কম্পিউটার

রিমোট ডেস্কটপ সেশন হোস্টের জন্য লাইসেন্সিং মোড কনফিগার করা নেই

Windows Server 2012 R2/2016/2019 চলমান RDS ফার্মে একটি নতুন RDSH নোড কনফিগার করার চেষ্টা করার সময়, আপনি সিস্টেম ট্রেতে নিম্নলিখিত সতর্কতা পপআপ বার্তার সম্মুখীন হতে পারেন:

রিমোট ডেস্কটপ সেশন হোস্টের জন্য লাইসেন্সিং মোড কনফিগার করা নেই।

দূরবর্তী ডেস্কটপ পরিষেবা 104 দিনের মধ্যে কাজ করা বন্ধ করবে৷

RD সংযোগ ব্রোকার সার্ভারে, রিমোট ডেস্কটপ লাইসেন্সিং মোড এবং লাইসেন্স সার্ভার নির্দিষ্ট করতে সার্ভার ম্যানেজার ব্যবহার করুন৷

রিমোট ডেস্কটপ সেশন হোস্টের জন্য লাইসেন্সিং মোড কনফিগার করা নেই

ত্রুটি বার্তা দ্বারা বিচার করে, RDS হোস্ট অনুগ্রহের মেয়াদে চলছে (120 দিনের অতিরিক্ত সময়ের মধ্যে, আপনি RDS লাইসেন্স সক্রিয় না করে রিমোট ডেস্কটপ সেশন হোস্ট ব্যবহার করতে পারেন)। গ্রেস পিরিয়ড শেষ হলে, ব্যবহারকারীরা RDSH-এর সাথে সংযোগ করতে পারবে না, এবং ট্রেতে একটি ত্রুটি প্রদর্শিত হবে:

রিমোট ডেস্কটপ পরিষেবাগুলি কাজ করা বন্ধ করবে কারণ এই কম্পিউটারটি গ্রেস পিরিয়ড শেষ হয়ে গেছে এবং অন্তত একটি বৈধ Windows Server 2012 লাইসেন্স সার্ভারের সাথে যোগাযোগ করেনি৷ লাইসেন্সিং ডায়াগনসিস ব্যবহার করতে RD সেশন হোস্ট সার্ভার কনফিগারেশন খুলতে এই বার্তাটি ক্লিক করুন৷
আমি ইতিমধ্যেই RDS ত্রুটি সম্পর্কে নিবন্ধে একটি অনুরূপ সমস্যা বর্ণনা করেছি "রিমোট সেশনটি সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে কারণ একটি লাইসেন্স প্রদানের জন্য কোনো দূরবর্তী ডেস্কটপ লাইসেন্স সার্ভার উপলব্ধ নেই", কিন্তু পরিস্থিতি এখানে একটু ভিন্ন।

সমস্যার আরো সঠিক ডায়গনিস্টিকের জন্য, আপনাকে RD লাইসেন্সিং ডায়াগনসার চালাতে হবে টুল—lsdiag.msc  (প্রশাসনিক সরঞ্জাম -> দূরবর্তী ডেস্কটপ পরিষেবা ->  আরডি লাইসেন্সিং ডায়াগনসার)। এর উইন্ডোটি নিম্নলিখিত ত্রুটিটি দেখায়:

রিমোট ডেস্কটপ সেশন হোস্ট সার্ভারের জন্য লাইসেন্সগুলি উপলব্ধ নেই, এবং RD লাইসেন্সিং ডায়াগনসার RD সেশন হোস্ট সার্ভারের জন্য লাইসেন্সিং সমস্যা চিহ্নিত করেছে৷ দূরবর্তী ডেস্কটপ সেশন হোস্টের জন্য লাইসেন্সিং মোড কনফিগার করা হয়নি৷ দূরবর্তী ডেস্কটপ সেশন হোস্ট সার্ভারের মধ্যে রয়েছে এর গ্রেস পিরিয়ড, কিন্তু সেশন হোস্ট সার্ভার কোনো লাইসেন্স সার্ভারের সাথে কনফিগার করা হয়নি।

আপনি দেখতে পাচ্ছেন, লাইসেন্সিং মোড সেট না থাকায় ক্লায়েন্টদের জন্য কোনো লাইসেন্স উপলব্ধ নেই।

রিমোট ডেস্কটপ সেশন হোস্টের জন্য লাইসেন্সিং মোড কনফিগার করা নেই

এর মানে হল অ্যাডমিনিস্ট্রেটর আরডিএস লাইসেন্সিং সার্ভার এবং/অথবা লাইসেন্সিং মোড নির্দিষ্ট করেনি। RDS হোস্ট স্থাপন করার সময় লাইসেন্সের ধরনটি ইতিমধ্যেই নির্দিষ্ট করা থাকলেও এটি করা উচিত (স্থাপন কনফিগার করুন -> RD লাইসেন্সিং -> রিমোট ডেস্কটপ লাইসেন্সিং মোড নির্বাচন করুন)।

রিমোট ডেস্কটপ সেশন হোস্টের জন্য লাইসেন্সিং মোড কনফিগার করা নেই

আপনি নিম্নলিখিত PowerShell কমান্ড ব্যবহার করে RDS লাইসেন্স সার্ভার সেট করা আছে কিনা তা পরীক্ষা করতে পারেন:

$obj = gwmi -namespace "Root/CIMV2/TerminalServices" Win32_TerminalServiceSetting
$obj.GetSpecifiedLicenseServerList()

রিমোট ডেস্কটপ সেশন হোস্টের জন্য লাইসেন্সিং মোড কনফিগার করা নেই

দ্রষ্টব্য . Get-RDLicenseConfiguration cmdlet ভিন্ন, ভুল তথ্য প্রদান করতে পারে।

যদি RDS আইসেন্স সার্ভার সেট করা না থাকে, তাহলে আপনি কমান্ড দিয়ে এটি নির্দিষ্ট করতে পারেন:

$obj.SetSpecifiedLicenseServerList("uk-rdslic1.woshub.com")

আপনি যদি মনে না থাকেন কোন সার্ভারে আরডি লাইসেন্স রোল ইনস্টল করা আছে, তাহলে আপনি PowerShell ActiveDirectory মডিউল থেকে Get-ADObject cmdlet ব্যবহার করে অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেনে নিবন্ধিত সমস্ত RDS লাইসেন্সিং সার্ভারের একটি তালিকা প্রদর্শন করতে পারেন:

Get-ADObject -Filter {objectClass -eq 'serviceConnectionPoint' -and Name -eq 'TermServLicensing'}

RDS লাইসেন্সিং মোড সেট করতে বাধ্য করার বিভিন্ন পদ্ধতি রয়েছে।

রেজিস্ট্রি ব্যবহার করে :

রেজিস্ট্রি কী এ HKLM\SYSTEM\CurrentControlSet\Control\Terminal Server\RCM\Licensing Core LicensingMode নামের সাথে DWORD প্যারামিটারের মান পরিবর্তন করুন 5 থেকে:

  • 2 – যদি প্রতি ডিভাইস RDS লাইসেন্সিং মোড ব্যবহার করা হয়;
  • 4 – যদি ব্যবহারকারী প্রতি লাইসেন্সিং ব্যবহার করা হয়।

রিমোট ডেস্কটপ সেশন হোস্টের জন্য লাইসেন্সিং মোড কনফিগার করা নেই

আপনি regedit.exe বা রেজিস্ট্রি ম্যানেজমেন্ট মডিউল থেকে নিম্নলিখিত PowerShell কমান্ডের মাধ্যমে ম্যানুয়ালি রেজিস্ট্রি সেটিং পরিবর্তন করতে পারেন:

# Specify the RDS licensing type: 2 - Per Device CAL, 4 - Per User CAL
$RDSCALMode = 2
# RDS Licensing host name
$RDSlicServer = "uk-rdslic1.woshub.com"
# Set the server name and type of licensing in the registry
New-Item "HKLM:\SYSTEM\CurrentControlSet\Services\TermService\Parameters\LicenseServers"
New-ItemProperty "HKLM:\SYSTEM\CurrentControlSet\Services\TermService\Parameters\LicenseServers" -Name SpecifiedLicenseServers -Value $RDSlicServer -PropertyType "MultiString"
Set-ItemProperty "HKLM:\SYSTEM\CurrentControlSet\Control\Terminal Server\RCM\Licensing Core\" -Name "LicensingMode" -Value $RDSCALMode

আপনি পরিবর্তনগুলি করার পরে, আপনার RDSH সার্ভার পুনরায় চালু করুন৷

আপনি GPO (একটি স্থানীয় বা একটি ডোমেন নীতি) ব্যবহার করে RDS লাইসেন্স সার্ভার প্যারামিটারগুলিও কনফিগার করতে পারেন। যদি আপনার RDS সার্ভার একটি ওয়ার্কগ্রুপে থাকে (অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেনে যোগদান করা হয়নি), স্থানীয় গ্রুপ পলিসি এডিটর gpedit.msc ব্যবহার করুন। কম্পিউটার কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> উইন্ডোজ উপাদান -> দূরবর্তী ডেস্কটপ পরিষেবা -> দূরবর্তী ডেস্কটপ সেশন হোস্ট -> লাইসেন্সিং এ যান .

আমাদের দুটি নীতি দরকার:

  • নির্দিষ্ট রিমোট ডেস্কটপ লাইসেন্স সার্ভার ব্যবহার করুন – নীতি সক্রিয় করুন এবং RDS লাইসেন্স সার্ভার ঠিকানা উল্লেখ করুন। লাইসেন্স সার্ভার একই সার্ভারে চলমান থাকলে, 127.0.0.1 টাইপ করুন; রিমোট ডেস্কটপ সেশন হোস্টের জন্য লাইসেন্সিং মোড কনফিগার করা নেই
  • রিমোট ডেস্কটপ লাইসেন্সিং মোড সেট করুন – লাইসেন্সিং মোড নির্বাচন করুন। আমাদের ক্ষেত্রে, এটি প্রতি ব্যবহারকারী . রিমোট ডেস্কটপ সেশন হোস্টের জন্য লাইসেন্সিং মোড কনফিগার করা নেই

আপনার সার্ভার পুনরায় চালু করার পরে, RD লাইসেন্সিং ডায়াগনসার খুলুন এবং উপলব্ধ RDS লাইসেন্সের সংখ্যা এবং আপনার নির্বাচিত লাইসেন্সিং মোড পরীক্ষা করুন৷

যদি আপনার নেটওয়ার্কে ফায়ারওয়াল ব্যবহার করা হয়, তাহলে আপনাকে অবশ্যই RDSH হোস্ট থেকে RDS লাইসেন্সিং সার্ভারে নিম্নলিখিত পোর্টগুলি খুলতে হবে - TCP:135, UDP:137, UDP:138, TCP:139, TCP:445, TCP:49152–65535 (RPC পরিসর)।

আপনি Test-NetConnection cmdlet ব্যবহার করে খোলা পোর্টগুলি পরীক্ষা করতে পারেন৷ স্থানীয় উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়ালে পোর্টগুলি বন্ধ থাকলে, আপনি NetSecurity মডিউল থেকে PowerShell cmdlets ব্যবহার করে পোর্টগুলি খুলতে পারেন।

রিমোট ডেস্কটপ সেশন হোস্টের জন্য লাইসেন্সিং মোড কনফিগার করা নেই

এছাড়াও মনে রাখবেন যে, উদাহরণস্বরূপ, যদি RD লাইসেন্সিং সার্ভারে Windows Server 2012 R2 এবং RDS 2012 R2-এর জন্য CAL ইনস্টল করা থাকে, তাহলে আপনি Windows Server 2016/2019-এর জন্য RDS CAL লাইসেন্স ইনস্টল করতে পারবেন না। “Remote Desktop Licensing mode is not configured আপনি সঠিক লাইসেন্সের ধরন এবং RDS লাইসেন্স সার্ভারের নাম উল্লেখ করলেও ত্রুটি অব্যাহত থাকে। পুরানো উইন্ডোজ সার্ভার সংস্করণটি কেবল নতুন সংস্করণের জন্য RDS CAL সমর্থন করে না৷

এই ক্ষেত্রে নিম্নলিখিত বার্তাটি RD লাইসেন্স ডায়াগনসার উইন্ডোতে প্রদর্শিত হবে:

রিমোট ডেস্কটপ সেশন হোস্ট প্রতি ব্যবহারকারীর লাইসেন্সিং মোডে আছে এবং কোনো পুনঃনির্দেশক মোড নেই, কিন্তু লাইসেন্স সার্ভারের নিম্নলিখিত বৈশিষ্ট্য সহ কোনো ইনস্টল করা লাইসেন্স নেই:পণ্য সংস্করণ:উইন্ডোজ সার্ভার 2016 লাইসেন্সে উপযুক্ত লাইসেন্স ইনস্টল করতে RD লাইসেন্সিং ম্যানেজার ব্যবহার করুন সার্ভার।

রিমোট ডেস্কটপ সেশন হোস্টের জন্য লাইসেন্সিং মোড কনফিগার করা নেই

প্রথমে আপনাকে আরডিএস লাইসেন্স সার্ভারে উইন্ডোজ সার্ভার সংস্করণ আপগ্রেড করতে হবে (বা একটি নতুন আরডি লাইসেন্স হোস্ট স্থাপন করতে)। Windows সার্ভারের একটি নতুন সংস্করণ (উদাহরণস্বরূপ, WS 2019) Windows সার্ভারের পূর্ববর্তী সমস্ত সংস্করণের জন্য RDS CAL সমর্থন করে।

দ্রষ্টব্য . যদি আপনার RDS সার্ভার একটি ওয়ার্কগ্রুপে থাকে, তাহলে লাইসেন্সিং রিপোর্ট তৈরি হয় না। যদিও টার্মিনাল RDS লাইসেন্সগুলি ক্লায়েন্ট/ডিভাইসকে সঠিকভাবে জারি করা হয়। বাকি RDS CAL-এর সংখ্যা আপনাকে নিজেই নিরীক্ষণ করতে হবে।


  1. রিমোট ডেস্কটপের জন্য শোনার পোর্ট পরিবর্তন করুন

  2. দূরবর্তী ডেস্কটপ সেশনে কিভাবে Ctrl+Alt+Delete পাঠাবেন

  3. ম্যাকের জন্য উইন্ডোজ রিমোট ডেস্কটপ:এটি কীভাবে কাজ করে

  4. কিভাবে উইন্ডোজে রিমোট ডেস্কটপ সেশন রেকর্ড করবেন