কম্পিউটার

উবুন্টু টাচ চেষ্টা করতে চান? এখানে কিভাবে

ক্যানোনিকাল, উবুন্টুর পিছনের কোম্পানি, উবুন্টু টাচ - স্মার্টফোন এবং ট্যাবলেটের জন্য একটি অপারেটিং সিস্টেমের উপর কঠোর পরিশ্রম করছে। এমনকি তারা Nexus 4, Nexus 7 (শুধুমাত্র 2013 WiFi), এবং Nexus 10-এ ইনস্টল করা যেতে পারে এমন কিছু ছবি প্রকাশ করেছে। Nexus 5 এর জন্য অনানুষ্ঠানিক সমর্থনও রয়েছে, যা আমরা পর্যালোচনা করেছি এবং Nexus 7 (2013 WiFi+) LTE)।

যদি আপনার কাছে এই ডিভাইসগুলির কোনোটি না থাকে, চিন্তা করবেন না – আপনি এখনও আপনার উবুন্টু কম্পিউটারে একটি এমুলেটর ব্যবহার করে মোবাইল অপারেটিং সিস্টেম ব্যবহার করে দেখতে পারেন৷

উবুন্টু টাচ কি?

উবুন্টু টাচ প্রচুর প্রচার পেয়েছিল যখন উবুন্টু এজ ফোনের জন্য একটি IndieGoGo তহবিল সংগ্রহের প্রচারাভিযান চালানো হয়েছিল – একটি সুপার-স্মার্টফোন যা উবুন্টু টাচ এবং অ্যান্ড্রয়েডের সাথে ডুয়াল-বুট করার জন্য ডিজাইন করা হয়েছে, এবং এটি একটি ডকে প্লাগ করা হলে ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলি চালাতে সক্ষম হবে। যদিও প্রান্তটি মনে হচ্ছিল the নিজের ফোন, প্রচারণা শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছে। অপারেটিং সিস্টেমটি অবশ্য টিকে আছে।

উবুন্টু টাচ সম্পূর্ণ অনন্য ইন্টারফেসের সাথে আসে, যেখানে আপনি চারটি স্ক্রীন প্রান্তের একটি থেকে সোয়াইপ করে অ্যাপ্লিকেশন, মেনু এবং সেটিংস অ্যাক্সেস করতে পারেন। এই ভিডিওটি ইন্টারফেসটিকে আরও ভালভাবে ব্যাখ্যা করতে পারে এবং কেন এটি এত আকর্ষণীয়৷

আমি যা পছন্দ করি তা হল অপারেটিং সিস্টেমটি লিনাক্সের উপর ভিত্তি করে এবং এটি স্থানীয়ভাবে সংকলিত কোড ব্যবহার করে। তুলনা করার জন্য:iOS স্থানীয়ভাবে সংকলিত কোড সহ Mac OS X এর একটি পরিবর্তিত সংস্করণ ব্যবহার করে এবং Android জাভা-চালিত কোড সহ Linux ব্যবহার করে।

এমুলেটর পাওয়া

উবুন্টু টাচ চেষ্টা করতে চান? এখানে কিভাবে

আপনার উবুন্টু সিস্টেমে উবুন্টু টাচ এমুলেটর পাওয়া খুব সহজ যদি আপনি সর্বশেষ রিলিজ, 14.04 চালাচ্ছেন। এটি পেতে, শুধুমাত্র কমান্ড চালান

sudo apt-get install ubuntu-emulator

.

হ্যাঁ, তাই। এটি উবুন্টু টাচের জন্য এআরএম-ভিত্তিক এমুলেটর ইনস্টল করবে। আপনি কমান্ড চালাতে পারেন

sudo ubuntu-emulator create myinstance

একটি উদাহরণ তৈরি করতে, এবং তারপর

কমান্ডটি চালান
ubuntu-emulator run myinstance

এটা শুরু করতে।

যাইহোক, বেশিরভাগ লোক এআরএম-ভিত্তিক এমুলেটরের সাথে অত্যন্ত খারাপ কর্মক্ষমতা অনুভব করবে। পরিবর্তে, আপনি উন্নত কর্মক্ষমতার জন্য x86-ভিত্তিক এমুলেটর ব্যবহার করতে চাইবেন, কারণ এটি একই স্থাপত্য যা আপনার কম্পিউটার ব্যবহার করে।

এটি চালানো হচ্ছে

একবার আপনি এটি সম্পন্ন করলে, এমুলেটরটি আসলে চালানোর আগে আপনাকে বেশ কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। আপনি খুব তাড়াতাড়ি "ভার্চুয়াল ফোন" দেখতে পাবেন, তবে ফোনটি উপস্থিত হওয়ার পরে এটি কয়েক মিনিটের জন্য জিনিসগুলি সেট আপ করা চালিয়ে যাবে৷ এআরএম এমুলেটরের সাথে এটির জন্য প্রয়োজনীয় সময়ের পরিমাণ অনেক বেশি, তবে x86 এমুলেটরের সাথে প্রায় কয়েক মিনিট। যাইহোক, অবশেষে এটি প্রদর্শিত হবে এবং আপনি এটির সাথে খেলা শুরু করতে পারেন৷

উবুন্টু টাচ চেষ্টা করতে চান? এখানে কিভাবে

x86 এমুলেটরের সাথে পারফরম্যান্স চমৎকার হওয়া উচিত -- আমার 8-কোর CPU-এর সাথে, আমি একটি বাটারি-মসৃণ অভিজ্ঞতা পাচ্ছিলাম। ইন্টারনেট ব্যবহার করা প্রয়োজন এমন অ্যাপ সহ সবকিছুই কাজ করা উচিত। এমনকি আমি চমৎকার ফ্রেমরেটে একটি গেম খেলতে সক্ষম হয়েছিলাম, কিন্তু এটি নিয়ন্ত্রণ করা কঠিন ছিল যেহেতু স্পর্শ অনুকরণ করতে মাউস ব্যবহার করা অনেক বেশি কঠিন।

ফোনে প্রান্তের ব্যবহার সম্পর্কে আমার কাছে একটি টিপ আছে, যেহেতু তারা যুক্তিযুক্তভাবে ইন্টারফেসের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। যখনই আপনি একটি প্রান্ত থেকে একটি সোয়াইপ অনুকরণ করতে চান, স্ক্রিনের ঠিক ভিতরে ক্লিক করা শুরু করুন (শুধু এটির বাইরে নয়), এবং তারপরে প্রয়োজনীয় দিকটিতে টেনে আনুন৷ সুতরাং, বাম প্রান্তের জন্য আপনি বাম প্রান্তের একেবারে ভিতরে শুরু করবেন, ক্লিক করুন এবং ছেড়ে দেওয়ার আগে ডানদিকে টেনে আনুন।

উবুন্টু টাচ চেষ্টা করতে চান? এখানে কিভাবে

একমাত্র জিনিস যা কাজ বলে মনে হচ্ছে না তা হল আপডেটের জন্য পরীক্ষা করা। এর মানে হল যে আপনি যদি পরবর্তীতে একটি নতুন ছবিতে আপডেট করতে চান, তাহলে আপনাকে

চালাতে হবে
cd emulator-x86 && ./build-emulator-sdcard.sh

আবার এমুলেটর চালু করার জন্য কমান্ড চালানোর আগে।

উপসংহার

উবুন্টু টাচের সাথে খেলা বেশ মজাদার হওয়া উচিত। এটি আরও ডিভাইসে অবতরণ করার সময় এটি কীভাবে কার্য সম্পাদন করবে তা দেখতে আমি খুব উত্তেজিত, কিন্তু আপাতত জিনিসগুলি চেষ্টা করে দেখতে ভাল লাগছে৷ আপনি যদি অন্য মোবাইল অপারেটিং সিস্টেম এমুলেটর খুঁজছেন, তাহলে Android এবং iOS সহ আমরা চেষ্টা করার পরামর্শ দিই ছয়টি ভিন্ন।

আপনি উবুন্টু টাচ কোথায় যাচ্ছে দেখতে পাচ্ছেন? এটি কি অ্যান্ড্রয়েড এবং আইওএসের পছন্দগুলির সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে? কমেন্টে আমাদের জানান!


  1. আপনার iPhone এ VPN সেটিংস মুছতে চান? এখানে কিভাবে

  2. আপনি যদি উবুন্টু বিকল্প চান তবে চেষ্টা করার জন্য শীর্ষ 7 ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রোস

  3. কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

  4. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন