কম্পিউটার

7 উইন্ডোজ রক্ষণাবেক্ষণের ভুল আপনার কখনই করা উচিত নয়

প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারী জানেন যে আপনার কম্পিউটারকে মসৃণভাবে চালানোর জন্য আপনাকে নিয়মিত রক্ষণাবেক্ষণ করতে হবে। কিন্তু যা করা দরকার তা সাম্প্রতিক সংস্করণের সাথে পরিবর্তিত হয়েছে, বিশেষ করে Windows 10 এর সাথে৷

আপনার কী করা উচিত এবং কী কী বড় ক্ষতিগুলি এড়াতে হবে? আমরা আপনাকে এড়াতে সবচেয়ে বড় রক্ষণাবেক্ষণের ভুলগুলি দেখাব যাতে আপনি প্রক্রিয়াটিকে স্ট্রিমলাইন করতে পারেন এবং কাজে ফিরে যেতে পারেন৷

1. রেজিস্ট্রি পরিষ্কার করা

উইন্ডোজ পরিষ্কার করার সবচেয়ে বড় পৌরাণিক কাহিনী কয়েক দশক ধরে ছড়িয়ে পড়েছে এবং আজও মানুষকে বিভ্রান্ত করে। অনেক পিসি পরিষ্কার করার সফ্টওয়্যার, গভীর রাতের টিভি বিজ্ঞাপন এবং অন্যান্য ছায়াময় উত্স দাবি করে যে আপনাকে উইন্ডোজ রেজিস্ট্রি পরিষ্কার করতে হবে। শত শত ত্রুটি, তারা দাবি করে, আপনার পিসির কর্মক্ষমতা কমিয়ে দিচ্ছে। আপনি যদি তাদের ক্লিনিং সফ্টওয়্যারটির জন্য শুধুমাত্র $19.99 প্রদান করেন, তাহলে এটি এই ত্রুটিগুলি দূর করবে এবং আপনাকে একটি নতুন মেশিন দেবে৷

আপনার রেজিস্ট্রি পরিষ্কার করার দরকার নেই। এটা সত্য যে, সময়ের সাথে সাথে, সফ্টওয়্যার আনইনস্টল করা এবং অন্যান্য ক্রিয়াকলাপের কারণে অপ্রয়োজনীয় রেজিস্ট্রি এন্ট্রিগুলি চারপাশে লেগে থাকবে। কিন্তু এগুলো আপনার পিসির কর্মক্ষমতার জন্য ক্ষতিকর নয়। আপনি হাজারো "সমস্যা" মুছে দিলেও কোনো পার্থক্য লক্ষ্য করবেন না৷

আরও খারাপ হল যে রেজিস্ট্রি ক্লিনারগুলি প্রায়শই ভালর চেয়ে বেশি ক্ষতি করতে পারে। অতি উৎসাহী ক্লিনাররা গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইল মুছে ফেলতে পারে, যার ফলস্বরূপ ক্লান্তিকর সংশোধন করা হয়। আপনার পিসির গতি যা হওয়া উচিত তা না হলে, প্রকৃতপক্ষে উইন্ডোজ গতি বাড়ানোর জন্য আমাদের গাইড দেখুন৷

রেজিস্ট্রি পরিষ্কারের জন্য পড়বেন না এবং অবশ্যই সাপের তেল সফ্টওয়্যারের জন্য অর্থ প্রদান করবেন না।

2. স্বয়ংক্রিয় পরিচ্ছন্নতার সুবিধা নিচ্ছে না

উইন্ডোজের পুরানো দিনগুলিতে, আপনাকে মনে রাখতে হয়েছিল যে আপনি নিজে থেকে প্রচুর রক্ষণাবেক্ষণ চালাতে হবে, বা টাস্ক শিডিউলার ব্যবহার করার অবলম্বন করতে হবে। Windows 10-এ, অনেক সরঞ্জাম তাদের নিজস্ব সময়সূচীতে চলে তাই আপনাকে সবসময় সেগুলি পরীক্ষা করতে হবে না। বিশেষ করে, আপনার নিশ্চিত হওয়া উচিত যে Windows স্বয়ংক্রিয়ভাবে পুরানো ফাইলগুলি পরিষ্কার করছে এবং আপনার ড্রাইভকে ডিফ্র্যাগমেন্ট করছে (যদি আপনি SSD ব্যবহার না করেন)।

একটি সময়সূচীতে ক্লিনআপ টুল চালানোর জন্য, সেটিংস খুলুন এবং সিস্টেম দেখুন অধ্যায়. সঞ্চয়স্থান নির্বাচন করুন৷ বাম দিকে ট্যাব করুন এবং স্টোরেজ সেন্স খুঁজুন হেডার এই স্লাইডারটি চালু করুন যাতে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে পুরানো ফাইল পরিষ্কার করে। আপনি আমরা কীভাবে স্থান খালি করি তা পরিবর্তন করুন ক্লিক করতে পারেন৷ আপনি অস্থায়ী ফাইল এবং পুরানো রিসাইকেল বিন সামগ্রী পরিষ্কার করতে চান কিনা তা নির্দিষ্ট করতে। এছাড়াও একটি এখনই পরিষ্কার করুন আপনি কিছু তাত্ক্ষণিক অতিরিক্ত স্থান পেতে ব্যবহার করতে পারেন বোতাম৷

7 উইন্ডোজ রক্ষণাবেক্ষণের ভুল আপনার কখনই করা উচিত নয়

ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন একটি হার্ড ডিস্ক ড্রাইভকে (HDD) সর্বোত্তমভাবে চালাতে সাহায্য করে, কিন্তু আপনার এটি সলিড-স্টেট ড্রাইভে (SSD) করা উচিত নয়। আপনার সিস্টেমে কোন ধরনের ড্রাইভ রয়েছে তা Windows জানে এবং সেই অনুযায়ী স্বয়ংক্রিয় ডিফ্র্যাগমেন্টেশনের সময়সূচী করে, তবে এটি এখনও পরীক্ষা করার মতো।

ডিফ্র্যাগ টাইপ করুন ডিফ্র্যাগমেন্ট এবং অপ্টিমাইজ ড্রাইভ খুলতে স্টার্ট মেনুতে প্রবেশ এখানে আপনি আপনার পিসির প্রতিটি ড্রাইভ এবং এর স্থিতি দেখতে পাবেন। উইন্ডোজ এসএসডিগুলিকে "অপ্টিমাইজ" করবে এবং স্বয়ংক্রিয়ভাবে এইচডিডি ডিফ্র্যাগমেন্ট করবে। নির্ধারিত অপ্টিমাইজেশান নিশ্চিত করুন৷ হেডার চালু আছে এবং আপনি প্রস্তুত।

7 উইন্ডোজ রক্ষণাবেক্ষণের ভুল আপনার কখনই করা উচিত নয়

3. উইন্ডোজ আপডেটগুলিকে অবহেলা করা

এটি পরিষ্কার না হলেও, উইন্ডোজ আপডেট রক্ষণাবেক্ষণ বিভাগের অধীনেও পড়ে। Windows 10-এ, আপনি অস্থায়ীভাবে আপডেটগুলি বন্ধ করতে পারেন তবে সেগুলি এখনও নিজেরাই চলবে।

আপনি যদি এখনও উইন্ডোজ 7 বা উইন্ডোজ 8.1 ব্যবহার করে থাকেন তবে আপনার উইন্ডোজ আপডেটগুলির উপর আরও নিয়ন্ত্রণ রয়েছে এবং এমনকি সেগুলি সম্পূর্ণরূপে অক্ষম করতে পারেন৷ কিন্তু আমরা আপনাকে এটি করার পরামর্শ দিই না। আপডেট ছাড়া, আপনার কম্পিউটার আরও ঝুঁকিপূর্ণ।

উইন্ডোজ আপডেটকে আপনার জন্য আরও ভাল কাজ করার জন্য নির্দ্বিধায় পরিচালনা করুন, কিন্তু অনুগ্রহ করে আপডেটগুলি অক্ষম বা উপেক্ষা করবেন না। তারা সর্বশেষ প্যাচ দিয়ে আপনার পিসি নিরাপদ রাখে। প্রকৃতপক্ষে, যদি পিসি মালিকরা আপডেটের বিষয়ে আরও পরিশ্রমী হতেন, তাহলে মে মাসে বিধ্বংসী র‍্যানসমওয়্যার আক্রমণ এতটা খারাপ হতো না।

4. ব্যাক আপ করতে ব্যর্থ হওয়া

আপনি যদি একটি কম্পিউটার ব্যবহার করেন, তাহলে আপনার ডেটার ব্যাকআপ নিতে ব্যর্থ হওয়ার জন্য কোন অজুহাত নেই৷

কিছু লোক পুরানো "আমার কাছে গুরুত্বপূর্ণ কিছু নেই" যুক্তি তুলে ধরে কেন তারা ব্যাক আপ করে না, কিন্তু এটি কি সত্যিই সত্য? এমনকি যদি আপনার মেশিনে গুরুত্বপূর্ণ নথি, আবেগঘন ছবি বা অন্যান্য অপরিবর্তনীয় ফাইল না থাকে, তবে ডেটা ক্ষতি থেকে পুনরুদ্ধারের জন্য ব্যয় করা সময় সম্পর্কে কী হবে? আপনার যেভাবে উইন্ডোজ সেট আপ করতে ঘন্টা লাগতে পারে, এবং আপনার সময় মূল্যবান।

সৌভাগ্যক্রমে, আপনার ডেটা ব্যাক আপ করা খুব একটা কাজ নয়। এবং একবার আপনি একটি সমাধান সেট আপ করার পরে, এটি বেশ সেট-এবং-ভুলে যায়। আপনি উইন্ডোজে অন্তর্নির্মিত ব্যাকআপ সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন বা তৃতীয় পক্ষের সমাধান চেষ্টা করতে পারেন। উভয়ই আপনাকে স্থানীয়ভাবে ব্যাক আপ করতে দেয় (উদাহরণস্বরূপ একটি বাহ্যিক হার্ড ড্রাইভে) বা ইন্টারনেটে যাতে আপনার ডেটা শারীরিক ক্ষতি থেকে নিরাপদ থাকে। আপনি একটি ব্যাকআপ পরিষেবাতে যে পরিমাণ খরচ করেন তা অবিলম্বে নিজের জন্য অর্থ প্রদান করবে যে মুহূর্তে আপনি আপনার পিসি চালু করার চেষ্টা করবেন এবং এটি বুট হবে না।

বিকল্পটি আপনার পিসি থেকে ডেটা পুনরুদ্ধার করার জন্য একটি দীর্ঘ প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে যা বুট হবে না। এবং এটি শুধুমাত্র তখনই কাজ করে যদি আপনার হার্ড ড্রাইভ এখনও কাজ করে।

5. RAM অপ্টিমাইজার চালানো

রেজিস্ট্রি ক্লিনারদের মতো, অনেক সফ্টওয়্যার আপনার কম্পিউটারের মেমরি (RAM) কে "অপ্টিমাইজ" করার দাবি করে যাতে প্রোগ্রামগুলি তাদের প্রয়োজনের চেয়ে বেশি ব্যবহার না করে। আশ্চর্যজনকভাবে, আপনার এগুলিও এড়ানো উচিত। আমরা CleanMem দেখেছি, এই টাস্কের জন্য একটি জনপ্রিয় পছন্দ, এবং ডেভেলপারের পদ্ধতিতে বেশ কিছু সমস্যা খুঁজে পেয়েছি।

এমনকি তিনি বলেছিলেন যে সফ্টওয়্যারটি আপনার কম্পিউটারের গতি বাড়ায় না এবং এটি একটি প্লাসিবো৷

উইন্ডোজের আধুনিক সংস্করণগুলি নিজেরাই র‌্যাম পরিচালনার একটি দুর্দান্ত কাজ করে। আপনি এখনও Chrome-এর মতো RAM-র ক্ষুধার্ত প্রোগ্রামগুলি এড়াতে চাইতে পারেন যদি আপনার কম্পিউটারে অনেকগুলি ইনস্টল না থাকে তবে একটি অপ্টিমাইজার চালানো সমাধান নয়৷ প্রকৃতপক্ষে সমস্যা সমাধানের জন্য, Windows 10 সমস্যা সমাধানের জন্য সেরা বিনামূল্যের টুলগুলি দেখুন৷

6. স্টার্টআপে সবকিছু চলতে দেওয়া

ধীরগতির কম্পিউটারের একটি বড় কারণ, বিশেষ করে স্টার্টআপে, অনেকগুলি প্রোগ্রাম চলমান।

আপনি যখনই আপনার পিসি চালু করেন তখন বেশিরভাগ অ্যাপ এবং প্রোগ্রামগুলি "সুবিধেতে" নিজেকে চালানোর জন্য সেট করে। আপনার অ্যান্টিভাইরাস এবং ক্লিপবোর্ড ম্যানেজারের মতো প্রয়োজনীয় জিনিসগুলির জন্য এটি দুর্দান্ত, তবে আপনি বুট করার সাথে সাথে আপনার Adobe Reader, Spotify এবং Skype-এর প্রয়োজন নেই৷ আপনি যদি সেগুলি ব্যবহার না করে থাকেন, তাহলে সেগুলি খোলা রাখা শুধু সম্পদের অপচয়৷

7 উইন্ডোজ রক্ষণাবেক্ষণের ভুল আপনার কখনই করা উচিত নয়

সৌভাগ্যক্রমে, স্টার্টআপে চালানো থেকে প্রোগ্রামগুলি সরানো সহজ। আমরা আপনাকে স্টার্টআপ প্রোগ্রামের দায়িত্ব নেওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু দেখিয়েছি এবং এমনকি দশটি আইটেম সুপারিশ করেছি যেগুলি শুরু করার জন্য আপনাকে অপসারণ করতে হবে। তালিকা ছাঁটাই না করে শুরুতে সবকিছু চালানোর অনুমতি দেওয়া একটি সাধারণ ভুল যা কার্যক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে।

7. শারীরিক রক্ষণাবেক্ষণ বন্ধ করা

উইন্ডোজ-নির্দিষ্ট রক্ষণাবেক্ষণের বেশিরভাগই সফ্টওয়্যার-ভিত্তিক। কিন্তু আপনার কম্পিউটারও শারীরিক সমস্যায় পড়তে পারে যা রাস্তার নিচে আপনার কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। নিশ্চিত হোন যে আপনি হার্ডওয়্যার রক্ষণাবেক্ষণে বড় ধরনের ভুল করছেন না, যেমন বায়ুচলাচল সীমাবদ্ধ করা বা ধূলিকণা তৈরি হতে দেওয়া।

নিয়মিত হার্ডওয়্যার রক্ষণাবেক্ষণ নিশ্চিত করবে যে আপনার সফ্টওয়্যারটি ভালভাবে কাজ করে চলেছে৷

বুদ্ধিমানের জন্য রক্ষণাবেক্ষণ

এই সাতটি ভুল করলে আপনার পিসির জীবনকালের কিছুটা খরচ হতে পারে বা আপনার দৈনন্দিন কর্মক্ষমতা নষ্ট হতে পারে। সৌভাগ্যক্রমে, এগুলি এড়ানো সহজ। পাতলা সফ্টওয়্যার এড়ানো, উইন্ডোজকে স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করতে দেওয়া এবং আপনার পিসির হার্ডওয়্যারের যত্ন নেওয়া অনেক দূর এগিয়ে যাবে। এবং যখন আপনি কোনো সমস্যায় পড়েন, তখন সর্বোত্তম বিনামূল্যের রক্ষণাবেক্ষণের সরঞ্জামগুলি আপনাকে এটির যত্ন নিতে সাহায্য করবে৷

আপনি কি বুঝতে পেরেছেন যে আপনি যা ভেবেছিলেন তার চেয়ে আপনার কাছে আরও বেশি উইন্ডোজ পরিষ্কার করার আছে? Windows 10 পরিষ্কার করার জন্য একটি ধাপে ধাপে নির্দেশিকা দেখুন।

আপনি উইন্ডোজ রক্ষণাবেক্ষণের কোন ভুলগুলি লক্ষ্য করেছেন? আপনার পিসি বজায় রাখার চেষ্টা করার সময় আপনি কি নির্বোধ কিছু করেছেন? মন্তব্যে আমাদের বলুন!

ইমেজ ক্রেডিট:Shutterstock.com এর মাধ্যমে Stokkete


  1. উইন্ডোজ 10 দেখছে:আপনার কি চিন্তিত হওয়া উচিত?

  2. 7 উইন্ডোজ টাস্ক ম্যানেজার প্রসেস যা আপনার কখনই মেরে ফেলা উচিত নয়

  3. কেন আপনার কখনই একটি এসএসডি ডিফ্র্যাগ করা উচিত নয়

  4. 14টি জিনিস যা আপনার কখনই সিরিকে জিজ্ঞাসা করা উচিত নয়