কম্পিউটার

টাইপস্ক্রিপ্ট এবং জাভাস্ক্রিপ্টের মধ্যে পার্থক্য


আমরা জানি যে টাইপস্ক্রিপ্ট এবং জাভাস্ক্রিপ্ট উভয়ই প্রোগ্রামিং ভাষা যা সাধারণত ক্লায়েন্টের শেষে সার্ভারের অনুরোধ প্রক্রিয়াকরণ এবং UI-তে ডেটা রেন্ডার করার জন্য ব্যবহৃত হয়। যাইহোক, উভয়ই স্ক্রিপ্টিং ভাষা কিন্তু টাইপস্ক্রিপ্ট জাভাস্ক্রিপ্টের চেয়ে কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য সমর্থন করে যার কারণে আমরা এটিকে জাভাস্ক্রিপ্টের সুপারসেট হিসাবে বলতে পারি।

নিম্নলিখিতগুলি টাইপস্ক্রিপ্ট এবং জাভাস্ক্রিপ্টের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য।

Sr. না। কী TypeScript জাভাস্ক্রিপ্ট
1 টাইপ টাইপের বিপরীতে আমরা বলতে পারি যে টাইপস্ক্রিপ্ট একটি ভারী ওজন এবং দৃঢ়ভাবে টাইপ করা অবজেক্ট ওরিয়েন্টেড কম্পাইল ভাষা যা মাইক্রোসফ্ট দ্বারা তৈরি করা হয়েছে। অন্যদিকে জাভাস্ক্রিপ্ট একটি হালকা ওজনের ব্যাখ্যা করা ভাষা এবং এটি নেটস্কেপ দ্বারা চালু করা হয়েছে।
2 অভ্যন্তরীণ বাস্তবায়ন টাইপস্ক্রিপ্টের অভ্যন্তরীণ বাস্তবায়ন এটিকে সার্ভার সাইডে ব্যবহার করার অনুমতি দেয় না। এটি শুধুমাত্র ক্লায়েন্ট সাইডে ব্যবহার করা যেতে পারে। অন্যদিকে জাভাস্ক্রিপ্ট ক্লায়েন্ট সাইড এবং সার্ভার সাইডে উভয়ই ব্যবহার করা যেতে পারে।
3 ডেটা বাইন্ডিং কোড স্তরে ডেটা বাঁধাই করার জন্য টাইপস্ক্রিপ্ট ব্যবহার করা ডেটা বর্ণনা করতে ধরন এবং ইন্টারফেসের মতো ধারণাগুলি ব্যবহার করে। জাভাস্ক্রিপ্টে এরকম কোন ধারণা চালু করা হয়নি।
4 সংকলন টাইপস্ক্রিপ্টে লেখা কোড প্রথমে কম্পাইল করতে হবে এবং তারপর জাভাস্ক্রিপ্টে রূপান্তর করতে হবে এই রূপান্তর প্রক্রিয়াটিকে ট্রান্স-পাইল্ড বলা হয়। অন্যদিকে জাভাস্ক্রিপ্টের ক্ষেত্রে কোন সংকলনের প্রয়োজন নেই।
5 মডুলার প্রোগ্রামিং টাইপস্ক্রিপ্ট মডিউলগুলির জন্য সমর্থন দেয় তাই মডুলার প্রোগ্রামিংয়ের অনুমতি দেয়৷ জাভাস্ক্রিপ্ট মডিউল সমর্থন করে না এবং তাই মডুলার প্রোগ্রামিং অনুমোদন করে না।
6 ফাংশনে ঐচ্ছিক প্যারামিটার টাইপস্ক্রিপ্টে লেখা ফাংশন কোডে যেকোন সংখ্যক ঐচ্ছিক প্যারামিটার অনুমোদিত। অন্যদিকে জাভাস্ক্রিপ্ট ঐচ্ছিক প্যারামিটার ফাংশন সমর্থন করে না।

টাইপস্ক্রিপ্ট বনাম জাভাস্ক্রিপ্টের উদাহরণ

JavaTester.js

<script type="text/javascript">
   document.write("Hello World");
</script>

আউটপুট

Hello World

উদাহরণ

JavaTester.ts

var hello: string = "Hello";
var world: string = "World";
console.log(hello + " from " + world);

আউটপুট

Hello from World

  1. জাভাস্ক্রিপ্ট এবং পিএইচপি এর মধ্যে পার্থক্য

  2. জাভাস্ক্রিপ্টে বর্গক্ষেত্রের যোগফল এবং যোগফলের বর্গক্ষেত্রের মধ্যে পার্থক্য

  3. জাভাস্ক্রিপ্টে একটি অ্যারের যোগফল এবং পণ্যের মধ্যে পার্থক্য

  4. পিএইচপি এবং জাভাস্ক্রিপ্টের মধ্যে পার্থক্য