কম্পিউটার

উইন্ডোজ 7 এ অ্যাডমিন অনুমোদন মোড বন্ধ করুন

উইন্ডোজের যেকোনো আধুনিক সংস্করণ ব্যবহার করার সবচেয়ে বিভ্রান্তিকর দিকগুলির মধ্যে একটি হল প্রশাসক অ্যাকাউন্ট এবং প্রশাসনিক সুবিধা সহ একটি অ্যাকাউন্টের মধ্যে পার্থক্য তৈরি করা। Windows Vista থেকে শুরু করে এবং Windows 7 পর্যন্ত নিয়ে যাওয়া, অপারেটিং সিস্টেমটি প্রশাসক হিসাবে চলমান অ্যাপ্লিকেশনগুলিকে পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় বেশ ভিন্নভাবে পরিচালনা করে৷

Windows XP-এর সমস্যাগুলির মধ্যে একটি হল যে শুধুমাত্র প্রশাসকদের মধ্যে সীমাবদ্ধ জিনিসগুলি করার ক্ষেত্রে স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের হাত বাঁধা ছিল। প্রশাসনিক সুবিধা সহ অ্যাকাউন্টগুলিতে, তবে, পিসিতে যে কোনও কিছুতে লাগামহীন অ্যাক্সেস ছিল। এটি একটি দুটি নিরাপত্তা সমস্যা তৈরি করেছে৷

    প্রথমত, স্ট্যান্ডার্ড ব্যবহারকারী অ্যাকাউন্টটি এতটাই সীমাবদ্ধ ছিল যে বেশিরভাগ লোকেরা তাদের সমস্ত অ্যাকাউন্ট প্রশাসনিক সুবিধা সহ একটি XP কম্পিউটারে সেট আপ করে। দ্বিতীয়ত, একটি হাইজ্যাক করা অ্যাকাউন্ট যার প্রশাসনিক সুবিধা রয়েছে, অননুমোদিত প্রোগ্রাম চালানো বা ব্যক্তিগত ফোল্ডার অ্যাক্সেস করার বিরুদ্ধে নিজেকে রক্ষা করার কোন উপায় ছিল না। উইন্ডোজ ভিস্তা এবং 7 এর সাথে, তবে, মাইক্রোসফ্ট খুব বেশি এবং খুব কম বিধিনিষেধের মধ্যে একটি বুদ্ধিমান ট্রেড-অফ করেছে৷

    অ্যাডমিন অনুমোদন মোড

    পূর্ববর্তী অপারেটিং সিস্টেমের বিশেষাধিকার সমস্যা মোকাবেলা করার জন্য, সফ্টওয়্যার জায়ান্ট শুধুমাত্র প্রশাসক অ্যাকাউন্টকে পিসির সমস্ত দিকগুলিতে সম্পূর্ণ, অনিয়ন্ত্রিত অ্যাক্সেস দিয়েছে। প্রশাসনিক সুবিধা সহ একটি অ্যাকাউন্ট প্রযুক্তিগতভাবে একটি স্ট্যান্ডার্ড ব্যবহারকারী অ্যাকাউন্ট হিসাবে কাজ করে যতক্ষণ না প্রশাসনিক অনুমতির প্রয়োজন হয়। সেই সময়ে, অ্যাকাউন্টটি সাময়িকভাবে প্রশাসক অনুমোদন মোডে প্রবেশ করে এবং কাজটি সম্পূর্ণ হওয়ার পরে স্ট্যান্ডার্ড ব্যবহারকারী মোডে পুনরায় প্রবেশ করে।

    স্ট্যান্ডার্ড ব্যবহারকারী বনাম প্রশাসনিক সুবিধাপ্রাপ্ত ব্যবহারকারীর এই পদ্ধতি নিরাপত্তা বাড়ায় এবং যেকোনো অননুমোদিত অ্যাপ্লিকেশন চালু করার অনুমতি দেয় না। দুর্ভাগ্যবশত, মাইক্রোসফ্ট উইন্ডোজ ভিস্তায় প্রশাসনিক অনুমতির জন্য প্রায় সবকিছুর প্রয়োজন করে কিছুটা ওভারবোর্ডে চলে গেছে। Windows 7 এর সাথে, Microsoft বিরক্তিকর বার্তাগুলিকে ব্যাক অফ করেছে এবং প্রশাসনিক সুবিধা সহ অ্যাকাউন্টগুলির ব্যবহারকারীদের জন্য একটি সুষম অভিজ্ঞতা তৈরি করেছে৷

    যাইহোক, যদি নিরাপত্তা আপনার পিসির জন্য খুব একটা সমস্যা না হয়, তাহলে আপনি অ্যাডমিন অ্যাপ্রুভাল মোড ডিসেবল করতে পারেন এবং অ্যাডমিনিস্ট্রেটিভ সুবিধা সহ আপনার অ্যাকাউন্টগুলিকে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের মতো কাজ করার অনুমতি দিতে পারেন। সুবিধার জন্য নিরাপত্তা ত্যাগ করে, আপনি Windows 7-এ একটি অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাকাউন্ট তৈরি করতে পারেন যেমনটি Windows XP-এর মতো স্বাধীনভাবে কাজ করে৷

    কিভাবে অ্যাডমিন অনুমোদন মোড বন্ধ করবেন

    প্রশাসনিক সুবিধা রয়েছে এমন একটি অ্যাকাউন্ট ব্যবহার করে উইন্ডোজে লগ ইন করুন। তারপর, Start>All Programs>Administrative Tools>Local Security Policy-এ ক্লিক করুন .

    উইন্ডোজ 7 এ অ্যাডমিন অনুমোদন মোড বন্ধ করুন

    এটি স্থানীয় নিরাপত্তা নীতি খুলবে৷ বিকল্প উইন্ডো যেখানে আপনি উইন্ডোজ কীভাবে কাজ করে তার অনেক বৈশিষ্ট্য পরিবর্তন করতে পারেন।

    উইন্ডোজ 7 এ অ্যাডমিন অনুমোদন মোড বন্ধ করুন

    স্থানীয় নিরাপত্তা নীতির বাম দিকের ফলকে উইন্ডোতে, স্থানীয় নীতি-এ ক্লিক করুন ফোল্ডার এবং তারপর নিরাপত্তা বিকল্প ফোল্ডার এখন, আপনি ডান হাতের ফলকে আপনার জন্য উপলব্ধ অসংখ্য বিকল্প দেখতে পাবেন।

    উইন্ডোজ 7 এ অ্যাডমিন অনুমোদন মোড বন্ধ করুন

    ডানদিকের ফলকে, ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ:অ্যাডমিন অনুমোদন মোডে সমস্ত প্রশাসক চালান শিরোনামের একটি বিকল্পের সন্ধান করুন .

    উইন্ডোজ 7 এ অ্যাডমিন অনুমোদন মোড বন্ধ করুন

    এই বিকল্পে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন মেনু থেকে। লক্ষ্য করুন যে ডিফল্ট সেটিংটি সক্ষম . অক্ষম বেছে নিন বিকল্প এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .

    উইন্ডোজ 7 এ অ্যাডমিন অনুমোদন মোড বন্ধ করুন

    Windows 7 আপনাকে জানাবে যে পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে৷ আপনার পিসি রিস্টার্ট করুন এবং পরের বার যখন আপনি একটি অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করবেন তখন অ্যাডমিন অ্যাপ্রুভাল মোড ডিজেবল হয়ে যাবে।

    যখন প্রশাসনিক অ্যাকাউন্টের কথা আসে, তখন অপারেটিং সিস্টেমের পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় উইন্ডোজ 7-এ নিরাপত্তা এবং ব্যবহারযোগ্যতার মধ্যে মাইক্রোসফ্টের ট্রেডঅফ অনেক ভালো। যাইহোক, অ্যাডমিন অ্যাপ্রুভাল মোড বন্ধ করে, আপনি Windows 7-কে অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রুপের সমস্ত অ্যাকাউন্ট অ্যাডমিনিস্ট্রেটিভ লেভেলে উন্নীত রাখতে বাধ্য করতে পারেন।

    তারা আর স্ট্যান্ডার্ড ইউজার মোডে ডুবে যাবে না যার জন্য অ্যাডমিনিস্ট্রেটরকে উচ্চ স্তরের অনুমতির প্রয়োজন এমন সমস্ত অ্যাকশন অনুমোদন করতে হবে।


    1. Windows 10 বা Windows 11 এ পারফরম্যান্স সমস্যাগুলি জয় করতে গেম মোড কীভাবে বন্ধ করবেন

    2. Windows 10 বা Windows 11-এ পাসওয়ার্ড-অন-ওয়েক কীভাবে বন্ধ করবেন

    3. Windows 10 এ ন্যারেটর কিভাবে বন্ধ করবেন

    4. Windows 10 এ বর্ণনাকারীকে কীভাবে বন্ধ করবেন