কম্পিউটার

শ্যাডো ওয়েব কি? ব্যাখ্যা করা হয়েছে

আমাদের দৈনন্দিন জীবনে, আমাদের বেশিরভাগই বেশ সাধারণ উপায়ে ইন্টারনেট ব্যবহার করি:সোশ্যাল মিডিয়া, লেখালেখি, ব্যাঙ্কিং, কেনাকাটা ইত্যাদি। যাইহোক, ইন্টারনেট আমরা গুগল, বিং, ক্রোম বা এজ ব্যবহার করে যা অ্যাক্সেস করতে পারি তার চেয়ে অনেক বেশি। নীচে লুকিয়ে থাকা স্তরগুলির মধ্যে একটি হল অধরা ছায়া জাল৷

তো, শ্যাডো ওয়েব আসলে কি?

শ্যাডো ওয়েব কি?

অনেক লোক ওয়েবের স্তরগুলির জন্য সাদৃশ্য হিসাবে সমুদ্রকে ব্যবহার করে৷

শ্যাডো ওয়েব কি? ব্যাখ্যা করা হয়েছে

সারফেস হল, আপনি এটা অনুমান করেছেন, সারফেস ওয়েব। বেশিরভাগ লোকেরা কেনাকাটা, বিল পরিশোধ বা YouTube দেখার মতো জিনিসগুলির জন্য এটিই নিয়মিত ব্যবহার করে। এর পরে আসে ডিপ ওয়েব এবং তারপরে আসে ডার্ক ওয়েব (মূলত ডিপ ওয়েবের একটি উপসেট)।

শ্যাডো ওয়েব ডার্ক ওয়েব থেকে পরবর্তী ধাপ।

ছায়া ওয়েব আসলে কি তা নিয়ে প্রচুর বিভিন্ন প্রতিবেদন রয়েছে। কেউ কেউ দাবি করে যে এটি একটি পেওয়াল দ্বারা সুরক্ষিত, শুধুমাত্র ডার্ক ওয়েবের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য (যা অ্যাক্সেস করার জন্য অ-প্রথাগত টর ব্রাউজার প্রয়োজন)। এবং, আপনি হয়তো অনুমান করেছেন, শ্যাডো ওয়েব উপরের যে কোনো স্তরের তুলনায় অনেক বেশি সন্দেহজনক এবং অশুভ বলে গুজব।

সুতরাং, আপনি ছায়া ওয়েবে কি খুঁজে পেতে পারেন? ওয়েল, এটা সুন্দর না. যারা অ্যাক্সেস করেছেন বলে দাবি করেন৷ ছায়া ওয়েব রাষ্ট্র যে আপনি বিরক্তিকর বিষয়বস্তু সব উপায় খুঁজে পেতে পারেন. মনে হচ্ছে, ওয়েবের প্রতিটি স্তরের সাথে, জিনিসগুলি আরও অন্ধকার হয়ে আসছে৷

যদিও এই সবগুলি বেশ ভীতিকর মনে হতে পারে, তবে ডার্ক ওয়েবের অস্তিত্ব আসলে প্রমাণিত হয়নি . প্রদত্ত যে সাধারণ জনসংখ্যার এইরকম একটি ছোট ভগ্নাংশ ডার্ক ওয়েবের সাথে পরিচিত, এটি বোঝায় যে একটি ছায়া ওয়েব থাকলে আরও ছোট ভগ্নাংশ এটি অ্যাক্সেস করতে পারত। কেউ কেউ দাবি করে যে ছায়া ওয়েব একটি গুজব ছাড়া আর কিছুই নয় এবং ডার্ক ওয়েব যত গভীর হয় ততই গভীর।

অন্যরা দাবি করেছেন যে ছায়া ওয়েব মূলত ডার্ক ওয়েবের মধ্যে একটি স্ক্যাম সাইট, যা ক্রিপ্টোকারেন্সির বিনিময়ে বিভিন্ন রুম বা "রেড রুম" (সন্দেহজনক অনলাইন স্পেস, প্রায়ই অবৈধ কার্যকলাপ হোস্ট করে) অ্যাক্সেসের প্রতিশ্রুতি দেয়। এমনকি একটি কথিত শ্যাডো ওয়েব পোর্টাল রয়েছে, যা ব্যবহারকারীদের ছায়া ওয়েবে অ্যাক্সেস দেয়—যদি তারা প্রথমে $200 ফি প্রদান করে। চিত্রে যান।

সুতরাং, মূলত, শ্যাডো ওয়েব কী বা এটি বাস্তব কিনা সে সম্পর্কে কোনও নির্দিষ্ট ধারণা নেই৷

মারিয়ানার ওয়েব কি?

কেউ কেউ দাবি করেন যে ডার্ক ওয়েব ইন্টারনেট কতটা গভীরে যেতে পারে তার শুরু মাত্র এবং বেশ কয়েকটি স্তর অতিক্রম করে প্রসারিত। কেউ কেউ আরও বলেন যে ইন্টারনেটের গভীরতম স্তরটি হল "মারিয়ানার ওয়েব" নামক একটি স্থান (মারিয়ানা ট্রেঞ্চের সাথে সম্পর্কিত, পৃথিবীর গভীরতম বিন্দু), অন্যরা দাবি করে যে ছায়া এবং মারিয়ানার ওয়েব একই।

শ্যাডো ওয়েব কি? ব্যাখ্যা করা হয়েছে

তাহলে, মারিয়ানার ওয়েব কি? ঠিক আছে, কেউ কেউ বলে যে এটি কেবল অনলাইন ট্রল দ্বারা তৈরি একটি মিথ। যাইহোক, যারা দাবি করে যে মারিয়ানার ওয়েবটি আসল তারাও বলে যে এতে এমন সামগ্রী এবং সাইট রয়েছে যা ইন্টারনেটে অন্য কোথাও পাওয়া যাবে না। আরও ষড়যন্ত্রমূলক অর্থে, কেউ কেউ বলেছেন যে মারিয়ানার ওয়েব হল যেখানে সরকার অত্যন্ত গোপনীয় নথিগুলি লুকিয়ে রাখে, যেমন ভ্যাটিকান গোপনীয়তার উল্লেখ করে। কিন্তু এটা অবশ্য এখনো প্রমাণিত হয়নি।

গভীর এবং অন্ধকার ওয়েব উত্সাহীদের দাবি যে মারিয়ানার ওয়েব কার্যত দুর্গম, এবং তাই অত্যন্ত অধরা৷ মারিয়ানার ওয়েব অ্যাক্সেস করার জন্য একটি জটিল অ্যালগরিদম প্রয়োজন এবং এর জন্য একটি কোয়ান্টাম কম্পিউটার প্রয়োজন বলে অভিযোগ করা হয়েছে৷

অনেক গুজব তথাকথিত মারিয়ানার ওয়েবকে ঘিরে রয়েছে, যার মধ্যে হাস্যকর যেগুলি দাবি করে যে এটি একটি জটিল এআই সিস্টেম দ্বারা চালিত হয় যা অনুভূতি অর্জন করেছে। বেশ সাই-ফাই! যাইহোক, আপাতত, মারিয়ানার ওয়েবের অস্তিত্ব এখনও আলোচনার বিষয় ছাড়া আর কিছুই নয় এবং, সমস্ত সততার সাথে, মানুষকে অবাক করে রাখার জন্য আরেকটি ডার্ক ওয়েব বুগিম্যান।

ওয়েবের এই গভীর স্তরগুলি কতটা নিরাপদ?

ইন্টারনেটের এই গভীর স্তরগুলিকে একবার চেষ্টা করে দেখতে এবং এটি কী ধরণের সামগ্রী অফার করে তা দেখতে কারও কারও জন্য লোভনীয় হতে পারে। কিন্তু ডার্ক ওয়েব বা শ্যাডো ওয়েব কতটা বিপজ্জনক? ঠিক আছে, আপনি কোন স্তরটি অ্যাক্সেস করতে চাইছেন তার উপর এটি নির্ভর করে৷

ডিপ ওয়েবের বেশিরভাগ অংশ (সারফেস ওয়েব থেকে নিচের স্তরটি) সম্পূর্ণ নিরাপদ, কারণ এটি ইন্টারনেটের শুধুমাত্র আনইনডেক্সড বিট, যেমন ব্যাঙ্কিং পোর্টাল এবং একাডেমিক জার্নাল।

যাইহোক, একবার আপনি ডার্ক ওয়েবে প্রবেশ করার পরে, আপনি যে সামগ্রী দেখার চেষ্টা করছেন সে সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ, কারণ আপনি যদি দুবার চিন্তা না করে কোনো কিছুতে ক্লিক করেন তবে হ্যাকারদের পক্ষে আপনার সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করা সহজ হতে পারে।

শ্যাডো ওয়েব কি? ব্যাখ্যা করা হয়েছে

প্রকৃতপক্ষে, যদি কেউ ফিশিং, স্পাইওয়্যার বা অন্য কোনো মাধ্যমে আপনার সংবেদনশীল ডেটা অ্যাক্সেস করে, তাহলে একজন ক্রেতা খোঁজার জন্য এই ডেটা ডার্ক ওয়েবে নিয়ে যাওয়া তাদের জন্য খুবই আদর্শ। ক্রেতা তখন আপনার তথ্য দিয়ে যা ইচ্ছা তা করতে পারে, যা অবশ্যই একটু ভীতিকর।

যাইহোক, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে ডার্ক ওয়েব বেআইনি নয়, তবে তাদের উপর অবৈধ কার্যকলাপ ঘটে। সুতরাং, আপনি যদি নিজেকে শিক্ষিত করেন, এবং ঝুঁকি সম্পর্কে সচেতন থাকেন, তাহলে ইন্টারনেটের এই স্তরগুলিতে অ্যাক্সেস করা নিরাপদ হওয়া উচিত। উপরন্তু, ডার্ক ওয়েব অ্যাক্সেস করার জন্য শক্তিশালী এনক্রিপশন ব্যবহার করা প্রয়োজন, যা আপনার এখতিয়ারের উপর নির্ভর করে বেআইনিও হতে পারে।

ছায়া এবং মারিয়ানার ওয়েবের জন্য, তারা কতটা নিরাপদ তা বলার অপেক্ষা রাখে না, কারণ তাদের অস্তিত্ব এখনও বিতর্কের জন্য রয়েছে। তবে আমরা ডার্ক ওয়েবে যাওয়ার আগে সতর্ক থাকার এবং সচেতন সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিই। সর্বোপরি, সারফেস ওয়েবে লোকেরা সব সময় প্রতারণার শিকার হয়, ছায়াময় আন্ডারগ্রাউন্ড ফোরামে ছেড়ে দিন।

ওয়েব কত গভীরে যায় তা বলার কিছু নেই

যদিও আমরা সবাই অনুমান করতে পারি এবং আমাদের ইন্টারনেট গবেষণা করতে পারি, ইন্টারনেটে আসলে কতগুলি "স্তর" রয়েছে তা নির্ধারণ করা কঠিন, এটি কতটা অকল্পনীয়ভাবে বিশাল। এমনকি বেশিরভাগ অন্ধকার ওয়েব উত্সাহীরাও ঠিক নিশ্চিত নন যে এটি কতটা গভীরে যায়, যা ভীতিকর এবং কৌতূহলজনক৷


  1. 10.0.0.1 IP ঠিকানা কি?

  2. DragonFly BSD কি? অ্যাডভান্সড বিএসডি ভেরিয়েন্ট ব্যাখ্যা করা হয়েছে

  3. Xayn কি? Xayn ব্যবহার করে কীভাবে ব্যক্তিগতভাবে ওয়েবে অনুসন্ধান করবেন

  4. ডার্ক ওয়েব কি অবৈধ?