কম্পিউটার

কিভাবে সহজে লিনাক্সের জন্য অ্যাপস খুঁজে বের করবেন

লিনাক্সের জন্য অ্যাপস খোঁজা একই সাথে সহজ এবং জটিল। কয়েক দশক ধরে, আপনাকে শুধুমাত্র একটি প্যাকেজ ম্যানেজার বা একটি অ্যাপ স্টোর খুলতে হবে এবং আপনি যে প্রোগ্রামটি খুঁজছেন তার নাম টাইপ করতে হবে। সম্পন্ন. সহজ।

কিন্তু একজন নতুন লিনাক্স ব্যবহারকারী হিসাবে, আপনি আসলে কী খুঁজছেন তা জানেন না এমন একটি ভাল সুযোগ রয়েছে। এবং নতুন সফ্টওয়্যার আরও দ্রুত বেরিয়ে আসার সাথে সাথে, অভিজ্ঞ ব্যবহারকারীরা সহজেই সাম্প্রতিক অনুসন্ধানগুলি মিস করতে পারে৷ সৌভাগ্যবশত, বেশ কিছু ওয়েবসাইট সামনে এসেছে যেগুলি আপনাকে Linux অ্যাপগুলির সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য একটি দুর্দান্ত কাজ করে যা আপনি আগে দেখেননি৷

1. Flathub

কিভাবে সহজে লিনাক্সের জন্য অ্যাপস খুঁজে বের করবেন

Flathub হল একটি সার্বজনীন অ্যাপ স্টোর যাতে আপনি যে লিনাক্স ডিস্ট্রিবিউশন ব্যবহার করেন না কেন সফ্টওয়্যার ইনস্টল করতে পারেন। এখানকার প্রোগ্রামগুলি ফ্ল্যাটপ্যাক ফরম্যাটে উপলব্ধ, যেটিকে অনেক ডিস্ট্রো তাদের পছন্দের সার্বজনীন অ্যাপ প্যাকেজ ফর্ম্যাট হিসাবে বেছে নিয়েছে৷

ফেডোরা সিলভারব্লু এবং এন্ডলেস ওএস সবকিছুই ফ্ল্যাটপ্যাক হিসাবে বিতরণ করে, এবং সংস্করণ 6.0 থেকে, প্রাথমিক ওএস একই দিকে চলে গেছে।

Flathub প্রাথমিকভাবে GNOME সম্প্রদায় দ্বারা চ্যাম্পিয়ন হয়েছে, তাই আপনি এখানে সেই নির্দিষ্ট ডেস্কটপের জন্য উপযোগী অনেক অ্যাপ খুঁজে পেতে পারেন। বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রোতে ডিফল্ট ডেস্কটপ হিসাবে জিনোমের অবস্থান দেওয়া, এটি বেশিরভাগ ব্যবহারকারীর জন্য একটি সমস্যা নয়।

যে বলে, Flathub খুব কমই জিনোমের মধ্যে সীমাবদ্ধ। এখানকার অনেক অ্যাপই ডেস্কটপ অজ্ঞেয়বাদী, বিশেষ করে গেমস। ফ্ল্যাথব হল ক্রমবর্ধমান পরিমাণে সুপরিচিত বাণিজ্যিক, মালিকানাধীন অ্যাপ যেমন স্টিম, ডিসকর্ড এবং স্ল্যাক।

ফ্ল্যাথব থেকে অ্যাপ ইনস্টল করা হচ্ছে

Flathub হোম পৃষ্ঠার শীর্ষে সেটআপ নির্দেশাবলী রাখে। কিছু ডিস্ট্রো ফ্ল্যাটপ্যাক আগে থেকে ইনস্টল করা আছে। আপনি যদি জিনোম ব্যবহার করেন তবে আপনাকে যা করতে হবে তা হল ইনস্টল করুন ক্লিক করুন পণ্য পেতে একটি অ্যাপের নিচে বোতাম।

আপনি যদি GNOME ব্যবহার না করেন, তাহলে আপনি সফ্টওয়্যারের জন্য আপনার ডিস্ট্রো চেক করে এমন উত্সগুলির তালিকায় Flathub যোগ করতে কমান্ড-লাইন নির্দেশাবলী অনুসরণ করতে পারেন। এছাড়াও, আপনি ডিস্ট্রো নির্বিশেষে, প্রোগ্রামগুলি ইনস্টল এবং সরাতে কমান্ড লাইনে যেতে পারেন।

ফ্ল্যাটপ্যাক আপনি সঠিক নাম না জানলেও আপনি কোন প্রোগ্রামটি খুঁজছেন তা অনুমান করে কমান্ডটি একটি দুর্দান্ত কাজ করে। আপনি ওয়েবসাইট থেকে সরাসরি ইনস্টলেশন কমান্ড কপি এবং পেস্ট করতে পারেন।

2. স্ন্যাপ স্টোর

কিভাবে সহজে লিনাক্সের জন্য অ্যাপস খুঁজে বের করবেন

স্ন্যাপ স্টোর হল আরেকটি সার্বজনীন অ্যাপ স্টোর যা লিনাক্সের জন্য অ্যাপ খুঁজে পাওয়া কতটা সহজ হয়ে উঠেছে তা বিপ্লব করেছে। উবুন্টুর ডিফল্ট অ্যাপ স্টোর হিসেবে, সবচেয়ে জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রো, স্ন্যাপ স্টোর সম্ভবত বেশি ট্রাফিক পায়।

স্ন্যাপ স্টোর স্ন্যাপ ফর্ম্যাট ব্যবহার করে, যা কার্যত যেকোন লিনাক্স ডিস্ট্রো জুড়ে কাজ করে। এটি ক্যানোনিকাল থেকে এসেছে, উবুন্টুর পিছনের কোম্পানি, যেটি একটি স্ন্যাপ প্যাকেজ হিসাবে লিনাক্সের জন্য তাদের সফ্টওয়্যার প্রকাশ করতে অন্যান্য সংস্থাগুলিকে সাহায্য ও উত্সাহিত করার জন্য ব্যাপক প্রচার করেছে৷

ফলস্বরূপ, স্ন্যাপ স্টোরে অনেক বেশি পরিমাণে মালিকানাধীন সফ্টওয়্যার রয়েছে৷ এটি এবং স্ন্যাপ ডিজাইনের অন্যান্য দিকগুলি স্টোরের চেহারাকে বিনামূল্যে এবং ওপেন-সোর্স সফ্টওয়্যার উত্সাহীদের কাছে সীমাবদ্ধ করে, তবে এটি এমন একটি দুর্দান্ত গন্তব্য যা ম্যাকওএস বা উইন্ডোজ থেকে স্যুইচ ওভার করে যারা তারা ইতিমধ্যেই ব্যবহার করছে এমন কোনও প্রোগ্রাম লিনাক্সের জন্যও উপলব্ধ কিনা তা দেখার আশায়। পি>

কেডিই প্লাজমা ব্যবহারকারীরা ফ্ল্যাটপ্যাকের চেয়ে স্ন্যাপ হিসাবে উপলব্ধ আরও বেশি ডেস্কটপ অ্যাপ খুঁজে পাবেন।

স্ন্যাপ স্টোর থেকে অ্যাপ ইনস্টল করা

একটি ইনস্টল আছে আপনি যে অ্যাপটি চান সেই পৃষ্ঠার উপরের ডানদিকে বোতাম। আপনি এই বোতামটি ক্লিক করলে একটি মেনু প্রদর্শিত হবে। উবুন্টু ব্যবহারকারীদের শুধুমাত্র সেই বোতামটি ট্যাপ করতে হবে যা তাদের ডেস্কটপ স্টোরে অ্যাপটি খুলতে অনুরোধ করে।

আপনি যদি অন্য ডিস্ট্রো ব্যবহার করেন, তাহলে এই মেনু আপনাকে স্ন্যাপড সেট আপ করার নির্দেশাবলীর সাথে লিঙ্ক করবে, যা স্ন্যাপ ইনস্টল করার জন্য প্রয়োজন। আপনি যদি আগে থেকেই যেতে পারেন, তাহলে আপনি প্রদত্ত কমান্ডটি কপি এবং পেস্ট করতে পারেন।

3. KDE.org

কিভাবে সহজে লিনাক্সের জন্য অ্যাপস খুঁজে বের করবেন

KDE প্রকল্প একটি সহজ পৃষ্ঠার তালিকা প্রদান করে 200টিরও বেশি অ্যাপ যা সম্প্রদায় তৈরি করেছে। এই সফ্টওয়্যারটি কেডিই প্লাজমার উদ্দেশ্যে করা হয়েছে, তবে যেকোন লিনাক্স ডেস্কটপে এটি ব্যবহার করতে আপনাকে স্বাগত জানাই। কিছু Windows এবং macOS-এও উপলব্ধ৷

যদিও কেডিই প্লাজমা সর্বাধিক ব্যবহৃত লিনাক্স ডেস্কটপ নয়, অ্যাপ তৈরির ক্ষেত্রে এটির সম্প্রদায়টি সবচেয়ে বেশি প্রসারিত৷

বেসিকগুলি পুনঃনির্মাণ এবং পুনরায় ডিজাইন করা থেকে দূরে, KDE সম্প্রদায়ের আরও উন্নত কার্যকারিতার জন্য অ্যাপ রয়েছে, যেমন অফিস স্যুট এবং বিভিন্ন মিডিয়া তৈরির সরঞ্জাম। আপনার ফোন এবং পিসি একসাথে সিঙ্ক করার জন্য কেডিই কানেক্টও আছে এবং কিরোগি, ড্রোন চালানোর জন্য একটি অ্যাপ।

কেডিই পৃষ্ঠাটি প্লাজমা পিউরিস্টদের তাদের ডেস্কটপের জন্য বিশেষভাবে ডিজাইন করা সমস্ত সফ্টওয়্যার খুঁজে পেতে সাহায্য করার জন্য দুর্দান্ত, কারণ এটি এমন অ্যাপ যা সর্বোত্তম সংহত হবে৷

KDE.org থেকে অ্যাপ ইনস্টল করা হচ্ছে

KDE.org সরাসরি অ্যাপ প্রদান করে না। প্রতিটি অ্যাপে একটি ইনস্টল থাকে বোতাম যা আপনার লিনাক্স অ্যাপ স্টোরের সাথে একত্রিত হয়, যেমন কেডিই ডিসকভার বা জিনোম সফ্টওয়্যার। যদি আপনার ডিস্ট্রোর রিপোজিটরি থেকে একটি অ্যাপ উপলব্ধ না হয়, তাহলে এই বোতামটি অ্যাপটি তুলতে ব্যর্থ হবে।

অন্যান্য উপায়ে উপলব্ধ অ্যাপ্লিকেশানগুলি অন্যান্য বিতরণ পদ্ধতিতে বোতাম ধারণ করে৷ এই লেখার সময়, স্ন্যাপ স্টোরের কোন লিঙ্ক নেই, তবে Flathub এর মাধ্যমে ডাউনলোড করার বোতামগুলি প্রায়ই উপস্থিত হয়। শিক্ষামূলক শিশুদের অ্যাপ GCompris এমনকি F-Droid, Google Play এবং Microsoft Store-এর লিঙ্কও অন্তর্ভুক্ত করে।

4. GNOME.org

কিভাবে সহজে লিনাক্সের জন্য অ্যাপস খুঁজে বের করবেন

জিনোম প্রকল্পটি জিনোম ডেস্কটপের জন্য উপলব্ধ অ্যাপগুলির একটি তালিকাও প্রদান করে। KDE-এর বিপরীতে, যা পুরানো এবং নতুন প্রোগ্রামগুলির একটি বিস্তৃত তালিকা প্রদান করে, GNOME-এর তালিকায় প্রাথমিকভাবে সেগুলি রয়েছে যেগুলি ডেস্কটপের বর্তমান নকশা নির্দেশিকা মেনে চলে৷

অ্যাপের আইকন থেকে শুরু করে থিম এবং লেআউট সবকিছুই এখানে সফ্টওয়্যারের মধ্যে অনেকাংশে সামঞ্জস্যপূর্ণ মনে হবে। আপনি যদি GNOME দেখতে পছন্দ করেন, তাহলে এই ওয়েবপেজটি হতে হবে।

জিনোমের ক্যাটালগ প্রায় কেডিই-এর মতো দীর্ঘ নয়, বা আপনি ডিজিক্যাম এবং কেডেনলাইভের মতো জটিল সফ্টওয়্যার খুঁজে পাবেন না। কিন্তু GNOME টিম প্রতিটি অ্যাপ সম্পর্কে সহায়ক পরিমাণে তথ্য প্রদান করে। লিঙ্ক এবং প্রাসঙ্গিক ওয়েব পৃষ্ঠাগুলি ডাউনলোড করার পাশাপাশি, GNOME আপনাকে প্রতিটি অ্যাপের রক্ষণাবেক্ষণকারীর সাথে পরিচয় করিয়ে দেয়, কোডের পিছনে নাম এবং মুখ রেখে৷

GNOME.org থেকে অ্যাপ ইনস্টল করা

GNOME Flathub-এ অল-ইন, তাই তালিকাভুক্ত প্রতিটি অ্যাপে সেই সাইটের একটি লিঙ্ক রয়েছে। বর্তমানে, কিছু জিনোম কোর অ্যাপ এখনও আংশিক তালিকাভুক্ত নয় কারণ সেগুলি এখনও Flathub-এ উপলব্ধ নয়। কিন্তু এই মুহুর্তে, পৃষ্ঠাটি খুবই নতুন, এবং এটি শীঘ্রই পরিবর্তন হতে পারে৷

সবার জন্য একটি অ্যাপসেন্টার?

উপরের পৃষ্ঠাগুলি লিনাক্সের বেশিরভাগ সংস্করণে ইনস্টল করতে পারে এমন সমস্ত অ্যাপের তালিকা করে। আরেকটি সাইটে তালিকা তৈরির প্রক্রিয়া চলছে। অ্যাপসেন্টার ফর এভরিভিন ক্যাম্পেইনের অংশ হিসেবে, প্রাথমিক ওএস টিম অ্যাপসেন্টার অ্যাপগুলিকে অন্যান্য ডিস্ট্রোতে উপলব্ধ করার জন্য কাজ করেছে।

Appcenter.elementary.io প্রাথমিক ওএসের জন্য উপলব্ধ অ্যাপগুলির তালিকা করে৷ অন্যান্য ডিস্ট্রোতে এর মধ্যে কিছু অ্যাক্সেস পেতে, আপনি আপনার সিস্টেমে প্রাথমিক অ্যাপসেন্টার ফ্ল্যাটপ্যাক রিমোট রিপোজিটরি যোগ করতে পারেন।


  1. লিনাক্সে একটি প্যাকেজ ইনস্টল করা আছে কিনা তা কীভাবে খুঁজে বের করবেন

  2. লিনাক্সে কীভাবে ম্যাক অ্যাপস চালাবেন

  3. লিনাক্সের জন্য সেরা অ্যান্ড্রয়েড এমুলেটরগুলির মধ্যে 4টি

  4. গিটারিস্টদের জন্য 7টি প্রয়োজনীয় লিনাক্স অ্যাপ