কম্পিউটার

Windows 7 এ গ্যাজেট প্ল্যাটফর্ম বন্ধ করুন

গ্যাজেট প্ল্যাটফর্ম হল একটি অ্যাপ্লিকেশন যার উপর উইন্ডোজ গ্যাজেটগুলি আপনার ডেস্কটপে চলে৷ উইন্ডোজ ভিস্তার মতো সাইডবারে আর সীমাবদ্ধ নয়, Windows 7-এর গ্যাজেটগুলি ব্যবহারকারীর ডেস্কটপে বিনামূল্যে ঘুরে বেড়ায়৷

যাইহোক, এমন কিছু সময় আছে যখন গ্যাজেট প্ল্যাটফর্মটি বন্ধ করা উপযুক্ত হতে পারে যার ফলে গ্যাজেটগুলির ব্যবহার নিষিদ্ধ করা হয়। Windows 7-এ গ্যাজেট প্ল্যাটফর্ম কীভাবে বন্ধ করবেন তা জানুন।

    Windows 7-এ গ্যাজেট বন্ধ করবেন কেন?

    উইন্ডোজ ভিস্তায় প্রথম প্রবর্তিত, গ্যাজেট প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের তাদের ডেস্কটপে ছোট অ্যাপ্লিকেশন ভাসতে দেয় যাতে গুরুত্বপূর্ণ তথ্য নাগালের মধ্যে থাকে। দুর্ভাগ্যবশত, Windows এর অনেক ব্যবহারকারী গ্যাজেটকে তাদের দৈনন্দিন কম্পিউটিং এর একটি গুরুত্বপূর্ণ অংশ বলে মনে করেন না।

    একটি ঘড়ি এবং কিছু অন্যান্য দরকারী অ্যাপ্লিকেশন ব্যতীত, অনেক লোক গ্যাজেটকে সময় এবং স্থান নষ্টকারী হিসাবে সমালোচনা করে। অনেক বাণিজ্যিক ব্যবহারকারী যারা উইন্ডোজকে কম্পিউটিং প্ল্যাটফর্ম হিসাবে স্থাপন করেন তারা গ্যাজেট প্ল্যাটফর্ম বন্ধ বা আনইনস্টল করেন যাতে কর্মীদের কোম্পানির সময় নষ্ট করার জন্য সেগুলি ব্যবহার করতে নিরুৎসাহিত করা হয়।

    সৌভাগ্যবশত, মাইক্রোসফ্ট গ্যাজেট প্ল্যাটফর্মটি বন্ধ করা সহজ করে দিয়েছে যাতে পিসির ব্যবহারকারীরা Windows 7 অপারেটিং সিস্টেমে গ্যাজেটগুলি ব্যবহার করতে না পারে৷ আপনি Windows 7-এ গ্যাজেটগুলি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়ার আগে, কম্পিউটার ব্যবহারকারীদের সাথে চেক করতে ভুলবেন না; কেউ কেউ কাজ করার জন্য ডিফল্ট বা কাস্টম-প্রোগ্রাম করা গ্যাজেটগুলির উপর নির্ভর করতে পারে৷

    Windows 7 এ গ্যাজেট প্ল্যাটফর্ম বন্ধ করুন

    প্রথমত, আপনাকে অবশ্যই উইন্ডোজ 7 এ লগ ইন করতে হবে এমন একটি অ্যাকাউন্ট ব্যবহার করে যেখানে প্রশাসনিক সুবিধা রয়েছে৷ তারপর, স্টার্ট>কন্ট্রোল প্যানেল>প্রোগ্রাম>প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ ক্লিক করুন . প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যের বাম দিকে তাকান জানলা. সেখানে আপনি Turn Windows Features On or Off শিরোনামের একটি লিঙ্ক পাবেন . Windows বৈশিষ্ট্যগুলি চালু বা বন্ধ করুন খুলতে এটিতে ক্লিক করুন৷ উইন্ডো।

    Windows 7 এ গ্যাজেট প্ল্যাটফর্ম বন্ধ করুন

    এটি সেই উইন্ডো যেখানে আপনি Windows 7 অপারেটিং সিস্টেমে বৈশিষ্ট্য যোগ বা নিষ্ক্রিয় করতে পারেন। এছাড়াও আপনি Windows কে গ্যাজেটস প্ল্যাটফর্ম আনইনস্টল করতে বলেন আপনার পিসি থেকে।

    Windows 7 এ গ্যাজেট প্ল্যাটফর্ম বন্ধ করুন

    গ্যাজেট প্ল্যাটফর্ম শিরোনামের একটি ফোল্ডার খুঁজুন এবং লক্ষ্য করুন যে এটির পাশে একটি চেকমার্ক রয়েছে। চেকমার্ক নির্দেশ করে যে প্ল্যাটফর্মটি বর্তমানে ইনস্টল করা আছে এবং পিসিতে অ্যাকাউন্ট আছে এমন যে কেউ ব্যবহারের জন্য প্রস্তুত৷

    Windows 7 এ গ্যাজেট প্ল্যাটফর্ম বন্ধ করুন

    ফোল্ডারটি আনচেক করুন, ঠিক আছে ক্লিক করুন বোতাম, এবং যেকোনো অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন। আপনি কীভাবে আপনার পিসি সেট আপ করেছেন তার উপর নির্ভর করে, আন-ইনস্টলেশনের সাথে এগিয়ে যাওয়ার জন্য আপনাকে UAC অনুমতিগুলি বাড়াতে হতে পারে। হয়ে গেলে, পিসির কোনো ব্যবহারকারী Windows 7-এ গ্যাজেট ব্যবহার করতে পারবে না।

    গ্যাজেট প্ল্যাটফর্ম হল একটি প্ল্যাটফর্ম যেখানে গ্যাজেটগুলি Windows 7 এ চলে। ছোট, ভাসমান অ্যাপ্লিকেশন, গ্যাজেটগুলি অপারেটিং সিস্টেমের কিছু ব্যবহারকারীদের জন্য একটি হালকা বিরক্তিকর হতে পারে। সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটররা প্রায়ই গ্যাজেট প্ল্যাটফর্ম আনইনস্টল করে যাতে কর্মীরা কাজের সময় গ্যাজেটগুলির সাথে সময় নষ্ট না করে৷

    মনে রাখবেন, গ্যাজেট প্ল্যাটফর্ম বন্ধ করে, আপনি গ্যাজেটগুলিকে শুধুমাত্র আপনার অ্যাকাউন্ট নয়, একটি পিসির সমস্ত ব্যবহারকারীর জন্য অনুপলব্ধ করে তোলেন৷ আপনি গ্যাজেট প্ল্যাটফর্ম আনইনস্টল করলে কিছু ব্যবহারকারী যারা কাজ করার জন্য গ্যাজেটগুলির উপর নির্ভর করে তারা তা করতে সক্ষম নাও হতে পারে৷ একটি পিসি বন্ধ করার আগে তার সমস্ত ব্যবহারকারীর সাথে চেক করতে ভুলবেন না।


    1. Windows 10 এ বর্ণনাকারীকে কীভাবে বন্ধ করবেন

    2. Windows 10-এ কীভাবে স্বয়ংক্রিয়ভাবে স্ক্রীন বন্ধ করবেন?

    3. উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

    4. কিভাবে উইন্ডোজ 11 এ প্রক্সি সেটিংস বন্ধ বা নিষ্ক্রিয় করবেন