কম্পিউটার

উইন্ডোজ সার্ভার 2012-এ WinSXS ফোল্ডার নিরাপদ পরিষ্কার করা

উইন্ডোজ সার্ভার 2012-এ WinSXS ফোল্ডার নিরাপদ পরিষ্কার করার বিষয়ে কথা বলার আগে আসুন WinSXS ফোল্ডার কী, এই ফোল্ডারে কী সংরক্ষিত আছে এবং কেন সময়ের সাথে সাথে এর আকার ক্রমাগত বাড়ছে তা বোঝার চেষ্টা করি।

[অ্যাকর্ডিয়ন]
[ট্যাব শিরোনাম=”এই নিবন্ধের বিষয়বস্তু”]

উইন্ডোজ সার্ভার 2003-এ অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির ইনস্টলেশনের সময় আপনি যদি মনে করেন ইনস্টলেশন উইজার্ড CD-Rom-এ ইনস্টলেশন ডিস্ক রাখার জন্য বা Windows Server 2003 ইনস্টলেশন প্যাকেজের সাথে ক্যাটালগের পথ দেখানোর দাবি করেছিল। মাইক্রোসফ্ট উইন্ডোজ সার্ভার 2008-এ উইন্ডোজের অতিরিক্ত ভূমিকা এবং বৈশিষ্ট্যগুলির জন্য তার নীতি পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে৷ এখন সমস্ত বাইনারি ফাইল যা যে কোনও ভূমিকা রোল-আউটের জন্য প্রয়োজনীয় সেগুলি ফোল্ডারে সংরক্ষণ করা হয়েছে%windir%\WinSxS (WinSxS – উইন্ডোজ সাইড বাই সাইড) . এর মানে হল যে কোনও অতিরিক্ত ভূমিকা ইনস্টলেশনের ক্ষেত্রে সার্ভারে ইনস্টলেশন প্যাকেজ সহ ডিস্ক অনুসন্ধান এবং সংযোগ করার প্রয়োজন নেই। অবশ্যই এই ধরনের মনোভাবের ক্ষেত্রে ওএসের জন্য অনেক বেশি স্থান প্রয়োজন। এটা বোঝা দরকার যে সিস্টেমের মূল উপাদানগুলি WinSXS ক্যাটালগে অবস্থিত এবং এটি থেকে ম্যানুয়ালি কোনো কিছু মুছে ফেলার অনুমতি নেই। কেন এটি ক্রমাগত আকারে বাড়ছে? উত্তর সহজ - আপডেট. WinSXS ক্যাটালগে বিভিন্ন বৈশিষ্ট্যের জন্য আপডেট ইনস্টল করার সময় আপডেট করা বৈশিষ্ট্যের পুরানো এবং নতুন সংস্করণ সংরক্ষণ করা হয়। এই ধরনের আর্কিটেকচারের কারণে আমরা যেকোনও সময় যেকোন ইনস্টল করা আপডেটকে নিরাপদে মুছে ফেলতে পারি এবং ফিচারটির পুরানো সংস্করণে ফিরে যেতে পারি।

টিপ . Windows 7 SP 1 অব্যবহৃত আপডেটগুলি মুছে দিয়ে WinSxS ফোল্ডারের আকার কমাতে পারে।

এবং সিস্টেমটি চালু হলে এবং ভালভাবে কাজ করলে কী করা উচিত, অতিরিক্ত ভূমিকা রোলআউটের প্রয়োজন নেই তবে এটি এখনও ডিস্কে পর্যাপ্ত জায়গা নেই? এটি বেশ অযৌক্তিক বলে মনে হচ্ছে যে সিস্টেম ডিস্কে বেশ কয়েকটি গিগাবাইট ইনস্টলেশন প্যাকেজের জন্য নেওয়া হয়েছে যা কখনই প্রয়োজন হবে না! দুর্ভাগ্যবশত, উইন্ডোজ সার্ভার 2008-এ কোনও সিস্টেমের ক্ষতি ছাড়াই এই ফাইলগুলি মুছে ফেলা বেশ কঠিন। তবে মাইক্রোসফ্ট নতুন সার্ভার ওএস (উইন্ডোজ সার্ভার 2012) এ একটি নতুন ফাংশন বাস্তবায়নের মাধ্যমে এই অসুবিধাটিকে উন্নত করার সিদ্ধান্ত নিয়েছে যাকে বলা হয় বৈশিষ্ট্যগুলি শক্তিশালী> চালু চাহিদা।

উইন্ডোজ সার্ভার 2012-এ চাহিদা অনুযায়ী বৈশিষ্ট্যগুলি

ডিমান্ড ফাংশনের বৈশিষ্ট্যগুলি ডিস্কে স্থান হ্রাস করতে দেয় যা WinSxS ফোল্ডার থেকে অব্যবহৃত ভূমিকা বাইনারি ফাইল মুছে ফেলার সম্ভাবনার কারণে সিস্টেম ফাইলগুলির জন্য নেওয়া হয়। যদি পরবর্তীতে পূর্বে মুছে ফেলা ভূমিকা ফেরত দেওয়ার প্রয়োজনীয়তা দেখা দেয় তখন সমস্ত প্রয়োজনীয় ফাইলগুলি Windows Server 2012 ইনস্টলেশন প্যাকেজ ইমেজ, Windows Update পরিষেবা বা মূল বিষয়বস্তু সহ নেটওয়ার্ক রিসোর্সে পাওয়া যাবে৷

নিম্নলিখিত পাওয়ারশেল কমান্ডের সাহায্যে আপনি সমস্ত সিস্টেমের ভূমিকা এবং বৈশিষ্ট্য সম্পর্কে তথ্য পেতে পারেন:

1
Get-WindowsFeature

Get-Windows Feature

উইন্ডোজ সার্ভার 2012-এ WinSXS ফোল্ডার নিরাপদ পরিষ্কার করা

আপনি দেখতে পাচ্ছেন যে প্রতিটি ভূমিকার অবস্থা ইনস্টল স্টেট কলামে প্রদর্শিত হয়। এই ধরনের রাজ্যগুলি সম্ভব:

  • ইনস্টল করা হয়েছে :ভূমিকা বা বৈশিষ্ট্যটি ইনস্টল করা আছে এবং এই মুহূর্তে সিস্টেম দ্বারা ব্যবহৃত হয়
  • উপলব্ধ :ভূমিকাটি সার্ভারে ইনস্টল করা নেই, তবে সমস্ত প্রয়োজনীয় ফাইল ডিস্কে উপলব্ধ, যা যেকোনো মুহূর্তে এই ভূমিকাটি ইনস্টল/অ্যাক্টিভেট করার অনুমতি দেয়৷
  • সরানো হয়েছে :ভূমিকা বা বৈশিষ্ট্যটি সার্ভারে ইনস্টল করা নেই, এটির ইনস্টলেশনের জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইল ডিস্ক থেকে সরানো হয়েছে

তদনুসারে, GUI বা Powershell (Install-WindowsFeature কমান্ড) এর মাধ্যমে কোনো ভূমিকা ইনস্টল করার ক্ষেত্রে এর অবস্থা উপলব্ধ থেকে ইনস্টল করা বা মুছে ফেলার ক্ষেত্রে (আনইন্সটল-উইন্ডোজফিচার কমান্ড) এবং এর বিপরীতে পরিবর্তন করা হবে।

উইন্ডোজ সার্ভার 2012 থেকে অব্যবহৃত ভূমিকা মুছে ফেলা হচ্ছে

ডিস্ক থেকে ভূমিকা মুছে ফেলা (WinSxS ফোল্ডার থেকে) শুধুমাত্র Powershell এর মাধ্যমে সম্ভব। বিশেষ কমান্ড আর্গুমেন্ট আনইনস্টল-WindowsFeature –Remove এই উদ্দেশ্যে ব্যবহার করা উচিত।

আপনি যদি DHCP সার্ভার রোল বাইনারি ফাইলগুলি মুছে ফেলতে চান উদাহরণস্বরূপ নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করা উচিত:

1
Uninstall-WindowsFeature –Name DHCP –Remove

আনইনস্টল-উইন্ডোজ ফিচার -নাম DHCP -রিমুভ

নিম্নলিখিত কমান্ডটি সক্রিয় ডিরেক্টরি ডোমেন পরিষেবার ক্যাটালগ পরিষেবা ফাইলগুলি মুছে ফেলবে:

1
Uninstall-WindowsFeature AD-Domain-Services -Remove

আনইনস্টল-উইন্ডোজ ফিচার AD-ডোমেন-পরিষেবা-সরান

উইন্ডোজ সার্ভার 2012-এ WinSXS ফোল্ডার নিরাপদ পরিষ্কার করা
পাওয়ারশেলের সাহায্যে আরও জটিল কমান্ড লেখা সম্ভব যা সমস্ত ইনস্টলেশন মুছে দেবে উইন্ডোজ সার্ভারের অব্যবহৃত ভূমিকা এবং ফাংশনের ফাইল:

1
Get-WindowsFeature | Where-Object {$_.InstallState -Eq “Available”} | Uninstall-WindowsFeature -Remove

Get-WindowsFeature | যেখানে-অবজেক্ট {$_.InstallState -Eq “উপলব্ধ”} | আনইনস্টল-উইন্ডোজ বৈশিষ্ট্য -মুছে ফেলুন

উইন্ডোজ সার্ভার 2012-এ WinSXS ফোল্ডার নিরাপদ পরিষ্কার করা

আমাদের উদাহরণে, শুধুমাত্র একটি ফাইল-সার্ভার রোল ইনস্টল করা থাকলে, WinSxS ফোল্ডারের আকার 8 থেকে 5 Gb-এ কমে যাবে। এটি একটি খারাপ ফলাফল নয়, তাই না? এমনকি আরও, আমরা WinSxS ফোল্ডার পরিষ্কার করার জন্য শুধুমাত্র একটি কমান্ড ব্যবহার করেছি৷

উইন্ডোজ সার্ভার 2012-এ WinSXS ফোল্ডার নিরাপদ পরিষ্কার করা

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012-এ মুছে ফেলা ভূমিকা এবং বৈশিষ্ট্যগুলি ইনস্টল করবেন

আরও একটি উদাহরণ, ধরে নেওয়া যাক যে আপনাকে কিছু উইন্ডোজ সার্ভার 2012 রোল ইনস্টল করতে হবে, তবে এটির ইনস্টলেশন প্যাকেজটি WinSxS ক্যাটালগ থেকে মুছে ফেলা হয়েছে। এই ভূমিকাটি বিভিন্ন উপায়ে পুনরুদ্ধার করা সম্ভব:GUI সার্ভার ম্যানেজারের সাহায্যে বা পাওয়ারশেলের সাহায্যে৷

আপনি ভূমিকা ফাইল পুনরুদ্ধার শুরু করার আগে উইন্ডোজ সার্ভার 2012 ইনস্টল করা সংস্করণের সূচী নির্ধারণ করা প্রয়োজন। আমাদের উইন্ডোজ সার্ভার 2012 ইনস্টলেশন প্যাকেজ সহ ডিস্ক দরকার (install.wim ইমেজ ফাইলটি সঠিক হতে যা উত্স ক্যাটালগে বরাদ্দ করা হয়েছে)। নিম্নলিখিত পাওয়ারশেল কমান্ডটি সম্পাদন করুন:

1
Get-windowsimage –imagepath <path_to_wim_file>\sources\install.wim

Get-windowsimage –imagepath \sources\install.wim

উইন্ডোজ সার্ভার 2012-এ WinSXS ফোল্ডার নিরাপদ পরিষ্কার করা

অনুগ্রহ করে আপনার পিসিতে ইনস্টল করা Windows সার্ভারের সংস্করণটি খুঁজুন এবং এর সূচীটি মনে রাখুন ( সূচক লাইনের মান) আমাদের উদাহরণে এটি সূচক 4 সহ উইন্ডোজ সার্ভার 2012 ডেটাসেন্টার৷

একই অপারেশন Dism ইউটিলিটির সাহায্যে করা যেতে পারে:

1
dism.exe /get-imageinfo /imagefile:d:\sources\install.wim

dism.exe /get-imageinfo /imagefile:d:\sources\install.wim

সার্ভার ম্যানেজার ব্যবহার করে সরানো ভূমিকা ইনস্টল করা হচ্ছে

সার্ভার ম্যানেজার কনসোল খুলুন এবং ভূমিকা ইনস্টলেশন ম্যানেজার সক্ষম করুন (ভুমিকা এবং বৈশিষ্ট্য যোগ করুন)। ভূমিকা বা বৈশিষ্ট্য নির্বাচন করুন যা ইনস্টল করা প্রয়োজন। ম্যানেজার আপনাকে সতর্ক করবে যে এই ভূমিকা ইনস্টলেশনের জন্য প্রয়োজনীয় কিছু ফাইল অনুপস্থিত এবং আপনাকে ইনস্টলেশন প্যাকেজ অবস্থানের জন্য একটি বিকল্প উত্স পথ নির্দিষ্ট করতে হবে। একটি বিকল্প উৎস পথ নির্দিষ্ট করুন টিপুন বোতাম।

উইন্ডোজ সার্ভার 2012-এ WinSXS ফোল্ডার নিরাপদ পরিষ্কার করা

Path ফিল্ডে intall.wim ফাইলের সম্পূর্ণ পাথ এবং OS ইনস্টল করা সংস্করণ সূচী নিম্নলিখিত বিন্যাসে উল্লেখ করুন:

1
WIM:D:\Sources\Install.wim:4

WIM:D:\Sources\Install.wim:4

উইন্ডোজ সার্ভার 2012-এ WinSXS ফোল্ডার নিরাপদ পরিষ্কার করা

ঠিক আছে বোতাম টিপানোর পরে ইনস্টলযোগ্য ভূমিকার জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইল WinSxS ক্যাটালগে অনুলিপি করা হবে৷

প্রয়োজন হলে WIM ফাইল সহ ক্যাটালগের পাথ বা WinSxS ক্যাটালগের নেটওয়ার্ক পাথ এই লাইনে উল্লেখ করা যেতে পারে। এছাড়াও, গ্রুপ নীতির সাহায্যে সার্ভারের গোষ্ঠীর জন্য এই ক্যাটালগের পথটি নির্দিষ্ট করা সম্ভব (কম্পিউটার কনফিগারেশন / প্রশাসনিক টেমপ্লেট / সিস্টেম / ঐচ্ছিক উপাদান ইনস্টলেশন এবং উপাদান মেরামতের জন্য সেটিংস নির্দিষ্ট করুন ) Windows Server 2012 এর সাথে প্রচুর সার্ভার ইনস্টলেশন করার প্রয়োজন হলে শেষ ভেরিয়েন্টটি খুবই সুবিধাজনক কারণ  এই ধরনের পরিষ্কারের মোট প্রভাব শত শত গিগাবাইট পর্যন্ত হতে পারে।

উইন্ডোজ সার্ভার 2012-এ WinSXS ফোল্ডার নিরাপদ পরিষ্কার করা

Windows Server 2012 Powershell দিয়ে মুছে ফেলা ভূমিকা পুনরুদ্ধার করে

একই অপারেশন শুধুমাত্র একটি পাওয়ারশেল কমান্ডের সাহায্যে করা যেতে পারে। ধরা যাক আমাদের ADDS রোল রিমোট ফাইল পুনরুদ্ধার করতে হবে। আসুন নিম্নলিখিত কমান্ডটি সম্পাদন করি:

1
Install-WindowsFeature AD-Domain-Services -Source WIM:WIM:D:\Sources\Install.wim:4

ইনস্টল-উইন্ডোজ ফিচার AD-ডোমেন-পরিষেবা-উৎস WIM:WIM:D:\Sources\Install.wim:4

উইন্ডোজ সার্ভার 2012-এ WinSXS ফোল্ডার নিরাপদ পরিষ্কার করা

তাই এই নিবন্ধে আমরা একটি নতুন উইন্ডোজ সার্ভার 2012 ফাংশনের সাথে শিখেছি যাকে বলা হয় ফিচার অন ডিমান্ড এটি WinSxS ক্যাটালগ থেকে সার্ভার রোল ইনস্টলেশন প্যাকেজ সহ বাইনারি ফাইল মুছে ফেলার অনুমতি দেয়। প্রয়োজন হলে মুছে ফেলা ভূমিকা পুনরুদ্ধার করা যেতে পারে:আপনার যা দরকার তা হল Windows Server 2012 ইনস্টলেশন প্যাকেজ৷

Windows 8-এ ফিচার অন ডিমান্ড একটু ভিন্নভাবে কাজ করে, কারণ Powershell কমান্ড যা আমরা আগের ক্ষেত্রে ব্যবহার করেছি তা এখানে বিদ্যমান নেই। DISM /Disable-feature সহ কমান্ড প্যারামিটার  এটির অ্যানালগ হিসাবে বিবেচিত হয় (অতটা সুবিধাজনক নয়)। WinSxS ডিরেক্টরির বিষয়বস্তুগুলি নিবন্ধে এটি সম্পর্কে আরও সংকুচিত করা যেতে পারে:WinSxS ফোল্ডার কীভাবে পরিষ্কার করা যায় এবং সংকুচিত করা যায়।
  টিপ . Windows 8.1-এ WinSxS ফোল্ডারের আকার কমানোর বিষয়ে আরও এখানে


  1. উইন্ডোজ ইনস্টলার ক্যাশে ফোল্ডার - এটির বিষয়বস্তু মুছে ফেলা কি নিরাপদ?

  2. উইন্ডোজ ইনস্টলার ক্যাশে ফোল্ডার - এটির বিষয়বস্তু মুছে ফেলা কি নিরাপদ?

  3. উইন্ডোজ 11/10 এ WinSxS ফোল্ডার ব্যাখ্যা করা হয়েছে

  4. Windows 10 টিপ:WinSxS ফোল্ডার পরিষ্কার করে স্থান সংরক্ষণ করুন