কম্পিউটার

অপারেটিং সিস্টেম পাওয়া না গেলে/অপারেটিং সিস্টেম অনুপস্থিত হলে কী করবেন

সাধারণত, আপনি আপনার উইন্ডোজ পিসিকে পাওয়ার জন্য কীবোর্ডে পাওয়ার বোতামটি খুঁজে পান এবং চাপেন এবং BIOS হার্ড ড্রাইভগুলি সনাক্ত করে এবং অপারেটিং সিস্টেম লোড করে, তারপর আপনার পিসি চালু হয়। কিন্তু দুর্ভাগ্যবশত, কম্পিউটার একটি কালো স্ক্রীন দেখায় এবং বলে অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি , PC বুট আপ করতে ব্যর্থ হয়।

আপনি কিছু অনুরূপ ত্রুটি বার্তার সম্মুখীন হতে পারেন যেমন অপারেটিং সিস্টেম অনুপস্থিত , বুট ডিভাইস পাওয়া যায়নি অনুগ্রহ করে একটি অপারেটিং সিস্টেম ইনস্টল করুন আপনার কম্পিউটার বুট করার সময় ইত্যাদি। আপনি নীচের সমাধান দিয়ে এই সমস্যাগুলি ঠিক করতে পারেন৷ আর এই পোস্টে অপারেটিং সিস্টেম না পাওয়া সমস্যার সম্ভাব্য কারণও বলা হয়েছে।

অপারেটিং সিস্টেম পাওয়া না গেলে/অপারেটিং সিস্টেম অনুপস্থিত হলে কী করবেন

সূচিপত্র:

  • 1. কেন আপনার অপারেটিং সিস্টেম পাওয়া যাচ্ছে না
  • 2. কিভাবে অপারেটিং সিস্টেম খুঁজে পাওয়া যায়নি ঠিক করবেন

কেন আপনার অপারেটিং সিস্টেম খুঁজে পাওয়া যাচ্ছে না

সাধারণভাবে বলতে গেলে, অপারেটিং সিস্টেমের ত্রুটি খুঁজে পাওয়া যায়নি BIOS সেটিংস, বুট ড্রাইভের স্বাস্থ্য এবং MBR(মাস্টার বুট রেকর্ড) এর সাথে সম্পর্কিত। সুনির্দিষ্টভাবে বলতে গেলে, Windows 11/10/8/7/Vista/XP-এ অপারেটিং সিস্টেমের সম্ভাব্য কারণগুলি হল:

  • BIOS হার্ড ডিস্ক সনাক্ত করে না।
  • MBR ভুল বা বিকৃত।
  • হার্ড ড্রাইভ ডিস্ক ক্ষতিগ্রস্ত হয়েছে।
  • BIOS ভুল কনফিগার করা হয়েছে।
  • ভুল পার্টিশন সক্রিয় হিসাবে চিহ্নিত করা হয়েছে।

এই দরকারী পোস্টটি আরও লোকেদের সাথে শেয়ার করুন!

কিভাবে অপারেটিং সিস্টেম খুঁজে পাওয়া যায় নি

বুটিং প্রক্রিয়া চলাকালীন আপনি যখন দেখতে পান যে অপারেটিং সিস্টেমটি আপনার কালো পর্দায় বার্তা খুঁজে পায়নি, তখন চিন্তা করবেন না, কারণ এটি একটি সাধারণ বুট সমস্যা এবং আপনার হার্ড ড্রাইভে সঞ্চিত ডেটার ক্ষতি করে না।

যাইহোক, এই ধরনের ত্রুটি আপনাকে আপনার কম্পিউটারকে স্বাভাবিক হিসাবে ব্যবহার করতে বাধা দেয়, এইভাবে, এই অনুপস্থিত অপারেটিং সিস্টেম সমস্যাটি সমাধান করা প্রয়োজন যাতে আপনি কম্পিউটারে আপনার ফাইলগুলি আবার অ্যাক্সেস করতে পারেন। এখানে আমরা অপারেটিং সিস্টেমের ত্রুটি খুঁজে না পাওয়া থেকে পরিত্রাণ পেতে 8টি কার্যকর সমাধান প্রদান করি।

1. পেরিফেরাল সংযোগ বিচ্ছিন্ন করুন এবং আপনার পিসি পুনরায় চালু করুন

আপনি যদি আপনার পিসিতে কিছু USB ফ্ল্যাশ ড্রাইভ, ফ্লপি ডিস্ক ইত্যাদি সংযুক্ত করে থাকেন, তাহলে কম্পিউটার সেই সংযুক্ত পেরিফেরালগুলি থেকে একটি উপযুক্ত অপারেটিং সিস্টেম খুঁজে বের করার চেষ্টা করতে পারে। একবার এটি একটি খুঁজে পেতে ব্যর্থ হলে, এটি অপারেটিং সিস্টেমের ত্রুটি খুঁজে পাওয়া যায়নি প্রদর্শন করে। অতএব, সমস্ত বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করা এবং পিসি পুনরায় চালু করলে এটি ঠিক হতে পারে।

2. BIOS হার্ড ড্রাইভ চিনতে পারে কিনা তা পরীক্ষা করুন

আপনাকে BIOS-এ চেক করতে হবে যে এটি প্রথম বুট ড্রাইভ হিসাবে ইনস্টল করা উইন্ডোজ অপারেটিং সিস্টেম সহ বর্তমান হার্ড ড্রাইভ সনাক্ত করেছে৷ শুধুমাত্র এইভাবে, কম্পিউটার সফলভাবে বুট আপ করতে পারে, অন্যথায়, এটি অপারেটিং সিস্টেমকে স্ক্রিনে বার্তা পাওয়া যায়নি বলে অনুরোধ করে। এখানে কিভাবে চেক করতে হয়:

  1. BIOS-এ যাওয়ার জন্য পাওয়ার বোতাম এবং F12/F10 কী টিপুন৷
  2. BIOS সেটআপ ইউটিলিটি প্রদর্শিত না হওয়া পর্যন্ত কীগুলি ছেড়ে দিন।
  3. স্ক্রীনে প্রাইমারি মাস্টার, প্রাইমারি স্লেভ, সেকেন্ডারি মাস্টার এবং সেকেন্ডারি স্লেভ খুঁজুন।
    অপারেটিং সিস্টেম পাওয়া না গেলে/অপারেটিং সিস্টেম অনুপস্থিত হলে কী করবেন
  4. যদি এটি কোনটিই বা সনাক্ত করা হয়নি তা দেখায়, এর মানে হল BIOS হার্ড ড্রাইভ সনাক্ত করে না। আপনি ডেটা কেবলটি পুনরায় সংযোগ করতে পারেন, হার্ড ডিস্কের বিকল্পটি হাইলাইট করতে পারেন এবং এন্টার টিপুন এবং কোনটি অটোতে স্যুইচ করতে পারেন, বা বুট অর্ডার পরিবর্তন করতে + এবং - কী ব্যবহার করতে পারেন।
  5. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

3. হার্ড ড্রাইভ সমস্যা পরীক্ষা করুন

একটি ক্ষতিগ্রস্ত হার্ড ড্রাইভ আপনার Windows 11/10/8/7/Vista/XP-এ অনুপস্থিত অপারেটিং সিস্টেম ত্রুটির কারণ হতে পারে, আপনি BIOS-এ প্রাথমিক হার্ড ডিস্ক পরীক্ষা করতে পারেন৷

  1. পিসি চালু করতে F10 এবং পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন
  2. স্ক্রীনে একটি পরীক্ষা প্রদর্শিত হলে F10 কীটি ছেড়ে দিন।
  3. সরঞ্জাম মেনু নির্বাচন করতে ডান তীরটি ব্যবহার করুন।
  4. হার্ড ড্রাইভ স্ব-পরীক্ষা নির্বাচন করুন, শুরু করতে এন্টার টিপুন। অপারেটিং সিস্টেম পাওয়া না গেলে/অপারেটিং সিস্টেম অনুপস্থিত হলে কী করবেন

আপনি যদি সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ ফলাফল পান, এর অর্থ হার্ড ড্রাইভ ক্ষতিগ্রস্ত হয়নি, আপনি নীচের সমাধানগুলিতে যেতে পারেন। যদি এটি বলে যে পরীক্ষা ব্যর্থ হয়েছে, তাহলে আপনার ক্ষতিগ্রস্থ হার্ড ড্রাইভটিকে পুনরুদ্ধার করতে স্থানীয় মেরামতের কাছে নিয়ে যাওয়া উচিত।

4. স্বয়ংক্রিয় মেরামত চালান

উইন্ডোজ আপনাকে স্বয়ংক্রিয়ভাবে স্টার্টআপ সমস্যাগুলি পরীক্ষা এবং মেরামত করতে একটি অন্তর্নির্মিত ইউটিলিটি সরবরাহ করে। আপনাকে উইন্ডোজ ইনস্টলেশন ডিস্ক বা উইন্ডোজ মেরামত ডিস্ক থেকে আপনার পিসি বুট করতে হবে।

  1. উইন্ডোজ ইনস্টলেশন ডিস্ক বা উইন্ডোজ মেরামত ডিস্ক থেকে বুট করুন।
  2. আপনার ভাষা, সময়, এবং কীবোর্ড ইনপুট চয়ন করুন, তারপর পরবর্তী ক্লিক করুন।
  3. আপনার কম্পিউটার মেরামত নির্বাচন করুন।
  4. সমস্যা নিবারণ> উন্নত নির্বাচন করুন।
  5. স্টার্টআপ মেরামত বিকল্পটি বেছে নিন। অপারেটিং সিস্টেম পাওয়া না গেলে/অপারেটিং সিস্টেম অনুপস্থিত হলে কী করবেন

এটি স্বয়ংক্রিয়ভাবে হার্ড ড্রাইভ মেরামত করা শুরু করবে এবং একবার সম্পন্ন হলে আপনাকে একটি ফলাফল দেখাবে। এটি সফল হলে, সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। যদি এটি ব্যর্থ হয়, পরবর্তী সমাধানে যান৷

অপারেটিং সিস্টেম খুঁজে পাওয়া ত্রুটি সংশোধন করা হয়নি? এটি আরও লোকেদের সাথে ভাগ করুন!

5. UEFI সুরক্ষিত বুট সক্ষম/অক্ষম করুন

কিছু উইন্ডোজ ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে UEFI সুরক্ষিত বুট সক্ষম বা নিষ্ক্রিয় করা OS খুঁজে পাওয়া ত্রুটির সমাধান করতে কাজ করে। UEFI ফার্মওয়্যার যেটি আপনার কম্পিউটারের সাথে নিরাপদ বুট মোড সক্ষম করে তা কিছু কম্পিউটারে কাজ করে এবং কিছু কিছুতে ত্রুটিপূর্ণ। সুতরাং, UEFI এর বর্তমান সেটিংস পরিবর্তন করা সাহায্য করতে পারে। যাইহোক, UEFI নিষ্ক্রিয় করা নির্বাচিত ডিস্কটি ঠিক করার জন্যও কাজ করতে পারে একটি নির্দিষ্ট MBR ডিস্ক নয়৷

  1. কম্পিউটার পাওয়ার করার সময় F10/F12 কী টিপুন।
  2. বায়োসে প্রবেশ করার পরে কীগুলি ছেড়ে দিন।
  3. নিরাপত্তা ট্যাব বেছে নিন।
  4. সিকিউর বুটটিকে বিপরীত অবস্থায় চালু/বন্ধ করুন।
  5. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

6. ডিফল্ট সেটিংসে BIOS রিসেট করুন

যদি BIOS এখনও আপনার হার্ড ড্রাইভ সনাক্ত করতে ব্যর্থ হয় এবং দেখায় যে অপারেটিং সিস্টেম তথ্য পাওয়া যায়নি, আপনি ডিফল্ট সেটিংসে BIOS পুনরুদ্ধার করতে পারেন। এটি একটি সহজ সমাধান এবং ত্রুটির সমস্যা সমাধানে কার্যকর হতে পারে৷

প্রথমে কম্পিউটার বুট করার সময় আপনার BIOS-এ প্রবেশ করা উচিত। তারপরে, আপনাকে রিসেট বিকল্পটি সন্ধান করতে হবে, এটি হতে পারে F9 কী, সেটআপ ডিফল্ট বা রিসেট BIPS বিকল্প, ইত্যাদি, আপনি যে মেশিনটি ব্যবহার করেন তার উপর নির্ভর করে এটি পৃথক হয়৷

অপারেটিং সিস্টেম পাওয়া না গেলে/অপারেটিং সিস্টেম অনুপস্থিত হলে কী করবেন

7. বুট রেকর্ড মেরামত করুন

ভুল বা ক্ষতিগ্রস্ত বুট রেকর্ড অনুপস্থিত অপারেটিং সিস্টেম সমস্যা হতে পারে. উইন্ডোজ কমান্ড প্রম্পট টুলের সাহায্যে, আপনি বুট রেকর্ডগুলি পুনর্নির্মাণ করতে পারেন, যার মধ্যে রয়েছে মাস্টার বুট রেকর্ড (MBR), DOS বুট রেকর্ড (DBR), এবং বুট কনফিগারেশন ডেটাবেস (BCD)। একইভাবে, এটি থেকে পিসি বুট আপ করার জন্য একটি উইন্ডোজ ইনস্টলেশন ডিস্ক প্রয়োজন।

  1. আপনার কম্পিউটারকে Windows ইনস্টলেশন ডিস্ক থেকে বুট করুন।
  2. ভাষা নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন।
  3. আপনার কম্পিউটার মেরামত বেছে নিন> সমস্যা সমাধান> উন্নত।
  4. মেনুতে কমান্ড প্রম্পট নির্বাচন করুন।
  5. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং প্রতিটি একের পর এন্টার টিপুন।bootrec.exe /fixmbrbootrec.exe /fixbootbootrec.exe /rebuildbcd

8. উইন্ডোজ পার্টিশন সক্রিয় করুন

সম্ভবত, উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইনস্টল করা পার্টিশনটি নিষ্ক্রিয়, এই কারণেই আপনার কম্পিউটারটি সঠিক কিন্তু নিষ্ক্রিয় পার্টিশন থেকে শুরু করতে অক্ষম। অত:পর, অপারেটিং সিস্টেমে যে ত্রুটি পাওয়া যায়নি তা মুছে ফেলার জন্য আপনার হার্ড ড্রাইভে Windows পার্টিশন সক্রিয় করা উচিত।

আপনার কমান্ড প্রম্পট খুলতে হবে সমাধান 7-এর মতো একই ধাপে, নীচের কমান্ডগুলি এক এক করে টাইপ করুন, আপনার পার্টিশনের অক্ষর দিয়ে 1 প্রতিস্থাপন করুন, এবং প্রতিটি কমান্ডের পরে এন্টার কী টিপতে ভুলবেন না।

  • ডিস্কপার্ট
  • লিস্ট ডিস্ক
  • ডিস্ক 1 নির্বাচন করুন
  • তালিকা ভলিউম
  • ভলিউম 1 নির্বাচন করুন
  • সক্রিয়
  • প্রস্থান করুন
    অপারেটিং সিস্টেম পাওয়া না গেলে/অপারেটিং সিস্টেম অনুপস্থিত হলে কী করবেন

সফলভাবে অনুপস্থিত অপারেটিং সিস্টেম সমস্যা সমাধান? এটি আরও লোকেদের সাথে ভাগ করুন!

বটম লাইন

এটি বিরক্তিকর যখন আপনার উইন্ডোজ কম্পিউটারে একটি বুটআপ ত্রুটি দেখা দেয় যেমন অপারেটিং সিস্টেম এই পোস্টে পাওয়া ত্রুটিতে। কম্পিউটারকে স্বাভাবিক হিসাবে ব্যবহার করতে আপনি এটি বাইপাস করতে পারবেন না। সৌভাগ্যবশত, iBoysoft আপনাকে সমস্যা থেকে বেরিয়ে আসতে সাহায্য করার জন্য এখানে 8টি প্রমাণিত সমাধান প্রদান করে।


  1. [সমাধান] অপারেটিং সিস্টেমে ত্রুটি পাওয়া যায়নি

  2. উইন্ডোজ 10/8/7 এ অপারেটিং সিস্টেম খুঁজে পাওয়া বা অনুপস্থিত সমাধান করার শীর্ষ 4টি পদ্ধতি

  3. FIX:Dell Laptop – অপারেটিং সিস্টেম লোডার স্বাক্ষর পাওয়া যায়নি/অবৈধ। (সমাধান)

  4. অপারেটিং সিস্টেমের ত্রুটি খুঁজে পাওয়া যায় না তা কীভাবে ঠিক করবেন