কম্পিউটার

উইন্ডোজ এবং লিনাক্সের জন্য ওয়ার্করাভ ব্যবহার করে কীভাবে আরএসআই প্রতিরোধ করবেন

এই নির্দেশিকাটি আপনাকে দুর্দান্ত "Workrave" অ্যাপের একটি ওভারভিউ দেয় যা আপনার কম্পিউটার ব্যবহার করার সময় হতে পারে এমন RSI (পুনরাবৃত্ত স্ট্রেন ইনজুরি) প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

আরএসআই (পুনরাবৃত্ত স্ট্রেন ইনজুরি) হল বাহু বা হাতে একটি আঘাত যা বারবার একটি সাধারণ আন্দোলন সম্পাদন করে। এটি এমন একটি সাধারণ সমস্যা যারা প্রচুর টাইপ করে এবং প্রায়শই কম্পিউটার প্রোগ্রামারদের মধ্যে এটি পাওয়া যায়। বেশিরভাগ ক্ষেত্রে এই আঘাতের প্রকাশটি বাহু বা হাতে একধরনের ক্র্যাম্পিং, তবে এটি অনেক বেশি গুরুতর হতে পারে এবং কিছু চরম ক্ষেত্রে এটি আপনাকে অক্ষম করে দিতে পারে।

ফিজিওথেরাপিস্টরা এমন অনেকগুলি ব্যায়াম করেছেন যা এই ধরণের আঘাত থেকে পুনরুদ্ধারের প্রতিরোধ এবং সাহায্য করে। আমি এই সমস্যার জন্য একটি সফ্টওয়্যার সমাধান জুড়ে এসেছি। Workrave হল এমন সফ্টওয়্যার যা লিনাক্সের পাশাপাশি উইন্ডোজ মেশিনে চলে যা আপনাকে RSI প্রতিরোধ করতে সাহায্য করে। একটি নির্দিষ্ট সময়ের ব্যবধানের পরে আপনার কম্পিউটারের স্ক্রীন লক করার মাধ্যমে Workrave আপনাকে বিরতি নিতে, হাঁটাহাঁটি করতে এবং এমনকি কিছু মৌলিক ব্যায়াম করতে বাধ্য করে যাতে RSI প্রতিরোধ করতে সাহায্য করে।



শুরু করতে Workrave ডাউনলোড বিভাগে যান এবং আপনার কম্পিউটারের জন্য অ্যাপ্লিকেশনটির সর্বশেষ রিলিজ ডাউনলোড করুন। Workrave একটি বিনামূল্যে ডাউনলোড. উইন্ডোজ ইনস্টলার বাইনারিগুলি প্রকল্পের ওয়েবসাইটে উপলব্ধ, লিনাক্স ব্যবহারকারীরা চেষ্টা করে দেখতে পারেন এবং দেখতে পারেন যে তাদের প্যাকেজ পরিচালকদের এটি তাদের ডাটাবেসে আছে কিনা। অন্যথায় আপনি সর্বদা সোর্স কোড ডাউনলোড করতে পারেন এবং এটি কম্পাইল করতে পারেন।

উইন্ডোজ এবং লিনাক্সের জন্য ওয়ার্করাভ ব্যবহার করে কীভাবে আরএসআই প্রতিরোধ করবেন

ওয়ার্করাভ ইনস্টল করার পরে আপনি আপনার প্রয়োজনীয়তা অনুসারে এটি সেট করতে পছন্দ ফলকটি খুলতে পারেন। Workrave-এর মাইক্রো-ব্রেক বলে কিছু আছে . এটি আপনাকে এই ছোট বিরতির অফার করে প্রতিবার। পছন্দ ফলক ব্যবহার করে আপনি মাইক্রো-ব্রেক এর সময়কাল সেট করতে পারেন। এখানে আরো অনেক টুইকিং করা যেতে পারে।

উইন্ডোজ এবং লিনাক্সের জন্য ওয়ার্করাভ ব্যবহার করে কীভাবে আরএসআই প্রতিরোধ করবেন

আমি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী পড়ার সুপারিশ করব যাতে ওয়ার্করাভ কীভাবে কনফিগার করতে হয় সে সম্পর্কে প্রচুর তথ্য এবং মূল্যবান পরামর্শ রয়েছে। আমি যা করেছি তা হল আমি ডিফল্ট সেটিংস সহ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা শুরু করেছি। যখন আমি মনে করি একটি পরিবর্তন প্রয়োজন তখন আমি পছন্দের ফলকটি খুললাম এবং পরিবর্তনটি করেছি। আপনি নীচের ছবিতে দেখতে পাচ্ছেন যে ওয়ার্করাভ শুধুমাত্র আপনার স্ক্রিনটি পর্যায়ক্রমে লক করে আপনার যত্ন নেয় না। এতে RSI প্রতিরোধে সাহায্য করার জন্য আপনার করা উচিত এমন ব্যায়ামের সূক্ষ্ম নমুনাও রয়েছে।

উইন্ডোজ এবং লিনাক্সের জন্য ওয়ার্করাভ ব্যবহার করে কীভাবে আরএসআই প্রতিরোধ করবেন


  1. লিনাক্সে উইন্ডোজ পার্টিশনে কীভাবে লিখবেন

  2. কিভাবে WSL ব্যবহার করে Windows 10 এবং 11 এ লিনাক্স অ্যাপ চালাবেন

  3. Windows 10-এ নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য স্থানীয় ড্রাইভে অ্যাক্সেস কীভাবে আটকানো যায়।

  4. উইন্ডোজ সিকিউরিটি ব্যবহার করে হুমকির জন্য কীভাবে একটি ফোল্ডার স্ক্যান করবেন