কম্পিউটার

বোধি লিনাক্স 6 এ নতুন কি আছে? 4টি নতুন আপডেট খোঁজার জন্য

বোধি লিনাক্স, স্ব-বর্ণিত "আলোকিত লিনাক্স ডিস্ট্রিবিউশন," মাত্র এক বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম প্রধান পয়েন্ট প্রকাশ পেয়েছে। বোধি সংস্করণ 6.0.0 বেশ কিছু পরিবর্তন এবং উন্নতি এনেছে, এবং আমরা আজ সেগুলি দেখতে যাচ্ছি। বোধি 6-এ আপগ্রেড বা স্যুইচ করার সময় আমরা আপনার পছন্দগুলিও বিবেচনা করব।

বোধি লিনাক্স কি?

বোধি লিনাক্স হল একটি উবুন্টু-ভিত্তিক ডেস্কটপ ডিস্ট্রিবিউশন যা ন্যূনতমতা এবং ব্যবহারকারীর পছন্দকে মূল্য দেয়। সেই দর্শন অনুসারে, স্ট্যান্ডার্ড বোধি লিনাক্স ইন্সটল এর মধ্যে রয়েছে শুধুমাত্র অল্প সংখ্যক প্রি-ইনস্টল করা অ্যাপ এবং আপনার ইচ্ছামত অতিরিক্ত অ্যাপ ইনস্টল করার স্বাধীনতা।

ব্যবহারকারীর স্বাধীনতায় আরও যোগ করার জন্য, বোধি লিনাক্স, মোক্ষের জন্য ডেস্কটপ পরিবেশ ব্যবহারকারীর জন্য যতটা সম্ভব কনফিগারেশন বিকল্প উপলব্ধ করে। এটিকে হালকা ওজনের এবং দ্রুত করার জন্যও ডিজাইন করা হয়েছে, এটি পুরানো ডিভাইসগুলির জন্য সেরা ডিস্ট্রোগুলির মধ্যে একটি করে তুলেছে৷

বোধি লিনাক্স 6 এ নতুন কি আছে? 4টি নতুন আপডেট খোঁজার জন্য

বোধি ডেস্কটপে প্রাকৃতিক চিত্র এবং জৈব টোন সহ একটি সুন্দর পরিবেশ রয়েছে। আপনি বলতে পারেন যে এই আলোকিত ডিস্ট্রো ডিজাইন করার সময় বিকাশকারীরা নান্দনিকতার উপর একটি উচ্চ মূল্য রাখে৷

বোধি 6-এ প্রধান পরিবর্তনগুলি

বোধি লিনাক্স 6 বেশ কিছু নতুন পরিবর্তন এনেছে। হুডের নীচে অসংখ্য সংশোধন এবং কর্মক্ষমতা উন্নতির পাশাপাশি, নীচে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলি রয়েছে যা আপনার সচেতন হওয়া উচিত৷

1. নতুন প্যাকেজ বেস

2020 সালের মার্চ মাসে পূর্ববর্তী পয়েন্ট রিলিজ, বোধি 5.1.0, উবুন্টু 18.04 এর উপর ভিত্তি করে ছিল। বোধি 6.0.0 উবুন্টু 20.04.2 LTS ফোকাল ফোসা কোরে চলে গেছে।

2. ফাইল ম্যানেজারে পরিবর্তন

বোধির জন্য ডিফল্ট ফাইল ব্রাউজার, পূর্বে PCManFM, Thunar ফাইল ম্যানেজারের একটি প্যাচড সংস্করণ দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। বোধি এবং এর অনন্য থিমিংয়ের সাথে কাজ করার জন্য এটি বিশেষভাবে সংশোধন করা হয়েছে।

বোধি লিনাক্স 6 এ নতুন কি আছে? 4টি নতুন আপডেট খোঁজার জন্য

3. নতুন ডিফল্ট ব্রাউজার

পূর্বে, বোধি এপিফেনি ওয়েব ব্রাউজার নিয়ে এসেছিল, যা জিনোম ওয়েব নামেও পরিচিত। যখন আপনি Bodhi Linux-এর স্ট্যান্ডার্ড সংস্করণ পাবেন, তখন আপনার আগে থেকে ইনস্টল করা ব্রাউজারটি হবে Chromium। আপনি যদি একজন Chrome অনুরাগী হন তবে এটি একটি স্বাগত পরিবর্তন হবে৷

বোধি লিনাক্স 6 এ নতুন কি আছে? 4টি নতুন আপডেট খোঁজার জন্য

4. আপডেট করা থিমগুলি

বোধি 6-এ আপনার বুট-আপ অভিজ্ঞতা আলাদা দেখাবে, কারণ প্লাইমাউথ থিম এবং লগইন স্ক্রিন উভয়ই নতুন করে সাজানো হয়েছে। আইকনিক আর্ক-গ্রিন থিমটি নিজেই একটি ওভারহল দেখেছে এবং এখন একটি অ্যানিমেটেড ব্যাকগ্রাউন্ডের বৈশিষ্ট্য রয়েছে যেখানে ডিস্ট্রোর নাম ভিতরে এবং বাইরে ফেইড হচ্ছে৷

আপনার বোধি 6 ফ্লেভার বেছে নেওয়া

আপনি যদি আলোকিত হওয়ার জন্য প্রস্তুত হন, তাহলে আপনার স্বাদের সাথে মানানসই "স্বাদ" খুঁজে পেতে বোধি লিনাক্স ডাউনলোড পৃষ্ঠায় যান। আপনার কাছে চারটি পছন্দ রয়েছে, যার মধ্যে রয়েছে:

  • স্ট্যান্ডার্ড: স্ট্যান্ডার্ড ইনস্টল অনুমান করে আপনি জানেন যে আপনি আপনার ডিস্ট্রোতে কী চান। এই সংস্করণে শুধুমাত্র সবচেয়ে প্রয়োজনীয় অ্যাপগুলি রয়েছে, যা আপনার পছন্দের অ্যাপগুলি দিয়ে পূরণ করার জন্য আপনার জায়গা ছেড়ে দেয়। স্থিতিশীলতার জন্য, স্ট্যান্ডার্ডের কার্নেল (সংস্করণ 5.4.0-72) কোনো আপডেট পাবে না।
  • HWE: "হার্ডওয়্যার সক্ষমতা" এর জন্য সংক্ষিপ্ত এই স্বাদটি আপনাকে আরও আপ-টু-ডেট কার্নেল দেয় যা ভবিষ্যতে আপডেট পেতে থাকবে। এটি স্ট্যান্ডার্ডের অ্যাপের ন্যূনতম সংগ্রহের সাথে আসে। আপনার যদি একটি নতুন মেশিন থাকে যার জন্য কার্নেল থেকে হার্ডওয়্যার সমর্থনের সর্বশেষ প্রয়োজন হতে পারে তবে আমরা এই বিকল্পটি সুপারিশ করি।
  • AppPack: এটি মূলত স্ট্যান্ডার্ডের একটি প্রসারিত সংস্করণ, অনেকগুলি অতিরিক্ত অ্যাপ এবং থিম সহ। আপনি যদি একটি বড় ISO নিয়ে কিছু মনে না করেন, তাহলে আপনি LibreOffice, Geany এবং Blender এর মতো বেশ কিছু দরকারী টুল পাবেন। এটি গেমস, প্রিন্টার সমর্থন এবং HexChat এর সাথেও আসে।
  • উত্তরাধিকার: এই সংস্করণটি 32-বিট মেশিনের সাথে কাজ করার জন্য বিশেষভাবে পরিবর্তিত হয়েছে। এতে স্ট্যান্ডার্ডের মতো একই বেস অ্যাপ সংগ্রহ রয়েছে এবং কার্নেল (সংস্করণ 4.9.0-6-686) কোনো আপডেট পাবে না।

আপনি যে সংস্করণটি বেছে নিন, সমর্থন এবং আলোচনার জন্য বোধি লিনাক্স ফোরামে যান। বোধি সম্প্রদায় খুবই সক্রিয় এবং নতুন ব্যবহারকারীদের জন্য বন্ধুত্বপূর্ণ।

আলোকিত ডিস্ট্রোতে একটি নতুন টেক

আপনি কি বোধির পূর্ববর্তী সংস্করণ চালাচ্ছেন এবং ভাবছেন আপনার আপগ্রেড করা উচিত কিনা? বোধি 6 স্থিতিশীল এবং বেশ কিছু উন্নতির প্রস্তাব দেয়। 5.1-এ থাকা অবস্থায় আপনাকে আপাতত ক্ষতি করবে না (Ubuntu 18.04 অফিসিয়াল সমর্থন এপ্রিল 2023 পর্যন্ত স্থায়ী হয়), আপনি যে অ্যাপগুলি ব্যবহার করেন তার জন্য একটি আপডেট করা প্যাকেজ বেস থেকে আপনি অন্তত উপকৃত হবেন।

আপনি যদি বোধিতে নতুন হয়ে থাকেন, তবে ডিস্ট্রোটি সেখানে থাকা বিকল্পগুলির মধ্যে অবশ্যই অনন্য। এর সুন্দর থিম এবং দ্রুত ইঞ্জিন এটিকে তাদের জন্য একটি আদর্শ বিকল্প করে তোলে যারা নান্দনিকতা, দক্ষতা এবং সরলতাকে মূল্য দেয়। ন্যূনতম ডিস্ক স্পেস সহ পিসিতে লিনাক্স চালানোর জন্য স্ট্যান্ডার্ড ইন্সটল হল বেশ কয়েকটি দুর্দান্ত, লীন বিকল্পগুলির মধ্যে একটি৷


  1. হেডফোন কেনার সময় যে বিষয়গুলি খেয়াল রাখতে হবে

  2. একটি VPS নির্বাচন করার সময় কি লক্ষ্য করা উচিত

  3. 5টি আপ-এন্ড-কামিং ক্রিপ্টোকারেন্সি খোঁজার জন্য

  4. উইন্ডোজ সংশোধন করুন নতুন আপডেটের জন্য অনুসন্ধান করা যায়নি