কম্পিউটার

আর্চ লিনাক্সে কীভাবে স্ন্যাপ অ্যাপ্লিকেশন ইনস্টল করবেন

আর্চ লিনাক্সে কীভাবে স্ন্যাপ অ্যাপ্লিকেশন ইনস্টল করবেন

আপনি যদি দীর্ঘদিনের লিনাক্স ব্যবহারকারী হন, আপনি সম্ভবত মনে করতে পারেন যে নতুন অ্যাপ্লিকেশন ইনস্টল করা কতটা কঠিন হতে পারে। এটি ইনস্টলারের সাথে অন্তর্ভুক্ত না হলে, আপনাকে সাধারণত কনফিগার করতে, তৈরি করতে, ইনস্টল করার প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে, সাধারণত পথের সাথে অনুপস্থিত নির্ভরতা খুঁজে বের করতে হবে। apt এবং yum-এর মতো প্যাকেজ ম্যানেজাররা এটিকে অনেক বেশি পরিচালনাযোগ্য করেছে, কিন্তু নির্ভরতা এখনও আপনাকে কামড়াতে পারে।

আপনি হয়তো Snap সম্পর্কে শুনেছেন, যা এই সমস্যাগুলির অনেকগুলি সমাধান করার দাবি করে৷ আপনি হয়ত শুনেছেন যে এটি একটি উবুন্টু-অনলি জিনিস, কিন্তু ভাগ্যক্রমে, এটি সত্য নয়৷

স্ন্যাপ অ্যাপ্লিকেশন কি?

স্ন্যাপ অ্যাপ্লিকেশানগুলি, "স্ন্যাপস" হিসাবে পরিচিত, বিতরণ-অজ্ঞেয়বাদী হতে বোঝানো হয়, তাই আদর্শভাবে তারা যে সিস্টেমে চালান না কেন তারা একইভাবে চালানো উচিত। এটি অর্জন করার জন্য, একটি অ্যাপ্লিকেশন চালানোর জন্য প্রয়োজনীয় বেশিরভাগ নির্ভরতা এবং রানটাইমগুলি স্ন্যাপে বান্ডিল করা হয়। এর মানে হল যে আপনি একবার স্ন্যাপ সেট আপ করে আপনার সিস্টেমে চালু হয়ে গেলে, অন্যথায় একাধিক নির্ভরতা প্রয়োজন এমন অ্যাপ্লিকেশন যোগ করা এখন অনেক সহজ।

আর্চ লিনাক্সে কীভাবে স্ন্যাপ অ্যাপ্লিকেশন ইনস্টল করবেন

স্ন্যাপ ক্যানোনিকাল দ্বারা সমর্থিত, যে কারণে এটি প্রায়শই উবুন্টুর চারপাশে উল্লেখ করা হয়, তবে এটি যে কোনও বড় লিনাক্স ডিস্ট্রিবিউশনে চালানোর জন্য বোঝানো হয়। খিলান এমনকি একটি আনুষ্ঠানিকভাবে সমর্থিত বিতরণ, তাই স্ন্যাপ হল অ্যাপ্লিকেশানগুলি চালানোর একটি দুর্দান্ত উপায় যা আর্চের জন্য প্যাকেজ করা হয় না৷

স্ন্যাপডি ডেমন ইনস্টল করা হচ্ছে

আপনার সিস্টেমে স্ন্যাপ ইনস্টল করার জন্য, আপনাকে স্ন্যাপড ডেমন ইনস্টল করতে হবে। যখন স্ন্যাপ আনুষ্ঠানিকভাবে আর্চকে সমর্থন করে, আপনাকে আর্চ ইউজার রিপোজিটরি (AUR) থেকে এটি ইনস্টল করতে হবে। সৌভাগ্যবশত, yaourt টুল ব্যবহার করে এটি করা সহজ।

আর্চ লিনাক্সে কীভাবে স্ন্যাপ অ্যাপ্লিকেশন ইনস্টল করবেন

প্রথমে, নিম্নলিখিত কমান্ডটি চালিয়ে স্ন্যাপড ইনস্টল করুন:

yaourt -S snapd

এখন আপনাকে পরিষেবাটি চালানোর জন্য সক্ষম করতে হবে। এটি করতে, কেবল নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

systemctl enable --now snapd.socket

স্ন্যাপ অ্যাপ্লিকেশন ইনস্টল করা হচ্ছে

এখন আপনি স্ন্যাপ ইনস্টল করেছেন, আপনি প্যাকেজগুলি ইনস্টল করতে এটি ব্যবহার করতে পারেন যেমন আপনি অন্য কোনও প্যাকেজ ম্যানেজার করবেন। উদাহরণস্বরূপ, স্ন্যাপ ব্যবহার করে একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন ইনস্টল করতে, শুধুমাত্র নিম্নলিখিতটি চালান:

snap install application-name

আপনার সিস্টেমে উপলব্ধ স্ন্যাপগুলি তালিকাভুক্ত করতে, নিম্নলিখিতটি চালান:

snap list

একটি প্যাকেজ অনুসন্ধান করতে, আপনি নিম্নলিখিত টাইপ করে এটি উপলব্ধ কিনা তা জানতে পারেন:

snap find searchterm
আর্চ লিনাক্সে কীভাবে স্ন্যাপ অ্যাপ্লিকেশন ইনস্টল করবেন

অবশেষে, একটি প্যাকেজ সরাতে, কেবল এটি চালান:

snap remove application-name

অন্যান্য স্ন্যাপ টিপস এবং ট্রিকস

স্ন্যাপ অ্যাপ্লিকেশনগুলি ডিফল্টরূপে স্বয়ংক্রিয়ভাবে আপ টু ডেট রাখা হয়, তবে ম্যানুয়ালি সমস্ত অ্যাপ্লিকেশন আপডেট করতে, নিম্নলিখিতগুলি চালান:

snap refresh

কিছু স্ন্যাপ ঐতিহ্যগত পথ ব্যবহার করে না, যা হল "/var/lib/snapd/snap।" পরিবর্তে, তারা "/ স্ন্যাপ" এ ইনস্টল করে। এই "ক্লাসিক স্ন্যাপগুলি" ইনস্টল করা সমর্থন করার জন্য, নিম্নলিখিত কমান্ডের সাহায্যে একটি প্রতীকী লিঙ্ক তৈরি করুন:

ln -s /var/lib/snapd/snap /snap

এখন আপনি এই অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল এবং চালাতে সক্ষম হবেন, তবে সেগুলি আপনার অন্যান্য স্ন্যাপগুলির পাশাপাশি ইনস্টল করা হবে৷ এটি উভয় জগতের সেরা এবং এটি ফাইলসিস্টেম হায়ারার্কি স্ট্যান্ডার্ডের সাথে সঙ্গতিপূর্ণ।

উপসংহার

স্ন্যাপ তার ধরণের একমাত্র প্রযুক্তি নয়। Flatpak এবং AppImage দুটি অনুরূপ প্যাকেজ সিস্টেম যা একই সমস্যাগুলির অনেকগুলি বাছাই করার লক্ষ্য রাখে। এতে বলা হয়েছে, স্ন্যাপ-এর কাছে উবুন্টুর সমর্থন থাকায়, অন্তত আপাতত এই ফরম্যাটের মধ্যে এটি সবচেয়ে জনপ্রিয় বলে মনে হচ্ছে।

এর মানে কি এটা সেরা? কিছুক্ষণ আগে, আমরা স্ন্যাপ এবং ফ্ল্যাটপ্যাক দেখেছিলাম কিভাবে তারা একে অপরের বিরুদ্ধে দাঁড়ায় এবং কোনটি সেরা তা খুঁজে বের করার জন্য।


  1. রাস্পবেরি পাইতে আর্চ লিনাক্স কীভাবে ইনস্টল করবেন

  2. কালি লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  3. লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

  4. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন