কম্পিউটার

Zorin OS 16 এখানে আছে:নতুন কি আছে তা দেখুন

Zorin OS হল একটি উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রো যার লক্ষ্য লিনাক্স ব্যবহারকারীদের জীবনকে সহজ করে তোলা। এটি একটি মার্জিত ব্যবহারকারী ইন্টারফেস বৈশিষ্ট্য এবং অনেক সুপরিচিত উত্পাদনশীলতা অ্যাপ্লিকেশন প্যাক. এটি নতুন ব্যবহারকারীদের পাশাপাশি যারা একটি লিনাক্স ডিস্ট্রো চান তাদের জন্য এটি একটি দুর্দান্ত পছন্দ করে তোলে যা কাজ করে৷

বিকাশকারীরা সম্প্রতি Zorin OS 16 প্রকাশ করেছে, এই ডিস্ট্রোর সর্বশেষ স্থিতিশীল সংস্করণ। এটি অনেকগুলি কর্মক্ষমতা উন্নতির পাশাপাশি কিছু উত্তেজনাপূর্ণ নতুন বৈশিষ্ট্য সহ আসে৷

Zorin OS 16-এ নতুন কী আছে?

Zorin OS এর সর্বশেষ পুনরাবৃত্তি ব্যবহারকারীদের তাদের সিস্টেম থেকে সর্বাধিক সুবিধা পেতে সহায়তা করার জন্য বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য নিয়ে আসে। এটি উবুন্টু 20.04.3 LTS-এর উপরে নির্মিত এবং লিনাক্স কার্নেল 5.11 দ্বারা চালিত। ডিফল্ট ইউজার ইন্টারফেস GNOME Shell 3.38 এর উপর ভিত্তি করে।

Zorin OS 16-এর কিছু নতুন বৈশিষ্ট্যের মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

1. সংস্কার করা ইউজার ইন্টারফেস

ব্যবহারকারীর ইন্টারফেসটি ব্যাপকভাবে পরিমার্জিত করা হয়েছে এবং বাক্সের বাইরে একটি অত্যাশ্চর্য অভিজ্ঞতা প্রদান করে। নেভিগেশন খুব মসৃণ মনে হয়, এবং কর্মক্ষমতা শীর্ষস্থানীয়।

Zorin OS 16 এখানে আছে:নতুন কি আছে তা দেখুন

2. ইমারসিভ ওএস ট্যুর

সাম্প্রতিক ভ্রমণ ভিতরে ভিতরে OS শেখার একটি দুর্দান্ত উপায় প্রদান করে. এটি ব্যবহারকারীকে UI আয়ত্ত করার জন্য প্রয়োজনীয় সমস্ত কিছুর মধ্যে নিয়ে যায় এবং ফোন লিঙ্ক করা, অনলাইন অ্যাকাউন্ট এবং কাস্টমাইজেশন বিকল্পগুলি কভার করে৷

3. উন্নত টাচপ্যাড অঙ্গভঙ্গি

Zorin OS 16 বাক্সের বাইরে ল্যাপটপের জন্য মাল্টি-টাচ অঙ্গভঙ্গি চালু করেছে। চারটি আঙুল উপরে বা নিচে সোয়াইপ করলে ওয়ার্কস্পেসের মধ্যে স্যুইচ হবে এবং টাচপ্যাডে তিনটি আঙুল চিমটি করলে অ্যাক্টিভিটি ওভারভিউ খুলবে।

4. Flathub ইন্টিগ্রেশন

সফ্টওয়্যার স্টোর এখন Flathub এর সাথে সরাসরি ইন্টিগ্রেশন অফার করে, ফ্ল্যাটপ্যাক অ্যাপের জন্য বিশ্বের সবচেয়ে বড় উৎস। এটি আমাদের স্ন্যাপ স্টোর, ফ্ল্যাথব, এবং উবুন্টু এবং জোরিন সংগ্রহস্থল থেকে লিনাক্স অ্যাপ ইনস্টল করার অনুমতি দেয়। এছাড়াও আপনি DEB ফাইল, AppImage, এবং Windows অ্যাপ (Windows অ্যাপ সাপোর্টের মাধ্যমে) ইনস্টল করতে পারেন।

5. Windows 11-এর মতো লেআউট

Zorin 16 উইন্ডোজ 11-এর মতো একটি একেবারে নতুন ডেস্কটপ লেআউট নিয়ে আসে। লেআউটটি পুরোপুরি পালিশ এবং টাচস্ক্রিন ল্যাপটপের সাথে ভালভাবে স্ট্রিমলাইন করে। যাইহোক, এখন পর্যন্ত, এটি শুধুমাত্র Zorin OS 16 Pro-তে উপলব্ধ।

Zorin OS 16 এখানে আছে:নতুন কি আছে তা দেখুন

6. সাউন্ড রেকর্ডার

Zorin OS 16-এর নতুন সাউন্ড রেকর্ডার অ্যাপ রেকর্ডিং স্টাফকে মজাদার এবং অনায়াস করে তোলে। অ্যাপটি দ্রুত এবং অডিও রেকর্ডিংকে ঝামেলামুক্ত করে।

7. জেলি মোড

একটি নিফটি UI বৈশিষ্ট্য যা সবচেয়ে গুরুতর ব্যবহারকারীর জন্যও কম্পিউটিংকে মজাদার করে তোলে। সক্রিয় করা হলে, এটি ছোট করা হলে সংশ্লিষ্ট অ্যাপ আইকনে টেনে আনার মতো আন্দোলনের সময় ডিসপ্লে উইন্ডোগুলিকে নড়বড়ে করে দেবে।

8. অন্তর্নির্মিত Nvidia ড্রাইভার

Zorin-এর এই সংস্করণ ব্যবহারকারীদের সরাসরি বুট মেনু থেকে Linux-এর জন্য সর্বশেষ Nvidia ড্রাইভার ইনস্টল করতে দেয়। এনভিডিয়া জিপিইউ-এর জন্য আইএসও বিল্ট-ইন ড্রাইভারের সাথে আসে। সুতরাং, যারা তাদের সিস্টেমে গেম খেলতে চান তাদের জন্য এটি একটি ভাল পছন্দ হবে৷

9. কর্মক্ষমতা উন্নতি

Zorin OS তার গতির জন্য পরিচিত, এবং সর্বশেষ সংস্করণ কোন ব্যতিক্রম করে না। ডেভেলপমেন্ট টিম বেশ কিছু পারফরম্যান্স অপ্টিমাইজেশন করেছে যা Zorin OS 16 কে আরও দ্রুত করে তোলে। ফলস্বরূপ, অনেকগুলি মূলধারার লিনাক্স ডিস্ট্রিবিউশনে অ্যাপগুলি খোলার চেয়ে বেশি চটকদার মনে হয়৷

Zorin OS 16 এখানে আছে:নতুন কি আছে তা দেখুন

10. নতুন প্রো সংস্করণ

আগে, জোরিন স্ট্যান্ডার্ড কোর সংস্করণের পাশাপাশি একটি আলটিমেট সংস্করণ ব্যবহার করত। যাইহোক, তারা এটিকে একটি নতুন প্রো সংস্করণ দিয়ে প্রতিস্থাপন করেছে। এটি ডিফল্টরূপে ইনস্টল করা ন্যূনতম সফ্টওয়্যার সহ আসে এবং কয়েকটি অতিরিক্ত লেআউট অফার করে। এছাড়াও, আপনি যদি $39-এ প্রো সংস্করণটি কিনেন তাহলে আপনি প্রযুক্তিগত সহায়তাও পাবেন।

আজই Zorin OS 16 ইনস্টল করুন

Zorin OS 16 অনেক লিনাক্স উত্সাহীদের দ্বারা চাওয়া একটি পালিশ অভিজ্ঞতা প্রদান করে। আপনি যদি এমন একটি স্থিতিশীল ডিস্ট্রো চান যা সুপার মার্জিত থাকার সময়ও আপনি এটিতে ছুঁড়ে দেওয়া সমস্ত কিছু পরিচালনা করতে পারে, তাহলে আপনার এই সর্বশেষ প্রকাশটি পরীক্ষা করা উচিত।

তাছাড়া, Zorin এর কম রিসোর্স ব্যবহার যারা পুরানো ল্যাপটপে লিনাক্স ইনস্টল করতে চান তাদের জন্য এটি একটি নিখুঁত পছন্দ করে তোলে।


  1. Windows 10 v1809-এ Edge HTML-এ নতুন কী আছে

  2. Windows 10 v809-এর জন্য Windows ADK-এ নতুন কী আছে

  3. Android N আপডেটের জন্য অপেক্ষা করছেন? আপনার ফোন কখন নতুন OS পাচ্ছে তা পরীক্ষা করে দেখুন

  4. Windows 11 এখন রোল আউট হচ্ছে, এখানে নতুন কি আছে (বৈশিষ্ট্য এবং উন্নতি)