কম্পিউটার

ভার্চুয়ালবক্সে কিউবস ওএস কীভাবে ইনস্টল করবেন

আপনি যদি সত্যিই নিরাপত্তার বিষয়ে সচেতন হন এবং ব্যয়বহুল সফ্টওয়্যারের জন্য আপনার অর্থ ব্যয় করতে না চান, তাহলে Qubes OS হল আপনার সমস্ত নিরাপত্তা সমস্যার উত্তর৷

Qubes, একটি অপারেটিং সিস্টেম হিসাবে, বিচ্ছিন্নভাবে কাজ করে। এটি বিচ্ছিন্ন কম্পার্টমেন্ট তৈরি করে, সেগুলি সবই Xen-ভিত্তিক ভার্চুয়ালাইজেশন প্রযুক্তির উপর ভিত্তি করে।

এটি "কিউবস" (বিচ্ছিন্ন বগি) তৈরি এবং পরিচালনায় সহায়তা করে। প্রতিটি পৃথক কিউব সফ্টওয়্যার এবং হার্ডওয়্যারের মধ্যে মিথস্ক্রিয়াকে সীমিত করে, নিরাপত্তা প্রদানের ধারণাকে উন্নত করতে।

এই নির্দেশিকায়, উদ্দেশ্য হল আপনাকে Oracle VirtualBox-এ Qubes OS-এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করতে সাহায্য করা।

Qubes OS ইনস্টল করার জন্য পূর্ব-প্রয়োজনীয়তা

একটি ভার্চুয়াল মেশিন তৈরি করার জন্য আপনার ওরাকল ভার্চুয়ালবক্সের প্রয়োজন হবে। আপনার সিস্টেমে ভার্চুয়ালবক্স ইনস্টল না থাকলে, আপনি অফিসিয়াল ওয়েবসাইট থেকে সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন।

ডাউনলোড করুন৷ :ভার্চুয়ালবক্স

আরেকটি গুরুত্বপূর্ণ পূর্বশর্ত হল Qubes OS ইনস্টলেশন ইমেজ। qubes-os.org-এ যান এবং এগিয়ে যেতে সর্বশেষ ISO সংস্করণ ডাউনলোড করুন।

ধাপ 1:Qubes OS এর জন্য একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করা

আপনি Qubes ISO ইমেজ ডাউনলোড করার পর, ভার্চুয়ালবক্স চালু করার এবং একটি নতুন ভার্চুয়াল মেশিন সেট আপ করা শুরু করার সময়।

ভার্চুয়ালবক্সের মধ্যে, আপনাকে নতুন-এ ক্লিক করতে হবে কনফিগারেশন অপশন আনার বিকল্প। এই ধাপটি আপনাকে আপনার নতুন ভার্চুয়াল পরিবেশের জন্য ফাংশনগুলি লোড করা শুরু করতে দেয়৷

ভার্চুয়ালবক্সে কিউবস ওএস কীভাবে ইনস্টল করবেন

নিম্নলিখিত স্ক্রিনে, আপনার ভার্চুয়াল মেশিনের নাম লিখুন। সুবিধার জন্য, আপনি যে ডিস্ট্রো ইনস্টল করছেন তার সাথে সম্পর্কিত একটি নাম রাখা সর্বদা ভাল৷

যদি টাইপ হয় Linux-এর সাথে বিকল্পটি স্বয়ংক্রিয়ভাবে জনবহুল নয় , আপনি ড্রপ-ডাউন মেনু থেকে ম্যানুয়ালি এটি নির্বাচন করতে পারেন। অতিরিক্তভাবে, Fedora (64-bit) বেছে নিন সংস্করণে বিভাগ, যেহেতু Qubes OS একটি ফেডোরা-ভিত্তিক বিতরণ।

ভার্চুয়ালবক্সে কিউবস ওএস কীভাবে ইনস্টল করবেন

যত তাড়াতাড়ি আপনি পরবর্তী স্ক্রিনে চলে যাবেন, আপনাকে আপনার নতুন ভার্চুয়াল মেশিনের জন্য মেমরি বরাদ্দ করতে হবে। কার্সার সরান বা 4056 লিখুন (MB) ম্যানুয়ালি সংশ্লিষ্ট ক্ষেত্রের মধ্যে। তারপর, পরবর্তী এ ক্লিক করুন .

ভার্চুয়ালবক্সে কিউবস ওএস কীভাবে ইনস্টল করবেন

পরবর্তী স্ক্রিনে, এখনই একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করুন চয়ন করুন৷ উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে এবং তৈরি করুন ক্লিক করুন৷ . তারপর, VDI নির্বাচন করুন হার্ড ডিস্ক ফাইল টাইপ হিসাবে। পরবর্তীতে ক্লিক করুন৷ পরবর্তী স্ক্রিনে যেতে।

একটি শারীরিক হার্ড ডিস্কে স্টোরেজের জন্য, ডিফল্ট মানতে ছেড়ে দিন, যেমন গতিশীলভাবে বরাদ্দ . এন্টার টিপুন এগিয়ে যেতে।

পরবর্তী স্ক্রিনে, আপনাকে ফাইলের অবস্থান এবং আকার সংজ্ঞায়িত করতে হবে আপনার ভার্চুয়াল পরিবেশের। ফাইল অবস্থানের অধীনে, আপনার নির্দিষ্ট করা পথটি হোস্ট ফোল্ডারে পরিণত হবে যেখানে ভার্চুয়ালবক্স OS এর সাথে সম্পর্কিত ডেটা সংরক্ষণ করবে। যদি ডিফল্ট পথটি ভুল হয়, আপনি এটিকে অন্য ফোল্ডার অবস্থানে পরিবর্তন করতে পারেন।

সাইজ স্লাইডারে, আপনি 4MB থেকে 2TB এর মধ্যে বেছে নিতে পারেন। আপনার সিস্টেমের কনফিগারেশনের উপর নির্ভর করে, পছন্দসই মান নির্বাচন করুন। ইনস্টলেশনের জন্য, 8GB সর্বনিম্ন প্রস্তাবিত আকার।

একবার আপনি তৈরি করুন এ ক্লিক করুন , প্রাথমিক কনফিগারেশন সম্পূর্ণ হবে। যাইহোক, মনে রাখবেন ভার্চুয়াল মেশিন যেখান থেকে ISO ইমেজ লোড করবে সেই পথটি আপনি সংজ্ঞায়িত করেননি। নতুন তৈরি মেশিন চালু করার আগে, ISO পাথ আপডেট করা অপরিহার্য।

এটি করতে, সেটিংস-এ ক্লিক করুন৷ আইকন বা নতুন তৈরি মেশিনে ডান-ক্লিক করুন, তারপরে সেটিংস . তারপর, স্টোরেজ-এ ক্লিক করুন বাম সাইডবার থেকে বিকল্প।

কন্ট্রোলারের অধীনে:IDE বিকল্প, খালি নির্বাচন করুন . গুণাবলীর অধীনে ডানদিকে হেডার, ISO ইমেজ লোড করতে ডিস্ক আইকনে ক্লিক করুন। একটি ডিস্ক ফাইল চয়ন করুন নির্বাচন করুন৷ ড্রপ-ডাউন মেনু থেকে।

ভার্চুয়ালবক্সে কিউবস ওএস কীভাবে ইনস্টল করবেন

নিম্নলিখিত পপ-আপে, আপনি আইএসও ইমেজটি যেখানে সংরক্ষিত আছে সেটিকে সংজ্ঞায়িত করতে পারেন যাতে ভার্চুয়াল মেশিন বুট-আপ সেশনের সময় এটি ব্যবহার করতে পারে। ঠিক আছে এ ক্লিক করুন একবার পাথ আপডেট করা হয়।

আপনি এখন মেশিনটিকে পাওয়ার আপ করতে পারেন, যেহেতু সমস্ত কনফিগারেশন শেষ পর্যন্ত সম্পন্ন হয়েছে৷

ধাপ 2:ভার্চুয়াল মেশিনে Qubes OS ইনস্টল করা

বাম প্যানেলে, আপনি একটি ভার্চুয়াল মেশিন আইকন লক্ষ্য করবেন, যেখানে ফেডোরার লোগো এবং ভার্চুয়াল মেশিনের নাম (কিউবস ওএস) স্পষ্টভাবে সংজ্ঞায়িত করা আছে। মেশিনটিকে পাওয়ার জন্য এই বোতামে ডাবল ক্লিক করুন।

মেশিন লোড হওয়ার সাথে সাথে আপনাকে বিভিন্ন বিকল্পের সাথে অনুরোধ করা হবে। প্রথম বিকল্পটি নির্বাচন করুন Qubes R4.0.4 ইনস্টল করুন . মেশিন ইনস্টলেশনের জন্য ফাইল লোড করার সাথে সাথে কয়েকটি অভ্যন্তরীণ কনফিগারেশন থাকবে।

ভার্চুয়ালবক্সে কিউবস ওএস কীভাবে ইনস্টল করবেন

স্বাগত স্ক্রিনে, আপনার পছন্দ অনুযায়ী ভাষা নির্বাচন করুন। আপনি বিকল্পগুলির মাধ্যমে নেভিগেট করতে তীর কীগুলি ব্যবহার করতে পারেন৷ চালিয়ে যান এ ক্লিক করুন একবার আপনি একটি পছন্দের ভাষা নির্বাচন করলে।

ভার্চুয়ালবক্সে কিউবস ওএস কীভাবে ইনস্টল করবেন

একবার আপনি ইনস্টলেশন সারাংশ স্ক্রীনে পৌঁছে গেলে, ইনস্টলেশন গন্তব্যে ক্লিক করুন সিস্টেম হেডারের অধীনে বিকল্প।

স্ক্রিনের নীচে স্ক্রোল করুন এবং আমার ডেটা এনক্রিপ্ট করুন বিকল্পটি আনচেক করুন .

ভার্চুয়ালবক্সে কিউবস ওএস কীভাবে ইনস্টল করবেন

সম্পন্ন-এ ক্লিক করুন উপরের বোতাম।

আপনি ইনস্টলেশন শুরু করুন এ ক্লিক করে ইনস্টলেশন শুরু করতে পারেন৷ ইন্সটলেশন সারাংশে বিকল্পটি উপলব্ধ পর্দা যত তাড়াতাড়ি আপনি বোতামে ক্লিক করবেন, ইনস্টলেশন প্রক্রিয়া শুরু হবে। একই স্ক্রিনে, আপনার কাছে দুটি অতিরিক্ত বোতামও থাকবে:রুট পাসওয়ার্ড এবং ব্যবহারকারী সৃষ্টি .

ভার্চুয়ালবক্সে কিউবস ওএস কীভাবে ইনস্টল করবেন

আপনার যদি রুট ব্যবহারকারীর প্রয়োজন হয়, আপনি প্রয়োজন অনুসারে বিশদ সেট করতে পারেন। বিকল্পভাবে, আপনি ব্যবহারকারী তৈরি বিভাগে অতিরিক্ত ব্যবহারকারীদের জন্য ব্যবহারকারীর বিশদ বিবরণ লিখতে পারেন, সাথে সিস্টেম-ইনস্টলেশন অ্যাক্সেস করার জন্য পাসওয়ার্ড সহ।

প্রয়োজনীয় বিবরণ সহ ইনস্টলেশন সম্পূর্ণ হতে কয়েক মিনিট সময় লাগবে। ইনস্টলেশন সম্পূর্ণ হলে, পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনাকে আপনার সিস্টেম পুনরায় চালু করতে হবে৷

ভার্চুয়ালবক্সে কিউবস ওএস কীভাবে ইনস্টল করবেন

একবার আপনার সিস্টেম পুনরায় চালু হলে, আপনি একটি প্রাথমিক ইনস্টলেশন বার্তা দেখতে পাবেন:QUBES OS . আপনার মেশিন পাওয়ার আগে নিম্নলিখিত উপ-বিকল্পগুলি আনচেক করুন:

  • Whonix ব্যবহার করে Tor বেনামী নেটওয়ার্কে সিস্টেম এবং টেমপ্লেট আপডেটগুলি সক্ষম করুন
  • নেটওয়ার্কিং এবং USB ডিভাইস উভয়ের জন্য sys-net qube ব্যবহার করুন
  • কিছু কনফিগার করবেন না (উন্নত ব্যবহারকারীদের জন্য)

কনফিগারেশন শেষ করুন-এ ক্লিক করুন .

আপনি রিবুট করার সাথে সাথে, সিস্টেম আপনাকে একটি লগইন স্ক্রীন উপস্থাপন করবে, যেখানে আপনাকে আপনার আগে সেট করা ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে। এটাই; আপনি আপনার নিজস্ব নিরাপদ Qubes OS পরিবেশে কাজ করার জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত৷

সম্পর্কিত :কালি লিনাক্স চেষ্টা করতে চান? ভার্চুয়ালবক্সে এটি কীভাবে ইনস্টল করবেন তা এখানে রয়েছে

Qubes OS এর ইনস্টলেশন সম্পূর্ণ করা

কিউবস ওএস একটি সুপরিচিত লিনাক্স ডিস্ট্রো নাও হতে পারে, তবে তা সত্ত্বেও, এটি ওপেন সোর্স বাজারে উপলব্ধ সবচেয়ে সুরক্ষিত লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি। এই ইনস্টলেশনের ধাপগুলি অনুসরণ করে, আপনি নিরাপদে ভার্চুয়ালবক্সে Qubes OS সহজে ইনস্টল করতে পারেন৷

একটি লিনাক্স সার্ভার একটি ডেস্কটপের চেয়ে অনেক আলাদা। সার্ভারের নিরাপত্তা বজায় রাখার জন্য আপনাকে প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম এবং ইউটিলিটি ইনস্টল করতে হবে৷


  1. Windows 10 এ Oracle VM VirtualBox কিভাবে ইনস্টল করবেন

  2. ভার্চুয়ালবক্সে কীভাবে VMware ESXi ইনস্টল করবেন।

  3. ভার্চুয়ালবক্স ব্যবহার করে উইন্ডোজ 10 এ উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  4. ভার্চুয়ালবক্সে উইন্ডোজ 10-এ কীভাবে MacOS ইনস্টল করবেন