকানো সুবিধা এবং অসুবিধা রয়েছে। লিনাক্স ম্যাক ওএস এক্সের চেয়ে বেশি হার্ডওয়্যারে চলে, তবে লিনাক্স সবসময় অ্যাপল হার্ডওয়্যারের সাথে 100% কাজ নাও করতে পারে, যা ম্যাক ওএস এক্স (স্পষ্টতই) দুর্দান্ত। ম্যাকবুক প্রো রেটিনার ক্ষেত্রে, আমার ওয়েবক্যাম লিনাক্সের অধীনে কাজ করে না এবং হাইডিপিআই সমর্থনের জন্য কোনও যথাযথ বাস্তবায়ন নেই -- এটি একটি কাজ চলছে, তবে নিখুঁত থেকে অনেক দূরে৷

বিজয়ী: লিনাক্স।

পাওয়ার ব্যবহার

ম্যাক ওএস এক্স ইয়োসেমাইট, লিনাক্স ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে

যদিও লিনাক্স ম্যাক ওএস এক্স-এর চেয়ে ক্ষীণ হতে থাকে, এটি পাওয়ার ম্যানেজমেন্টে সেরা নয়। এটি বিশেষ করে ম্যাক ওএস এক্স-এর সাথে তুলনা করার ক্ষেত্রে, যেহেতু ওএস এক্স বিশেষভাবে অ্যাপল হার্ডওয়্যারের জন্য টিউন করা হয়েছে যখন লিনাক্সকে এর পাওয়ার ম্যানেজমেন্টে আরও জেনেরিক হতে হবে। আমার ম্যাকবুক প্রো রেটিনায়, লিনাক্সের ব্যাটারি লাইফ Mac OS X-এর তুলনায় গড়ে দুই-তৃতীয়াংশ (লিনাক্সে 6 ঘন্টা বলুন OS X-এ 9 ঘন্টার তুলনায়)। এটি একটি খুব বড় পার্থক্য, এবং একটি ভাল কারণ কেন আমাকে মাঝে মাঝে Mac OS X চালাতে হয় যখন আমি জানি যে আমার সামনে অনেক দিন আছে যদিও আমি লিনাক্স ব্যবহার করতে পছন্দ করি।

আপনার পাওয়ার ব্যবহার নিয়ন্ত্রণ করার চেষ্টা করার জন্য আপনাকে সাহায্য করার জন্য লিনাক্সে কিছু টুল রয়েছে, যেমন TLP যা পাওয়ার ব্যবহার উন্নত করতে ভেরিয়েবলগুলিকে স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করে, এবং PowerTOP, একটি টুল যা আপনাকে শক্তি চুষছে তা নির্ধারণ করতে সহায়তা করে। তারপরেও, এটি এখনও Mac OS X-এর মতো দক্ষ নয় -- সম্ভবত ড্রাইভারের গুণমান/প্রগতি/বৈশিষ্ট্যের কারণে।

বিজয়ী: Mac OS X।

লিনাক্স নিখুঁত নয়, কিন্তু ধরে রাখে

এই তুলনার পরে, ইয়োসেমাইট এবং লিনাক্স তিনটি সমানে বাঁধা। এবং আমি সত্যিই সেই বন্ধনটি ভাঙতে চাই না কারণ, যদিও আমি লিনাক্সকে ভালোবাসি এবং OS X-এ "ঘৃণা" করতে পছন্দ করি কারণ এটি মালিকানা এবং অ্যাপলের কাছ থেকে, আমাকে কিছু ক্ষেত্রে অ্যাপলের অপারেটিং সিস্টেমকে ক্রেডিট দিতে হবে। যদিও ব্যবহারকারীর ইন্টারফেস খুব উদ্ভাবনী নাও হতে পারে, এটি অবশ্যই পরিচিত এবং এখনও দেখতে সুন্দর। এটি ভাল কাজ করে (যদিও লিনাক্সের মতো দ্রুত নয়), এবং এটির দুর্দান্ত ব্যাটারি জীবনের জন্য দুর্দান্ত শক্তি ব্যবস্থাপনা রয়েছে। এবং এই উপাদানগুলি একত্রিত হওয়ার কারণেই সাম্প্রতিক বছরগুলিতে Macs, বিশেষ করে ল্যাপটপের জন্য, অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে৷

তাহলে লিনাক্স Mac OS X থেকে কী শিখতে পারে এবং উন্নতি করতে পারে? যদিও আমি মনে করি না যে একটি সত্যই স্বীকৃত ডেস্কটপ পরিবেশ হতে চলেছে (যদিও ইউনিটি যুক্তিযুক্তভাবে সেই আদর্শের সবচেয়ে কাছাকাছি), লিনাক্স এখনও একটি কাস্টমাইজযোগ্য অভিজ্ঞতায় নিজেকে গর্বিত করতে পারে। পরিবর্তে, এটি এখনও হার্ডওয়্যার সমর্থন এবং বিশেষত পাওয়ার ম্যানেজমেন্ট উন্নত করার উপর ফোকাস করতে হবে। লিনাক্স এর জন্য ইতিমধ্যেই অনেক কিছু চলছে, কিন্তু কিছু জিনিস আছে -- বিশেষ করে পোর্টেবিলিটি উন্নত করার সাথে সম্পর্কিত -- সেটা আরও ভালো হতে পারে। এবং আমি জানি যে যেহেতু ওপেন সোর্স সম্প্রদায়কে এই জিনিসগুলির উপর নিজে থেকে কাজ করতে হবে, তাই এই লক্ষ্যগুলি অর্জন করা কঠিন হবে৷

লিনাক্সের উন্নতির জন্য আপনি কি মনে করেন? কমেন্টে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:ফোরনিক্স (মাইকেল লারাবেল)


  1. টার্মিনাল থেকে ফাইল প্রিন্ট করতে লিনাক্সে lp কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

  2. openSUSE পর্যালোচনা:ব্যবহারিক ব্যবহারকারীর জন্য একটি লিনাক্স ডিস্ট্রো

  3. লিনাক্সের টার্মিনাল থেকে আপনার অ্যাপ্লিকেশন আইকন কীভাবে পরিবর্তন করবেন

  4. কিভাবে লিনাক্স টার্মিনাল থেকে ওয়েব সার্চ করবেন