কম্পিউটার

ডেবিয়ান


ডেবিয়ান কি?

ডেবিয়ান হল একটি জনপ্রিয় এবং অবাধে উপলব্ধ কম্পিউটার অপারেটিং সিস্টেম (OS) যেটি ইউনিক্স-এর মতো কার্নেল-- সাধারণত লিনাক্স--এর সাথে অন্যান্য প্রোগ্রামের উপাদানগুলি ব্যবহার করে, যার মধ্যে অনেকগুলি GNU প্রকল্প থেকে আসে। ডেবিয়ান ইন্টারনেটে ডাউনলোড করা যেতে পারে বা, অল্প চার্জের জন্য, সিডি, ডিভিডি, ব্লু-রে ডিস্ক বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে প্রাপ্ত করা যেতে পারে। ওপেন সোর্স সফ্টওয়্যার হিসাবে, ডেবিয়ান সারা বিশ্ব থেকে প্রায় 1,000 সক্রিয় প্রোগ্রামার দ্বারা তৈরি করা হয়েছে যারা সম্মিলিতভাবে ডেবিয়ান প্রজেক্ট গঠন করে।

ইয়ান মারডক দ্বারা 1993 সালে চালু করা হয়েছিল, ডেবিয়ান প্রজেক্ট ছিল প্রথম মুক্ত সফ্টওয়্যার প্রকল্পগুলির মধ্যে একটি যা এমন একটি সময়ে ব্যাপক স্বীকৃতি অর্জন করেছিল যখন লিনাক্স বিতরণের ধারণাটি এখনও নতুন ছিল। ডেবিয়ান নামটি -- উচ্চারিত deb-EE-uhn -- একটি পোর্টম্যান্টো যা স্রষ্টার প্রথম নাম ইয়ানকে তার স্ত্রী ডেব্রার সাথে মিশ্রিত করে।

এর প্রবর্তনের পর থেকে, ডেবিয়ান প্রজেক্ট বিনামূল্যে ওপেন সোর্স সফ্টওয়্যার প্রদানের জন্য নিবেদিত একটি সর্ব-স্বেচ্ছাসেবী সংস্থা হিসাবে কাজ চালিয়ে যাচ্ছে। প্রকল্পটির নিজস্ব গঠনতন্ত্র, সামাজিক চুক্তি এবং প্রকল্পটি সংগঠিত করার জন্য নীতি নথি রয়েছে৷

ডেবিয়ান
  1. ডেবিয়ান বনাম উবুন্টু:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  2. কিভাবে ডেবিয়ান আপগ্রেড করবেন

  3. ঠিক করুন:গ্রেডল প্রজেক্ট সিঙ্ক ব্যর্থ হয়েছে

  4. KNOS প্রকল্প ডেমো পর্যালোচনা