কম্পিউটার

হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেম প্ল্যাটফর্মগুলির জন্য বিভাগগুলি কী কী?


হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেম প্ল্যাটফর্মের জন্য বিভিন্ন বিভাগ রয়েছে যা নিম্নরূপ -

মেনফ্রেম − ডেটা গুদাম সম্ভবত একটি অ্যাপ্লিকেশন যেখানে এটি প্রযোজ্য নয়৷ বিশেষ করে, মেইনফ্রেম ডেটা গুদামজাতকরণের জন্য প্রথম পছন্দের প্ল্যাটফর্ম নয়।

কিছু সফল মেইনফ্রেম-ভিত্তিক ডেটা গুদাম রয়েছে, তাদের বেশিরভাগই মেইনফ্রেমে বিভিন্ন বছর ধরে রয়েছে এবং সরানো ব্যয়বহুল হবে, অথবা তারা অতিরিক্ত ক্ষমতার সুবিধা নিচ্ছে, তাই প্রান্তিক খরচ তুলনামূলকভাবে কম।

মেইনফ্রেম ডেটা গুদামজাতকরণের জন্য অগত্যা সাশ্রয়ী নয়। প্রশাসনিক, হার্ডওয়্যার এবং প্রোগ্রামিং খরচ সাধারণত ওপেন সিস্টেম প্ল্যাটফর্মের চেয়ে বেশি হয়, কারণ মেইনফ্রেম পরিবেশ একটি শক্তিশালী লেনদেন-প্রক্রিয়াকরণ পরিকাঠামো নিয়ে গঠিত যা ডেটা গুদামজাতকরণের জন্য অপরিহার্য নয়।

যেহেতু মেইনফ্রেমটি মূলত লেনদেনের প্রয়োজনীয়তা সমর্থন করার জন্য ডিজাইন করা হয়েছে, এটি প্রোগ্রামিং দৃষ্টিকোণ থেকে তুলনামূলকভাবে অনমনীয়। যদিও সরঞ্জাম এবং কৌশলগুলি শক্তিশালী, সেগুলি ব্যবহার করাও কঠিন। গুদামে নতুন ডেটা উত্স সন্নিবেশ করানো, বা কেবল বিদ্যমান নিষ্কাশনগুলিকে সমর্থন করা একটি কঠিন পরিষেবা হতে পারে৷

ওপেন সিস্টেম সার্ভার − ওপেন সিস্টেম বা ইউনিক্স সার্ভারগুলি আজ বেশিরভাগ মাঝারি আকারের বা বড় ডেটা গুদামগুলির জন্য প্রাথমিক প্ল্যাটফর্ম৷ UNIX সাধারণত উত্পাদন অ্যাপ্লিকেশন সমর্থন করার জন্য যথেষ্ট শক্তিশালী, এবং এটি এক দশকেরও বেশি আগে সমান্তরাল প্রক্রিয়াকরণের জন্য অভিযোজিত হয়েছিল৷

ইউনিক্স সার্ভার বাজার মোটামুটি কমোডিটাইজড। বিবেচনা করার প্রক্রিয়ার দিক থেকে, মেইনফ্রেম পেশাদার বা পিসি প্রোগ্রামারদের মানিয়ে নেওয়ার জন্য ইউনিক্স একটি পর্যাপ্ত গোপনীয় এবং বিদেশী পরিবেশ হতে পারে। কিছু স্ট্যান্ডার্ড মেইনফ্রেম টুল এবং ইউটিলিটি ইউনিক্সে সাধারণ নয়।

যদি এটি একটি UNIX সার্ভারকে প্ল্যাটফর্ম হিসাবে নির্বাচন করতে পারে, তাহলে গুদাম দলকে একটি UNIX পরিবেশ ইনস্টল ও পরিচালনা করার জন্য সংস্থান এবং অভিজ্ঞতা অন্তর্ভুক্ত করতে হবে। এটি সাধারণত সার্ভার ম্যানেজমেন্ট গ্রুপের সাথে একটি ঘনিষ্ঠ, অংশগ্রহণমূলক সংযোগের মাধ্যমে পারদর্শী হয়।

যদি ডেটা গুদামটি একটি UNIX পরিবেশের উপর নির্ভর করে, তাহলে গুদাম টিমকে ওয়্যারহাউসের বিকাশ এবং পরিচালনার অনুমতি দেওয়ার জন্য মৌলিক UNIX কমান্ড এবং ইউটিলিটিগুলি বুঝতে হবে৷

NT সার্ভার − NT হল সার্ভারের বাজারে সবচেয়ে দ্রুত বর্ধনশীল অপারেটিং সিস্টেম, এটি সম্প্রতি একটি মাঝারি আকারের গুদামকে সমর্থন করার ক্ষমতা অর্জন করেছে। NT-এর জন্য কার্যকরী বড় আকারের হার্ডওয়্যার প্ল্যাটফর্মগুলি কেবল অ্যাক্সেসযোগ্য হয়ে উঠছে৷

সমান্তরাল প্রক্রিয়াকরণ ক্ষমতাগুলি পৃথক-সংখ্যার প্রসেসর গণনার জন্য সংজ্ঞায়িত করা হয়েছে, এবং এনটি সার্ভার ক্লাস্টারিং শুধুমাত্র একটি কার্যকরী অস্তিত্ব হয়ে উঠছে। এনটি অবশ্যই একটি গতিশীল অপারেটিং সিস্টেম প্ল্যাটফর্মে বিকশিত হবে, তবে এটি এই সময়ে মাঝারি থেকে বিশাল গুদামগুলির জন্য বিকল্প নয়। যাইহোক, NT অবশ্যই ছোট গুদাম বা ডেটা মার্টের জন্য একটি সাশ্রয়ী প্ল্যাটফর্ম যা পারমাণবিক ডেটা মার্ট থেকে জনবহুল হতে পারে।


  1. ইউনিক্স অপারেটিং সিস্টেম কি আপনার জন্য?

  2. তথ্য সিস্টেম নিরাপত্তা জন্য পদ্ধতি কি কি?

  3. স্টেগানোগ্রাফির সুবিধা এবং অসুবিধা কি?

  4. C# এ স্ট্রিং এবং স্ট্রিং ডেটা টাইপ কি কি?