কম্পিউটার

উইন্ডোজ 10 এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ উপায়

ব্রাউজারগুলি প্রতিটি ডিভাইসের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হতে পারে। এগুলি স্মার্টফোন এবং ট্যাবলেটগুলিতে পাওয়া যায় যেগুলি যে কোনও মোবাইল অপারেটিং সিস্টেমে চলে এবং সেগুলিকে পিসিতেও প্রধান-স্থায়ী হিসাবে বিবেচনা করা হয়। কোনো ডিভাইস খুঁজে পাওয়া অসম্ভব- যেই ব্র্যান্ড বা তৈরি করা হোক না কেন যেটিতে বিল্ট-ইন ব্রাউজার নেই।

উদাহরণস্বরূপ, Android এর নিজস্ব ডিফল্ট ব্রাউজার রয়েছে যা অপারেটিং সিস্টেমের অংশ হিসাবে আসে যখন আপনি ডিভাইসটি ক্রয় করেন এবং বাক্সের বাইরে নিয়ে যান, Windows Phone আছে Microsoft Edge এবং পূর্বে এটি ইন্টারনেট এক্সপ্লোরার ছিল যেগুলি Microsoft Edge সহ পিসিতে পাওয়া একই ব্রাউজার ডিফল্ট হিসেবে সেট করুন এবং Mac আছে সাফারি .

এখন, একটি অন্তর্নির্মিত ওয়েব ব্রাউজার থাকার অর্থ এই নয় যে আপনি শুধুমাত্র একটি ব্রাউজার ব্যবহার করার মধ্যে সীমাবদ্ধ। আপনি প্রকৃতপক্ষে আপনার মেশিনে অন্যান্য ব্রাউজার ইনস্টল করতে পারেন যেমন সবচেয়ে জনপ্রিয় তৃতীয় পক্ষ যেগুলি Google Chrome নামে পরিচিত এবং Mozilla Firefox . আসলে একটি সাফারি ব্রাউজার আছে যা Windows এর সাথে কাজ করে এবং Opera নামে আরেকটি তৃতীয়-পক্ষ ব্রাউজার যা উপরে উল্লিখিত অন্যদের তুলনায় সিস্টেম রিসোর্স এবং সাইটে অ্যাক্সেস করার গতিতে হালকা হওয়ার গর্ব করে

চূড়ান্ত প্রশ্ন

আপনি হয়তো অন্যান্য ওয়েব ব্রাউজারগুলির কথা শুনেছেন যেগুলি আপনার ডিভাইসে বিনামূল্যে ডাউনলোডের জন্য উপলব্ধ কিন্তু প্রশ্ন হল আপনি যখন Windows 10<এর সর্বশেষ সংস্করণ ব্যবহার করছেন তখন আপনি কীভাবে এটিকে আপনার মেশিনের ডিফল্ট ব্রাউজার হিসাবে সেট করবেন? ? কিভাবে আপনি সরাসরি Google Chrome ব্যবহার করে লিঙ্ক খুলতে পারেন পরিবর্তে অথবা মোজিলা ফায়ারফক্স Microsoft Edge এর পরিবর্তে ?

Windows অপারেটিং সিস্টেমে আপনি করতে পারেন এমন অন্যান্য সমস্ত টুইকের মতো এটি করার অনেক উপায় আছে কি? ? এই টিউটোরিয়ালে, আমরা আপনার Windows 10-এ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ পদ্ধতি দিয়ে এই প্রশ্নের উত্তর দেব। মেশিন।

দ্রষ্টব্য:

এই টিউটোরিয়ালে যে ধাপগুলি দেখানো হবে তা Windows 8.1-এও কাজ করবে তাই আপনি যদি আপনার Windows 8.1 থেকে এই নিবন্ধটি পড়ছেন কম্পিউটার তারপর নিচের ধাপগুলি অনুগ্রহ করে নির্দ্বিধায় অনুসরণ করুন৷

প্রথমত, আপনার কাঙ্খিত থার্ড-পার্টি ব্রাউজার ইনস্টল করুন

আপনাকে যা করতে হবে তা হল তৃতীয় পক্ষের ব্রাউজারটি ইনস্টল করা যা আপনি আপনার Windows 10-এর জন্য ডিফল্ট হিসাবে সেট করতে চান। মেশিন আপনি Google Chrome বেছে নিতে পারেন৷ , মোজিলা ফায়ারফক্স অথবা অন্য কোনো ব্রাউজার যা আপনি চান এবং আপনার Windows 7 এর সাথে কাজ করে এমন সংস্করণটি ইনস্টল করতে ভুলবেন না সিস্টেমের ধরন (সেটি 32-বিট বা 64-বিট হোক)। আপনি যদি এখনও জানেন না কিভাবে আপনার কম্পিউটারে ইনস্টল করা Windows অপারেটিং সিস্টেমের সিস্টেমের ধরন শনাক্ত করতে হয়, তাহলে আপনি এই পূর্ববর্তী টিউটোরিয়াল-এ পাওয়া ধাপগুলি অনুসরণ করতে পারেন .

আপনি যে ব্রাউজারটি চান সেটি ডাউনলোড করা হয়ে গেলে, আপনি এগিয়ে যেতে পারেন এবং এটি ইনস্টল করতে পারেন যাতে আপনি পরবর্তী ধাপে যেতে পারেন যা এটিকে আপনার Windows মেশিনের জন্য ডিফল্ট ওয়েব ব্রাউজার হিসেবে সেট করছে। . আবার, এটি করার জন্য তিনটি উপলব্ধ পদ্ধতি রয়েছে এবং আসুন দ্রুততম এবং সহজ পদ্ধতিটি দিয়ে শুরু করি৷

আপনার ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3 উপায়

আপনি যদি আরও ভাল ব্রাউজিং অভিজ্ঞতা উপভোগ করতে চান তবে আপনার ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের মধ্যে বেশিরভাগই Google Chrome পছন্দ করবে কারণ এটি Google অনুসন্ধান এর সাথে মসৃণভাবে কাজ করে এবং অন্যান্য সমস্ত Google পণ্য এবং পরিষেবাগুলি যখন অন্যরা অন্য ব্র্যান্ড পছন্দ করে। অতীতে একটি জনপ্রিয় কৌতুক ছিল যা এভাবে চলে:

“ইন্টারনেট এক্সপ্লোরার হল অন্য ব্রাউজার ডাউনলোড করার জন্য সেরা ব্রাউজার”

এটি আমাদের কারও কারও কাছে সত্য হতে পারে এবং তাই Microsoft Edge থেকে কীভাবে ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে হয় তা শিখছি অথবা ইন্টারনেট এক্সপ্লোরার Google Chrome-এ বা অন্য কোনো তৃতীয় পক্ষের ওয়েব ব্রাউজার সর্বোত্তম ব্রাউজিং অভিজ্ঞতার জন্য গুরুত্বপূর্ণ। তাহলে চলুন প্রথমটি দিয়ে শুরু করি এবং সম্ভবত সবচেয়ে সহজ!

1. সেটিংস বিভাগ থেকে ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করা

আপনি আপনার মেশিনের ডিফল্ট ব্রাউজার হিসাবে যে তৃতীয় পক্ষের ব্রাউজারটি ব্যবহার করতে চান তা ইনস্টল করার পরে, এটি স্বয়ংক্রিয়ভাবে খুলবে এবং আপনাকে কিছু সহজ সেট আপ পদক্ষেপের মাধ্যমে যেতে বলবে। এটি আপনার ব্রাউজারকে আপনার ইচ্ছামত কাজ করার জন্য প্রস্তুত করতে সাহায্য করবে এবং বেশিরভাগ ব্রাউজার আপনাকে আপনার আগের ডিফল্ট ওয়েব ব্রাউজারে সঞ্চিত ব্রাউজিং ইতিহাস, পরিচিতি এবং অন্যান্য ডেটা নতুন ইনস্টল করা একটিতে আমদানি করার অনুমতি দেবে৷

উইন্ডোজ 10 এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ উপায়

যদি আপনি Google Chrome ইনস্টল করেন এবং আপনি এটিকে ডিফল্ট ব্রাউজার হিসাবে সেট করতে চান, এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে বলবে যে এটি বর্তমানে আপনার ডিফল্ট ব্রাউজার নয় এবং একটি বোতাম যা বলে "ডিফল্ট হিসাবে সেট করুন" উপরের স্ক্রিনশটে দেখানো হিসাবে ডান অংশে প্রদর্শিত হবে। এখান থেকে, আপনাকে যা করতে হবে তা হল বোতামটিতে ক্লিক করুন এবং আপনি এটিকে আপনার মেশিনের ডিফল্ট ওয়েব ব্রাউজার হিসাবে সেট করা শেষ করেছেন৷

যদি এই প্রম্পটটি উপস্থিত না হয়, আপনি এগিয়ে যেতে পারেন এবং সেটিংস বিভাগে অ্যাক্সেস করতে পারেন আপনি ডিফল্ট হিসাবে সেট করতে চান যে ব্রাউজার. Google Chrome-এ , আপনাকে একটি সক্রিয় Chrome উইন্ডো-এর উপরের-ডান অংশে পাওয়া 3-বিন্দুযুক্ত বোতামে ক্লিক করতে হবে তারপরে যে অপশন বক্সটি প্রদর্শিত হবে, সেখান থেকে আপনাকে “সেটিংস” বলা লিঙ্কটিতে ক্লিক করতে হবে আপনি নীচে দেখতে পারেন.

উইন্ডোজ 10 এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ উপায়

আপনি এটি করার পরে, একটি নতুন ট্যাব খুলবে এবং দেখাবে "সেটিংস" Google Chrome এর জন্য বিভাগ . এখান থেকে, আপনি “ডিফল্ট ব্রাউজার” এ না পৌঁছা পর্যন্ত আপনাকে যা করতে হবে তা হল নিচে স্ক্রোল করা বিভাগ যেখানে আপনাকে "Google Chrome কে ডিফল্ট ব্রাউজার করুন" লেবেলযুক্ত বোতামটিতে ক্লিক করতে হবে আপনি নীচের স্ক্রিনশটে হাইলাইট করা দেখতে পাচ্ছেন৷

উইন্ডোজ 10 এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ উপায়

অন্যান্য ব্রাউজারগুলিরও একই বোতাম বা একটি অনুরূপ বিকল্প তাদের সেটিং বিভাগে উপলব্ধ থাকবে যেমন আপনি নীচে অপেরা ওয়েব ব্রাউজার থেকে দেখতে পাচ্ছেন। . আপনি যদি কোনও তৃতীয় পক্ষকে ডিফল্ট হিসাবে সেট করতে চান তবে এটি হল সবচেয়ে সহজ পদ্ধতি যা আপনি ব্যবহার করতে পারেন কারণ এটির জন্য আপনাকে ব্রাউজার উইন্ডো ছেড়ে যাওয়ার প্রয়োজন নেই৷

উইন্ডোজ 10 এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ উপায়

সুতরাং আমরা প্রথমটির সাথে সম্পন্ন করেছি, আসুন পরবর্তীটিতে এগিয়ে যাই যার জন্য এখন সেটিংস এর সাথে কাজ করতে হবে আপনার উইন্ডোজ মেশিনের জন্য e এবং আমরা নতুন সার্বজনীন "সেটিংস" দিয়ে শুরু করব৷ অ্যাপ।

2. সেটিংস অ্যাপ

থেকে ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করা

Microsoft একটি হাইব্রিড অপারেটিং সিস্টেম তৈরি করেছে এবং এর নাম দিয়েছে Windows 8 তারপর এটিকে আরও উন্নত করে Windows 8.1 এবং এখন Windows 10 . এই অপারেটিং সিস্টেম সংস্করণে ঐতিহ্যগত ডেস্কটপ পরিবেশ রয়েছে মোবাইল ইন্টারফেস এর সাথে মিলিত যা শুধুমাত্র মোবাইল ডিভাইসে পাওয়া যেত। আপনি যদি ইতিমধ্যেই Windows 8 ব্যবহার করার চেষ্টা করে থাকেন , Windows 8.1 অথবা Windows 10 তাহলে আপনার কন্ট্রোল প্যানেলের অস্তিত্ব সম্পর্কে সচেতন হওয়া উচিত আধুনিক প্রতিরূপ যাকে বলা হয় সর্বজনীন সেটিংস অ্যাপ .

উইন্ডোজ 10 এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ উপায়

এই বৈশিষ্ট্যটি চালু করতে, আপনাকে যা করতে হবে তা হল স্টার্ট মেনু-এর বাম দিকের সরু উল্লম্ব বার থেকে এর আইকনে ক্লিক করুন . আপনাকে প্রথমে স্টার্ট মেনু চালু করতে হবে৷ অবশ্যই স্টার্ট বোতামে ক্লিক করে যেটি টাস্কবারের চরম-বাম প্রান্তে পাওয়া যায় অথবা উইন্ডোজ কী টিপে তারপর আইকনে ক্লিক করুন যা আপনি উপরের স্ক্রিনশটে হাইলাইট করা দেখতে পাচ্ছেন।

আমাদের অধিকাংশই শর্টকাট এবং Microsoft চায় এটি সম্পর্কে সচেতন এবং তাই তারা সর্বজনীন চালু করার জন্য একটি কীবোর্ড শর্টকাট উপলব্ধ করেছে সেটিংস অ্যাপ . শুধু Windows + I টিপুন আপনার মেশিনের কীবোর্ড এবং সেটিংস অ্যাপ-এর কী অবিলম্বে চালু করা উচিত!

উইন্ডোজ 10 এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ উপায়

পরবর্তী ধাপে এখন আপনাকে “ডিফল্ট অ্যাপ সেটিংস” অ্যাক্সেস করতে হবে বিভাগ এবং এটি দ্রুত অ্যাক্সেস করার জন্য, শুধু “ডিফল্ট” শব্দটি টাইপ করুন৷ অনুসন্ধান ইনপুট বাক্সে যা সেটিংস অ্যাপের শীর্ষ-কেন্দ্রের অংশে পাওয়া যায় হোমপেজ উইন্ডো নীচে দেখানো হিসাবে।

উইন্ডোজ 10 এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ উপায়

“ডিফল্ট” শব্দটি টাইপ করার পর অনুসন্ধান বাক্সে, অনুসন্ধানের পরামর্শগুলি এটির ঠিক নীচে উপস্থিত হওয়া উচিত এবং এখান থেকে, আপনি “ডিফল্ট অ্যাপ সেটিংস” দেখতে সক্ষম হবেন যা আপনাকে ক্লিক করতে হবে যাতে আপনাকে সেই বিভাগে নির্দেশিত করা যেতে পারে যেখানে আপনি আপনার কম্পিউটারে বর্তমানে থাকা ডিফল্ট ওয়েব ব্রাউজারটি পরিবর্তন করতে পারেন। “ডিফল্ট অ্যাপ সেটিংস ” বিভাগটি দেখতে হুবহু নীচের স্ক্রিনশটের মত দেখায় এবং ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে, আপনাকে “ওয়েব ব্রাউজার”-এ স্ক্রোল করতে হবে আইটেম তারপর ওয়েব ব্রাউজারে ক্লিক করুন যা বর্তমানে এটির অধীনে প্রদর্শিত হচ্ছে।

উইন্ডোজ 10 এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ উপায়

“ওয়েব ব্রাউজার”-এর অধীনে ব্রাউজারে ক্লিক করার পর "ডিফল্ট অ্যাপ সেটিংস" এর বিভাগ৷ উইন্ডোতে, একটি বিকল্প বাক্স প্রদর্শিত হবে যা লেবেলযুক্ত "একটি অ্যাপ চয়ন করুন" এবং এখান থেকে, আপনাকে যা করতে হবে তা হল নতুন ব্রাউজারটি বেছে নিন এবং ক্লিক করুন যা আপনি ডিফল্ট হিসাবে সেট করতে চান যেটি আপনি উপরের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন। আপনার পছন্দের ব্রাউজারে ক্লিক করলে অন্য কোনো বোতামে ক্লিক করার প্রয়োজন না করেই পরিবর্তনটি স্বয়ংক্রিয়ভাবে প্রযোজ্য হয় তাই আপনি এখন আপনার উইন্ডোজ মেশিনে ইনস্টল করা নতুন ওয়েব ব্রাউজার ব্যবহার করে ব্রাউজিং উপভোগ করতে শুরু করবেন।

3. কন্ট্রোল প্যানেল থেকে ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করা

পরিশেষে, আপনি যদি এমন ব্যক্তি হন যিনি পুরানো পদ্ধতিতে কাজ করতে পছন্দ করেন তাহলে আপনি প্রথাগত কন্ট্রোল প্যানেল থেকে আপনার মেশিনের ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে পারেন জানলা. আপনার যদি শর্টকাট খুঁজে পেতে সমস্যা হয় যা কন্ট্রোল প্যানেল চালু করবে৷ আপনার Windows 10-এ বৈশিষ্ট্য মেশিন তারপর আপনি যে পদক্ষেপগুলি এখানে দেখানো হবে তা অনুসরণ করতে পারেন৷

উইন্ডোজ 10 এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ উপায়

প্রথমত, আপনাকে Windows + X টিপে একটি লুকানো মেনু চালু করতে হবে কী এই কীগুলি টিপানোর পরে, লুকানো মেনুটি আপনার কম্পিউটার স্ক্রিনের বাম দিকের অংশে পপ-আপ হওয়া উচিত এবং এখান থেকে, নীচের দিকে পাওয়া লিঙ্কটিতে ক্লিক করুন যা বলে "কন্ট্রোল প্যানেল" শক্তিশালী> আপনি নীচের স্ক্রিনশটে হাইলাইট করা দেখতে পাচ্ছেন৷

উইন্ডোজ 10 এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ উপায়

এখন, কন্ট্রোল প্যানেল উইন্ডোটি অবিলম্বে চালু হওয়া উচিত এবং এখান থেকে আপনাকে “ডিফল্ট” শব্দটি টাইপ করতে হবে অনুসন্ধান ইনপুট বাক্সে যা উইন্ডোর উপরের-ডান অংশে পাওয়া যায় আপনি নীচের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন। অনুসন্ধান বাক্সে শব্দটি প্রবেশ করার পরে, অনুসন্ধানের ফলাফলগুলি প্রদর্শিত হবে এবং এখান থেকে, আপনাকে "আপনার ডিফল্ট প্রোগ্রামগুলি সেট করুন"-এ ক্লিক করতে হবে৷ .

উইন্ডোজ 10 এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ উপায়

ডিফল্ট প্রোগ্রাম কন্ট্রোল প্যানেল উইন্ডো তারপর খুলবে এবং বাম দিকে, আপনি আপনার Windows 10-এ অন্তর্নির্মিত এবং ইনস্টল করা সমস্ত প্রোগ্রাম এবং অ্যাপের একটি তালিকা দেখতে পাবেন। একটি বাক্সের ভিতরে বসা মেশিন। এখান থেকে, আপনাকে যা করতে হবে তা হল আপনি যে ব্রাউজারটিকে ডিফল্ট ব্রাউজার হিসাবে সেট করতে চান তা সন্ধান করুন, আপনি এটি খুঁজে পাওয়ার পরে এটিতে ক্লিক করুন তারপর নীচের কেন্দ্রের অংশে, “ লেখা বিকল্পটিতে ক্লিক করুন এই প্রোগ্রামটিকে ডিফল্ট হিসেবে সেট করুন” আপনি নীচের স্ক্রিনশটে হাইলাইট করা দেখতে পাচ্ছেন৷

উইন্ডোজ 10 এর ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার 3টি উপলব্ধ উপায়

আপনি এটি করার পরে, শুধু "ঠিক আছে" এ ক্লিক করুন৷ যে বোতামটি উইন্ডোর নীচে-ডান অংশে পাওয়া যায় সমস্ত পরিবর্তনগুলি সংরক্ষণ করার জন্য তারপর আপনি উইন্ডোটি বন্ধ করতে পারেন! এটি আপনার Windows 10-এ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার জন্য উপলব্ধ শেষ পদ্ধতি মেশিন আপনি যদি এখনও এই একই টুইক করার অন্যান্য উপায় সম্পর্কে জানেন তবে অনুগ্রহ করে সেগুলি নীচের মন্তব্য হিসাবে পোস্ট করে আমাদের সাথে শেয়ার করুন!

আপনার প্রিয় ব্রাউজার কি?

ওয়েব ব্রাউজার বেছে নেওয়ার ক্ষেত্রে বিভিন্ন লোকের ভিন্ন ভিন্ন স্বাদ থাকে কিন্তু আমরা যেমন আগে উল্লেখ করেছি, জনপ্রিয় এবং সর্বাধিক ব্যবহৃত ব্রাউজারগুলির সাথে লেগে থাকা ভাল যাতে আপনি অন্য তৃতীয়টিতে অন্তর্ভুক্ত বা এমবেড করা দূষিত জিনিস থেকে নিরাপদ থাকতে পারেন। - পার্টি ব্রাউজার। আপনি এখন কোন ব্রাউজার ব্যবহার করছেন? আপনি এটি এবং এর বৈশিষ্ট্যগুলি সম্পর্কে সবচেয়ে বেশি কী পছন্দ করেন? আমরা আপনার ব্যক্তিগত অভিজ্ঞতা শুনতে চাই এবং আমরা আমাদের পরবর্তী টিউটোরিয়ালে যে কোনো বিষয়ের পরামর্শকে স্বাগত জানাই। শুধু নীচে মন্তব্য হিসাবে তাদের পোস্ট করুন এবং আমরা আমাদের পরবর্তী “কীভাবে” এ আবার দেখা হবে বলে আশা করি নিবন্ধ!


  1. ঠিক করুন:ডিফল্ট ব্রাউজার কিপ উইন্ডোজ 10 এ এজ এ পরিবর্তন হচ্ছে (ক্রিয়েটর আপডেট)

  2. উইন্ডোজ 11-এ ডিফল্ট ওয়েব ব্রাউজার কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10 বা Windows 11 রিস্টার্ট করার ৫টি উপায়

  4. ব্রাউজার হাইজ্যাকিং কি এবং উইন্ডোজ পিসিতে এটি প্রতিরোধ করার উপায়