কম্পিউটার

কিভাবে Windows 11 বা Windows 10 সক্রিয় করবেন

এই পোস্টে, আমরা দেখব কিভাবে Windows 11/10/8/7 সক্রিয় করতে হয় . অ্যাক্টিভেশন হল একটি প্রাথমিক প্রক্রিয়া যার মাধ্যমে একটি পিসিতে চলমান একটি উইন্ডোজ সঠিকভাবে লাইসেন্সপ্রাপ্ত এবং জেনুইন হওয়ার জন্য নির্ধারিত হয় এবং এটি সত্যিই দ্রুত এবং সহজ। এটি রেজিস্ট্রেশন থেকে আলাদা, এই অর্থে যে, অ্যাক্টিভেশন হল আপনার Windows এর অনুলিপি Microsoft সফ্টওয়্যার লাইসেন্সের শর্তাবলী অনুযায়ী ব্যবহার করা হয়েছে তা নিশ্চিত করার প্রক্রিয়া, যেখানে রেজিস্ট্রেশন হল পণ্য সমর্থন, টুলস এবং এর জন্য সাইন আপ করার জন্য তথ্য প্রবেশের প্রক্রিয়া টিপস, এবং অন্যান্য পণ্য সুবিধা।

Windows অ্যাক্টিভেশন এবং এটি কীভাবে কাজ করবে সে সম্পর্কে কথা বলার জন্য এটি একটি দুর্দান্ত সময়৷ যে গ্রাহকরা ইতিমধ্যেই Windows 11/10/8/7/Vista সক্রিয় করার সাথে পরিচিত, তাদের জন্য এটি বেশ পরিচিত মনে হবে এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা যতদূর যায়, এটি Windows XP থেকে খুব বেশি আলাদা নয়৷

আপনি অনলাইনে বা ফোনের মাধ্যমে সক্রিয় করতে পারেন৷

আপনি যখন উইন্ডোজ ইনস্টল করবেন এবং ব্যবহারকারীর অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করবেন, তখন উইন্ডোজ আপনাকে এটি সক্রিয় করতে বলবে। এটি এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে মাইক্রোসফ্ট বের করে যে উইন্ডোজের অনুলিপিটি বৈধ কিনা। অ্যাক্টিভেশন সহজ, এবং এটি একটি উইন্ডোজ কী বা লিঙ্কযুক্ত Microsoft অ্যাকাউন্টের মাধ্যমে করা যেতে পারে, এবং এমনকি একটি পুরানো মেশিন থেকে একটি নতুন মেশিনে কী স্থানান্তর করা যেতে পারে যদি এটি একটি সংযুক্ত অ্যাকাউন্ট হয়। যাইহোক, যদি আপনি একটি অ্যাক্টিভেশন সমস্যার সম্মুখীন হন, তাহলে এই পোস্টটি আপনাকে একাধিক পদ্ধতি ব্যবহার করে কিভাবে Windows 11 সক্রিয় করতে হয় সে সম্পর্কে নির্দেশনা দেবে।

কিভাবে Windows 11 সক্রিয় করবেন

প্রথমে, সেটিংস> সিস্টেম> অ্যাক্টিভেশনে যান এবং সঠিক অ্যাক্টিভেশন ত্রুটি চেক করতে অ্যাক্টিভেট উইন্ডোজ বোতামটি চালান।

আপনি Windows 11-এর জন্য আপনার অনুলিপি সক্রিয় করতে নিম্নলিখিত যে কোনো পদ্ধতি ব্যবহার করতে পারেন।

  1. অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালান
  2. SLMGR কমান্ড
  3. আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করুন

আপনি যে কোনো ধাপে এগিয়ে যাওয়ার আগে নিশ্চিত করুন যে আপনার একটি সঠিক ইন্টারনেট সংযোগ আছে এবং অন্তত একবার সিস্টেমটি পুনরায় চালু করুন। মাঝে মাঝে অ্যাক্টিভেশন আটকে যায় এবং এটি সমাধান করতে সাহায্য করতে পারে। এছাড়াও, এই পদ্ধতিগুলি ব্যবহার করার আগে আপনার একটি অ্যাডমিন অ্যাকাউন্টের প্রয়োজন হবে৷

1] অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালান

কিভাবে Windows 11 বা Windows 10 সক্রিয় করবেন

  • উইন্ডোজ সেটিংস> সিস্টেম> অ্যাক্টিভেশন খুলুন অথবা আপনি সেটিংস> সিস্টেম> অন্যান্য সমস্যা নিবারকগুলিতে এটি খুঁজে পেতে পারেন
  • তারপর উইন্ডোজ অ্যাক্টিভেশন ট্রাবলশুট বোতামে ক্লিক করুন
  • Windows তারপর সমস্যা সমাধানের জন্য উইজার্ড এবং অভ্যন্তরীণ প্রোগ্রাম চালাবে।

যদি প্রয়োজনীয় সমস্যা সমাধান কাজ করে, এবং অ্যাক্টিভেশন কীটি আগে প্রবেশ করানো বা মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা বৈধ হয়, তাহলে উইন্ডোজ সক্রিয় করা উচিত।

2] SLMGR পদ্ধতি

SLMGR বা সফ্টওয়্যার লাইসেন্সিং ম্যানেজমেন্ট টুল হল একটি টুল যা উইন্ডোজ সক্রিয় করতে কমান্ড চালাতে পারে। এটি উইন্ডোজ ব্যবহারকারীদের জন্যও উপলব্ধ, এবং যে কেউ এটি ব্যবহার করতে পারে। এই পদ্ধতিটি ব্যবহার করে আপনাকে উইন্ডোজ কী ব্যবহার করতে হবে।

  • ক্লিপবোর্ড এবং নোটপ্যাডে Windows কী-এর একটি কপি রাখুন।
  • Win + R ব্যবহার করে রান প্রম্পট খুলুন এবং তারপরে এন্টার কী টিপে WT টাইপ করুন।
  • slmgr.vbs /upk   কমান্ডটি টাইপ করুন এবং চালান পূর্বে ইনস্টল করা কী অপসারণ করতে।
  • টাইপ করুন slmgr /ipk   এবং এন্টার কী টিপুন।
  • এটি তখন মাইক্রোসফ্ট লাইসেন্সিং সার্ভারের সাথে সংযোগ করতে, এটিকে যাচাই করতে এবং এটি সক্রিয় করতে কী ব্যবহার করবে৷

SLMGR কমান্ড Windows Home ব্যবহারকারীদের জন্য উপলব্ধ নাও হতে পারে।

3] Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন-ইন করুন

কিভাবে Windows 11 বা Windows 10 সক্রিয় করবেন

Windows 11 ইনস্টল করার সময়, আপনি যদি একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করে থাকেন এবং আপনার কী আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনাকে এটি ব্যবহার করতে হবে। উইন্ডোজ কী মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের সাথে ডিজিটালভাবে লিঙ্ক হয়ে গেলে, আপনি এটি সক্রিয় করতে পারেন বা যেকোনো পিসিতে স্থানান্তর করতে পারেন।

  • Windows Settings> System> Activation-এ যান
  • অ্যাক্টিভেশন স্টেট প্রসারিত করুন
  • Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন এ ক্লিক করুন।

আপনি যদি পূর্বে একটি Microsoft অ্যাকাউন্টের সাথে আপনার Windows লিঙ্ক করে থাকেন, তাহলে এটি অবিলম্বে আপনার Windows 11-এর অনুলিপি সক্রিয় করবে।

Windows 10 সক্রিয় করুন

কিভাবে Windows 11 বা Windows 10 সক্রিয় করবেন

Windows 10 OS সক্রিয় করতে নিম্নলিখিতগুলি করুন:

  1. শুরুতে ক্লিক করুন
  2. কম্পিউটারে রাইট-ক্লিক করুন
  3. বৈশিষ্ট্য
  4. উইন্ডোজ অ্যাক্টিভেশন
  5. এখনই উইন্ডোজ সক্রিয় করতে এখানে ক্লিক করুন৷

আপনি তারপর সক্রিয় করতে ব্যবহার করতে চান এমন পদ্ধতি নির্বাচন করতে পারেন৷ যাইহোক, আপনি যদি আপনার কম্পিউটার সেট আপ করার সময় স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ অনলাইন সক্রিয় করা বেছে নেন, তাহলে এটি 3 দিনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে তা করবে৷

SLUI.EXE ব্যবহার করে Windows 10 সক্রিয় করুন

এছাড়াও আপনি SLUI.EXE 3 ব্যবহার করে উইন্ডোজ সক্রিয় করতে পারেন আদেশ কিভাবে Windows এন্টারপ্রাইজ সংস্করণ সক্রিয় করতে হয় সে সম্পর্কে আপনি এই পোস্টে আরও তথ্য পেতে পারেন।

অথবা আপনি একটি এলিভেটেড কমান্ড প্রম্পট থেকে নিম্নলিখিত কমান্ডটি চালাতে পারেন:

Cscript.exe %windir%\system32\slmgr.vbs /ipk <Your Windows product key>

একবার সক্রিয় হয়ে গেলে, আপনি slmgr.vbs এর মাধ্যমে আপনার Windows OS-এর লাইসেন্সিং স্ট্যাটাস এবং অ্যাক্টিভেশন আইডি দেখতে পারেন .

ফোনের মাধ্যমে Windows 11/10 সক্রিয় করুন

এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে ফোন দ্বারা উইন্ডোজ সক্রিয় করতে হয়। এই পোস্টটি Microsoft ভলিউম লাইসেন্সিং অ্যাক্টিভেশন সেন্টার বিশ্বব্যাপী টেলিফোন নম্বরগুলিও অফার করে৷

হার্ডওয়্যার পরিবর্তনের পরে Windows 11/10 সক্রিয় করুন

হার্ডওয়্যার পরিবর্তনের পরে আপনি যদি সমস্যার সম্মুখীন হন, তাহলে এই পোস্টটি দেখায় যে হার্ডওয়্যার পরিবর্তনের পরে কীভাবে উইন্ডোজ সক্রিয় করতে হয়।

আপনি কতক্ষণ নিষ্ক্রিয় উইন্ডোজ ব্যবহার করতে পারেন?

একটি 30 দিনের মূল্যায়ন সময়কাল রয়েছে যার মধ্যে সবকিছু কাজ করে। উইন্ডোজ সক্রিয় না হওয়া পর্যন্ত ডেস্কটপে একটি ওয়াটারমার্ক উপলব্ধ থাকবে। নিশ্চিত করুন যে আপনি যদি উইন্ডোজ মূল্যায়ন করছেন, সমস্ত নথি এবং গুরুত্বপূর্ণ ফাইলগুলির ব্যাকআপ রাখুন৷

আপনি উইন্ডোজ সক্রিয় না করলে কি হবে?

কিছু একটা ঘটবে. আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন যে "উইন্ডোজ সক্রিয় করা হয়নি, অনুগ্রহ করে এখনই উইন্ডোজ সক্রিয় করুন।" সেটিংসে। লক স্ক্রীন এবং ওয়ালপেপার ছাড়াও, আপনি উচ্চারণ রং, থিম, ইত্যাদি পরিবর্তন করবেন না। আপনি ব্যক্তিগতকরণের সাথে সম্পর্কিত কিছু পরিবর্তন করতে পারবেন না। কিছু অ্যাপ এবং বৈশিষ্ট্য কাজ করা বন্ধ করতে পারে। কয়েক মাসের মধ্যে, আমি এলোমেলোভাবে রিবুট করা শুরু করব।

কিভাবে আমি বিনামূল্যে আমার Windows 11 সক্রিয় করতে পারি?

সংক্ষিপ্ত উত্তর, আপনি পারবেন না. যাইহোক, আপনি আপনার Windows 10 লাইসেন্সটি Windows 11-এ স্থানান্তর করতে পারেন কারণ আপগ্রেড প্রক্রিয়া বিনামূল্যে হয় যদি এটি Windows এর একই সংস্করণ হয়। যদি আপনার কাছে কী না থাকে এবং একটি নতুন ইন্সটল করেন, তাহলে প্রথমে Windows 10-এ Microsoft অ্যাকাউন্টের সংযোগ নিশ্চিত করুন। একবার হয়ে গেলে আপগ্রেড করুন এবং তারপর আবার Windows 11-এ একই অ্যাকাউন্ট ব্যবহার করুন।

এই পোস্টগুলি আপনার আগ্রহী হতে পারে:

  1. উইন্ডোজ অ্যাক্টিভেশন স্টেটস সমস্যা সমাধান করুন
  2. উইন্ডোজে স্বয়ংক্রিয় সক্রিয়করণ নিষ্ক্রিয় করুন
  3. উইন্ডোজের এই কপিটি আসল নয়।

কিভাবে Windows 11 বা Windows 10 সক্রিয় করবেন
  1. কিভাবে উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি ঠিক করবেন:0xc00f074

  2. কিভাবে উইন্ডোজ 11 পুনরায় ইনস্টল করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন

  4. Windows 11 এ কিভাবে একটি অতিথি অ্যাকাউন্ট সক্রিয় করবেন