কম্পিউটার

কিভাবে KMS বর্তমান গণনা বাড়ানো যায় (গণনা অপর্যাপ্ত)

আমাদের ব্লগে আমরা ইতিমধ্যেই কী ম্যানেজমেন্ট সার্ভিস (KMS) ব্যবহার করে Microsoft পণ্যের (MS Office এবং Windows) ইনস্টলেশন, কনফিগারেশন এবং সক্রিয়করণ সম্পর্কে তথ্য নিয়ে এসেছি। আজ আমরা কেএমএস অ্যাক্টিভেশন কাউন্টারের ধারণাটি দেখব, কীভাবে ক্লায়েন্ট অ্যাক্টিভেশনের সংখ্যা গণনা করা যায় এবং কেএমএস অ্যাক্টিভেশন অনুরোধের সংখ্যা ম্যানুয়ালি বাড়ানোর উপায় বিবেচনা করব।

বিষয়বস্তু:

  • KMS সক্রিয়করণ বোঝা
  • অ্যাক্টিভেশন ত্রুটি 0xC004F038:আপনার KMS দ্বারা রিপোর্ট করা গণনা অপর্যাপ্ত
  • কেএমএস সার্ভার কারেন্ট কাউন্ট বাড়ানোর জন্য স্ক্রিপ্ট
  • ভিএম স্ন্যাপশট ব্যবহার করে অ্যাক্টিভেশন কাউন্ট কিভাবে বাড়ানো যায়

KMS সক্রিয়করণ বোঝা

আসুন প্রথমে KMS ভলিউম অ্যাক্টিভেশনের তাত্ত্বিক বুনিয়াদিতে ফিরে আসি। মাইক্রোসফ্ট কেএমএস লাইসেন্সিংয়ের একটি বড় ওভারভিউ কেএমএস অ্যাক্টিভেশন FAQ নিবন্ধে বিশদভাবে বর্ণনা করা হয়েছে।

টিপ . আমাদের সাইটে নিম্নলিখিত নিবন্ধগুলি পড়ার পরামর্শ দেওয়া হচ্ছে:

  • Windows Server 2012 R2 / 2016-এ KMS সার্ভার ইনস্টল করা হচ্ছে
  • MS Office 2016 / 2013-এর জন্য KMS সক্রিয়করণ

মাইক্রোসফ্ট ভলিউম লাইসেন্স প্রোগ্রাম অনুসারে, একটি প্যাকেজে লাইসেন্সের সর্বনিম্ন পরিমাণ হল 25। প্রতিটি ভলিউম লাইসেন্স গ্রাহক একটি বিশেষ CSVLK পায় কী (বা KMS হোস্ট কী) যা একটি অভ্যন্তরীণ কর্পোরেট KMS সার্ভার সক্রিয় করতে ব্যবহৃত হয়। ইন্টারনেটের মাধ্যমে মাইক্রোসফটের অ্যাক্টিভেশন সার্ভারের সাথে যোগাযোগ না করেই KMS সার্ভারের সাহায্যে অভ্যন্তরীণ ক্লায়েন্ট (উইন্ডোজ এবং এমএস অফিস উভয়ই) এই সার্ভারে সক্রিয় করা যেতে পারে।

অ্যাক্টিভেশন ত্রুটি 0xC004F038:আপনার KMS দ্বারা রিপোর্ট করা গণনা অপর্যাপ্ত

যাইহোক, ইনস্টলেশন এবং অ্যাক্টিভেশনের ঠিক পরে, KMS সার্ভার যে ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করেছে তাদের সক্রিয় করবে না। আপনি যদি একটি নতুন KMS-এ আপনার OS (Windows 7 Pro, এই উদাহরণে) সক্রিয় করার চেষ্টা করেন, আপনি একটি ত্রুটি পাবেন:

Windows 7 সক্রিয় করা হচ্ছে, পেশাদার সংস্করণ

0xc004f038:  সফ্টওয়্যার লাইসেন্সিং পরিষেবা রিপোর্ট করেছে যে কম্পিউটারটি সক্রিয় করা যায়নি৷ আপনার কী ম্যানেজমেন্ট সার্ভিস (KMS) দ্বারা রিপোর্ট করা গণনা অপর্যাপ্ত। আপনার সিস্টেম অ্যাডমিনস্ট্রেটরের সঙ্গে যোগাযোগ করুন। কিভাবে KMS বর্তমান গণনা বাড়ানো যায় (গণনা অপর্যাপ্ত)

ব্যাপারটি হল KMS সার্ভারে একটি তথাকথিত অ্যাক্টিভেশন কাউন্ট (কিমি কাউন্টার) আছে নেটওয়ার্ক ক্লায়েন্টের কাছ থেকে প্রতিটি অ্যাক্টিভেশন অনুরোধ প্রাপ্ত হওয়ার পরে যা মান বৃদ্ধি করা হয়। অ্যাক্সেস করা হলে, KMS সার্ভার একটি অনন্য শনাক্তকারী CMID বরাদ্দ করে (ক্লায়েন্ট মেশিন শনাক্তকরণ) প্রতিটি ক্লায়েন্টকে এবং স্থানীয় ডাটাবেসে (ক্যাশে) রাখে। এই ক্ষেত্রে, যে কম্পিউটার থেকে অনুরোধ গৃহীত হয়েছিল তার OS অবিলম্বে সক্রিয় করা হয় না। এই সক্রিয়করণ অনুরোধগুলি সার্ভারের অভ্যন্তরীণ KMS ক্যাশে জমা হয়৷ KMS ডাটাবেসে গত 30 দিনের মধ্যে প্রাপ্ত অ্যাক্টিভেশন অনুরোধের একটি নির্দিষ্ট ন্যূনতম থ্রেশহোল্ড অতিক্রম না হওয়া পর্যন্ত এটি ঘটে। এই থ্রেশহোল্ডটি হল সার্ভার ওএস থেকে 5টি অ্যাক্টিভেশন অনুরোধ এবং ডেস্কটপ উইন্ডোজ ওএস থেকে 25টি অ্যাক্টিভেশন অনুরোধ (ডেস্কটপ/সার্ভার ওএসের জন্য অ্যাক্টিভেশন থ্রেশহোল্ড স্বাধীন, যেমন KMS গণনার মান ক্লায়েন্ট OSs থেকে 25টি অ্যাক্টিভেশন অনুরোধ অতিক্রম করলে, এই সার্ভারটি এই প্ল্যাটফর্ম থেকে অ্যাক্টিভেশন অনুরোধের সংখ্যা 5 এ না পৌঁছা পর্যন্ত সার্ভার OS সক্রিয় করবে না)। যদি ক্লায়েন্ট 30 দিনের মধ্যে KMS অ্যাক্টিভেশন সার্ভারের সাথে যোগাযোগ না করে, তাহলে এটি KMS ডাটাবেস থেকে স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হয়, এবং KMS অ্যাক্টিভেশন কাউন্টারটি এক দ্বারা হ্রাস করা হয়।

আপনি নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে একটি নির্দিষ্ট কম্পিউটারে CMID মান পেতে পারেন:

Get-WmiObject -class SoftwareLicensingService -ComputerName salarypc121 | Select-object ClientMachineID অবজেক্ট নির্বাচন করুন

কিভাবে KMS বর্তমান গণনা বাড়ানো যায় (গণনা অপর্যাপ্ত)

আপনি sysprep চালিয়ে বা কমান্ড ব্যবহার করে বর্তমান CMID রিসেট করতে পারেন:

slmgr /rearm (একটি রিবুট প্রয়োজন)।

যেকোন সময়ে, KMS সার্ভারের দ্বারা প্রাপ্ত অ্যাক্টিভেশন অনুরোধের মোট সংখ্যা কমান্ডটি ব্যবহার করে দেখা যেতে পারে:

slmgr /dli

এই উদাহরণে, KMS সার্ভারে KMS কাউন্টার মান (বর্তমান গণনা) হল 50৷

দ্রষ্টব্য . KMS সার্ভার শুধুমাত্র শেষ 50টি CMID ক্যাশ করে (এই ক্ষেত্রে, সার্ভারে KMS ক্লায়েন্টের সংখ্যা উল্লেখযোগ্যভাবে 50 এর বেশি হতে পারে)।

কিভাবে KMS বর্তমান গণনা বাড়ানো যায় (গণনা অপর্যাপ্ত)

কাউন্টারের সঠিক মান পেতে, KMS সার্ভারে নিম্নলিখিত কমান্ডটি চালান:

cscript slmgr.vbs /dlv 98ebfe73-2084-4c97-932c-c0cd1643bea7

Key Management Service cumulative requests received from clients
Total requests received: 2599

এর মানে হল এই KMS সার্ভারটি ক্লায়েন্টদের কাছ থেকে 2599টি সক্রিয়করণের অনুরোধ পেয়েছে।

কিভাবে KMS বর্তমান গণনা বাড়ানো যায় (গণনা অপর্যাপ্ত)

KMS ক্লায়েন্ট অ্যাক্টিভেশন সময়কাল হল 180 দিন, এবং প্রতি 7 দিন (7 দিন ডিফল্টরূপে সেট করা হয়, এটি slmgr.vbs /sri কমান্ডের সাহায্যে পরিবর্তন করা যেতে পারে) ক্লায়েন্ট সক্রিয়করণ পুনর্নবীকরণ করার চেষ্টা করে (পরবর্তী 180 দিনের জন্য)। যদি 180 দিনের মধ্যে ক্লায়েন্ট অ্যাক্টিভেশন রিনিউ না করে, KMS সার্ভার ক্লায়েন্টের CMID ডাটাবেস থেকে সরিয়ে দেয় এবং অ্যাক্টিভেশন কাউন্টার কমিয়ে দেয়। ক্লায়েন্টের OS এখনও 180 দিনের মধ্যে সক্রিয়। যে ক্লায়েন্ট 180 দিনের মধ্যে KMS সার্ভারে তার সক্রিয়করণ পুনর্নবীকরণ করেনি, এটি গ্রেস পিরিয়ড মোডে চলে যায়৷

আপনি যদি KMS সার্ভারে ক্লায়েন্ট OS সক্রিয় করার চেষ্টা করেন এবং সংখ্যা না বাড়ে, তাহলে নিম্নলিখিত কারণে এটি হতে পারে:

  1. সিএমআইডির নকল করা (সাধারণত এটি একটি ওএস ক্লোন করার সময় ঘটে);
  2. নেটওয়ার্কে একাধিক KMS সার্ভার। ডিফল্টরূপে, ক্লায়েন্টরা স্বয়ংক্রিয়ভাবে একটি বিশেষ DNS রেকর্ড ব্যবহার করে ডোমেনে KMS সার্ভার খুঁজে পেতে পারে – srv _vlmcs._tcp (আপনি কমান্ড ব্যবহার করে সার্ভারের নাম পেতে পারেন: nslookup -type=srv _vlmcs._tcp ) আপনি ম্যানুয়ালি KMS সার্ভারের নাম নিম্নরূপ উল্লেখ করতে পারেন:slmgr /skms kms_server.woshub.com:1688 );
  3. ক্লায়েন্টে অকার্যকর কী নির্দিষ্ট করা হয়েছে। উদাহরণস্বরূপ, একটি পাবলিক GVLK (জেনারিক ভলিউম লাইসেন্স কী) এর পরিবর্তে, MAK/রিটেল কী নির্দিষ্ট করা হয়েছে, অথবা একটি কী অপারেটিং সিস্টেমের সাথে সম্পর্কিত নয়৷

কেএমএস সার্ভারের বর্তমান সংখ্যা বাড়ানোর জন্য স্ক্রিপ্ট

কিছু ক্ষেত্রে এমনকি যদি একটি VLC কেনা হয়ে থাকে, KMS সার্ভারের অ্যাক্টিভেশন থ্রেশহোল্ড অতিক্রম করার জন্য অবিলম্বে প্রয়োজনীয় সংখ্যক ক্লায়েন্ট খুঁজে পাওয়া কঠিন (সমস্যাটি ছোট বা বিচ্ছিন্ন নেটওয়ার্কগুলির জন্য বিশেষভাবে প্রাসঙ্গিক)। যখন ক্লায়েন্ট এই ক্ষেত্রে সার্ভারে সক্রিয় করার চেষ্টা করছে, একটি ত্রুটি 0xC004F038 প্রদর্শিত হয়৷

এই ক্ষেত্রে একজন প্রশাসক ম্যানুয়ালি KMS অ্যাক্টিভেশন কাউন্টার বাড়ানোর কথা ভাবতে শুরু করেন। যাইহোক, এটি এত সহজ নয়… সিসপ্রেপ বা নেটওয়ার্ক কার্ডের জন্য MAC ঠিকানার পরিবর্তনও আপনাকে KMS সার্ভারের সাথে প্রতারণা করতে সাহায্য করে না। একটি বেশ জনপ্রিয় বৈকল্পিক হিসাবে, ভার্চুয়াল মেশিনের অনুপস্থিত সংখ্যা তৈরি করার এবং তাদের কেএমএস সার্ভারে সক্রিয় করার পরামর্শ দেওয়া হয় (ভার্চুয়াল মেশিনগুলি অনন্য হতে হবে)। যাইহোক, এই পদ্ধতিটি বেশ সময়সাপেক্ষ এবং এই সমস্ত মেশিনগুলিকে কার্যকরী রাখা প্রয়োজন (বা প্রতি 180 দিনে তাদের পুনরায় স্থাপন বা চালু করা)।

একটি সহজ বিকল্প হিসাবে, আমরা আপনাকে নিম্নলিখিত cmd স্ক্রিপ্ট ব্যবহার করার পরামর্শ দিই যা KMS সার্ভারে সক্রিয়করণের সংখ্যা বাড়াতে অনুমতি দেয় . OS এর প্রয়োজনীয় সংস্করণটি ইনস্টল করুন (এই উদাহরণে, এটি উইন্ডোজ 7 পেশাদার), একটি ডিরেক্টরি তৈরি করুন এবং এতে নিম্নলিখিত BAT ফাইলটি অনুলিপি করুন। একই ফোল্ডারে দুটি খালি ফাইল তৈরি করুন যার নাম:

7B296FB0-376B-497e-B012-9C450E1B7327-5P-0.C7483456-A289-439d-8115-601632D005A0
7B296FB0-376B-497e-B012-9C450E1B7327-5P-1.C7483456-A289-439d-8115-601632D005A0

বৃদ্ধি_kms_count.bat চালান:

@echo off
set skms=kms_server.woshub.com
for %%i in (. . . . . . . . . . . . . . . . . . . . . . . . . .) do call :Act %skms%
slmgr /ato
sc stop sppsvc
goto :end
:Act
sc stop sppsvc
xcopy "7B296FB0-376B-497e-B012-9C450E1B7327-5P-0.C7483456-A289-439d-8115-601632D005A0" "%systemroot%\system32\*" /H /R /K /Y
xcopy "7B296FB0-376B-497e-B012-9C450E1B7327-5P-1.C7483456-A289-439d-8115-601632D005A0" "%systemroot%\system32\*" /H /R /K /Y
sc start sppsvc
cscript.exe "%systemroot%\system32\slmgr.vbs" /skms %1
ping 127.0.0.1 -n 5 > nul
cscript.exe "%systemroot%\system32\slmgr.vbs" /ipk FJ82H-XT6CR-J8D7P-XQJJ2-GPDD4
cscript.exe "%systemroot%\system32\slmgr.vbs" /ato
sc stop sppsvc
:end

লাইন 3-এ বিন্দুর সংখ্যা হল KMS সার্ভারে প্রয়োজনীয় সংখ্যক অনুরোধ (এই উদাহরণে, আমরা 25টি অনন্য ক্লায়েন্টের অ্যাক্সেস অনুকরণ করি)

স্ক্রিপ্টে, একটি 5 সেকেন্ড বিলম্ব যোগ করা হয়; কিছু ক্ষেত্রে, সিস্টেম ফেরত দেয় যে ফাইলগুলি ব্যস্ত, এবং সক্রিয়করণের প্রচেষ্টা গণনা করা হয়নি।

গুরুত্বপূর্ণ . KMS সার্ভারেই এই স্ক্রিপ্ট চালাবেন না! অন্যথায়, আপনাকে KMS সার্ভার পুনরায় সক্রিয় করতে হবে (একটি VLC কী সক্রিয় করার জন্য শুধুমাত্র 6টি প্রচেষ্টা অনুমোদিত)।

স্ক্রিপ্টটি কার্যকর হওয়ার পরে, KMS গণনা পরীক্ষা করুন:

slmgr /dli

বর্তমান গণনার মান 25 দ্বারা বৃদ্ধি করা উচিত। এর পরে KMS সার্ভারটি অ্যাক্সেস করা সমস্ত ডেস্কটপ সিস্টেম সক্রিয় করবে (উইন্ডোজ 7, ​​8 বা উইন্ডোজ 10)। পরবর্তীতে এই স্ক্রিপ্টটি (যদি পর্যাপ্ত প্রকৃত ক্লায়েন্ট না থাকে) প্রতি 30 দিনে চালানো উচিত, যেহেতু সার্ভারে সক্রিয়করণের অনুরোধ না থাকলে অ্যাক্টিভেশনের সংখ্যা কমে যাবে।

ভিএম স্ন্যাপশট ব্যবহার করে অ্যাক্টিভেশনের সংখ্যা কীভাবে বাড়ানো যায়

উপরের স্ক্রিপ্টটি KMS সার্ভারে অ্যাক্টিভেশন কাউন্ট বাড়াতে সাহায্য না করলে, আপনি হাইপার-ভি/ভিএমওয়্যারে ভার্চুয়াল মেশিন স্ন্যাপশট প্রযুক্তি ব্যবহার করে কাউন্টার মান বাড়াতে পারেন। অ্যালগরিদম নিম্নরূপ:

  1. Windows 10 দিয়ে একটি নতুন VM তৈরি করুন (এটি সক্রিয় করবেন না এবং GVLK কী লিখবেন না, এটি সাময়িকভাবে নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন করা ভাল);
  2. VM ডেস্কটপে নিম্নলিখিত 2টি স্ক্রিপ্ট তৈরি করুন, যার মধ্যে একটি CMID রিসেট করে এবং হোস্টনেম পরিবর্তন করে। দ্বিতীয়টি OS সক্রিয়করণ সম্পাদন করে।Rearm.bat
    start “cmd /c slmgr /rearm" timeout /t 15 /nobreak > NUL
    wmic computersystem where name="%COMPUTERNAME%" call rename name="vmpc-%random%"
    shutdown /r /t 0 kms_activate.bat

    set skms= kms_server.woshub.com
    sc start sppsvc
    script.exe "%systemroot%\system32\slmgr.vbs" /skms %1
    cscript.exe "%systemroot%\system32\slmgr.vbs" /ipk W269N-WFGWX-YVC9B-4J6C9-T83GX
    cscript.exe "%systemroot%\system32\slmgr.vbs" /ato
  3. Kms_activate.bat স্ক্রিপ্টটি Windows স্টার্টআপে রাখুন;
  4. ভার্চুয়াল মেশিনের একটি স্ন্যাপশট তৈরি করুন;
  5. প্রশাসকের বিশেষাধিকার সহ Rearm.bat স্ক্রিপ্ট চালান। ভার্চুয়াল মেশিন রিবুট হবে এবং KMS সার্ভারে সক্রিয় হবে;
  6. ভিএমকে আগের অবস্থায় রোলব্যাক করুন; কিভাবে KMS বর্তমান গণনা বাড়ানো যায় (গণনা অপর্যাপ্ত)
  7. কেএমএস সার্ভারে আপনি যতবার অ্যাক্টিভেশনের অনুরোধ যোগ করতে চান ততবার ধাপ 5, 6 অনুসরণ করুন।


  1. কিভাবে Windows 11 বা Windows 10 সক্রিয় করবেন

  2. কী ম্যানেজমেন্ট সার্ভিস (KMS) দ্বারা রিপোর্ট করা সংখ্যা অপর্যাপ্ত, ত্রুটি 0xC004F038

  3. কীভাবে আইফোনে স্টোরেজ বাড়ানো যায়

  4. কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?