কম্পিউটার

একটি ব্লকচেইন অপারেটিং সিস্টেম কি?

একটি ব্লকচেইন অপারেটিং সিস্টেম কি?

প্রযুক্তি বিশ্ব আজকাল ব্লকচেইন সম্পর্কে পাগল। ব্লকচেইন কী এবং লোকেরা কেন এটি চাইবে সে সম্পর্কে আপনার কোন ধারণা না থাকলে এটি কঠিন করে তোলে। একটি ব্লকচেইন অপারেটিং সিস্টেম তৈরির বিষয়ে আলোচনার সাথে, এটি শুধুমাত্র যারা লুপের বাইরে তাদের জন্য আরও জটিল!

এই নিবন্ধটি ব্যাখ্যা করবে যে একটি ব্লকচেইন কী এবং কেন একটি অপারেটিং সিস্টেম একটিকে ঘিরে তৈরি করা প্রয়োজন৷

ব্লকচেন কি?

একটি ব্লকচেইন অপারেটিং সিস্টেম কি?

একটি ব্লকচেইন হল ইভেন্ট বা লেনদেনের একটি খাতা যা টেম্পারিং প্রতিরোধ করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি "বিকেন্দ্রীকরণ" সম্পাদন করার মাধ্যমে এটি অর্জন করে যা একটি অভিনব শব্দ যার মানে রেকর্ডের কোনো একক মাস্টার কপি নেই৷

উদাহরণস্বরূপ, যদি আপনি এবং চারজন গৃহকর্মী বাড়ির কাজের জন্য একটি মাস্টার শিডিউল তৈরি করেন এবং একজন ব্যক্তি এটির দেখাশোনা করেন তবে এটি একটি কেন্দ্রীভূত ব্যবস্থা। সূচির রক্ষক এটি নিয়ন্ত্রণ করে। যেমন, তিনি ছোটখাটো সমন্বয় করতে পারেন যাতে তিনি ঘৃণা করেন এমন কাজগুলো থেকে বেরিয়ে আসতে পারেন।

যাইহোক, যদি প্রত্যেকে একটি কাজের সময়সূচীতে সম্মত হয়, তাহলে প্রত্যেকের জন্য একটি অনুলিপি মুদ্রিত হবে? এইভাবে, যদি কেউ তাদের অনুকূলে সময়সূচী সম্পাদনা করার চেষ্টা করে, অন্য চারজন গৃহকর্মী তাদের অনুলিপি দিয়ে তাদের সংশোধন করতে পারে। একইভাবে, যদি কেউ আশেপাশের কিছু কাজ এলোমেলো করতে চায় এবং সবাই পরিবর্তনের বিষয়ে সম্মত হয়, তারা সবাই তাদের সময়সূচী আপডেট করতে পারে যাতে এটি প্রতিফলিত হয়।

একটি ব্লকচেইন এই ধরনের কাজ করে। এটি একটি খাতার লগ রাখার জন্য একটি নেটওয়ার্কে বিভিন্ন কম্পিউটার ব্যবহার করে, প্রতিটি কম্পিউটারের নিজস্ব কপি থাকে। যখন কেউ ব্লকচেইনে একটি এন্ট্রি যোগ বা সম্পাদনা করার চেষ্টা করে, জড়িত সমস্ত কম্পিউটার এটি যাচাই করবে। একবার এটি চেক পাস করলে, এটি ব্লকচেইনে যোগ করা হয়, এবং নেটওয়ার্কের সমস্ত কম্পিউটার এটি প্রতিফলিত করতে তাদের নিজস্ব অনুলিপি আপডেট করে।

ব্লকচেন অপারেটিং সিস্টেম কি?

একটি ব্লকচেইন অপারেটিং সিস্টেম কি?

এই সমস্ত ব্লকচেইনের প্রধান সমস্যা হল যে তাদের মধ্যে অনেকগুলি রয়েছে। এগুলি স্টোর, ট্রানজিট, প্রোডাকশন এবং ক্রিপ্টোকারেন্সি লেজারগুলির জন্য দুর্দান্ত, যার অর্থ হল ভবিষ্যতে ব্লকচেইনে পূর্ণ হবে। উপরন্তু, ব্যবহার করা অপারেটিং সিস্টেম এবং সফ্টওয়্যার সব ধরনের আছে. এর মানে হল বিভিন্ন সিস্টেমের মধ্যে অনেক অসঙ্গতি রয়েছে।

একটি ব্লকচেইন অপারেটিং সিস্টেমের লক্ষ্য এই দুটি সমস্যাই সমাধান করা। এক জন্য, আজকের ব্লকচেইন অপারেটিং সিস্টেমগুলি ভার্চুয়াল। এর মানে তারা আপনার কম্পিউটারের হার্ডওয়্যারে চলে না বরং ক্লাউডে কাজ করে। এর মানে আপনি PC, iOS, এমনকি মোবাইল ফোনেও আপনার ব্লকচেইনগুলি পরিচালনা করতে পারেন৷

দ্বিতীয়ত, একটি ব্লকচেইন অপারেটিং সিস্টেমের লক্ষ্য হল সম্ভাব্য প্রতিটি ব্লকচেইনকে অন্তর্ভুক্ত করা। উদাহরণস্বরূপ, আপনি একটি ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করতে পারেন, যা OS একটি ওয়ালেটে দেখাবে৷ তারপরে আপনি বেশ কয়েকটি ক্রিপ্টোকারেন্সি ব্লকচেইনে আপনার তহবিল ছড়িয়ে দিতে পারেন এবং OS প্রতিটি ব্যালেন্সের ট্যাব রাখবে।

তারপরে আপনি OS এর মার্কেটপ্লেসে যান এবং দেখতে পান যে কেউ আপনার পছন্দের কনসোল বিক্রি করছে। আপনি ক্রিপ্টোকারেন্সি লোড করেন এবং এটি কিনুন, এবং OS তহবিল অপসারণ এবং মার্কেটপ্লেস ব্লকচেইনে লগ যুক্ত করার ব্যবস্থা করে।

কম্পিউটার বা মোবাইল ফোনের অপারেটিং সিস্টেমের মতোই এই সব একটি GUI-এর মাধ্যমে করা হয়। এটি ক্রস-কম্প্যাটিবিলিটি নিয়ে চিন্তা না করে বিভিন্ন ব্লকচেইন-চালিত অ্যাপ পরিচালনা করা সহজ করে তোলে।

ভবিষ্যতকে সংযুক্ত রাখা

ব্লকচেইন হল একটি দরকারী টুল যা অনেক কুলুঙ্গিতে একটি বাড়ি খুঁজে পায় – এত বেশি যে শেষ পর্যন্ত গণনা করার মতো অনেকগুলি থাকবে! সৌভাগ্যবশত, ব্লকচেইন অপারেটিং সিস্টেমগুলি এই লেজারগুলিকে একত্রিত করতে সাহায্য করবে যাতে এটি পরিচালনা এবং ব্যবহার করা সহজ হয়৷

আপনার জন্য ব্লকচেইনের সবচেয়ে উত্তেজনাপূর্ণ অ্যাপ্লিকেশন কি? নিচে আমাদের জানান।


  1. একটি বিকেন্দ্রীভূত ব্লকচেইন আইডি কী?

  2. অপারেটিং সিস্টেম পাওয়া না গেলে/অপারেটিং সিস্টেম অনুপস্থিত হলে কী করবেন

  3. Windows 11 সম্পর্কে। এই অপারেটিং সিস্টেমে নতুন কি আছে?

  4. Android সিস্টেম ওয়েবভিউ কি?