কম্পিউটার

শাটডাউনে ভার্চুয়াল মেমরি পেজফাইল সাফ করতে Windows 7 কে বাধ্য করুন

এটি ব্যবহারকারীদের জন্য প্রস্তাবিত অগ্রগতির মধ্যে, Windows 7 এর ভার্চুয়াল মেমরি পরিচালনা করা এখন পর্যন্ত সবচেয়ে কার্যকর। যাইহোক, একটি কম্পিউটারে র‍্যাম যেমন বাড়ে, তেমনি কম্পিউটারের মেমরির বৃহত্তর ক্ষমতার জন্য পেজফাইলের আকারও বাড়াতে হবে।

প্রতিটি উইন্ডোজ 7 সেশন একটি সাফ করা পেজফাইল দিয়ে শুরু করার বিভিন্ন সুবিধা রয়েছে। ভার্চুয়াল মেমরি সম্পর্কে জানুন এবং অপারেটিং সিস্টেম বন্ধ হয়ে গেলে কীভাবে আপনার ভার্চুয়াল মেমরি পেজফাইল সাফ করতে Windows 7-কে বাধ্য করতে হয়।

    ভার্চুয়াল মেমরি কি?

    আপনার কম্পিউটারে আপনি যে পরিমাণ মেমরি রাখতে পারেন তা সীমিত। আপনার কম্পিউটারের ট্র্যাক রাখতে হবে এমন তথ্যের আরও দক্ষ ব্যবহার করতে, Windows 7 আপনার হার্ড ড্রাইভের একটি ছোট অংশ ব্যবহার করে আরও মেমরি সিমুলেট করতে এবং অ্যাপ্লিকেশনগুলির দ্বারা মেমরি বরাদ্দকে আরও অ্যাক্সেসযোগ্য করে তোলে৷

    ভার্চুয়াল মেমরির জন্য যে পরিমাণ হার্ড ড্রাইভের স্থান নির্ধারণ করা হয়েছে তা আপনার কম্পিউটারে ইনস্টল করা মেমরির শূন্য থেকে প্রায় 1 থেকে 2 গুণ পর্যন্ত। ভার্চুয়াল মেমরির জন্য উইন্ডোজের কতটা মেমরি আলাদা করা উচিত তা নিয়ে অনেক বিতর্ক আছে কিন্তু পিসিতে ফিজিক্যাল মেমরির 1.5 গুণ সাধারণ হিউরিস্টিক।

    ভার্চুয়াল মেমরি সাফ কেন?

    আপনি যখন উইন্ডোজ 7 বন্ধ করেন, তখন আপনার কম্পিউটারের র‍্যামের ডেটা হারিয়ে যায় কারণ পিসি মেমরি অস্থির। এর মানে হল যে একবার কম্পিউটার থেকে পাওয়ার কেটে গেলে মেমরির সমস্ত ডেটা হারিয়ে যায়। যেহেতু ভার্চুয়াল মেমরি হার্ড ড্রাইভে সংরক্ষিত থাকে, শাটডাউনের সময় ভার্চুয়াল মেমরিতে যা অবশিষ্ট থাকে তা আপনি যখন আপনার পরবর্তী সেশনে আপনার কম্পিউটার চালু করবেন তখনও থাকবে৷

    ভার্চুয়াল মেমরি উইন্ডোজ 7 এর মধ্যে বেশ সুরক্ষিত কারণ শুধুমাত্র অপারেটিং সিস্টেমের ভার্চুয়াল মেমরি পেজফাইল পড়তে এবং লেখার ক্ষমতা রয়েছে। যাইহোক, কিছু নিরাপত্তা ঝুঁকি জড়িত আছে।

    আপনি যদি আপনার কম্পিউটারকে ডুয়াল বুট করেন, তাহলে অন্য অপারেটিং সিস্টেম ব্যবহার করার সময় কারো পক্ষে পেজফাইল থেকে অ্যাক্সেস পাওয়া এবং ডেটা পড়া সম্ভব কারণ Windows 7 চলছে না এবং ফাইলটিকে সুরক্ষিত করতে পারে না। একটি কম হুমকি হল সম্ভাবনা যে একটি ভাইরাস বা অন্যান্য ম্যালওয়্যার ভার্চুয়াল মেমরিতে তথ্য নষ্ট বা চুরি করতে পারে৷

    এটি মোকাবেলা করার একটি উপায় হল Windows 7 যখনই অপারেটিং সিস্টেম বন্ধ হয়ে যায় তখনই ভার্চুয়াল মেমরির পেজফাইলটি মুছে ফেলা। এটির একটি অসুবিধা হল যে এটি আপনার শাটডাউন সময়ের সাথে তিন মিনিট পর্যন্ত যোগ করতে পারে কারণ Windows 7 2 থেকে 16 গিগাবাইট ফাইল সাফ করে। শাটডাউনে পেজফাইল সাফ করার পছন্দ হল নিরাপত্তা বনাম সুবিধার প্রশ্ন৷

    শাটডাউনে ভার্চুয়াল মেমরি পেজফাইল কীভাবে সাফ করবেন

    শাটডাউনের সময় ভার্চুয়াল মেমরি পেজফাইল সাফ করার জন্য Windows 7-কে বাধ্য করতে, প্রশাসনিক সুবিধা সহ একটি অ্যাকাউন্ট ব্যবহার করে অপারেটিং সিস্টেমে লগ ইন করে শুরু করুন৷

    দ্রষ্টব্য :এই পদ্ধতিটি ব্যবহারকারীদের জন্য কাজ করবে না যাদের Windows এর হোম বা স্টার্টার সংস্করণ রয়েছে কারণ আপনি স্থানীয় নিরাপত্তা নীতি অ্যাক্সেস করতে পারবেন না।

    তারপর, Start>All Programs>Administrative Tools>Local Security Policy-এ ক্লিক করুন . এটি স্থানীয় নিরাপত্তা নীতি খুলবে৷ বিকল্প উইন্ডো।

    শাটডাউনে ভার্চুয়াল মেমরি পেজফাইল সাফ করতে Windows 7 কে বাধ্য করুন

    বাম দিকের ফলকে, স্থানীয় পুলিশ ফোল্ডারে ক্লিক করুন৷ এবং তারপর নিরাপত্তা বিকল্পে ক্লিক করুন ফোল্ডার এটি বিভিন্ন ধরনের স্থানীয় কম্পিউটার নিরাপত্তা নীতি প্রদর্শন করবে যেখান থেকে আপনার পিসির জন্য বেছে নিতে হবে।

    শাটডাউনে ভার্চুয়াল মেমরি পেজফাইল সাফ করতে Windows 7 কে বাধ্য করুন

    ডানদিকের ফলকে, শাটডাউন:ক্লিয়ার ভার্চুয়াল মেমরি পেজফাইল শিরোনামের একটি বিকল্প খুঁজুন . এই বিকল্পে ডান ক্লিক করুন এবং সম্পত্তি নির্বাচন করুন .

    শাটডাউনে ভার্চুয়াল মেমরি পেজফাইল সাফ করতে Windows 7 কে বাধ্য করুন

    স্থানীয় নিরাপত্তা সেটিং-এ ট্যাবে, সক্ষম বেছে নিন বিকল্প ঠিক আছে ক্লিক করুন বোতাম এবং এখন আপনি যতবার উইন্ডোজ 7 বন্ধ করবেন, আপনার পিসির ভার্চুয়াল মেমরি পেজফাইল থেকে সমস্ত ডেটা সাফ হয়ে যাবে।

    শাটডাউনে ভার্চুয়াল মেমরি পেজফাইল সাফ করতে Windows 7 কে বাধ্য করুন

    আপনার ভার্চুয়াল মেমরি পেজফাইলে থাকা ডেটা একটি নিরাপত্তা ঝুঁকি, বিশেষ করে যদি আপনি আপনার পিসিকে উইন্ডোজ 7 ছাড়াও অন্য অপারেটিং সিস্টেমের সাথে ডুয়েল বুট করেন। আপনার পেজফাইলটি পরিষ্কার করতে Windows 7-কে বাধ্য করার মাধ্যমে, আপনার কাছে আরও নিরাপদ কম্পিউটার আছে এবং সেখানে কোনো তথ্য অবশিষ্ট থাকবে না। আপনার পৃষ্ঠা ফাইলে আপনাকে ধীর করতে। প্রকৃতপক্ষে, অনেক লোক ভার্চুয়াল মেমরি ছাড়াই প্রতিটি সেশন শুরু করার সময় সাধারণত একটি ভাল Windows 7 অভিজ্ঞতার রিপোর্ট করে৷


    1. Windows 7 এ ভার্চুয়াল মেমরি কিভাবে বাড়ানো যায়

    2. কিভাবে মেমরি সাফ করবেন এবং উইন্ডোজে RAM বুস্ট করবেন

    3. Windows 11 এ ক্যাশে কিভাবে সাফ করবেন?

    4. Windows 10, 8.1 এবং 7 এ শাটডাউন করার সময় পেজফাইলটি কীভাবে সাফ করবেন