কম্পিউটার

জাভা 9 এ প্রজেক্ট জিগস কি?


জিগস -এর প্রাথমিক উদ্দেশ্য৷ প্রকল্প মডুলারিটি প্রবর্তন করা জাভা 9-এ একটি মডিউল তৈরি করার ধারণা এবং তারপর এটি JDK-এ প্রয়োগ করা .

নীচে মডুলারিটি-এর কিছু সুবিধা দেওয়া হল৷ (জিগস )

  • স্ট্রং এনক্যাপসুলেশন: মডিউলগুলি শুধুমাত্র সেই অংশগুলি অ্যাক্সেস করতে পারে যা ব্যবহারের জন্য উপলব্ধ। যদি না প্যাকেজটি স্পষ্টভাবে module-info.java-এ রপ্তানি করা হয় ফাইল, একটি প্যাকেজে পাবলিক ক্লাস সর্বজনীন হতে পারে না।
  • নির্ভরতা পরিষ্কার করুন: একটি মডিউলকে অবশ্যই অন্যান্য মডিউল সম্পর্কে ঘোষণা করতে হবে যে তারা প্রয়োজনীয় ধারার মাধ্যমে ব্যবহার করা হয়েছে। একটি সংক্ষিপ্ত রানটাইম তৈরি করার জন্য মডিউলগুলিকে একত্রিত করা হয় যা তুলনামূলকভাবে ছোট কম্পিউটিং ডিভাইসে সহজেই স্কেল করা যায়।
  • নির্ভরযোগ্য: নির্মূলের পরে f রান-টাইম ত্রুটি , অ্যাপ্লিকেশন আরো নির্ভরযোগ্য হয়ে ওঠে. উদাহরণস্বরূপ, আমাদের অবশ্যই লক্ষ্য করা উচিত যে আমাদের অ্যাপ্লিকেশনগুলি রান-টাইমে ব্যর্থ হয় কারণ অনুপস্থিত ক্লাসগুলির ফলে ClassNotFoundException .


নীচে বিভিন্ন JEPs আছে (JDK বর্ধিতকরণ প্রস্তাব) Jigsaw -এর একটি অংশ হতে প্রকল্প

JEP 200মডুলার JDK: এটি জাভা প্ল্যাটফর্ম মডিউল সিস্টেম (JPMS) ব্যবহার করে ) বিল্ড-টাইম, কম্পাইল-টাইম বা রানটাইমে একত্রিত মডিউলগুলির একটি সেটে JDK-কে মডুলারাইজ করার জন্য৷

JEP 201 মডুলার সোর্স কোড :এটি JDK এর সোর্স কোডকে মডিউলে মডুলারাইজ করে এবং মডিউল কম্পাইল করার জন্য বিল্ট টুল আপগ্রেড করে।

JEP 220মডুলার রানটাইম ছবি :এটি নিরাপত্তা উন্নত করার জন্য মডিউলগুলি মিটমাট করার জন্য JRE এবং JDK রানটাইম চিত্রগুলিকে পুনর্গঠন করতে সহায়তা করে , কর্মক্ষমতা , এবং রক্ষণাবেক্ষণযোগ্যতা .

JEP 260 – বেশিরভাগ অভ্যন্তরীণ API গুলিকে এনক্যাপসুলেট করুন: এটি বেশিরভাগ অভ্যন্তরীণ API-কে সরাসরি অ্যাক্সেস বা প্রতিফলনের মাধ্যমে অনুমতি দেয়। পরিবর্তন হতে বাধ্য অভ্যন্তরীণ API গুলি অ্যাক্সেস করা বেশ ঝুঁকিপূর্ণ। এটির ব্যবহার রোধ করার জন্য, মডিউলে সংকুচিত করা হয়েছে এবং শুধুমাত্র সেই অভ্যন্তরীণ APIগুলি ব্যবহার করার জন্য উপলব্ধ রয়েছে৷

JEP 261 – মডিউল সিস্টেম: এটি JVM, জাভা প্রোগ্রামিং ভাষা এবং অন্যান্য স্ট্যান্ডার্ড API পরিবর্তন করে মডিউল সিস্টেম জাভা স্পেসিফিকেশন বাস্তবায়নের জন্য দায়ী৷

JEP 282 - Jlink, জাভা লিঙ্কার: এটি মডিউল এবং তাদের নির্ভরতাকে ছোট রান-টাইমে প্যাক করার অনুমতি দেয়।


  1. জাভাতে StringIndexOutOfBoundsException কি?

  2. জাভাতে ArrayIndexOutOfBoundsException কি?

  3. জাভাতে চূড়ান্ত প্যারামিটার কি?

  4. জাভা প্রোগ্রামিং কি?