কম্পিউটার

5টি আশ্চর্যজনক উপায় লিনাক্স বিশ্বকে পরিবর্তন করছে

রাস্তায় বেশিরভাগ লোককে জিজ্ঞাসা করুন, এবং তারা লিনাক্সের কথাও শোনেননি, একা জানুন এটি কী। তবুও, তারা এমন কিছু ব্যবহার করবে যা ওপেন সোর্স অপারেটিং সিস্টেমে চলে৷

সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট থেকে শুরু করে বিজ্ঞান এবং মহাকাশ ভ্রমণের ভবিষ্যত পর্যন্ত, লিনাক্স আমাদের বিশ্বের উন্নয়ন এবং মহাবিশ্ব সম্পর্কে আমাদের বোঝাপড়াকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

প্রধান ওয়েবসাইট

আপনি যদি এটি পড়ছেন, আপনি সম্ভবত লিনাক্স সার্ভার বিতরণ দ্বারা পরিচালিত একটি সাইট পরিদর্শন করেছেন৷

কখনও কিছু সম্পর্কে বিস্মিত হয়েছে এবং হয় মৌলিক বা গভীর বিবরণ জানতে ইন্টারনেটে দেখেছেন? আপনি সম্ভবত Google এর মাধ্যমে গেছেন এবং নিজেকে উইকিপিডিয়াতে খুঁজে পেয়েছেন। উভয়ই লিনাক্সের ভিন্নতায় চলে।

5টি আশ্চর্যজনক উপায় লিনাক্স বিশ্বকে পরিবর্তন করছে

এটা প্রায়ই উপহাস করা হয়, কিন্তু আমাদের মধ্যে বিশাল সংখ্যাগরিষ্ঠ ঘন ঘন উইকিপিডিয়া. যদিও পৃষ্ঠাগুলি সব ক্ষেত্রে বিস্তৃত নাও হতে পারে, তারা একটি ভাল ভিত্তি প্রদান করে, যা আপনাকে যতটা সম্ভব দক্ষতার সাথে জানা দরকার তা ব্যাখ্যা করে। আপনি এটিকে ছাত্রদের দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত কিছু হিসাবে দেখতে পারেন, এবং এতে কোনো ভুল নেই:উইকিপিডিয়ার লক্ষ্য -- "শিক্ষামূলক বিষয়বস্তু সংগ্রহ ও বিকাশের জন্য বিশ্বব্যাপী মানুষকে ক্ষমতায়িত করা এবং তাদের সম্পৃক্ত করা... এবং এটি কার্যকরভাবে এবং বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া" -- একটি দুর্দান্ত কারণ, আপনি শিক্ষাক্ষেত্রে বা কলেজ আপনার থেকে অনেক পিছিয়ে থাকুক না কেন কার্যকর।

উইকিপিডিয়া 2008 সালে উবুন্টু ওএস গ্রহণ করে এবং প্রতি মাসে বিলিয়ন দর্শকদের সাথে ডিল করে।

লিনাক্স দ্বারা চালিত Google Doodles-এর ফলে এর অনেক জনপ্রিয় পেজ এসেছে। গুগলের সংস্করণ, তবে, একটি ভারী-কাস্টমাইজড উবুন্টু, যাকে "গোবুন্টু" বলা হয়। এটি প্রায় 100,000 সার্ভারে চলে (যদিও সঠিক সংখ্যাটি গোপনীয়) এবং কর্মীদের দ্বারা অভ্যন্তরীণ কম্পিউটারে।

লিনাক্সের সংস্করণগুলি অ্যামাজন, টুইটার এবং ফেসবুক এবং ওয়ার্ডপ্রেসকে আরও শক্তিশালী করে৷

লিনাক্স শুধুমাত্র তথ্যের সুপারহাইওয়ে নামে পরিচিত অনেক সংখ্যক সাইটকে সমর্থন করে লক্ষ লক্ষ মানুষকে শিক্ষিত করতে সাহায্য করে!

রাস্পবেরি পাই

রাস্পবেরি পাই হল একটি ছোট একক-বোর্ড কম্পিউটার যা তরুণদের কম্পিউটিং এবং প্রোগ্রামিং এর মৌলিক বিষয়গুলি শেখাতে ব্যবহৃত হয়৷

যুক্তরাজ্যে বিকশিত, এর একমাত্র উদ্দেশ্য শিক্ষিত করা, যে কারণে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি এটিকে ল্যাপ করেছে। একটির দাম $5 থেকে $35 এর মধ্যে। পাম-আকারের মাদারবোর্ডটি সস্তা কারণ এটি কোনও কেস বা তারের সাথে আসে না, তবে এটি একটি টিভিতে প্লাগ করবে এবং শুরু করার জন্য আপনাকে বিভিন্ন অন্যান্য উপাদান যুক্ত করতে হবে। এটি মূলত একটি ডেস্কটপ পিসি যা করতে পারে তা করবে:ইন্টারনেট অনুসন্ধান করুন, নথি তৈরি করুন এবং গেম খেলুন। কিন্তু এর কারণ হচ্ছে লোকেদের কোডিং শেখানো।

5টি আশ্চর্যজনক উপায় লিনাক্স বিশ্বকে পরিবর্তন করছে

এবং এটি লিনাক্সে চলে!

কারণ লিনাক্স ওপেন সোর্স, তাই এর পরিকাঠামো খুবই নমনীয়। রাস্পবেরি পাই ফাউন্ডেশন, দাতব্য সংস্থা যা তাদের বিতরণ করে, রাস্পবিয়ানের ডাউনলোডগুলি মৌলিক হিসাবে অফার করে -- এটি ডেবিয়ান লিনাক্সের একটি স্বাদ -- তবে এটি অন্যথায় উবুন্টু সহ আরও লিনাক্স বৈচিত্র্য চালাবে।

যদিও আমাদের অনেককে স্কুলে এক্সেল, ওয়ার্ডের ইন-এন্ড-আউটগুলি শেখানো হয়েছিল এবং কার্যকরভাবে ইন্টারনেটে অনুসন্ধান করা হয়েছিল, তরুণদের কম্পিউটিং জ্ঞান স্বাভাবিকভাবেই এতটা বেড়েছে যে সবার কাছে প্রোগ্রামিং শেখানোর জন্য একটি শক্ত যুক্তি রয়েছে।

যদি একটি শিক্ষা প্রতিষ্ঠান রাস্পবেরি পাইকে আলিঙ্গন না করে, তবে আপনার পরিবারের যেকোনো ছাত্রদের জন্য এটি কেনা একটি ভাল ধারণা। যেমনটি আমরা ব্যাখ্যা করেছি, এটি কম্পিউটিং জগতের LEGO, যা বাচ্চাদের তাদের ভবিষ্যৎ-এর একটি মূল উপাদানের সাথে কিছু সময় হাতে নেওয়ার সুযোগ দেয়।

আন্তর্জাতিক বিদ্যালয়ে শিক্ষাদান

যখন রাস্পবেরি পাই বিশ্বব্যাপী জাহাজ চলাচল করে, তখন স্কুল এবং কলেজগুলি বিশ্বজুড়ে লিনাক্সের পক্ষে কথা বলে৷

আপনি পাকিস্তানের মতো বৈচিত্র্যময় দেশগুলিতে শিক্ষা ব্যবস্থায় OS পাবেন (ওপেন সোর্স সফ্টওয়্যারগুলির সুবিধার প্রচারের লক্ষ্যে সরকার 2002 সালে প্রযুক্তি সংস্থান সংহতকরণ ইউনিট তৈরি করেছিল); ভারত জুড়ে অনেক রাজ্য; এবং ফিলিপাইন, যেখানে অনেক ব্যবহারকারী উবুন্টু কিনেছেন সাধারণত কম ইন্সটলেশন খরচের কারণে, উইন্ডোজের লাইসেন্স এবং সার্ভিস ফিকে এড়িয়ে যাওয়ার জন্য ধন্যবাদ।

প্রকৃতপক্ষে, সীমিত খরচ লিনাক্সের প্রতি শিশুর এক ল্যাপটপের মতো উদ্যোগ গ্রহণের ক্ষেত্রে একটি প্রধান কারণ প্রমাণ করেছে। এর লক্ষ্য হল একটি ছোট মেশিন, OLPC XO-1, যা উন্নয়নশীল দেশগুলির শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে লিনাক্স চালায়। তারা আর্দ্রতা এবং তাপ এবং সূর্যালোক এক্সপোজার সহ চরম আবহাওয়ায় কাজ করতে সক্ষম।

5টি আশ্চর্যজনক উপায় লিনাক্স বিশ্বকে পরিবর্তন করছে

একইভাবে, মেসিডোনিয়ার এ কম্পিউটার ফর এভরি চাইল্ড প্রজেক্ট 2005 সালে উবুন্টুতে চালিত 5,000 পিসি সরকারি স্কুলে এবং আরও 180,000 পাতলা ক্লায়েন্ট কম্পিউটার দুই বছর পর বিতরণ করেছে।

2007 সালে, রাশিয়ান স্কুলগুলি উইন্ডোজের একটি সস্তা বিকল্প হিসাবে লিনাক্স চালানো শুরু করে, এবং নমনীয় ওএসের এই ব্যবহার সমস্ত রাষ্ট্রীয় মালিকানাধীন ডিভাইসে ছড়িয়ে পড়তে পারে; প্রকৃতপক্ষে, রাশিয়ার তথাকথিত "ইন্টারনেট জার", জার্মান ক্লেমেনকো এই পদক্ষেপটিকে "অনিবার্য" বলে বর্ণনা করেছেন৷

পরবর্তী প্রজন্মের মন খুলে দিতে কীভাবে লিনাক্স ব্যবহার করা হচ্ছে এবং উত্তর কোরিয়ায় কীভাবে একটি ভারী-পরিবর্তিত ফেডোরা ওএস ব্যবহার করা হচ্ছে তা তুলনা করা আকর্ষণীয়। দেশের ইন্ট্রানেট কুখ্যাতভাবে প্রধান ইন্টারনেটের একটি বড় অংশে অ্যাক্সেস ব্লক করে, কিন্তু নিরাপত্তা সংস্থা, ERNW-এর ফ্লোরিয়ান গ্রুনো বলেছেন, এনক্রিপশন পদ্ধতি স্থাপনের জন্য সম্ভবত অন্য কারণ রয়েছে:

এটি একটি সম্পূর্ণ বিকশিত অপারেশন সিস্টেম যেখানে তারা বেশিরভাগ কোড নিয়ন্ত্রণ করে... তারা অন্য অপারেটিং সিস্টেম থেকে স্বাধীন হতে চায় কারণ তারা পিছনের দরজার ভয় পায়।

লিনাক্স বিশ্বব্যাপী লক্ষ লক্ষ শিশুকে শিক্ষিত করতে সাহায্য করছে। কিন্তু এটি কীভাবে মানবতাকে পরিবর্তন করছে তা দেখার জন্য আমাদের শুধুমাত্র স্টারগেজ দরকার…

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন

সূর্যাস্ত এবং সূর্যোদয়ের উভয় পাশে কয়েক ঘন্টা, যখন আকাশ অন্ধকার হয়, তখন তাকান। আপনি প্রায় 17,500 মাইল প্রতি ঘন্টা বেগে বিশ্বজুড়ে প্রসারিত আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (ISS) দেখার সুযোগ পান। এখানে এটির একটি লাইভ স্ট্রিম রয়েছে:

এবং ISS-এর সবকিছুই বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশনে চলে।

সিস্টেমগুলি 2013 সালে উইন্ডোজ থেকে লিনাক্সে স্থানান্তরিত হয়েছিল৷ ইউনাইটেড স্পেস অ্যালায়েন্সের কিথ চুভালা ব্যাখ্যা করেছেন:

একটি অপারেটিং সিস্টেম প্রয়োজন যেটি স্থিতিশীল এবং নির্ভরযোগ্য ছিল -- যেটি আমাদের ঘরে নিয়ন্ত্রণ দেবে। তাই যদি আমাদের প্যাচ, সামঞ্জস্য বা মানিয়ে নেওয়ার প্রয়োজন হয়, আমরা করতে পারি।

যখন ল্যাপটপগুলি Windows XP-এ চলত, তখন কিছু লিনাক্স সিস্টেমও বিভিন্ন ডিস্ট্রিবিউশনে স্থানান্তরিত হয়েছিল -- সায়েন্টিফিক লিনাক্স থেকে, উদাহরণস্বরূপ, ডেবিয়ান 6-তে। ওপেন-সোর্স হওয়ার কারণে, এটি পৃথক পরীক্ষা-নিরীক্ষার জন্য কাস্টমাইজেশনকে সহজ করে তোলে এবং আরও সক্ষম প্রমাণ করে। সাইবার আক্রমণ প্রতিরোধ করতে। সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, একজন রাশিয়ান মহাকাশচারীর ল্যাপটপ W32.Gammima.AG কৃমি দ্বারা সংক্রমিত হয়েছিল, যা 2008 সালে অন্যান্য ISS কম্পিউটারে দ্রুত ছড়িয়ে পড়ে।

লিনাক্স পরীক্ষা-নিরীক্ষা নিয়ন্ত্রণ এবং রেকর্ড করার অনুমতি দেয় যা ওজনহীন পরিবেশ সম্পর্কে আমাদের আরও জানতে সাহায্য করে। ISS মহাকাশে আমাদের জীবনের ভবিষ্যত নির্ধারণ করবে, দৃষ্টিশক্তি, আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং হজমের মতো জিনিসগুলির উপর দীর্ঘমেয়াদী ভ্রমণের প্রভাব মূল্যায়ন করবে।

সংশ্লিষ্ট সিঙ্ক্রোনাইজড পজিশন হোল্ড, এনগেজ, রিওরিয়েন্ট, এক্সপেরিমেন্টাল স্যাটেলাইটস-জিরো-রোবোটিক্স (SPHERES-জিরো-রোবোটিক্স) প্রকল্পটিও স্কুলের শিক্ষার্থীদের বিজ্ঞান এবং প্রোগ্রামিং-এ আগ্রহী হতে অনুপ্রাণিত করেছে। বার্ষিক প্রতিযোগিতা তরুণদের নির্দিষ্ট চ্যালেঞ্জগুলি সম্পূর্ণ করার জন্য SPHERE স্যাটেলাইট প্রোগ্রাম করার জন্য অ্যালগরিদমগুলিতে কাজ করার সুযোগ দেয়৷

আইএসএস আমাদের নিজেদের ভবিষ্যৎ সম্পর্কে শিক্ষিত করতে পারে, কিন্তু মহাবিশ্ব সম্পর্কে আরও আবিষ্কার করার জন্য আমাদের পৃথিবীতে ফিরে আসতে হবে...

লার্জ হ্যাড্রন কোলাইডার

"পালাও! লুকাও! পৃথিবীর শেষ কাছাকাছি!"

ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চ (সিইআরএন) যখন লার্জ হ্যাড্রন কোলাইডার (এলএইচসি) এর পরিকল্পনা উন্মোচন করে তখন ডুমসেয়াররা তাদের মাথা উন্মোচন করে, একটি প্রকল্প যার ফলে কেউ কেউ আশঙ্কা করেছিলেন যে একটি ব্ল্যাক হোল সবকিছু এবং সবাইকে গ্রাস করবে। ঔপন্যাসিক, ড্যান ব্রাউন এমনকি জড়িত হয়েছিলেন, এই তত্ত্ব দিয়েছিলেন যে LHC একটি অস্ত্র হিসাবে ব্যবহার করা অ্যান্টি-ম্যাটারের দিকে পরিচালিত করবে৷

প্রথম পরীক্ষাগুলি 2008 সালে শুরু হয়েছিল এবং বিশ্ব এখনও এখানে রয়েছে৷

এলএইচসি মূলত মহাবিস্ফোরণের পরপরই মহাবিশ্বের অবস্থার অনুকরণ করে। মূলত, জেনেভার কাছে অবস্থিত সুবিধাটি হল সবচেয়ে শক্তিশালী কণা ত্বরক, যেখানে দুটি সাবঅ্যাটমিক পার্টিকেল বিম আলোর গতিতে যাত্রা করে অস্তিত্বের ফ্যাব্রিক সম্পর্কে কিছু অনুত্তরিত প্রশ্ন বোঝার প্রয়াসে সংঘর্ষে লিপ্ত হয়। ডার্ক ম্যাটারের প্রকৃতি কী? আমরা সম্ভাব্য আরও মাত্রা সনাক্ত করতে পারে? হিগস বোসন, যা কণাকে ভর দেয়, তার কি অস্তিত্ব আছে? ভারী জিনিস. (দেখুন আমি সেখানে কি করেছি?)

5টি আশ্চর্যজনক উপায় লিনাক্স বিশ্বকে পরিবর্তন করছে

এবং এটি সায়েন্টিফিক লিনাক্সে চলে। আমরা শুধু লিনাক্সের মাধ্যমে অস্তিত্ব সম্পর্কে আরও শিখছি তাই নয়, আমরা এটি (এবং হাজার হাজার বিজ্ঞানী) মিনি-ব্ল্যাক হোল তৈরি না করার বিষয়েও আস্থা রাখছি।

লিনাক্স এর জন্য উপযুক্ত। এটি বিশ্বের 500টি দ্রুততম সুপারকম্পিউটারগুলির মধ্যে 469টির অপারেটিং সিস্টেম, যার অর্থ প্রযুক্তিবিদরা সহজেই তাদের নিজস্ব বিতরণ তৈরি করতে পারে, সেইসাথে LHC দ্বারা প্রতি বছর তৈরি করা 15 পেটাবাইট ডেটা পরিচালনা করতে পারে, মোটামুটি 40,000 CPU-এর শক্তি৷

2012 সালে, CERN হিগস বোসনের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি নতুন কণা আবিষ্কারের ঘোষণা দেয়। সেখানে আমাদের এটি আছে:লিনাক্স আমাদের মৌলিক বিষয়ের মিথস্ক্রিয়া সম্পর্কে বুঝতে সাহায্য করেছে, যা সবকিছুকে প্রভাবিত করে। .

লিনাক্স:ভালোর জন্য একটি শক্তি

কোন প্রশ্ন নেই:লিনাক্স শিক্ষার একটি মূল হাতিয়ার। তবুও, এমন অনেক লোক আছে যারা এটি সম্পর্কে কিছুই জানে না।

এমনকি যারা লিনাক্সে পারদর্শী তারাও এর সমস্ত অ্যাপ্লিকেশন এবং অ্যাডভোকেট জেনে অবাক হতে পারেন।

আপনি কি লিনাক্স ব্যবহার করেন? প্রলুব্ধ? যদি তাই হয়, তাহলে কি আপনাকে এতদিন আটকাচ্ছে? আর কিভাবে লিনাক্স বিশ্বকে পরিবর্তন করছে?


  1. ম্যানড্রিভা লিনাক্সের 3টি সেরা বিকল্প

  2. 10টি সেরা লিনাক্স সার্ভার বিতরণ

  3. লিনাক্সে একটি স্ক্রিনশট নেওয়ার 8 টি উপায়

  4. লিনাক্সের জন্য সেরা ওয়েব ব্রাউজারগুলির মধ্যে 4টি