কম্পিউটার

11 লিনাক্স ডিস্ট্রো যা এখনও 32-বিট আর্কিটেকচার সমর্থন করে

যদি আপনি না শুনে থাকেন, অনেক লিনাক্স ডিস্ট্রো বাম এবং ডানে 32-বিট আর্কিটেকচার সহ ডিভাইসগুলির জন্য সমর্থন বাদ দিচ্ছে। সৌভাগ্যবশত, কিছু ডিস্ট্রো যারা পুরানো ডিভাইসগুলি চালাচ্ছে তাদের জন্য শক্তিশালী রয়ে গেছে, এবং আমরা আজ সেগুলি দেখতে যাচ্ছি৷

32-বিট সমর্থনে কী ঘটছে?

অনেক পুরানো পিসিতে প্রসেসর থাকে যাকে 32-বিট বলা হয় আর্কিটেকচার, কখনও কখনও i386, i486, বা x86 হিসাবে উল্লেখ করা হয়। অন্যদিকে, বেশিরভাগ আধুনিক মেশিন 64-বিট আর্কিটেকচারে কাজ করে। সেই কারণে, অনেক জনপ্রিয় ডিস্ট্রো গত কয়েক বছরে 32-বিটের জন্য সমর্থন বাদ দিচ্ছে।

এমনকি কিছু ডিস্ট্রো যেগুলি নিজেদেরকে হালকা ওজনের এবং পুরানো মেশিনগুলির জন্য আদর্শ হিসাবে প্রচার করে তারাও এটি অনুসরণ করছে। Xubuntu এবং Linux Lite উভয়ই তাদের 32-বিট সংস্করণ 2021 সালের এপ্রিলে বাদ দিয়েছে।

চিন্তিত আপনি এবং আপনার বিশ্বস্ত 32-বিট মেশিন পিছনে ফেলে রাখা হবে? ভয় পাবেন না, কারণ সেখানে কিছু ডিস্ট্রো আছে যা আপনি কভার করেছেন।

সেরা 32-বিট লিনাক্স বিতরণ

যদিও তালিকাটি ক্রমাগত সঙ্কুচিত হচ্ছে, আমরা নীচে কম্পাইল করেছি বেশ কিছু ডিস্ট্রো এখনও 32-বিট পতাকা নেড়েছে৷ এই ডিস্ট্রোগুলি সমস্ত ডেভেলপারদের কাছ থেকে সরকারী সমর্থন পায়; এখানে কোন "সম্প্রদায় সংস্করণ" নেই৷

1. ডেবিয়ান

11 লিনাক্স ডিস্ট্রো যা এখনও 32-বিট আর্কিটেকচার সমর্থন করে

এমন কিছু চান যা পাথর-কঠিন, যুগ যুগ ধরে চলে আসছে এবং এখনও সক্রিয় বিকাশ দেখতে পাচ্ছেন? ডেবিয়ান হল ট্রাই-এন্ড-ট্রু ডিস্ট্রো যার কাছে অন্য অনেক ডিস্ট্রো তাদের শিকড় খুঁজে পেতে পারে। এটি প্রতিদিনের ডেস্কটপ বা সার্ভার হিসাবে ব্যবহারযোগ্য।

ডেবিয়ান সবচেয়ে হালকা লিনাক্স ডিস্ট্রো নয়, তাই আপনার হার্ডওয়্যার সত্যিই অনেক চাপের মধ্যে থাকলে আপনি সতর্ক হতে পারেন। যাইহোক, ডেস্কটপ পরিবেশের ক্ষেত্রে ডেবিয়ান আপনাকে আপনার লিটারের বাছাই করে দেয়। ডাউনলোড করার সময়, আপনি GNOME, Cinnamon, Xfce, KDE, এবং আরও অনেক কিছু থেকে বেছে নিতে পারেন৷

2. জোরিন ওএস লাইট

11 লিনাক্স ডিস্ট্রো যা এখনও 32-বিট আর্কিটেকচার সমর্থন করে

Zorin OS হল একটি মসৃণ এবং আধুনিক ডিস্ট্রো যা উবুন্টুর উপর ভিত্তি করে এবং উইন্ডোজ বা ম্যাকওএস-এর একটি গুরুতর বিকল্প হিসাবে নিজেই বিজ্ঞাপন দেয়। এটি এমন কয়েকটি ডিস্ট্রোগুলির মধ্যে একটি যা আপনাকে পুরো ডিস্ট্রো ডাউনলোডের জন্য অর্থ প্রদান করতে বলে, যার নাম Zorin OS Ultimate৷ এটি এক টন অতিরিক্ত সফ্টওয়্যার দিয়ে স্টক করা হয় যা একজন পেশাদার ব্যবহার করতে পারে।

32-বিট ডিভাইস সহ পুরানো মেশিনের ব্যবহারকারীদের জন্য, আপনি Zorin OS Lite বিনামূল্যে পেতে পারেন। আপনি একই বেস অপারেটিং সিস্টেম পাবেন কিন্তু অতিরিক্ত অ্যাপ ছাড়াই। এটি আপনাকে উইন্ডোজ-এর মতো অভিজ্ঞতা দেওয়ার জন্য ডিজাইন করা একটি উচ্চ কাস্টমাইজড Xfce ডেস্কটপ পরিবেশের বৈশিষ্ট্য রয়েছে৷

3. বোধি লিনাক্স

11 লিনাক্স ডিস্ট্রো যা এখনও 32-বিট আর্কিটেকচার সমর্থন করে

বোধি লিনাক্স হল এমন একটি ডিস্ট্রো যা ন্যূনতমতা এবং ব্যবহারে সহজকে মূল্য দেয়। এটি এমন লোকেদের জন্য যারা একটি দ্রুত এবং দক্ষ ডেস্কটপ চান, এমনকি পুরানো মেশিনেও, এবং অনেক আগে থেকে ইনস্টল করা সফ্টওয়্যার চান না। বোধির স্ট্যান্ডার্ড ইনস্টলে শুধুমাত্র একটি ডেস্কটপের প্রয়োজনীয় ন্যূনতম অ্যাপ রয়েছে এবং আপনি উপযুক্ত মনে করলে সেই সংগ্রহে যোগ করতে পারেন। আপনার ডিভাইসে যদি হার্ড ডিস্কের জায়গা প্রিমিয়ামে আসে তাহলে এই ঘটনাটি বোধিকে একটি চমৎকার পছন্দ করে তোলে।

আপনি যদি বোধি লিনাক্সের 32-বিট সংস্করণ বেছে নেন, আপনি কার্নেল আপডেট পাবেন না। যাইহোক, আপনি নান্দনিকভাবে আনন্দদায়ক মোক্ষ ডিই পাবেন, আপনার হৃদয়ের বিষয়বস্তুতে কাস্টমাইজ করতে বা পূর্ব-পরিকল্পিত, প্রকৃতি-অনুপ্রাণিত থিমগুলির যেকোনো একটি প্রয়োগ করার নিয়ন্ত্রণ সহ।

4. আলপাইন লিনাক্স

11 লিনাক্স ডিস্ট্রো যা এখনও 32-বিট আর্কিটেকচার সমর্থন করে

আল্পাইন লিনাক্স ব্যবহারকারীদের কাছে আবেদন করবে যারা একটি ন্যূনতম ইন্টারফেস এবং একটি নিরাপদ পরিবেশ চান। ডিফল্ট ISO-এর ওজন মাত্র 133MB, এই ডিস্ট্রো সবচেয়ে নম্র ড্রাইভে আরামে ফিট করবে।

আল্পাইনের নিরাপত্তার একটি উদাহরণ হল এর মেমরি ব্যবস্থাপনা। এটি একটি অবস্থান-স্বাধীন এক্সিকিউটেবল ব্যবহার করে প্রতিপক্ষের জন্য মেমরির কুইর্কগুলিকে খুব কঠিন একটি কাজ করে তুলতে। আপনি আল্পসের ভিতরে লুকিয়ে থাকার মতো নিরাপদ বোধ করবেন।

যদিও আল্পাইন লিনাক্স নতুনদের জন্য নয়; আলপাইন লিনাক্স কনফিগার করা এবং বজায় রাখা কোন ছোট কাজ নয়। ম্যানুয়ালি ব্যবহারকারী তৈরি করতে, একটি নতুন প্যাকেজ ম্যানেজার শিখতে এবং একটি ডেস্কটপ পরিবেশ নিজেই ইনস্টল করতে প্রস্তুত থাকুন (যদি আপনি কেবল একটি কমান্ড লাইনের চেয়ে বেশি চান)। এই কাজগুলিকে আরও সহজ করতে আমাদের আলপাইন লিনাক্স গাইড অনুসরণ করুন৷

5. BunsenLabs Linux

11 লিনাক্স ডিস্ট্রো যা এখনও 32-বিট আর্কিটেকচার সমর্থন করে

BunsenLabs Linux ব্যবহারকারীদের ন্যূনতম এবং অত্যন্ত কাস্টমাইজযোগ্য Openbox উইন্ডো ম্যানেজার সহ ডেবিয়ান অভিজ্ঞতা দেয়। এটি প্রয়াত ক্রাঞ্চব্যাং লিনাক্সের উত্তরাধিকার অব্যাহত রাখার জন্য।

আপনি যদি আপনার অপারেটিং সিস্টেমে ফ্ল্যাশের তুলনায় কার্যকারিতাকে গুরুত্ব দেন তবে আপনি BunsenLabs Linux বেছে নিতে পারেন। আপনি উবুন্টু বা বোধির শৈলীর অনুভূতি পাবেন না, তবে আপনি ন্যূনতম সেটআপের সাথে একটি বোকা-দ্রুত এবং "বক্সের বাইরে কাজ করে" অভিজ্ঞতা পাবেন।

মনে রাখবেন, স্থান বাঁচাতে, বুনসেনল্যাবস লিনাক্সের 32-বিট সংস্করণটি 64-বিট সংস্করণের অনেকগুলি বৈশিষ্ট্য থেকে বাদ পড়েছে। যাইহোক, ইনস্টলেশনের পরে আপনি নিজেই সেই বৈশিষ্ট্যগুলি যোগ করতে পারেন।

6. openSUSE (টাম্বলউইড)

11 লিনাক্স ডিস্ট্রো যা এখনও 32-বিট আর্কিটেকচার সমর্থন করে

OpenSUSE ডিস্ট্রো হল ডেভেলপার এবং সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরদের জন্য একটি জনপ্রিয় পছন্দ, যদিও আপনি চাইলে এটিকে নিয়মিত ডেস্কটপ পরিবেশ হিসেবে ব্যবহার করতে পারেন। এটি YaST এবং openQA-এর মতো অনেক ডেভেলপার-কেন্দ্রিক টুল খেলাধুলা করে।

আপনি দুটি ভিন্ন রূপে ওপেনসুস পেতে পারেন:লিপ এবং টাম্বলউইড। লিপ ব্যবহারকারীদের নিয়মিত পয়েন্ট রিলিজের সাথে একটি স্থিতিশীল অভিজ্ঞতা প্রদান করে, তবে এটি শুধুমাত্র 64-বিট মেশিনের জন্য উপলব্ধ। অন্যদিকে, Tumbleweed, একটি রোলিং রিলিজ ভিত্তিতে কাজ করে এবং 32-বিট সমর্থন বৈশিষ্ট্যযুক্ত।

7. SliTaz GNU/Linux

11 লিনাক্স ডিস্ট্রো যা এখনও 32-বিট আর্কিটেকচার সমর্থন করে

SliTaz ডিস্ট্রো সহজ এবং বহুমুখী, দৈনন্দিন ডেস্কটপ বা সার্ভার হিসাবে ব্যবহারযোগ্য হতে চায়। এটি অত্যন্ত দ্রুত, এমনকি পুরানো মেশিনেও, সম্পূর্ণরূপে মেমরিতে চলতে সক্ষম। আপনি যদি ব্যবহারযোগ্যতা এবং গতিকে মূল্য দেন, তাহলে SliTaz আপনার পছন্দ হতে পারে।

আইএসও ইমেজের ওজন 40 এমবি কম। আপনি যদি সত্যিই ডিস্কের জায়গার লোভ করেন, তাহলে আপনি একটি CD-ROM বা ফ্ল্যাশ ড্রাইভ থেকে SliTaz বুট করতে পারেন, এটি সরিয়ে ফেলতে পারেন এবং তারপরে স্থানীয় হার্ড ড্রাইভে আপনার ডেটা টিকে থাকা অবস্থায় কাজ চালিয়ে যেতে পারেন।

8. AntiX Linux

11 লিনাক্স ডিস্ট্রো যা এখনও 32-বিট আর্কিটেকচার সমর্থন করে

অ্যান্টিএক্স লিনাক্স গতি এবং দক্ষতাকে অগ্রাধিকার দেয় এবং এটি নতুন এবং অভিজ্ঞ উভয় লিনাক্স ব্যবহারকারীদের জন্য ব্যবহারযোগ্য হওয়ার প্রতিশ্রুতি দেয়। এটি ডেবিয়ানের উপর ভিত্তি করে এবং শুধুমাত্র লাইভ ডিস্ট্রো হিসাবে দরকারী হতে বোঝানো হয়েছে, আপনি যদি সম্পূর্ণ ইনস্টলেশন এড়াতে চান। এটি এমনকি "স্থির" মোডে কাজ করতে পারে, আপনার হার্ড ড্রাইভে ফাইল সিস্টেমে ডেটা সংরক্ষণ করার সময় আপনাকে লাইভ-বুট করার অনুমতি দেয়৷

অ্যান্টিএক্স প্রকল্পটি পুরানো মেশিনগুলিকে সমর্থন করার জন্য বিশেষ গুরুত্ব দেয়, এবং বিকাশকারীরা সিস্টেমড ছাড়া কাজ করার জন্য গর্বিত অন্যান্য distros থেকে সাধারণ স্যুট. তারা যেকোনো পূর্ণ ডেস্কটপ পরিবেশে লীন উইন্ডো ম্যানেজারদের একটি সংগ্রহ বেছে নেয়। যদিও উইন্ডো ম্যানেজাররা কম অভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারীদের কাছে অপরিচিত হতে পারে, তবে অ্যান্টিএক্স-এর মধ্যে বেশ কিছু অন্তর্ভুক্ত রয়েছে যাতে আপনি চেষ্টা করে নিজেকে পরিচিত করতে পারেন।

9. Trisquel GNU/Linux

11 লিনাক্স ডিস্ট্রো যা এখনও 32-বিট আর্কিটেকচার সমর্থন করে

Trisquel GNU/Linux উবুন্টুর উপর ভিত্তি করে এবং এটির অ্যাক্সেসযোগ্যতা এবং বিনামূল্যের সফ্টওয়্যারের উপর জোর দিয়ে ভিড়ের বাইরে দাঁড়িয়েছে। আর্চ এবং উবুন্টুর মতো ডিস্ট্রোগুলি কার্নেলে এবং তাদের রেপোতে কিছু মালিকানাধীন সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করে, Trisquel নিজেকে নন-ফ্রি কোড থেকে পরিষ্কার রাখার জন্য একটি বিন্দু তৈরি করে। এই কারণেই এটি ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন দ্বারা অনুমোদিত কয়েকটি ডিস্ট্রোগুলির মধ্যে একটি৷

আপনার ডিভাইসের শিক্ষাগত উদ্দেশ্য মাথায় থাকলে, Trisquel আপনার জন্য হতে পারে। অ্যাক্সেসিবিলিটির প্রতি Trisquel-এর উৎসর্গটি অনেক ভাষাতে স্পষ্ট, সেইসাথে দৃষ্টি প্রতিবন্ধী ব্যবহারকারীদের জন্য ইনস্টলেশনের অডিও ওয়াক-থ্রু।

10. পোর্টিয়াস

11 লিনাক্স ডিস্ট্রো যা এখনও 32-বিট আর্কিটেকচার সমর্থন করে

Porteus সব গতি সম্পর্কে. এটি অ্যাপগুলির জন্য একটি অনন্য পদ্ধতি গ্রহণ করে, সেগুলিকে "মডিউল" হিসাবে পরিচালনা করে যেগুলির ইনস্টলেশনের প্রয়োজন নেই৷ পরিবর্তে, আপনি সক্রিয় এবং নিষ্ক্রিয় এর মধ্যে অ্যাপগুলিকে ফ্লিপ করুন। এই স্থায়ী ইনস্টলেশনের অভাব মানে আপনি গতির ক্ষেত্রে নতুন উচ্চতায় পৌঁছাতে পারেন।

পোর্টিয়াস ডিস্ট্রো অগ্রগতিকে মূল্য দেয়, যা আপনাকে পুরানো ডিভাইসগুলি চালানোর সময় আপডেটের রক্তপাতের প্রান্তে থাকতে দেয়। আপনি যদি আপনার মেশিনের সর্বজনীন ব্যবহারের অনুমতি দেওয়ার পরিকল্পনা করেন, তাহলে আপনি Porteus-এর "কিওস্ক" সংস্করণও চালাতে পারেন, যা সরাসরি একটি ওয়েব ব্রাউজারে বুট করে যা কোনো স্থায়ী ডেটা রাখে না।

11. লিনাক্স মিন্ট

11 লিনাক্স ডিস্ট্রো যা এখনও 32-বিট আর্কিটেকচার সমর্থন করে

Linux Mint হল একটি জনপ্রিয় পছন্দ যা Linux-এ নতুন ব্যবহারকারীদের জন্য এবং যে ব্যবহারকারীরা একটি দৈনিক ব্যবহারযোগ্য ডেস্কটপ চান যা শুধু কাজ করে। নিয়মিত, উবুন্টু-ভিত্তিক সংস্করণের জন্য, আপনার কাছে তিনটি ডেস্কটপ পরিবেশের একটি পছন্দ রয়েছে:দারুচিনি, MATE এবং Xfce৷

পুদিনা এই তালিকায় শেষ, কারণ শুধুমাত্র মিন্ট সংস্করণ 19 19.3 এর মাধ্যমে এখনও 32-বিট প্রসেসর সমর্থন করে, এবং তারা এপ্রিল 2023-এ সমর্থন হারানোর সময়সূচীতে রয়েছে। যদি খুব বেশি দেরি না হয়, আপনি ততক্ষণ পর্যন্ত নিরাপদে মিন্ট 19 ব্যবহার করতে পারেন।

যদি সময় ফুরিয়ে যায়, অথবা আপনি যদি শীঘ্রই মেয়াদ শেষ হতে চলেছে এমন একটি ডিস্ট্রো ব্যবহার করতে না চান, তবে লিনাক্স মিন্টের LMDE ব্যবহার করে দেখুন সংস্করণ এই সংস্করণটি উবুন্টুর পরিবর্তে ডেবিয়ানের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং এটির এখনও একটি 32-বিট সংস্করণ রয়েছে। LMDE শুধুমাত্র Cinnamon ডেস্কটপের সাথেই পাওয়া যায়।

ডিস্ট্রোস 32-বিট টর্চ বহন করছে

আপনি দেখতে পাচ্ছেন, আপনার 32-বিট মেশিন চালু রাখার জন্য আপনার কাছে অনেকগুলি পছন্দ আছে। এই কঠিন Linux ডিস্ট্রোগুলির মধ্যে একটির সাথে এটির ব্যবহার চালিয়ে যাওয়া হল একটি উপায় যা আপনি পুরানো হার্ডওয়্যার পুনরায় ব্যবহার করতে পারেন এবং উপাদানগুলিকে ল্যান্ডফিলের বাইরে রাখতে পারেন৷


  1. গেমিংয়ের জন্য 6টি সেরা লিনাক্স ডিস্ট্রোস

  2. লিনাক্স পর্যালোচনা পরিষ্কার করুন:লিনাক্স ডিস্ট্রোসের ম্যাকলারেন

  3. 2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি