কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?

কখনও কখনও এটি ঘটে যে Microsoft পণ্যগুলির নিরাপত্তা আপডেটগুলি (মঙ্গলবার MS প্যাচের অধীনে প্রকাশিত) OS বা তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের সাথে সমস্যা সৃষ্টি করে৷ আপডেটের কারণে সৃষ্ট সমস্যাগুলি হয় ব্যাপক হতে পারে এবং প্রচুর সংখ্যক ডিভাইসে ঘটতে পারে বা Windows OS সংস্করণ এবং কিছু অ্যাপের কিছু সংমিশ্রণে ঘটতে পারে এমন ব্যক্তিগত।

যদি উইন্ডোজ (বা অফিস) প্যাচটি অনেক ব্যবহারকারীর কম্পিউটারে সমস্যা সৃষ্টি করে এবং এটি মাইক্রোসফ্ট বিশেষজ্ঞদের দ্বারা নিশ্চিত করা হয়, তবে আপডেটটি কোম্পানি দ্বারা টেনে নেওয়া হয় এবং কিছুক্ষণ পরে বাগ সংশোধন করে একটি নতুন দ্বারা প্রতিস্থাপিত হয়। কিন্তু যদি প্রয়োজন হয়, উইন্ডোজে কোনো নিরাপত্তা আপডেট বা প্যাচ আনইনস্টল করার একটি উপায় আছে।

এই নিবন্ধে আমরা কীভাবে সঠিকভাবে দেখাব Windows OS এ আপডেট আনইনস্টল করুন (নিবন্ধটি Windows 10, 8.1, 7 এবং Windows Server 2016, 2012/R2, 2008/R2 কভার করে)। আপডেটগুলি সরানোর এই উপায়গুলি ব্যবহার করা যেতে পারে যদি আপনি একটি CAB বা MSU ফাইল থেকে ম্যানুয়ালি আপডেট ইনস্টল করেন, আপনার ডিভাইস স্বয়ংক্রিয়ভাবে Windows আপডেট সার্ভার বা আপনার WSUS সার্ভার থেকে এটি পেয়েছে৷

Windows (Windows Server):

-এ আপডেট আনইনস্টল করার বিভিন্ন উপায় রয়েছে

বিষয়বস্তু:

  • কন্ট্রোল প্যানেল ব্যবহার করে কিভাবে উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন?
  • কিভাবে Windows 10-এ ইনস্টল করা থেকে একটি নির্দিষ্ট আপডেটকে আটকাতে (ব্লক) করবেন?
  • WUSA.exe:কমান্ড লাইনের মাধ্যমে উইন্ডোজ আপডেটগুলি সরানো হচ্ছে
  • WSUS ব্যবহার করে কিভাবে একটি উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন?
  • GPO ব্যবহার করে উইন্ডোজ আপডেট সরানো হচ্ছে
  • যখন কম্পিউটার বুট হচ্ছে না তখন কিভাবে উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন?

সতর্কতা! আপডেটগুলি আনইনস্টল করার সুযোগ হল একটি অস্থায়ী সমাধান, প্রথমত, একটি সিস্টেম বা অ্যাপকে দ্রুত পুনরুদ্ধার করতে এবং দ্বিতীয়ত, নতুন নিরাপত্তা আপডেটের কারণে সমস্যাটি হয়েছে তা নিশ্চিত করা। মাইক্রোসফ্ট প্রযুক্তিগত সহায়তা টিমের কাছে পাওয়া সমস্যাটি রিপোর্ট করার এবং আপডেটের নতুন সংস্করণ উপস্থিত হওয়ার জন্য অপেক্ষা করার পরামর্শ দেওয়া হচ্ছে। কখনই স্বয়ংক্রিয় উইন্ডোজ আপডেট অক্ষম করবেন না, আপনার সিস্টেমের কর্মক্ষমতা উন্নত করার জন্য আপডেটগুলি আনইনস্টল করবেন না বা ডিস্কে কিছু জায়গা খালি করবেন না (এটি করার জন্য, সর্বশেষ উইন্ডোজ সংস্করণগুলিতে ক্লিনআপ উইজার্ড রয়েছে যা আপডেটের পুরানো সংস্করণগুলিকে অপসারণ করতে দেয়। নথি পত্র). অন্যথায়, আপনার কম্পিউটারের নিরাপত্তা মারাত্মক ঝুঁকিতে!

কন্ট্রোল প্যানেল ব্যবহার করে কিভাবে উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন?

চলুন দেখি কিভাবে Windows 10-এ আপডেট আনইনস্টল করা যায়। মেনুটি খুলুন সেটিংস অ্যাপে যান এবং আপডেট এবং নিরাপত্তা-এ যান -> উইন্ডোজ আপডেট -> আপডেট ইতিহাস দেখুন -> আপডেট আনইনস্টল করুন .

কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?

এছাড়াও আপনি “একটি আপডেট আনইনস্টল করুন-এ যেতে পারেন৷ ” ক্লাসিক কন্ট্রোল প্যানেল ব্যবহার করে প্যানেল (কন্ট্রোল প্যানেল\Programs\Programs এবং বৈশিষ্ট্য) এবং বোতাম টিপুন “ইনস্টল করা আপডেটগুলি দেখুন ”।

কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?

আপনার ডিভাইসে ইনস্টল করা সমস্ত উইন্ডোজ এবং অফিস আপডেটের একটি তালিকা প্রদর্শিত হবে। তালিকায় প্রয়োজনীয় আপডেট খুঁজুন (বা, আরও সুনির্দিষ্ট হতে, অপ্রয়োজনীয় :)), এটি নির্বাচন করুন, আনইনস্টল করুন ক্লিক করুন বোতাম আনইনস্টল আপডেট উইজার্ড শুরু হয়৷

কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?

হ্যাঁ ক্লিক করুন৷ যখন আপনি এই আপডেট আনইনস্টল করতে চান তাহলে অনুরোধ করা হবে।

এবং এটি আনইনস্টল না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আপডেট সরানোর পরে, উইন্ডোজ একটি সিস্টেম পুনরায় চালু করার অনুরোধ করতে পারে।

Windows 10 এ ইনস্টল করা থেকে একটি নির্দিষ্ট আপডেটকে কিভাবে প্রতিরোধ (ব্লক) করবেন?

যদি আপনার কম্পিউটারটি Windows আপডেট বা WSUS-এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে Windows আপডেটগুলি গ্রহণ করার জন্য কনফিগার করা থাকে, তাহলে এই আপডেটটি সম্ভবত আপনার কম্পিউটারে আবার ইনস্টল করা হবে। তবে আপনি এটিকে লুকিয়ে (ব্লক করে) একটি নির্দিষ্ট আপডেটের ইনস্টলেশন প্রতিরোধ করতে পারেন। এটি করতে, অফিসিয়াল টুল ব্যবহার করুন Microsoft Show or Hide Updates https://support.microsoft.com/en-us/help/3073930/how-to-temporarily-prevent-a-driver-update-from-reinstalling-in-window

  1. ডাউনলোড করুন এবং wushowhide.diagcab চালান;
  2. আপডেট লুকান বিকল্পটি নির্বাচন করুন; কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?
  3. আপনি যে আপডেটটি লুকাতে চান সেটি নির্বাচন করুন এবং পরবর্তীতে ক্লিক করুন; কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?
  4. এর পরে, এই আপডেটটি উইন্ডোজ আপডেটের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজে ইনস্টল করা হবে না। আপনি লুকানো আপডেটগুলি দেখান এ নির্বাচন করে লুকানো আপডেটটিকে সরাতে পারেন .

WUSA.exe:কমান্ড লাইনের মাধ্যমে উইন্ডোজ আপডেটগুলি সরানো হচ্ছে

উইন্ডোজ আপডেট কমান্ড প্রম্পট থেকে আনইনস্টল করা যেতে পারে। এটি করার জন্য, একটি অন্তর্নির্মিত CLI টুল wusa.exe আছে (উইন্ডোজ আপডেট স্বতন্ত্র ইনস্টলার)।

আপনি কমান্ড দিয়ে কম্পিউটারে ইনস্টল করা সমস্ত আপডেট তালিকা করতে পারেন:

wmic qfe তালিকা সংক্ষিপ্ত /format:table

কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?

নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে, প্রশাসক হিসাবে চলমান, আপনি নির্দিষ্ট আপডেট (KB 4100347) সরাতে পারেন:

wusa.exe /uninstall /kb:4100347

একজন ব্যবহারকারীকে অবশ্যই আপডেট অপসারণের বিষয়টি নিশ্চিত করতে হবে।

কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?

ব্যবহারকারীর অনুরোধ ছাড়াই এবং পরবর্তী সিস্টেম রিবুট সম্পর্কে অবহিত না করে যদি আপডেটটিকে একটি শান্ত মোডে আনইনস্টল করতে হয়, তাহলে কমান্ডটি এরকম দেখাবে:

wusa.exe /quiet /uninstall /kb:4100347 /promptrestart

আপনি যদি রিবুট অনুরোধ দমন করতে চান, কমান্ডটি ব্যবহার করুন:

wusa.exe /quiet /uninstall /kb:4100347 /norestart

এছাড়াও আপনি PSWindowsUpdate মডিউল ব্যবহার করে PowerShell থেকে আপডেটটি সরাতে পারেন। Remove-WindowsUpdate cmdlet ব্যবহার করা হয়:

Remove-WindowsUpdate -KBArticleID KB4100347 -NoRestart

Windows আপডেট আনইনস্টল ইভেন্টটি EventID 7 সহ সেটআপ লগে রেকর্ড করা হয় WUSA থেকে উত্স:

উইন্ডোজ আপডেট "Microsoft Windows (KB2790113) এর জন্য নিরাপত্তা আপডেট" সফলভাবে আনইনস্টল করা হয়েছে। (কমান্ড লাইন:“wusa.exe  /quiet /uninstall /kb:2790113 /promptrestart")

কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?

PsExec ব্যবহার করে আপনি দূরবর্তী কম্পিউটারে একটি আপডেট আনইনস্টল করতে পারেন, কমান্ডটি নিম্নরূপ:

psexec.exe \\RemotePCName C:\Windows\System32\wusa.exe /quiet /uninstall /kb:4100347 /warnrestart:600

WSUS ব্যবহার করে কিভাবে একটি উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন?

যদি একটি কর্পোরেট WSUS সার্ভার আপনার কোম্পানিতে একটি ডোমেন কম্পিউটার এবং সার্ভারে আপডেট ইনস্টল করার জন্য ব্যবহার করা হয়, আপনি আপডেট পরিষেবা ম্যানেজমেন্ট কনসোল ব্যবহার করে ইনস্টল করার জন্য অনুমোদিত আপডেটটি সরাতে পারেন। এটি করতে, আপডেট-এ ডান-ক্লিক করুন শাখা এবং তারপর অনুসন্ধান ক্লিক করুন মেনুতে।

কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?

KB নম্বর বা একটি নিরাপত্তা বুলেটিন নির্দিষ্ট করুন যা আপনাকে খুঁজে বের করতে হবে এবং এখন খুঁজুন ক্লিক করুন . বিভিন্ন Windows সংস্করণের জন্য পাওয়া আপডেটগুলি সম্বলিত তালিকায়, আনইনস্টল করার জন্য আপডেটগুলি নির্বাচন করুন এবং অনুমোদন করুন ক্লিক করুন মেনুতে।

কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?

তারপরে আপনার প্রয়োজনীয় WSUS টার্গেট গ্রুপটি নির্বাচন করুন এবং অপসারণের জন্য অনুমোদিত নির্বাচন করুন ড্রপ-ডাউন তালিকায়।

কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?

আমাদের উদাহরণে, আমরা সার্ভার নামে কম্পিউটারের একটি গ্রুপে আপডেট আনইনস্টল করতে চাই (WSUS GPO টার্গেটিং সম্পর্কে আরও)।

কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?

WSUS ক্লায়েন্টদের পাশে ডেটা আপডেট করার পরে (যা WSUS নীতি এবং সিঙ্ক্রোনাইজেশন ফ্রিকোয়েন্সি অনুসারে একটি সময়সূচীতে ঘটে, যা স্বয়ংক্রিয় আপডেট সনাক্তকরণ ফ্রিকোয়েন্সি দ্বারা সেট করা হয়, বা wuauclt /detectnow<চালিয়ে ম্যানুয়ালি করা যেতে পারে /কোড> ) , সংশ্লিষ্ট আপডেটটি উপসর্গ সহ প্রদর্শিত হয় (আনইন্সটল:) উইন্ডোজ আপডেট প্যানেলে এর নামে।

কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?

আপডেট আনইনস্টল হওয়ার পরে, এই ইভেন্টটি Windows আপডেট ইতিহাসে প্রদর্শিত হয়৷

কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?

GPO ব্যবহার করে উইন্ডোজ আপডেট সরানো হচ্ছে

আপনি যদি WSUS ব্যবহার করে না এমন অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেনের একাধিক কম্পিউটারে একটি নির্দিষ্ট আপডেট সরাতে চান, আপনি স্টার্টআপ/শাটডাউন জিপিও স্ক্রিপ্ট ব্যবহার করতে পারেন।

এটি করতে, প্রয়োজনীয় OU, AD সাইট বা কম্পিউটার গ্রুপের সাথে লিঙ্কযুক্ত একটি নতুন GPO অবজেক্ট তৈরি করুন। তারপর wusa.exe দিয়ে একটি নতুন স্টার্টআপ স্ক্রিপ্ট তৈরি করুন বিভাগে কমান্ড কম্পিউটার কনফিগারেশন -> নীতি -> উইন্ডোজ সেটিংস -> স্ক্রিপ্ট (স্টার্টআপ/শাটডাউন) .

কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারে ইনস্টল করা আপডেটগুলি সরান?

ইনস্টল করা আপডেটগুলি সরাতে আপনি পাওয়ারশেল স্টার্টআপ স্ক্রিপ্টগুলিও ব্যবহার করতে পারেন।

যখন কম্পিউটার বুট হচ্ছে না তখন কিভাবে উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন?

কখনও কখনও এটি ঘটে যে আপনি সরাসরি উইন্ডোজ থেকে একটি আপডেট মুছে ফেলতে পারবেন না, যেহেতু সমস্যাযুক্ত আপডেটটি ইনস্টল করার পরে ওএস বুট হচ্ছে না। এই ক্ষেত্রে, আপনাকে রেসকিউ থেকে কম্পিউটার বুট করতে হতে পারে বা বুট ডিস্ক ইনস্টল করতে হবে এবং DISM এর মাধ্যমে আপডেটগুলি মুছতে হতে পারে ("উইন্ডোজ আপডেটের পরে কম্পিউটার শুরু হবে না" নিবন্ধটি দেখুন) অথবা "হটফিক্স আনইনস্টল ব্যবহার করে এমএসডিএআরটি থেকে ইউটিলিটি।

সুতরাং, আমরা উইন্ডোজ কম্পিউটারে আপডেট আনইনস্টল করার সাধারণ পরিস্থিতিগুলি কভার করেছি৷

অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনি যদি ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করে আপনার সিস্টেম ইমেজ পুরানো ভার্সন থেকে কম্পোনেন্টস থেকে সাফ করে থাকেন বা কমান্ড দিয়ে কম্পোনেন্ট স্টোরের (WinSxS) সাইজ কমিয়ে থাকেন তাহলে আপনি ইনস্টল করা আপডেটগুলি সরাতে পারবেন না:

Dism.exe /Online /Cleanup-Image /StartComponentCleanup /ResetBase


  1. কিভাবে Windows 8.1 এবং Windows RT 8.1 আপডেট 1 এ আপগ্রেড করবেন

  2. কিভাবে Windows 10/8/7 OS-এ আপডেট আনইনস্টল করবেন।

  3. Windows 10 এ কিভাবে Windows আপডেট এবং নিরাপত্তা সেটিংস ব্যবহার করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 11 আপডেটগুলি পুনরায় ইনস্টল করবেন