কম্পিউটার

Windows 7 ইন্সটল মিডিয়াতে USB 3.0 ড্রাইভার যোগ করা

Windows 7 RTM ডিস্ট্রিবিউশন ইউএসবি 3.0 আউট-অফ-দ্য-বক্স সমর্থন করে না, এবং আপনি শুধুমাত্র USB 3.0 পোর্ট সহ একটি কম্পিউটার/ল্যাপটপে Windows 7 ইনস্টল করার সময় কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন (2015 সালের পরে প্রকাশিত বেশিরভাগ আধুনিক ডিভাইসে শুধুমাত্র USB3 পোর্ট)। উদাহরণস্বরূপ, Windows 7 সেটআপ উইজার্ডে USB কীবোর্ড এবং মাউস কাজ নাও করতে পারে, অথবা ইনস্টলারকে আপনার CD/DVD ড্রাইভের জন্য ড্রাইভার লোড করতে হতে পারে:

একটি প্রয়োজনীয় CD/DVD ড্রাইভ ডিভাইস ড্রাইভার অনুপস্থিত৷ যদি আপনার কাছে ড্রাইভারের ফ্লপি ডিস্ক, CD, DVD, বা USB ফ্ল্যাশ ড্রাইভ থাকে, তাহলে অনুগ্রহ করে এখনই এটি ঢোকান৷
দ্রষ্টব্য:যদি Windows ইনস্টলেশন মিডিয়াটি CD/DVD ড্রাইভে থাকে, তাহলে আপনি এই পদক্ষেপের জন্য নিরাপদে এটি সরাতে পারেন৷

Windows 7 ইন্সটল মিডিয়াতে USB 3.0 ড্রাইভার যোগ করা

তদনুসারে, আপনি USB ড্রাইভ থেকে এমন একটি কম্পিউটারে Windows 7 (বা Windows Server 2008 R2) ইনস্টল করতে পারবেন না যেখানে সমস্ত পেরিফেরাল ডিভাইসগুলি USB 3.0 পোর্টের মাধ্যমে সংযুক্ত রয়েছে৷

উন্নত হোস্ট কন্ট্রোলার ইন্টারফেস 100 এবং 200 সিরিজ (B150, H110, H170, Q150, Q170, Z170, Intel Apollo Lake), অনুরূপ AMD চিপসেট এবং অন্যান্য বিক্রেতাদের চিপসেট থেকে শুরু হওয়া ইন্টেল চিপসেটগুলিতে সমর্থিত নয়৷ তাই Windows 7 ইনস্টলার দ্বারা USB 3.0 পোর্টগুলি সহজভাবে সনাক্ত করা যায় না।

কিছু কম্পিউটার মডেলে সঠিকভাবে Windows 7 ইনস্টল করতে, আপনি USB 2.0 সামঞ্জস্য মোডে (লেগেসি USB 2.0) স্যুইচ করে BIOS সেটিংসে USB 3.0 মোড নিষ্ক্রিয় করতে পারেন৷ অন্য সব ক্ষেত্রে, আপনাকে Windows 7 ইন্সটল ডিস্ট্রো পরিবর্তন করতে হবে এবং আপনার মাদারবোর্ড চিপসেটের জন্য USB 3.0 ড্রাইভারগুলিকে বুট করতে হবে এবং WIM ইমেজগুলি ইনস্টল করতে হবে৷

কিছু মাদারবোর্ড বিক্রেতারা তাদের ইউএসবি ড্রাইভারগুলিকে আপনার উইন্ডোজ 7 ইন্সটলেশন ইমেজে সংহত করার জন্য বিশেষ টুল প্রকাশ করেছে। উদাহরণস্বরূপ, ASRock (Win 7 USB Patcher), MSI (MSI স্মার্ট টুল), Intel (Windows 7 এর জন্য Windows USB Installation Tool), Gigabyte (Windows USB Installation Tool) এবং ইত্যাদি৷ কিন্তু এই প্রবন্ধে আমরা আপনাকে দেখাব কিভাবে ম্যানুয়ালি করতে হয়৷ থার্ড-পার্টি ইউটিলিটি ব্যবহার না করেই Windows 7 ইন্সটল ইমেজে USB ড্রাইভার একীভূত করুন।

উইন্ডোজ 7 আইএসও ইমেজ পরিবর্তন করার সমস্ত ক্রিয়াকলাপ, নীচে বর্ণিত, উইন্ডোজ 10 চালিত কম্পিউটারে সঞ্চালিত হয়৷

প্রথমত, আপনার চিপসেটের জন্য USB 3.0 ড্রাইভার খুঁজুন এবং সেগুলিকে বিক্রেতার ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন (আমাদের উদাহরণে, এটি Intel® 7 সিরিজ/C216 চিপসেট পরিবারের জন্য Intel® USB 3.0 এক্সটেনসিবল হোস্ট কন্ট্রোলার ড্রাইভার)। একটি নতুন ডিরেক্টরি তৈরি করুন c:\tmp , এবং এর ভিতরে দুটি সাবফোল্ডার তৈরি করুন:মাউন্ট এবং USB3 . USB3 ফোল্ডারে ড্রাইভার সহ সংরক্ষণাগারটি আনপ্যাক করুন। USB3 ক্যাটালগের ভিতরে আপনি জনপ্রিয় চিপসেট মডেলগুলির জন্য বিভিন্ন USB 3.0 ড্রাইভার সহ বেশ কয়েকটি সাবফোল্ডার তৈরি করতে পারেন।

এর পরে, আপনাকে Windows 7 ইন্সটল ইমেজ আপডেট করতে হবে (এটি একটি ISO ফাইল হতে পারে বা ইনস্টলেশন USB স্টিকে কপি করা একটি রেডি ইমেজ হতে পারে)। Windows 7 ISO ইমেজ বা ইনস্টলেশন ডিস্ক থেকে c:\tmp ডিরেক্টরিতে কপি করার জন্য আপনার দুটি WIM ফাইলের প্রয়োজন হবে:

  • উৎস\boot.wim – আপনার ডিভাইসে উইন্ডোজ ইনস্টল করতে ব্যবহৃত WinPE বুট ইমেজ;
  • উৎস\install.wim – Windows 7 ইমেজ যা আপনার কম্পিউটারে ইনস্টল করা হবে।

Windows 7 ইন্সটল মিডিয়াতে USB 3.0 ড্রাইভার যোগ করা

অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকারের সাথে একটি কমান্ড প্রম্পট চালান এবং WinPE বুট ইমেজ মাউন্ট করতে DISM টুল ব্যবহার করুন (boot.wim ) এবং এতে USB 3.0 ড্রাইভারগুলিকে সংহত করুন:

dism /mount-wim /wimfile:c:\tmp\boot.wim /index:2 /mountdir:c:\tmp\mount
dism /image:c:\tmp\mount /add-driver :"c:\tmp\usb3" /রিকারস

Windows 7 ইন্সটল মিডিয়াতে USB 3.0 ড্রাইভার যোগ করা

নিম্নলিখিত বার্তাটি নির্দেশ করে যে নির্দিষ্ট USB3 ড্রাইভার সফলভাবে Windows 7 ইনস্টলেশন পরিবেশের boot.wim ছবিতে যোগ করা হয়েছে:

6-এর মধ্যে 1 ইনস্টল করা হচ্ছে — c:\tmp\usb3\Drivers\HCSwitch\x64\iusb3hcs.inf:ড্রাইভার প্যাকেজ সফলভাবে ইনস্টল করা হয়েছে।

চিত্রের পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং boot.wim ফাইলটি আনমাউন্ট করুন (DISM ত্রুটিগুলি এড়াতে, নিশ্চিত করুন যে আপনি সমস্ত ফাইল এক্সপ্লোরার উইন্ডো এবং ফাইল ম্যানেজার বন্ধ করেছেন, যেখানে c:\tmp\mount ডিরেক্টরি খোলা আছে):

dism /unmount-wim /mountdir:c:\tmp\mount /commit
dism /cleanup-wim

একইভাবে, আপনাকে install.wim-এ অপারেটিং সিস্টেম ইনস্টলেশন ইমেজ আপডেট করতে হবে ফাইল এখানে প্রধান পার্থক্য হল যে install.wim ছবিতে বিভিন্ন সূচী সহ একাধিক Windows 7 সংস্করণ থাকতে পারে। সুতরাং, আপনি যে উইন্ডোজ সংস্করণটি ইনস্টল করতে যাচ্ছেন তাতে ড্রাইভার যোগ করতে হবে (অথবা সব উপলব্ধ Windows 7 সংস্করণে)।

আপনি নিম্নলিখিত হিসাবে install.wim ছবিতে উপলব্ধ Windows 7 সংস্করণগুলি তালিকাভুক্ত করতে পারেন:

dism /Get-WimInfo /WimFile:c:\tmp\install.wim

Windows 7 ইন্সটল মিডিয়াতে USB 3.0 ড্রাইভার যোগ করা

আমাদের উদাহরণে, install.wim ছবিতে 4টি ভিন্ন Windows সংস্করণ রয়েছে৷ আমরা সূচী 3 সহ Windows 7 PROFESSIONAL-এ USB 3.0 ড্রাইভার যোগ করব (ডিআইএসএম ব্যবহার করে সংস্করণটি সম্বোধন করতে এই নম্বরটি ব্যবহার করা হবে)।

তারপরে উইন্ডোজ ইমেজে USB 3.0 ড্রাইভার যুক্ত করুন যেমন আমরা উপরে করেছি:

dism /mount-wim /wimfile:c:\tmp\install.wim /index:3 /mountdir:c:\tmp\mount
dism /image:c:\tmp\mount /add-driver :"c:\tmp\usb3" /recurse
dism /unmount-wim /mountdir:c:\tmp\mount /commit
dism /cleanup-wim

এছাড়াও আপনি DISM ব্যবহার করে আপনার Windows ইনস্টলেশন ইমেজে সর্বশেষ নিরাপত্তা আপডেটগুলিকে একীভূত করতে পারেন।

এটি ইনস্টলেশন USB ফ্ল্যাশ ড্রাইভে আপডেট করা install.wim এবং boot.wim ফাইলগুলিকে প্রতিস্থাপন করতে বা ISO ফাইল আপডেট করতে বাকি রয়েছে এবং আপনি USB 3.0 কন্ট্রোলার সহ কম্পিউটারে Windows 7 ইনস্টল করতে এই চিত্রটি ব্যবহার করতে পারেন৷


  1. Windows 10 এ USB ড্রাইভার আপডেট করবেন কিভাবে?

  2. উইন্ডোজ পিসিতে স্বাক্ষরবিহীন ড্রাইভারগুলি কীভাবে ইনস্টল করবেন

  3. Windows 11 এ WiFi ড্রাইভার কিভাবে ইনস্টল করবেন?

  4. লিনাক্সে উইন্ডোজ 10 ইউএসবি ইনস্টল মিডিয়া কীভাবে তৈরি করবেন