কম্পিউটার

লিনাক্স বুট হিসাবে স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ্লিকেশনগুলি কীভাবে শুরু করবেন

আপনি কি প্রতিবার আপনার কম্পিউটার চালু করার সময় ম্যানুয়ালি অ্যাপ্লিকেশন লোড করছেন? আপনি বরং তাদের পরিবর্তে স্বয়ংক্রিয়ভাবে লোড হবে না? লিনাক্সে অ্যাপ্লিকেশনগুলি কীভাবে স্বয়ংক্রিয়ভাবে শুরু করবেন তা এখানে।

লিনাক্সে বুটে অ্যাপ্লিকেশন শুরু করা মোটামুটি সহজ কিন্তু আপনি যে ডিস্ট্রো এবং ডেস্কটপ পরিবেশ ব্যবহার করছেন তার উপর নির্ভর করে পদ্ধতিগুলি পরিবর্তিত হয়। এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে লিনাক্সের সমস্ত প্রধান পরিবেশে এটি করতে হয়। নির্দেশাবলীর নিম্নলিখিত সেটগুলি প্রত্যেকের জন্য প্রাসঙ্গিক হবে না তাই অনুগ্রহ করে আপনার সিস্টেমের সাথে সবচেয়ে প্রাসঙ্গিক অংশটিতে স্ক্রোল করুন৷ নির্দেশাবলীর সেটগুলির মধ্যে রয়েছে:ইউনিটি (উবুন্টু), দারুচিনি (লিনাক্স মিন্ট), জিনোম, কেডিই, মেট, এলএক্সডিই, এক্সএফসিই, মোক্ষ (বোধি লিনাক্স), বুজি (সোলাস), এবং প্যান্থিয়ন (প্রাথমিক ওএস)।

স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়া অ্যাপ্লিকেশনগুলির সুবিধাগুলি

লিনাক্স বুট হিসাবে স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ্লিকেশনগুলি কীভাবে শুরু করবেন

অটো-স্টার্টিং অ্যাপ্লিকেশানগুলি, যা স্টার্টআপ অ্যাপ্লিকেশন নামেও পরিচিত, আপনি যখন আপনার কম্পিউটার চালু করেন তখন স্বয়ংক্রিয়ভাবে চালু করার জন্য নির্দিষ্ট প্রোগ্রামগুলি সেট করার প্রক্রিয়া। আপনি যদি প্রথমবার আপনার কম্পিউটার বুট করার সময় প্রতিদিন একই অ্যাপ্লিকেশনগুলি লঞ্চ করতে দেখেন তবে এটি একটি দুর্দান্ত সময় সাশ্রয়কারী৷ কিছু ব্যবহারকারীর জন্য, এটি সম্ভবত ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন চালানোর জন্য আরও উপযোগী তাই আপনার কাছে সর্বদা নির্দিষ্ট সরঞ্জাম উপলব্ধ থাকতে পারে। আপনার অ্যান্ড্রয়েড ফোনের সাথে আপনার কম্পিউটার সিঙ্ক করার জন্য কেডিই কানেক্ট বা কেডিই কানেক্ট ইন্ডিকেটর চালানোর জন্য একটি ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনের একটি দুর্দান্ত উদাহরণ৷

লিনাক্সে স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়ার জন্য অ্যাপ্লিকেশন সেট করার প্রক্রিয়াটি কিছুটা বিভ্রান্তিকর কারণ প্রতিটি বিতরণ (ডিস্ট্রো) এবং ডেস্কটপ পরিবেশ (DE) এটি ভিন্নভাবে করে। কিছু ক্ষেত্রে, প্রক্রিয়াটি খুবই সহজ যেখানে আপনি যা ইনস্টল করেছেন তার একটি তালিকা থেকে একটি অ্যাপ্লিকেশন নির্বাচন করুন তবে অন্য সময় আপনাকে একটি অ্যাপ চালু করতে ব্যবহৃত সঠিক কমান্ডগুলি জানতে হবে৷

ইউনিটি, উবুন্টুর ডিফল্ট পরিবেশ

উবুন্টু সম্ভবত নতুনদের জন্য সর্বাধিক প্রস্তাবিত ডিস্ট্রো যা এটিকে অদ্ভুত করে তোলে যে এই বৈশিষ্ট্যটি ইউনিটিতে ব্যবহারকারী-বান্ধব নয়। দুর্ভাগ্যবশত, সিস্টেম সেটিংসে অটো-স্টার্টিং অ্যাপ্লিকেশন উপলব্ধ নেই; পরিবর্তে এটি আপনাকে স্টার্টআপ অ্যাপ্লিকেশনের জন্য ড্যাশ অনুসন্ধান করতে হবে টুল।

স্টার্টআপ অ্যাপ্লিকেশন টুলে, যোগ করুন ক্লিক করুন উইন্ডোর ডানদিকে বোতাম। উবুন্টু অ্যাপ্লিকেশন নির্বাচন করার জন্য কোন সুবিধা প্রদান করে না তাই চালিয়ে যাওয়ার জন্য আপনার কাছে দুটি বিকল্প রয়েছে, 1.) অ্যাপ্লিকেশনের নাম লিখুন এবং কমান্ড এটি চালু করতে (যদি আপনি এটি জানেন) বা 2.) ব্রাউজ করুন ক্লিক করুন৷ বোতাম, সাইডবার থেকে কম্পিউটার বেছে নিন এবং /usr/bin-এ নেভিগেট করুন ফোল্ডার /usr/bin ফোল্ডারে আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত প্রোগ্রাম চালু করার জন্য একটি বাইনারি ফাইল রয়েছে তাই এটি কারও কারও জন্য অপ্রতিরোধ্য হতে পারে, গাইডের জন্য নীচের ভিডিওটি দেখুন৷

উপরের ভিডিওতে, আমি দেখিয়েছি কিভাবে অ্যাপটি অনুসন্ধান করতে হয় যাতে আপনি /usr/bin ফোল্ডারে নেভিগেট করেন এবং বাইনারি নামের প্রথম কয়েকটি অক্ষর টাইপ করা শুরু করেন।

দারুচিনি, লিনাক্স মিন্টের ডিফল্ট পরিবেশ

লিনাক্স মিন্টের অটোস্টার্টিং অ্যাপ্লিকেশনের পদ্ধতি হল জিনোমের সহজ পদ্ধতি, উবুন্টুর প্রযুক্তিগত পদ্ধতি এবং কিছু অতিরিক্ত কাস্টম বৈশিষ্ট্যের একটি চমৎকার মিশ্রণ। মিন্ট মেনু থেকে, সিস্টেম সেটিংস খুলুন এবং স্টার্টআপ অ্যাপ্লিকেশন বেছে নিন পছন্দ বিভাগ থেকে। উইন্ডোর নীচে, যোগ করুন ক্লিক করুন৷ এবং তারপর অ্যাপ্লিকেশন চয়ন করুন . পরবর্তী উইন্ডোতে, আপনি তালিকাটি স্ক্রোল করতে পারেন এবং আপনি যে অ্যাপ্লিকেশনটি চান তা নির্বাচন করতে পারেন অথবা আপনি কেবল টাইপ করা শুরু করতে পারেন লুকানো অনুসন্ধান ফাংশন প্রকাশ করতে. সবশেষে, অ্যাপ্লিকেশন যোগ করুন ক্লিক করুন তালিকায় যোগ করতে।

একবার অ্যাপ্লিকেশন যোগ করা হলে, আপনি এন্ট্রি সহ একটি চালু/বন্ধ টগল এবং বিলম্ব নিয়ন্ত্রণ দেখতে পাবেন। বিলম্ব সেটিং বিভিন্ন উপায়ে ব্যবহার করা যেতে পারে; আমি অ্যাপ্লিকেশনের ক্রম সেট করতে এটি ব্যবহার করি। বিলম্ব পরিবর্তন করতে, অ্যাপ্লিকেশনটি নির্বাচন করুন এবং সম্পাদনা করুন ক্লিক করুন৷ জানালার নীচে পরবর্তী উইন্ডোতে, মাইনাস (-) ব্যবহার করুন অথবা প্লাস (+) নম্বর পরিবর্তন করতে বোতাম, অথবা শুধু একটি নম্বর টাইপ করুন . মাঝে মাঝে, লিনাক্স মিন্ট বিশদ বিবরণে মনোযোগ প্রদান করে যা প্রায়শই এটিকে উবুন্টু হত্যাকারী হিসাবে বিবেচনা করার একটি কারণ।

উবুন্টু জিনোমের মাধ্যমে জিনোম

GNOME স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়া অ্যাপ্লিকেশনগুলির জন্য একটি ডিফল্ট বৈশিষ্ট্য প্রদান করে না তবে GNOME Tweak টুল এটি সংশোধন করেছে। জিনোম টুইক টুলটি ডিফল্টরূপে প্রায় সমস্ত জিনোম ভিত্তিক ডিস্ট্রোতে উপলব্ধ তাই আপনাকে এটি ইনস্টল করার প্রয়োজন হবে না। আমি ডেমো ভিডিওতে উবুন্টু জিনোম ব্যবহার করেছি কিন্তু নির্দেশাবলী সমস্ত জিনোম ব্যবহারকারীদের জন্য প্রাসঙ্গিক কারণ জিনোম টুইক টুল সর্বজনীনভাবে উপলব্ধ। যদিও, আপনি যদি উবুন্টু জিনোম ব্যবহার করেন তাহলে আপনি উবুন্টুর টুলটি জিনোম ওভারভিউতেও খুঁজে পেতে পারেন।

ক্রিয়াকলাপ-এ ক্লিক করা হচ্ছে উপরের বাম দিকে (বা সুপার ওরফে উইন্ডোজ কী টিপুন) জিনোম ওভারভিউ খুলবে। ওভারভিউ সার্চ ব্যবহার করে, tweak টাইপ করুন এবং Tweak টুল চালু করুন। আপনি চাইলে অ্যাপ্লিকেশন গ্রিডের মাধ্যমেও স্ক্রোল করতে পারেন। স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি ক্লিক করুন৷ বাম সাইডবারে এবং তারপর বড় প্লাস একটি নতুন ডায়ালগ উইন্ডো খুলতে বোতাম। আপনি তালিকার মাধ্যমে স্ক্রোল করে অ্যাপ্লিকেশনটি নির্বাচন করতে পারেন বা লুকানো অনুসন্ধান বৈশিষ্ট্যটি প্রকাশ করতে নাম টাইপ করা শুরু করতে পারেন৷

KDE হয়ে কুবুন্টু

KDE প্রজেক্টটি বর্তমানে তাদের সর্বশেষ সংস্করণ, প্লাজমা 5-এ রূপান্তরিত হচ্ছে, যেটি কুবুন্টু 15.10 সংস্করণ ব্যবহার করে নিচের ভিডিওতে দেখানো হয়েছে। কেডিই-তে স্টার্টআপ অ্যাপ্লিকেশন পরিচালনার প্রক্রিয়া প্লাজমা 5 এবং কেডিই4 উভয় ক্ষেত্রেই কার্যকারিতা একই রকম তাই ভিডিওটি শুধুমাত্র প্লাজমা 5 প্রদর্শন করে।

অ্যাপ্লিকেশন লঞ্চারে, কম্পিউটারে নেভিগেট করুন বিভাগ এবং সিস্টেম সেটিংস খুলুন আবেদন স্টার্টআপ এবং শাটডাউন৷ , ওয়ার্কস্পেস বিভাগে, যেখানে আপনি এন্ট্রিগুলি পরিচালনা করবেন। অটোস্টার্টে , ডিফল্টরূপে নির্বাচিত, প্রোগ্রাম যোগ করুন ক্লিক করুন অ্যাপ্লিকেশনের শ্রেণীবদ্ধ তালিকার মাধ্যমে স্ক্রোল করতে বা অ্যাপ্লিকেশন অনুসন্ধান করতে। ঠিক আছে ক্লিক করা হচ্ছে চালিয়ে যেতে আপনি যা যোগ করতে চলেছেন তার একটি সারসংক্ষেপ আপনাকে উপস্থাপন করবে, ঠিক আছে ক্লিক করুন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে সেই উইন্ডোতে। প্লাজমা আপনাকে কাস্টম স্ক্রিপ্টগুলি স্বয়ংক্রিয়ভাবে শুরু করার অনুমতি দেয় তাই এটি করতে স্ক্রিপ্ট যোগ করুন ক্লিক করুন , স্কোয়ার ব্রাউজে ক্লিক করুন এবং আপনার স্ক্রিপ্টে নেভিগেট করুন।

উবুন্টু MATE এর মাধ্যমে MATE

সিস্টেম থেকে নিয়ন্ত্রণ কেন্দ্র খুলুন স্ক্রিনের উপরের বাম দিকে মেনু এবং সেখান থেকে স্টার্টআপ অ্যাপ্লিকেশন ক্লিক করুন . আপনি যদি উবুন্টু মেট ব্যবহার করেন তবে আপনি ইন্টারফেস সুইচারের মাধ্যমে সিস্টেমের চেহারা পরিবর্তন করতে পারেন। যদি তাই হয়, তাহলে কন্ট্রোল সেন্টার খোলার পদ্ধতি আপনার জন্য আলাদা হতে পারে।

MATE ভিত্তিক ডিস্ট্রোগুলি অটো-স্টার্টিং অ্যাপ্লিকেশনগুলি পরিচালনা করতে উবুন্টু (ইউনিটি সহ) একই সরঞ্জাম ব্যবহার করে যাতে প্রক্রিয়াটি একই হয়। স্টার্টআপ অ্যাপ্লিকেশন টুলে, যোগ করুন ক্লিক করুন উইন্ডোর ডানদিকে বোতাম। অ্যাপ্লিকেশনের নাম লিখুন এবং কমান্ড এটি চালু করতে, যদি আপনি এটি জানেন, অথবা ক্লিক করুন ব্রাউজ করুন৷ , কম্পিউটার বেছে নিন সাইডবার থেকে এবং /usr/bin-এ অ্যাপ্লিকেশনটি নির্বাচন করুন ফোল্ডার।

LXDE হয়ে Lubuntu

স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়া অ্যাপ্লিকেশনগুলির জন্য LXDE এর সমাধানটি অন্য একটি টুল, LXSession সেটিংসের ভিতরে কিছুটা লুকিয়ে আছে। LXDE প্রধান মেনু থেকে অ্যাপ্লিকেশন এবং সেটিংস-এ নেভিগেট করুন> পছন্দ> LXSession এর জন্য ডিফল্ট অ্যাপ্লিকেশন . অটোস্টার্ট টুল, বাম সাইডবারে নির্বাচনযোগ্য, LXDE তে বরং সীমিত তাই আপনি যে অ্যাপ্লিকেশনটি যোগ করতে চান তার কমান্ড জানতে হবে।

LXDE অটোস্টার্ট টুলে বাইনারিগুলির জন্য ব্রাউজ করার উপায় প্রদান করে না কিন্তু লুবুন্টু PCManFM (ফাইল ম্যানেজার) এর মাধ্যমে এটির একটি সমাধান প্রদান করেছে। PCManFM-এ, অ্যাপ্লিকেশন স্থান এন্ট্রি, বাম সাইডবারে, বিভাগগুলির একটি সংগ্রহ উপস্থাপন করবে। আপনি অ্যাপটি খুঁজে না পাওয়া পর্যন্ত বিভাগগুলির মাধ্যমে ব্রাউজ করুন, অ্যাপটিতে ডান ক্লিক করুন এবং প্রপার্টি বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে। বৈশিষ্ট্য উইন্ডোতে ডেস্কটপ এন্ট্রি ট্যাবে ক্লিক করুন, কমান্ড ক্ষেত্রের ভিতরে কমান্ডটি অনুলিপি করুন, এটি অটোস্টার্ট-এ পেস্ট করুন LXSession-এ ক্ষেত্র, এবং অবশেষে + যোগ করুন-এ ক্লিক করুন .

XFCE এর মাধ্যমে Xubuntu

উবুন্টু এবং মেট ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশন যোগ করার জন্য XFCE একই স্টার্টআপ অ্যাপ্লিকেশন টুল শেয়ার করে কিন্তু তালিকার পরিচালনা সেশন এবং স্টার্টআপ নামে একটি সেটিংস টুলের মাধ্যমে করা হয়। .

হুইস্কার মেনুতে, সেটিংস-এ যান৷ বিভাগ এবং সেশন এবং স্টার্টআপ খুলুন টুল. সেশন এবং স্টার্টআপে, অ্যাপ্লিকেশন অটোস্টার্ট-এ যান এন্ট্রি স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে ট্যাব এবং সেখান থেকে যোগ করুন ক্লিক করুন নীচে বাম দিকে এই মুহুর্তে আপনাকে একই স্টার্টআপ টুল উপস্থাপন করা হবে যা উবুন্টু এবং মেট ব্যবহার করে। যোগ করুন ক্লিক করুন৷ উইন্ডোর ডানদিকে বোতাম। অ্যাপ্লিকেশনের নাম লিখুন এবং কমান্ড এটি চালু করতে, যদি আপনি এটি জানেন, অথবা ক্লিক করুন ব্রাউজ করুন৷ , কম্পিউটার বেছে নিন সাইডবার থেকে এবং /usr/bin-এ অ্যাপ্লিকেশনটি নির্বাচন করুন ফোল্ডার।

বোধি লিনাক্সের মাধ্যমে মোক্ষ

মোক্ষ হল একটি লাইটওয়েট ফোকাসড ডেস্কটপ এনভায়রনমেন্ট, যা বোধি লিনাক্স প্রোজেক্ট দ্বারা তৈরি এনলাইটেনমেন্ট থেকে তৈরি। মোক্ষের স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়া অ্যাপ্লিকেশন প্রক্রিয়াটি মোক্ষ ডেস্কটপে একটি অনন্য বাস্তবায়ন বলে মনে হচ্ছে।

মোক্ষ মেনুতে, সেটিংস-এ নেভিগেট করুন> সমস্ত> অ্যাপস> স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি৷ . সিস্টেম ট্যাব হল স্টার্টআপ সিকোয়েন্সে সিস্টেম ইউটিলিটিগুলি পরিচালনা করার জন্য, অ্যাপ্লিকেশনগুলি ট্যাবটি অ্যাপ্লিকেশন এবং অর্ডার পরিচালনার জন্য ট্যাব আপনাকে স্টার্টআপ এন্ট্রির ক্রম নিয়ন্ত্রণ করতে দেয়। অ্যাপ্লিকেশানগুলি-এ ক্লিক করুন৷ ট্যাব, তালিকা থেকে একটি অ্যাপ্লিকেশন নির্বাচন করুন এবং যোগ করুন ক্লিক করুন৷ স্টার্টআপ সিকোয়েন্সে যোগ করতে। টুলটিতে কাস্টম কমান্ড বা স্ক্রিপ্ট যোগ করার কোনো উপায় বলে মনে হয় না তাই যদি ইউটিলিটি বা অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয়ভাবে পাওয়া না যায় তবে এটি যোগ করার জন্য আরও গবেষণার প্রয়োজন হতে পারে। আপনি যদি ইতিমধ্যেই এটি করার একটি উপায় জানেন তবে দয়া করে নীচের মন্তব্যে পোস্ট করুন৷

সলাস প্রকল্পের মাধ্যমে Budgie

সলাস প্রজেক্ট একটি অত্যাশ্চর্য ডেস্কটপ পরিবেশ তৈরি করেছে, এটি জিনোম 3 এর একটি কাঁটা, যাকে বলা হয় Budgie। Budgie GNOME-এর একটি কাঁটা হওয়ার কারণে, স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলিকে GNOME Tweak টুলের মাধ্যমে Budgie/Solus-এ নিয়ন্ত্রিত করা হয়।

টুইক টাইপ করুন Budgie মেনুর শীর্ষে এবং টুইক টুল খুলুন . স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি ক্লিক করুন৷ বাম সাইডবারে এবং তারপর বড় প্লাস একটি নতুন ডায়ালগ উইন্ডো খুলতে বোতাম। আপনি তালিকার মাধ্যমে স্ক্রোল করে বা টাইপ করা শুরু করুন করে অ্যাপ্লিকেশনটি নির্বাচন করতে পারেন লুকানো অনুসন্ধান বৈশিষ্ট্য প্রকাশ করার নাম।

ElementaryOS এর মাধ্যমে প্যান্থিয়ন

প্যানথিয়ন হল GTK+ ভিত্তিক ডেস্কটপ পরিবেশ যা এলিমেন্টারিওএস দ্বারা তৈরি করা হয়েছে এবং প্যানথিয়নকে GNOME 3-এর মতো মনে হলেও এটি GNOME-এর একটি কাঁটা নয়, তাই অটো-স্টার্টিং অ্যাপ্লিকেশনগুলির পরিচালনা একই রকম তবে এটি কিছুটা আলাদা।

উইংপ্যানেলের উপরের ডানদিকের অংশ থেকে, সিস্টেম সেটিংস বেছে নিন সিস্টেম (পাওয়ার আইকন) মেনুতে। অ্যাপ্লিকেশানগুলি বেছে নিন > স্টার্টআপ৷ সিস্টেম সেটিংস থেকে স্টার্টআপ টুলে নেভিগেট করতে। আপনি প্লাস (+) দেখতে পাবেন এবং স্টার্টআপ টুলের নীচে বাম দিকে মাইনাস (-) বোতাম। তালিকা থেকে একটি অ্যাপ নির্বাচন করুন, তালিকার শীর্ষে একটি অ্যাপ অনুসন্ধান করুন বা তালিকার নীচে একটি কাস্টম কমান্ড লিখুন। একবার আপনি তালিকায় আইটেমগুলি যোগ করলে আপনি কার্যকলাপ টগলের মাধ্যমে সেগুলিকে নিষ্ক্রিয় করতে পারেন বা নীচের মাইনাস (-) বোতামের মাধ্যমে অপসারণ করতে পারেন৷

অটোমেশনের মাধ্যমে লিনাক্স জীবনকে সহজ করা

আপনার কম্পিউটার বুট হলে আপনি কোন অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয়ভাবে শুরু করবেন? কোন ডেস্কটপ পরিবেশের জন্য প্রক্রিয়া সম্পর্কে আপনার কোন প্রশ্ন আছে? নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. আর্চ লিনাক্সে কীভাবে স্ন্যাপ অ্যাপ্লিকেশন ইনস্টল করবেন

  2. লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

  3. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  4. কীভাবে ছদ্মবেশী মোডে স্বয়ংক্রিয়ভাবে ব্রাউজার শুরু করবেন