কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ ফাইল অ্যাসোসিয়েশনগুলি পরিবর্তন, রিসেট এবং প্রতিস্থাপন করবেন

কিভাবে উইন্ডোজ 10 এ ফাইল অ্যাসোসিয়েশনগুলি পরিবর্তন, রিসেট এবং প্রতিস্থাপন করবেন

ফাইল অ্যাসোসিয়েশনগুলি একটি কার্যকরী উইন্ডোজ অভিজ্ঞতার একটি গুরুত্বপূর্ণ অংশ, তাই সঠিক ফাইলের প্রকারগুলি সঠিক সফ্টওয়্যারের সাথে স্বয়ংক্রিয়ভাবে খোলার বিষয়টি নিশ্চিত করা আবশ্যক৷ কিন্তু আপনি যদি ভুল ফাইল অ্যাসোসিয়েশন বরাদ্দ করেন বা কেবল এটি একটি ভাল প্রোগ্রামে পরিবর্তন করতে চান তবে কী হবে? Windows 10 ফাইল অ্যাসোসিয়েশনের পরিপ্রেক্ষিতে অতীতের সংস্করণগুলির তুলনায় আরও বেশি সীমাবদ্ধ প্রমাণিত হয়েছে এবং আপনি যদি শুধুমাত্র একটি অ্যাসোসিয়েশন সম্পূর্ণভাবে সরাতে চান তাহলে এটি বিশেষভাবে স্থির হতে পারে৷

সৌভাগ্যবশত, আমাদের কাছে উত্তর আছে, আপনাকে দেখায় কিভাবে Windows 10-এ ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন, রিসেট এবং প্রতিস্থাপন করা যায়।

ফাইল অ্যাসোসিয়েশনগুলি কীভাবে সেট এবং পরিবর্তন করবেন

প্রথমত, সহজ জিনিস. আপনি সম্ভবত একটি ফাইল খোলার সময় উইন্ডোজ দ্বারা হাজার বার জিজ্ঞাসা করা হয়েছে যে আপনি এটি একটি নির্দিষ্ট প্রোগ্রামের সাথে যুক্ত করতে চান কিনা। হতে পারে আপনি প্রস্তাবিত প্রোগ্রামগুলির মধ্যে একটি বেছে নিন, এবং এটিই শেষ।

কিন্তু উইন্ডোজের প্রস্তাবিত প্রোগ্রামগুলি সবসময় সঠিক নয়, তাই আপনি যা চান তা কীভাবে বেছে নেবেন?

এটি করার দুটি উপায় রয়েছে:

প্রথমে, আপনি একটি ফাইলে ডান-ক্লিক করতে পারেন যার অ্যাসোসিয়েশন আপনি পরিবর্তন করতে চান, তারপর "এর সাথে খুলুন" নির্বাচন করুন। আপনি যে প্রোগ্রামটি দিয়ে এটি খুলতে চান সেটি যদি সেখানে না থাকে তবে উইন্ডোর নীচে "অন্য অ্যাপ চয়ন করুন" এ ক্লিক করুন৷

কিভাবে উইন্ডোজ 10 এ ফাইল অ্যাসোসিয়েশনগুলি পরিবর্তন, রিসেট এবং প্রতিস্থাপন করবেন

নতুন বাক্সে আপনি আগের মতোই একই তালিকা দেখতে পাবেন, তবে স্ক্রোল করুন এবং একটি বর্ধিত তালিকা প্রদর্শিত হওয়ার জন্য "আরো অ্যাপ" এ ক্লিক করুন। আপনি যে অ্যাপটির সাথে ফাইলটি যুক্ত করতে চান সেটি নির্বাচন করুন এবং "সর্বদা এই অ্যাপটি .xxx ফাইল খুলতে ব্যবহার করুন" এ টিক দিন।

কিভাবে উইন্ডোজ 10 এ ফাইল অ্যাসোসিয়েশনগুলি পরিবর্তন, রিসেট এবং প্রতিস্থাপন করবেন

আপনি যে অ্যাপটি চান তা তালিকায় উপস্থিত না হলে, "এই পিসিতে অন্য অ্যাপের জন্য দেখুন" বিকল্পটি নিয়ে বিরক্ত করবেন না। এটি শুধুমাত্র আপনার নির্বাচিত প্রোগ্রামের সাথে এক-অফ ভিত্তিতে ফাইলটি খুলবে।

আপনার ফাইল অ্যাসোসিয়েশনগুলি সঠিকভাবে পরিচালনা করতে, স্টার্ট বোতামে ক্লিক করুন, "ডিফল্ট অ্যাপ সেটিংস" টাইপ করুন এবং অনুসন্ধান ফলাফলে এটিতে ক্লিক করুন৷ এখানে আপনি ডিফল্ট ফাইল অ্যাসোসিয়েশনগুলির একটি ওভারভিউ দেখতে পাবেন। সেই ফাংশনের জন্য আপনার অন্যান্য বিকল্পগুলি দেখতে তালিকার যেকোনো প্রোগ্রামে ক্লিক করুন।

কিভাবে উইন্ডোজ 10 এ ফাইল অ্যাসোসিয়েশনগুলি পরিবর্তন, রিসেট এবং প্রতিস্থাপন করবেন

ফাইল অ্যাসোসিয়েশনগুলির আরও বিস্তৃত তালিকা দেখতে, নীচে স্ক্রোল করুন এবং "ফাইলের প্রকার অনুসারে ডিফল্ট অ্যাপ্লিকেশনগুলি চয়ন করুন" এ ক্লিক করুন। এটি আপনাকে উপলব্ধ সমস্ত ফাইলের প্রকারের একটি সম্পূর্ণ তালিকা এবং তারা যে অ্যাপগুলির সাথে যুক্ত তা দেখাবে৷

আপনি এইগুলির যে কোনও একটিতে ক্লিক করতে পারেন, তবে অনেক ক্ষেত্রে আপনি দেখতে পাবেন যে কোনও বিকল্প উপলব্ধ নেই। এটি আরও অস্পষ্ট ফাইল প্রকারের সাথে ঘটে, যেমন বিভিন্ন রহস্যময় চিত্র বিন্যাস যা শুধুমাত্র ফটোশপের মতো চিত্র-সম্পাদনা সফ্টওয়্যার দিয়ে খোলে। আপনার যদি সঠিক প্রোগ্রাম থাকে, কিন্তু এটি অ্যাসোসিয়েশন তালিকায় একটি বিকল্প হিসাবে উপস্থিত না হয়, তাহলে আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে অ্যাসোসিয়েশনকে জোর করতে পারেন (পরবর্তী শিরোনাম দেখুন)।

কিভাবে উইন্ডোজ 10 এ ফাইল অ্যাসোসিয়েশনগুলি পরিবর্তন, রিসেট এবং প্রতিস্থাপন করবেন

আপনি যদি চান, প্রধান "ডিফল্ট অ্যাপস" স্ক্রীন থেকে আপনি ফাইল অ্যাসোসিয়েশনগুলিকে মাইক্রোসফ্টের প্রস্তাবিত ডিফল্টগুলিতে পুনরায় সেট করতে "রিসেট" ক্লিক করতে পারেন। (সতর্কতা :মাইক্রোসফট অবশ্যই তাদের নিজস্ব সফ্টওয়্যার ব্যবহার করার জন্য আপনাকে নির্দেশ করবে।)

কমান্ড প্রম্পটে কিভাবে একটি ফাইল অ্যাসোসিয়েশন রিসেট বা মুছবেন

কোনো ফাইল অ্যাসোসিয়েশন রিসেট না করাটা একটু বেশি জটিল, এবং আপনাকে এটি একটি উন্নত কমান্ড প্রম্পটের মাধ্যমে করতে হবে।

শুরুতে ক্লিক করুন, cmd টাইপ করুন , কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন, তারপর "প্রশাসক হিসাবে চালান।"

টাইপ করুন

ftype filename.ext=

কমান্ড প্রম্পটে (যেখানে "ফাইলের নাম" হল অ্যাপটির নাম যা আপনি আলাদা করতে চান এবং "ext" হল এক্সটেনশন, যেমন .jpg, bin, .mp3 বা যাই হোক না কেন)।

আপনি যদি ফাইলের নাম সম্পর্কে অনিশ্চিত হন তবে সমস্ত ফাইল টাইপ অ্যাসোসিয়েশনগুলির একটি তালিকা দেখতে কমান্ড প্রম্পটে শুধু "assoc" লিখুন। আপনি “ftype” এর পরে যে বিটটি লিখতে চান সেটি হল =প্রতীকের পরে সম্পূর্ণ অংশ।

উদাহরণের খাতিরে, আমরা VLC থেকে "wtv" এক্সটেনশনটিকে আলাদা করার সিদ্ধান্ত নিয়েছি, তাই আমরা যে কমান্ডটি টাইপ করেছি তা হল

ftype vlc.wtv=

কিভাবে উইন্ডোজ 10 এ ফাইল অ্যাসোসিয়েশনগুলি পরিবর্তন, রিসেট এবং প্রতিস্থাপন করবেন

একবার আপনি কমান্ডটি প্রবেশ করালে, ফাইলের ধরনটি বিচ্ছিন্ন/খালি হওয়া উচিত এবং আপনি যখন পরের বার সেই ফাইল টাইপটি খুলতে চেষ্টা করবেন তখন আপনি একটি নতুন সেট করতে পারেন৷

অথবা, আপনি যদি অ্যাপগুলির সাথে ফাইলগুলিকে সংযুক্ত করতে বা পুনরায় সংযুক্ত করতে কমান্ড প্রম্পটটি ব্যবহার করতে চান তবে কেবলমাত্র নীচের বিন্যাসটি অনুসরণ করুন, "wtv" এবং ডিরেক্টরিকে প্রতিস্থাপন করে আপনি যে প্রোগ্রামটির সাথে এটি সংযুক্ত করতে চান তার এক্সটেনশন এবং ডিরেক্টরির সাথে প্রতিস্থাপন করুন:

assoc .wtv="C:\Program Files (x86)\VideoLAN\VLC\vlc.exe"

কিভাবে উইন্ডোজ 10 এ ফাইল অ্যাসোসিয়েশনগুলি পরিবর্তন, রিসেট এবং প্রতিস্থাপন করবেন

উপসংহার

এটি আপনাকে ফাইল অ্যাসোসিয়েশন সম্পর্কে আপনার যা জানা দরকার তা আপনাকে জানাতে হবে এবং কোন এক্সটেনশনগুলির সাথে কোন প্রোগ্রামগুলি যায় তার উপর আপনাকে নিয়ন্ত্রণ দিতে হবে। যদিও কমান্ড প্রম্পট পদ্ধতিটি একটু বেশি জটিল হতে পারে, এটি "ডিফল্ট অ্যাপস" উইন্ডোর তুলনায় কম সীমাবদ্ধ, তাই যদি আপনি যে প্রোগ্রামটি চান সেখানে চালু না হয়, আপনি বিশ্বস্ত কমান্ড প্রম্পটের মাধ্যমে অ্যাসোসিয়েশনকে বাধ্য করতে পারেন।


  1. Windows 10 এ ফাইল টাইপ অ্যাসোসিয়েশনগুলি কীভাবে সরানো যায়

  2. উইন্ডোজ 10-এ ফাইলের অনুমতি কীভাবে পরিবর্তন করবেন

  3. কিভাবে ফাইলের ইতিহাস বন্ধ করবেন এবং উইন্ডোজ 10-এ ফাইলের ইতিহাস সেটিংস পুনরায় সেট করবেন।

  4. উইন্ডোজ 10 এ আপনার হোস্ট ফাইলটি কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)