কম্পিউটার

পারফরম্যান্স উন্নত করতে কীভাবে উইন্ডোজকে এইচডিডি থেকে এসএসডিতে সরানো যায়

একটি সলিড স্টেট ড্রাইভ আপগ্রেড সত্যিই কর্মক্ষমতা উন্নত করে। একটি SSD চটকদারতা, লোডের সময় এবং পাওয়ার খরচ কমায় (যেভাবে একটি SSD কাজ করে)। নেতিবাচক দিক :ছোট স্টোরেজ ক্ষমতা। তা সত্ত্বেও, বাণিজ্য বন্ধ ক্ষমতা হ্রাসের জন্য ক্ষতিপূরণের চেয়ে বেশি। কিন্তু কিভাবে আপনি একটি ছোট এসএসডি-তে একটি বড় উইন্ডোজ ইনস্টলেশন চাপতে পারেন?

এটি সহজ. Windows ব্যবহারকারীরা মাত্র কয়েকটি সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার দিয়ে একটি HDD থেকে SSD তে স্থানান্তর করতে পারে৷ পুরো প্রক্রিয়াটি প্রায় 15 মিনিটের শ্রম- এবং কয়েক ঘন্টা অপেক্ষা করতে হবে।

আপনার প্রয়োজনীয় জিনিস

মাইগ্রেশন প্রক্রিয়ার জন্য নিম্নলিখিত উপাদানগুলির প্রয়োজন:

  • অন্তত এর একটি SSD 32 জিবি স্টোরেজ ক্ষমতা। 64 GB বা তার চেয়ে বড় প্রস্তাবিত।
  • একটি ব্যাকআপ ড্রাইভ, বিশেষত একটি USB বাহ্যিক ঘের, হোস্ট HDD এর চেয়ে ধারণক্ষমতায় বড়৷
  • Macrium Reflect Free Edition -- Macrium Reflect ডাউনলোড করুন।
  • একটি সদ্য ফর্ম করা ফ্ল্যাশ ইউএসবি ড্রাইভ বা একটি ফাঁকা সিডি/ডিভিডি৷

কোন সলিড স্টেট ড্রাইভ কেনা উচিত?

2016 সালের হিসাবে, তিনটি সাধারণ ধরণের SSD ড্রাইভ রয়েছে:SATA, M.2 এবং Mini-PCIe। এটি প্রথমে বিভ্রান্তিকর শোনাতে পারে, তবে প্রায় সমস্ত ল্যাপটপ SATA মান ব্যবহার করে। বেশিরভাগ আল্ট্রাবুক (আল্ট্রাবুক কি?) M.2 স্ট্যান্ডার্ড ব্যবহার করে। অল্প সংখ্যক পুরানো নেটবুক (নেটবুক কি?) মিনি-পিসিআই ফর্ম ফ্যাক্টর ব্যবহার করে। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার ল্যাপটপ সম্ভবত একটি SATA সংযোগকারী ব্যবহার করে। এটি দেখতে কেমন তা এখানে:

পারফরম্যান্স উন্নত করতে কীভাবে উইন্ডোজকে এইচডিডি থেকে এসএসডিতে সরানো যায়

ল্যাপটপের জন্য SATA ড্রাইভগুলি 2.5" ফর্ম ফ্যাক্টরে আসে, যার অর্থ তাদের প্রস্থ 2.5 ইঞ্চি৷ তাদের পুরুত্ব 7mm এবং 9mm এর মধ্যে পরিবর্তিত হয়৷ আপনার যা জানা দরকার :সমস্ত 7 মিমি এসএসডি একটি স্পেসার সহ যেকোনো SATA- সামঞ্জস্যপূর্ণ ল্যাপটপে ফিট হবে। কিন্তু একটি 9mm SSD শুধুমাত্র 9mm সমর্থন করার জন্য পর্যাপ্ত ক্লিয়ারেন্স সহ একটি ডিভাইস ফিট করবে।

দুই ধরনের SSD আছে যেগুলো আমি এখনই কেনার পরামর্শ দিচ্ছি:Samsung এর 850 EVO সিরিজ -- যা পারফরম্যান্স এবং মান প্রদান করে -- অথবা সিলিকন পাওয়ারের S55 সিরিজ, যা প্রতি গিগাবাইটে প্রায় 20 সেন্ট চলে।

পারফরম্যান্স উন্নত করতে কীভাবে উইন্ডোজকে এইচডিডি থেকে এসএসডিতে সরানো যায় সিলিকন পাওয়ার S55 480GB 2.5" 7mm SATA III অভ্যন্তরীণ সলিড স্টেট ড্রাইভ SP4803BUSSON5GB SP480BUSSON5GB

প্রথম ধাপ:ম্যাকরিয়াম রিফ্লেক্ট ইনস্টল করুন

এসএসডি মাইগ্রেশন প্রক্রিয়ার জন্য একবার তিনটি আলাদা সফ্টওয়্যারের প্রয়োজন ছিল:একটি প্রোগ্রাম একটি ব্যাকআপ তৈরি করেছিল, অন্যটি পার্টিশনের আকার হ্রাস করেছিল এবং তৃতীয়টি এসএসডি-তে ডেটা অনুলিপি করেছিল। তিনটি প্রোগ্রাম ব্যবহার করার জটিলতার কারণে উচ্চ হারে ত্রুটি দেখা দিয়েছে। এখন, এটি একটি প্রোগ্রাম লাগে:Macrium প্রতিফলিত. Macrium এর রিফ্লেক্ট ব্যাকআপ ইউটিলিটি এটি সব করে। এটি হোস্ট সিস্টেমের একটি ব্যাকআপ ইমেজ তৈরি করে এবং তারপর এটিকে সঙ্কুচিত করে, লক্ষ্য SSD-তে অনুলিপি করার সময়। প্রথমে, আপনাকে এটি ইনস্টল করতে হবে৷

ইনস্টলেশন প্রক্রিয়া সহজবোধ্য. ইনস্টলার ডাউনলোড করার পরে, ReflectDL.exe-এ ডাবল-ক্লিক করুন . এক্সিকিউটেবল তারপর Macrium Reflect ডাউনলোড এবং ইনস্টল করে। পরবর্তী কয়েকটি মেনুতে ক্লিক করুন এবং ম্যাকরিয়ামের লাইসেন্সিং শর্তাবলী স্বীকার করুন।

ডিফল্ট ইনস্টলেশন বিকল্পগুলি ব্যবহার করুন৷ এবং Windows PE ফাইল ডাউনলোড করুন, যা বুটেবল মিডিয়া তৈরি করার অনুমতি দেয়। ডাউনলোড প্রক্রিয়াটি প্রায় 10 মিনিট সময় নেয় এবং প্রায় 530 এমবি ডেটার প্রয়োজন হয়৷ Reflect তারপর একটি বুটযোগ্য Windows PE ইমেজ তৈরি করে।

পারফরম্যান্স উন্নত করতে কীভাবে উইন্ডোজকে এইচডিডি থেকে এসএসডিতে সরানো যায়

এই মুহুর্তে, আপনাকে অবশ্যই দুটি ডিভাইস সংযোগ করতে হবে৷ আপনার কম্পিউটারে:একটি USB ফ্ল্যাশ ড্রাইভ৷ , অথবা CD/DVD, এবং একটি বাহ্যিক ড্রাইভ . তারপর ম্যাক্রিয়াম রিফ্লেক্ট শুরু করুন .

প্রথম দৌড়ে, আপনি USB ফ্ল্যাশ ড্রাইভ বা CD/DVD-এ একটি বুটযোগ্য রেসকিউ মাধ্যম তৈরি করার জন্য একটি প্রম্পট দেখতে পাবেন। শুধু লক্ষ্য হিসাবে USB ফ্ল্যাশ ড্রাইভ বা CD/DVD নির্বাচন করা নিশ্চিত করুন৷ মনে রাখবেন যে পুনরুদ্ধার ডিস্ক বা USB শুধুমাত্র সেই কম্পিউটারে কাজ করবে যেটিতে এটি তৈরি করা হয়েছিল৷

পারফরম্যান্স উন্নত করতে কীভাবে উইন্ডোজকে এইচডিডি থেকে এসএসডিতে সরানো যায়

আপনি বুটযোগ্য মাধ্যম তৈরি করার পরে, SSD-তে আপনার ডেটা অনুলিপি করার আগে কিছু সতর্কতা অবলম্বন করুন। যেহেতু এসএসডিগুলি প্রায়শই HDD-এর তুলনায় ছোট আকারে আসে, আপনাকে অপ্রয়োজনীয় ফাইলগুলি সরাতে হবে। Windows 10 নিজেই 32-বিট সিস্টেমের জন্য 16 GB এবং 64 GB সিস্টেমের জন্য 20 GB নেয় (32 এবং 64 বিটের মধ্যে পার্থক্য), তাই আপনাকে কিছু ফাইল সরাতে হতে পারে।

ধাপ দুই:অপ্রয়োজনীয় ফাইলগুলি সরান

এই মুহুর্তে, আপনার SSD-এর আকারের সাথে মেলে আপনার HDD-এ থাকা ডেটার পরিমাণ কমিয়ে আনতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি 120 GB SSD ক্রয় করেন এবং আপনার HDD-এ 200 GB ডেটা থাকে, তাহলে আপনাকে কমপক্ষে 80 GB মুছে ফেলতে হবে -- যদিও আমি যতটা সম্ভব ডেটা সরানোর পরামর্শ দিচ্ছি৷

আমরা উইন্ডোজ ইনস্টলেশন সঙ্কুচিত করার বিষয়ে ব্যাপকভাবে লিখেছি। সর্বোত্তম উইন্ডোজ পরিষ্কারের পদ্ধতিগুলি সাধারণত WinDirStat, CCleaner এবং কয়েকটি অন্যান্য সরঞ্জামের চারপাশে ঘোরে। আমি শুধু WinDirStat এবং উইন্ডোর ইউটিলিটি ডিস্ক ক্লিনআপ ব্যবহার করার পরামর্শ দিই। WinDirStat আপনার হার্ড ড্রাইভে কোথায় জাঙ্ক ফাইল আছে তা নির্ধারণ করতে সাহায্য করে। ডিস্ক ক্লিনআপ সিস্টেম ফাইলগুলিকে মুছে ফেলতে সাহায্য করে যেগুলি WinDirStat অপসারণ করতে সাহায্য করতে পারে না৷

WinDirStat

WinDirStat দৃশ্যত একটি ড্রাইভে সংরক্ষিত ডেটা প্রদর্শন করে। উদাহরণস্বরূপ, আমার নিজের হার্ড ড্রাইভে, এটি নিম্নলিখিতগুলি প্রদর্শন করে:

পারফরম্যান্স উন্নত করতে কীভাবে উইন্ডোজকে এইচডিডি থেকে এসএসডিতে সরানো যায়

রঙিন বর্গক্ষেত্র এবং আয়তক্ষেত্রগুলি ডেটার ব্লকগুলিকে উপস্থাপন করে। রঙগুলি ফাইলের ধরনকে প্রতিফলিত করে। ব্লক যত বড় হবে, স্টোরেজ স্পেস তত বেশি হবে। ফাইল মুছে ফেলার সময় ব্যবহারকারীদের চরম সতর্কতা অবলম্বন করা উচিত। একটি ফাইল মুছে ফেলতে, এটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে।

উইন্ডোজ ডিস্ক ক্লিনআপ

উইন্ডোজ ডিস্ক ক্লিনআপ আপনার হার্ড ড্রাইভ পরিষ্কার করার জন্য সবচেয়ে দরকারী টুল অফার করে। বিভিন্ন ক্যাশে পরিষ্কার করার পাশাপাশি, ডিস্ক ক্লিনআপ উইন্ডোজের পূর্ববর্তী ইনস্টলেশনের অবশিষ্টাংশগুলিকেও মুছে দেয় (কিভাবে Windows.old পরিষ্কার করবেন)। সতর্কতা অবলম্বন করুন :Windows.old অপসারণ মুছে দেয় একটি পুরানো ইনস্টলেশনে ফিরে যাওয়ার বিকল্প।

পারফরম্যান্স উন্নত করতে কীভাবে উইন্ডোজকে এইচডিডি থেকে এসএসডিতে সরানো যায়

পুনরুদ্ধার পয়েন্টগুলি সরান

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ঘন ঘন ব্যাকআপ তৈরি করে। এগুলি কখনও কখনও প্রচুর জায়গা নিতে পারে। আপনার যদি অন্য কোন বিকল্প না থাকে তবে কিছু পুনরুদ্ধার পয়েন্টগুলি সরানোর চেষ্টা করুন। উইন্ডোজ 10 এর সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন তা এখানে।

কম্প্যাক্ট ওএস সক্ষম করুন

এই ধাপটি সম্পূর্ণ ঐচ্ছিক। Windows 10-এ, মাইক্রোসফ্ট কম্প্যাক্ট ওএস নামে একটি স্পেস-সেভিং স্কিম চালু করেছে . গড়ে, কমপ্যাক্ট ওএস অপারেটিং সিস্টেমের পদচিহ্নকে 1.6 এবং 2.6 GB (বা তার বেশি) এর মধ্যে কমিয়ে দেয় এটি ব্যবহারকারীদের পুনরুদ্ধার পার্টিশন সম্পূর্ণরূপে মুছে ফেলার অনুমতি দেয়, যা কমপক্ষে 4 GB ডিস্ক স্থান নেয়। কমপ্যাক্ট ওএস সক্ষম করতে, উইন্ডোজ অনুসন্ধানে "cmd" টাইপ করে একটি উন্নত কমান্ড প্রম্পট খুলুন। তারপরকমান্ড প্রম্পট-এ ডান-ক্লিক করুন .

পারফরম্যান্স উন্নত করতে কীভাবে উইন্ডোজকে এইচডিডি থেকে এসএসডিতে সরানো যায়

কমান্ড লাইন ব্যবহার করে, নিম্নলিখিত টাইপ করুন:

Compact /CompactOS:always

এটি কমপ্যাক্ট ওএস সক্রিয় করে।

ধাপ তিন:ম্যাকরিয়াম রিফ্লেক্ট ব্যবহার করে ব্যাকআপ তৈরি করুন

এখন আপনি উইন্ডোজের একটি ব্যাকআপ তৈরি করতে পারেন। যেহেতু আপনি ইতিমধ্যেই বাহ্যিক হার্ড ড্রাইভ সংযুক্ত করেছেন, তাই আপনাকে শুধু Macrium Reflect শুরু করতে হবে এবং একটি ব্যাকআপ তৈরি করুন নির্বাচন করতে হবে কেন্দ্র ফলক থেকে। তারপর এই ডিস্কের ছবি নির্বাচন করুন নীচে।

পারফরম্যান্স উন্নত করতে কীভাবে উইন্ডোজকে এইচডিডি থেকে এসএসডিতে সরানো যায়

প্রথমে নিশ্চিত করুন যে আপনি প্রয়োজনীয় "পার্টিশন" নির্বাচন করেছেন (একটি বাক্সে টিক দিয়ে)। একটি পার্টিশন হল ডেটার একটি সেগমেন্ট, যাতে ডেটা থাকে। প্রতিটি বাক্স আপনার হার্ড ড্রাইভের একটি পার্টিশন উপস্থাপন করে। সমস্ত পার্টিশন ডিফল্টরূপে নির্বাচন করা উচিত, তবে আপনি যদি এমন একটি পার্টিশন খুঁজে পান যা সেখানে থাকা উচিত নয় (C এর ডানদিকের কিছু:আপনার প্রয়োজন এমন কিছু নাও হতে পারে), আপনি না<এর মাধ্যমে এটি নির্মূল করতে বেছে নিতে পারেন এর বাক্স চেক করা হচ্ছে।

দ্বিতীয়ত, ফোল্ডার বেছে নিন . এই বিকল্পটি ডিফল্টরূপে নির্বাচন করা উচিত৷

তৃতীয়, তিনটি বিন্দুতে ক্লিক করুন ফোল্ডারের ডানদিকে। ব্যাকআপের লক্ষ্য গন্তব্য হিসাবে আপনার বাহ্যিক ড্রাইভ চয়ন করুন৷

চতুর্থ, এবং সবশেষে, সমাপ্ত নির্বাচন করুন ব্যাকআপ প্রক্রিয়া শুরু করতে।

পারফরম্যান্স উন্নত করতে কীভাবে উইন্ডোজকে এইচডিডি থেকে এসএসডিতে সরানো যায়

ধাপ চার:আপনার হার্ড ড্রাইভ সরান এবং SSD ঢোকান

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, এই পদক্ষেপটি সবচেয়ে সহজ হওয়া উচিত। শুধু আপনার HDD সরান এবং SSD ঢোকান. ম্যাট স্মিথ শারীরিকভাবে একটি হার্ড ড্রাইভ অপসারণ এবং এটিকে একটি SSD দিয়ে প্রতিস্থাপন করার বিষয়ে একটি দুর্দান্ত নিবন্ধ লিখেছেন৷

পারফরম্যান্স উন্নত করতে কীভাবে উইন্ডোজকে এইচডিডি থেকে এসএসডিতে সরানো যায়

ধাপ পাঁচ:ব্যাকআপ পুনরুদ্ধার করুন

এবার আপনার কম্পিউটার রিস্টার্ট করুন। ফ্ল্যাশ ড্রাইভ বা সিডি/ডিভিডি থেকে বুট করতে বেছে নিন। এটি Windows এর পরিবর্তে -- Macrium Reflect রিকভারি ইমেজ লোড করে। পুনরুদ্ধার নির্বাচন করুন৷ উপরে থেকে ট্যাব করুন এবং পুনরুদ্ধার করার জন্য একটি চিত্র ফাইলের জন্য ব্রাউজ করুন... নির্বাচন করুন তারপরে বাহ্যিক ড্রাইভটি নির্বাচন করুন এবং আপনার অপারেটিং সিস্টেমের ব্যাক আপ করা চিত্রটি চয়ন করুন৷

পারফরম্যান্স উন্নত করতে কীভাবে উইন্ডোজকে এইচডিডি থেকে এসএসডিতে সরানো যায়

প্রতিটি পার্টিশনকে SSD-তে টেনে-এন্ড-ড্রপ করে লক্ষ্য SSD-তে সমস্ত ডেটা কপি করতে বেছে নিন। এক ঘন্টারও কম সময় পরে, আপনার উইন্ডোজের একটি সম্পূর্ণ কার্যকরী সংস্করণ ইনস্টল করা উচিত। আপনি যদি হাইবারনেট ফাইল বা পৃষ্ঠা ফাইল সম্পর্কে উদ্বিগ্ন হন তবে চিন্তা করবেন না৷ Macrium Reflect স্বয়ংক্রিয়ভাবে উভয় ফাইল মুছে দেয়, এবং সমস্ত পার্টিশনের আকার পরিবর্তন করে যাতে সেগুলি SSD-তে ফিট হয়। এটা সত্যিই ভালো ডিজাইন করা সফটওয়্যার।

অন্য কেউ SSD-তে আপগ্রেড করতে পছন্দ করেন? কমেন্টে আমাদের জানান।


  1. কিভাবে উইন্ডোজ 11 থেকে সেরা পারফরম্যান্স পাবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 স্পীড আপ করবেন এবং পারফরম্যান্স উন্নত করবেন (15 উপায়)

  3. Windows Core OS কিভাবে Windows 10 থেকে আলাদা?

  4. ডাটা না হারিয়ে কিভাবে HDD থেকে SSD তে OS মাইগ্রেট করবেন