কম্পিউটার

ওপেন সোর্স ডাটাবেস


ওপেন সোর্স ডাটাবেস হল সেই ডাটাবেস যাদের একটি ওপেন সোর্স কোড আছে অর্থাৎ যে কেউ কোডটি দেখতে, অধ্যয়ন করতে বা এমনকি সংশোধন করতে পারে। ওপেন সোর্স ডেটাবেস রিলেশনাল (SQL) বা অ রিলেশনাল (NoSQL) হতে পারে।

কেন ওপেন সোর্স ডেটাবেস ব্যবহার করবেন?

যে কোনো কোম্পানির জন্য ডাটাবেস তৈরি করা এবং রক্ষণাবেক্ষণ করা বেশ ব্যয়বহুল। মোট সফ্টওয়্যার ব্যয়ের একটি বিশাল অংশ ডাটাবেস পরিচালনা করতে ব্যবহৃত হয়। সুতরাং, কম খরচে ওপেন সোর্স ডাটাবেসে স্যুইচ করা সম্ভব। এটি দীর্ঘমেয়াদে কোম্পানিগুলির প্রচুর অর্থ সাশ্রয় করে৷

ওপেন সোর্স ডেটাবেস ব্যবহার করা হচ্ছে

বাজারে বিভিন্ন ওপেন সোর্স ডাটাবেস রয়েছে। তাদের সকলের নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে। একটি ওপেন সোর্স ডাটাবেস ব্যবহার করার সিদ্ধান্ত ব্যক্তিগত প্রয়োজনীয়তার উপর নির্ভর করে।

ওপেন সোর্স ডাটাবেসের কিছু উদাহরণ হল −

MySQL

এটি বিশ্বের সবচেয়ে সফল ওপেন সোর্স ডাটাবেস। MySQL-এর একটি বিনামূল্যের সম্প্রদায় সংস্করণ উপলব্ধ কিন্তু এটি 2010 সালে Oracle দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল এবং এখন Oracle পরিষেবার জন্য চার্জ করে৷

মারিয়াডিবি

এটি মাইএসকিউএল-এর প্রতিস্থাপন এবং মাইএসকিউএল-এর বিপরীতে বিনামূল্যে থাকার উদ্দেশ্যে। MariaDB-এর MySQL-এর সাথে উচ্চ সামঞ্জস্য রয়েছে এবং এর গঠন MySQL API এবং কমান্ডের সাথে মেলে।

PostgresSQL

এটি একটি অবজেক্ট রিলেশনাল ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম। PostgresSQL আরো মজবুত এবং MySQL এর থেকে ভালো পারফরম্যান্স আছে। এটি তার নির্ভরযোগ্যতা এবং ডেটা অখণ্ডতার জন্যও পরিচিত।

PostgresPURE

এটি পোস্টগ্রেসএসকিউএল-এ তৈরি করা হয়েছে তবে অতিরিক্ত কার্যকারিতা রয়েছে। এটি সাবস্ক্রিপশনের ভিত্তিতে স্প্লেনডিড ডেটা থেকে পাওয়া যায়।

EnterpriseDB

এটি পোস্টগ্রেসএসকিউএল-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে কিন্তু এতে কার্যক্ষমতা, নিরাপত্তা এবং ব্যবস্থাপনার উন্নতির মতো অতিরিক্ত বৈশিষ্ট্য এবং সরঞ্জাম রয়েছে।

মঙ্গোডিবি

এটি একটি বিনামূল্যের ওপেন সোর্স NoSQL ডাটাবেস প্রোগ্রাম৷ এটি নথি যাচাইকরণ, এনক্রিপ্ট করা স্টোরেজ ইঞ্জিন ইত্যাদি প্রদান করে৷ MongoDB প্রাথমিকভাবে মোবাইল অ্যাপস ইত্যাদিতে ব্যবহৃত হয়৷


No
  1. 5 সেরা ওপেন সোর্স মোবাইল টেস্ট অটোমেশন টুলস

  2. 2022 এর 10 সেরা ওপেন সোর্স ভিডিও এডিটর

  3. 8 সেরা ওপেন সোর্স অপারেটিং সিস্টেম 2022

  4. 7 লিনাক্সের জন্য সেরা ওপেন সোর্স ক্লোনিং সফ্টওয়্যার