কম্পিউটার

উবুন্টু 18.04 এলটিএস-এ ভালবাসার জন্য 6টি দুর্দান্ত নতুন বৈশিষ্ট্য

উবুন্টু 18.04 এলটিএস-এর আগমন মানে যে কেউ এটি ইনস্টল করলে ক্যানোনিকাল থেকে পাঁচ বছরের দীর্ঘমেয়াদী সহায়তা (LTS) উপভোগ করতে পারবে।

আমরা ইতিমধ্যেই আপনাকে Ubuntu 18.04 LTS-এ আপগ্রেড করার কারণ জানিয়েছি। এখন এখানে কিছু ভাল নতুন বৈশিষ্ট্য দেখুন যা আপনি চূড়ান্ত লিনাক্স বিতরণের সর্বশেষ প্রকাশের সাথে উপভোগ করতে পারেন৷

1. নতুন ডেস্কটপ লেআউট

উবুন্টু 18.04 এলটিএস-এ ভালবাসার জন্য 6টি দুর্দান্ত নতুন বৈশিষ্ট্য

GNOME 3.0-ভিত্তিক উবুন্টু ডেস্কটপে নতুন বৈশিষ্ট্যগুলির একটি সম্পূর্ণ গুচ্ছ উপলব্ধ, যেগুলি নতুন স্বাগত স্ক্রিনে ব্যাখ্যা করা হয়েছে৷

"উবুন্টুতে নতুন কি" দেখায় কিভাবে "উবুন্টু 18.04 পুরানো সংস্করণ থেকে ভিন্নভাবে কাজ করে।" এখানে কিভাবে:

  • ক্রিয়াকলাপ :এটি হল উইন্ডো সুইচার, যেখানে কয়েকটি লুকানো বিকল্প রয়েছে, যা আমরা নীচে দেখছি।
  • অ্যাপ্লিকেশন মেনু :বর্তমানে খোলা উইন্ডো বা অ্যাপের মেনু।
  • ঘড়ি এবং ক্যালেন্ডার :বর্তমান দিন এবং সময় প্রদর্শন করে। আরো বিস্তারিত ক্যালেন্ডার দেখতে ক্লিক করুন.
  • সিস্টেম মেনু :এখানে আপনি কানেক্টিভিটি স্ট্যাটাস, ভলিউম কন্ট্রোল, ব্যাটারি ইন্ডিকেটর ইত্যাদি পাবেন।
  • লঞ্চার :ডিসপ্লের বামে ডিফল্টরূপে, এটি ডেস্কটপের চারপাশে বিভিন্ন অবস্থানে সরানো যেতে পারে। পছন্দের অ্যাপগুলি এখান থেকে পিন করে চালু করা যাবে।
  • অ্যাপস বোতাম :ইনস্টল করা অ্যাপের তালিকা দেখতে এখানে ক্লিক করুন। দুটি দৃশ্য উপলব্ধ; একটি সমস্ত ইনস্টল করা অ্যাপ প্রদর্শন করে, অন্যটি শুধুমাত্র আপনি যেগুলি নিয়মিত ব্যবহার করেন তা দেখায়।

আপনি উবুন্টুর কোন সংস্করণ থেকে আপগ্রেড করছেন তার উপর নির্ভর করে, এই উন্নয়নগুলি কিছুটা বিরক্তিকর বলে মনে হতে পারে। সৌভাগ্যবশত, সেগুলি সম্পূর্ণ অর্থপূর্ণ, এবং আপনি শীঘ্রই এই নতুন বৈশিষ্ট্যগুলি দ্বিতীয় চিন্তা ছাড়াই ব্যবহার করবেন৷

2. মধ্যম ক্লিক আপনার মাউস!

একটি স্ক্রোল হুইল সহ একটি মাউসে, আপনি সাধারণত দেখতে পাবেন যে এটিকে নিচে চাপানো যেতে পারে, আপনাকে একটি "মিডল ক্লিক" দেয়। কখনও কখনও বাম মাউস বোতাম এবং ডান মাউস বোতাম একসাথে ক্লিক করা একই প্রভাব দেয়৷

আজকাল বেশিরভাগ টাচপ্যাডের মাঝের বোতামও থাকে এবং আধুনিক টাচপ্যাড এমনকি তিন আঙুলের ট্যাপের মতো অঙ্গভঙ্গি গ্রহণ করতে পারে, যা একটি মধ্যবর্তী ক্লিকের সমান।

উবুন্টু 18.04 এলটিএস-এ মিডল ক্লিক সমর্থন বৈশিষ্ট্য রয়েছে, ব্যবহারকারী ইন্টারফেসের মাধ্যমে বেশ কয়েকটি শর্টকাট অফার করে। এর মধ্যে রয়েছে:

  • অ্যাপ আইকনে ক্লিক করে একটি নতুন অ্যাপ্লিকেশন উইন্ডো খোলা হচ্ছে।
  • একটি নতুন ব্রাউজার ট্যাবে একটি লিঙ্ক খুলুন৷
  • একটি নতুন ট্যাবে একটি ফোল্ডারের বিষয়বস্তু দেখুন। আপনি একটি একক মাঝারি বোতাম ক্লিকের মাধ্যমে একটি প্রোগ্রাম চালু করতে পারেন।

স্বতন্ত্র অ্যাপ্লিকেশনগুলিতে মাউসের মাঝারি বোতামের জন্য অন্যান্য বিকল্প থাকতে পারে (এবং সমর্থন করে)৷

3. PPAs সহ সহজ অ্যাপ ইনস্টলেশন

পিপিএ ইনস্টল করার জন্য সর্বদা তিনটি সেট কমান্ড ব্যবহার করতে হয়:

sudo apt-get-repository ppa:[ppa url]
sudo apt update
sudo apt install [app]

প্রথম কমান্ডটি নতুন সংগ্রহস্থল যোগ করে, দ্বিতীয়টি সংগ্রহস্থলের তালিকা আপডেট করে এবং তৃতীয়টি অ্যাপটি ইনস্টল করে। প্রক্রিয়াটি স্ট্রীমলাইন করে, উবুন্টু 18.04 LTS স্বয়ংক্রিয়ভাবে আপডেট কমান্ড চালায়, তাই এখন আপনাকে যা প্রবেশ করতে হবে তা হল:

sudo apt-get-repository ppa:[ppa url]
sudo apt install [app]

যদিও এটি কখনই শুরু করা সবচেয়ে ধীর প্রক্রিয়া ছিল না, সেই আপডেট কমান্ডটি হারালে সুবিধাজনকভাবে আপনার কিছুটা সময় বাঁচবে৷

4. দ্রুত এবং ন্যূনতম ইনস্টল বিকল্প

উবুন্টু 18.04 এলটিএস-এ ভালবাসার জন্য 6টি দুর্দান্ত নতুন বৈশিষ্ট্য

আপনি যখন Ubuntu 18.04 LTS ইন্সটল করছেন, তখন আপনার কাছে একটি মিনিমাল ইন্সটল করার বিকল্প থাকে।

এই বিকল্পটি তালিকায় প্রথম, এবং এটি গ্রাফিক্স, ওয়াই-ফাই হার্ডওয়্যার ইত্যাদির জন্য তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল করার থেকে আলাদা৷ এটি ইনস্টল করার সময় আপডেটগুলি ডাউনলোড করার বিকল্প থেকেও আলাদা (যদিও এটি এই বিকল্পের সাথে একত্রিত করা যেতে পারে)৷

ন্যূনতম ইনস্টল, যেমন আপনি অনুমান করতে পারেন, উবুন্টু 18.04 LTS-এর জন্য ন্যূনতম বিকল্পগুলি ইনস্টল করে। ব্লোটওয়্যার মুক্ত, এটি আপনাকে শুধুমাত্র আপনি যে অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে চান তা ইনস্টল করতে দেয়৷ এর বেশ কয়েকটি সুবিধা রয়েছে, যার প্রধানটি হল অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করেও উবুন্টু ইনস্টল করা অনেক দ্রুত।

5. অ্যাক্টিভিটি ওভারভিউ ব্যবহার করুন

উবুন্টু 18.04 এলটিএস-এ ভালবাসার জন্য 6টি দুর্দান্ত নতুন বৈশিষ্ট্য

অ্যাক্টিভিটিস ওভারভিউ খোলা যেতে পারে অ্যাক্টিভিটিস লিঙ্কে ক্লিক করে, মাউসকে উপরের-বাম দিকের "হট" কোণার অংশে নিয়ে গিয়ে, অথবা সুপার কী টিপে (উইন্ডোজ-উত্পন্ন ডিভাইসে, এটি হল উইন্ডোজ কী)।

আপনি ক্রিয়াকলাপগুলির সাথে অনেকগুলি কাজ করতে পারেন, খোলা কাজগুলি দেখা থেকে শুরু করে সিস্টেমের তথ্য দেখা পর্যন্ত৷

উদাহরণস্বরূপ, যদিও পুরো উবুন্টু পরিবারকে উবুন্টু 18.04 এলটিএস-এ আপগ্রেড করা হয়েছে, ডিফল্ট ডেস্কটপটি GNOME 3.0-এর উপর ভিত্তি করে। আপনার সিস্টেমে GNOME-এর কোন সংস্করণ চলছে তা পরীক্ষা করার জন্য, কার্যকলাপে ক্লিক করুন (উপরের-বাম কোণায়) এবং "সম্পর্কে" টাইপ করুন।

খোলার জন্য সম্বন্ধে বিকল্পটিতে ক্লিক করুন, যা আপনার সিস্টেম সম্পর্কে তথ্য প্রদর্শন করে, যার মধ্যে বিতরণের নাম এবং জিনোম সংস্করণ রয়েছে৷

6. সহজ স্ক্রিনশট এবং স্ক্রীন রেকর্ডিং

GNOME স্ক্রিনশট আপগ্রেড করা হয়েছে, যার মানে হল যে Ubuntu 18.04 LTS যেকোনো অপারেটিং সিস্টেমে সবচেয়ে সহজ স্ক্রিনশট এবং স্ক্রিন রেকর্ডিং বিকল্পগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে!

একটি স্ক্রিনশট নিতে, কেবল প্রিন্ট স্ক্রীন টিপুন৷ ডেস্কটপের সম্পূর্ণ ক্যাপচারের জন্য বোতাম। সক্রিয় অ্যাপ উইন্ডোটি ধরতে, তবে, Alt + Print Screen ধরে রাখুন . আপনি Shift + Print Screen দিয়ে একটি নির্বাচিত এলাকার স্ক্রিনশটও নিতে পারেন .

স্ক্রিনশট বিকল্পগুলি অ্যাক্টিভিটি ওভারভিউতে পাওয়া যাবে। এখানে আপনি উপরের বিকল্পগুলি খুঁজে পেতে পারেন, যা আপনাকে স্ক্রিনশট নিন ক্লিক করার আগে নির্বাচন করা উচিত। . সেভ স্ক্রিনশট স্ক্রীনটি প্রদর্শিত হবে, যেখানে ছবিটি সংরক্ষণ করতে হবে তা আপনাকে বেছে নিতে দেয়। ডিফল্টরূপে, এটি হল ছবি ফোল্ডার (এখানেই কীবোর্ড শর্টকাট দিয়ে তৈরি স্ক্রিনশট সংরক্ষণ করা হবে)।

উপরন্তু, আপনার ডেস্কটপ রেকর্ড করা অনেক সহজ। আপনাকে যা করতে হবে তা হল Ctrl + Alt + Shift + প্রিন্ট স্ক্রীন ধরে রাখুন রেকর্ডিং শুরু করতে। রেকর্ডিং হওয়ার সাথে সাথে স্ক্রিনের উপরের ডানদিকে একটি ছোট লাল বৃত্ত প্রদর্শিত হবে। একবার আপনি আপনার পছন্দের কার্যকলাপটি ক্যাপচার করলে, রেকর্ডিং বন্ধ করতে আবার কীবোর্ড সংমিশ্রণ টিপুন৷

স্ক্রিনকাস্ট [তারিখ] [সময়] ফর্ম্যাটে ফাইলের নাম সহ ভিডিও ক্যাপচারগুলি ভিডিও ফোল্ডারে সংরক্ষণ করা হয় . সহজে ভাগ করে নেওয়ার জন্য এগুলিকে WEBM ফাইল হিসাবে সংরক্ষিত করা হয়, কিন্তু সহজেই MP4 বা অন্য কোনো ফরম্যাটে রূপান্তরিত টুলের সাহায্যে রূপান্তর করা যায়৷

উবুন্টু 18.04 LTS:নতুন সংস্করণ, নতুন বৈশিষ্ট্য!

উবুন্টুর এলটিএস রিলিজে আপগ্রেড করা সর্বদা মূল্যবান। 18.04-এ, আপনি এই নতুন বৈশিষ্ট্যগুলির সুবিধা পাবেন। সংক্ষেপে, তারা হল:

  1. সংশোধিত GNOME ডেস্কটপ ইন্টারফেস।
  2. মাউসের মাঝখানে ক্লিক করুন।
  3. PPA অ্যাপ্লিকেশন ইনস্টল করার সহজ উপায়।
  4. গতির জন্য ন্যূনতম ইনস্টল ব্যবহার করুন।
  5. আপনার জিনোম সংস্করণ পরীক্ষা করুন।
  6. সহজেই স্ক্রিনকাস্ট এবং স্ক্রিনশট রেকর্ড করুন।

আপনি যদি ইতিমধ্যে আপগ্রেড না করে থাকেন তবে এখনই সময়। এবং যদি আপনি না করতে পারেন, আপনাকে প্রথমে উবুন্টু 17.10 এ আপগ্রেড করতে হতে পারে। অন্যথায়, কেবলমাত্র আপনার ফাইল এবং ফোল্ডারগুলির ব্যাক আপ নিন এবং উবুন্টু 18.04 LTS-এর সম্পূর্ণ ইনস্টল করুন৷


  1. কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

  2. উবুন্টু 19.04 এ নতুন কি?

  3. নতুন SQL সার্ভার 2017 বৈশিষ্ট্য

  4. রুবি 2.6-এ 9টি নতুন বৈশিষ্ট্য