কম্পিউটার

কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?

ইমেজ রেজোলিউশন একটি ছবির প্রতি ইঞ্চিতে কত পিক্সেল প্রদর্শিত হয় তা বোঝায়। রেজোলিউশন যত বেশি হবে, প্রতি ইঞ্চিতে তত বেশি পিক্সেল থাকবে, যা এটিকে একটি উচ্চ-মানের ছবি করে তোলে। নিম্ন রেজোলিউশনে প্রতি ইঞ্চিতে কম পিক্সেল থাকবে এবং এটি কম পিক্সেল তথ্য ধারণকারী একটি নিম্ন-মানের চিত্র হবে। যাইহোক, কিছু ব্যবহারকারী আছেন যারা ছবির রেজোলিউশন বাড়ানোর চেষ্টা করছেন ছবির বিশদটি আরও ভালভাবে দেখতে। এই নিবন্ধে, আমরা আপনাকে কিছু পদ্ধতি দেখাব যা আপনাকে রেজোলিউশন বাড়াতে সাহায্য করতে পারে।

কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?

ফটোশপের মাধ্যমে একটি ছবির রেজোলিউশন বাড়ানো

ফটোশপ ছবি সম্পাদনার জন্য সেরা এবং সুপরিচিত অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি। এটি চিত্রগুলির রেজোলিউশন বাড়ানোর বিকল্পও সরবরাহ করে। যাইহোক, ব্যবহারকারী এমন পিক্সেল তথ্য পেতে পারে না যা কম-রেজোলিউশনের ছবিতে পাওয়া যায় না। ফটোশপ ছবি অনুযায়ী পিক্সেল অ্যাডজাস্ট করবে বা পিক্সেলের কিছু অংশ ব্লার করে আরও ভালো লুক দেবে। এটি রেজোলিউশন বাড়ানোর জন্য এবং মূল চিত্রের মতো গুণমান রাখার জন্য সংরক্ষণের বিবরণ 2.0 প্রযুক্তিও সরবরাহ করে। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ফটোশপ-এ ডাবল-ক্লিক করুন ডেস্কটপে শর্টকাট আইকন অথবা ফটোশপ অনুসন্ধান করুন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে।
  2. ফাইল-এ ক্লিক করুন মেনু এবং খুলুন নির্বাচন করুন বিকল্প এখন আপনি যে ছবিটির জন্য রেজোলিউশন বাড়াতে চান সেটি খুঁজুন এবং খুলুন এটা কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?
  3. এখন চিত্রে ক্লিক করুন মেনু বারে মেনু এবং চিত্রের আকার বেছে নিন তালিকায় বিকল্প।
  4. এখানে আপনি সংখ্যা পরিবর্তন করে রেজোলিউশন পরিবর্তন করতে পারেন রেজোলিউশন ক্ষেত্রে এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম৷
    নোট৷ :আপনি টিকও করতে পারেন অথবা আনটিক পুনরায় নমুনা বিকল্প, যা চিত্রের আকার পরিবর্তনের বিশদ বিবরণের বিকল্প প্রদান করে।

    কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?
  5. শুধুমাত্র সাম্প্রতিক ফটোশপ অ্যাপ্লিকেশনের জন্য, ব্যবহারকারীরা বিস্তারিত সংরক্ষণ 2.0 আপস্কেল ব্যবহার করতে পারেন প্রযুক্তি অনেক গুণ হারানো ছাড়া একটি ছবির রেজোলিউশন বৃদ্ধি. এই বিকল্পটি সক্ষম করা যেতে পারে সম্পাদনা ক্লিক করে মেনু বারে মেনু, পছন্দগুলি নির্বাচন করে , এবং প্রযুক্তি পূর্বরূপ নির্বাচন করা বিকল্প।
  6. চেক করুন সংরক্ষণ বিশদ 2.0 আপস্কেল সক্ষম করুন বিকল্প এবং ঠিক আছে ক্লিক করুন . কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?
  7. এখন আপনি বিশদ বিবরণ 2.0 সংরক্ষণ করুন নির্বাচন করতে পারেন পুনঃনমুনা-এ নীচে দেখানো হিসাবে চিত্র আকার উইন্ডো বিকল্প. কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?

অনলাইন সাইটের মাধ্যমে একটি ছবির রেজোলিউশন বাড়ানো

যদি ব্যবহারকারীর কাছে এমন কোনো অ্যাপ্লিকেশন না থাকে যা ছবির আকার বৈশিষ্ট্য প্রদান করে, তাহলে তারা রেজোলিউশন বাড়ানোর জন্য অনলাইন ইমেজ এনলার্জার সাইট ব্যবহার করতে পারে। অনেকগুলি বিভিন্ন সাইট রয়েছে যা চিত্রের রেজোলিউশন বাড়ানোর জন্য বিভিন্ন ধরণের বৈশিষ্ট্য এবং গুণমান সরবরাহ করে। বেশিরভাগ সাইটের জন্য একটি অ্যাকাউন্টের নিবন্ধন প্রয়োজন। অনলাইনে রেজোলিউশন বাড়ানোর বিষয়ে ধারণা দিতে আমরা এই পদ্ধতিতে PhotoEnlarger ব্যবহার করব। এই সাইটের কোন সাইন আপ বা কোন কিছুর প্রয়োজন নেই।

  1. আপনার ব্রাউজার খুলুন এবং Photoenlarger সাইটে যান। ব্রাউজ করুন-এ ক্লিক করুন বোতাম এবং খোলা রেজোলিউশন বাড়ানোর জন্য চিত্র। কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?
  2. এখন বর্ধিতকরণ ফ্যাক্টর পরিবর্তন করুন বারটি সরানোর মাধ্যমে বা সাইজ টাইপ করে আপনার প্রয়োজনে ম্যানুয়ালি বাক্সে। একবার আপনি হয়ে গেলে, বড় করুন ক্লিক করুন৷ ফলাফল পেতে বোতাম। কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?
  3. এটি 4টি ভিন্ন গুণ প্রদান করবে ঝাপসা থেকে তীক্ষ্ণতা সহ চিত্রগুলির। আপনি ডাউনলোড ক্লিক করতে পারেন৷ আপনার পছন্দের যেকোনো ছবির জন্য বোতাম এবং ফরম্যাট বেছে নিন . কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?
  4. আপনি আপনার সিস্টেমে ডাউনলোড করা ছবি পাবেন ডাউনলোড করুন ফোল্ডার।

টোপাজ গিগাপিক্সেল AI এর মাধ্যমে একটি চিত্রের রেজোলিউশন বৃদ্ধি করা

Gigapixel AI হল একটি ইমেজ এডিটিং সফ্টওয়্যার যা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ছবিকে 6x বড় করে। এটি একটি স্বতন্ত্র অ্যাপ্লিকেশন যা অন্য হোস্ট সম্পাদকদের সাথে ব্যবহার করার উদ্দেশ্যে নয়। Gigapixel AI-তে কৃত্রিম বুদ্ধিমত্তার ইঞ্জিন সবচেয়ে ঐতিহ্যবাহী আপ-স্কেলিং টুলের তুলনায় ছবিকে তীক্ষ্ণ এবং পরিষ্কার করতে সাহায্য করে। একাধিক ছবি প্রসেস করতে অনেক সময় লাগবে, কিন্তু ছবির মানের জন্য অপেক্ষা করতে হবে। সিস্টেম হার্ডওয়্যারে প্রক্রিয়াটির সময়ও পরিবর্তিত হয়।

দ্রষ্টব্য :গিগাপিক্সেল AI৷ একটি প্রদত্ত অ্যাপ্লিকেশন এবং বিনামূল্যের সংস্করণে (পরীক্ষার জন্য) সীমিত বৈশিষ্ট্য থাকবে৷

  1. আপনার ব্রাউজার খুলুন এবং Gigapixel AI এর ডাউনলোড পৃষ্ঠায় যান। ডাউনলোড করুন-এ ক্লিক করুন আপনার অপারেটিং সিস্টেমের জন্য বোতাম। ইনস্টল করুন৷ আপনার সিস্টেমে অ্যাপ্লিকেশন এবং খোলা এটা আপ. কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?
  2. খোলা-এ ক্লিক করুন বোতাম এবং ছবি নির্বাচন করুন যে আপনি আকার পরিবর্তন করতে চান। এছাড়াও আপনি শুধু টেনে আনতে পারেন৷ এবং ড্রপ এটি খোলার জন্য ছবি৷
    দ্রষ্টব্য৷ :আপনি একাধিক ছবিও খুলতে পারেন৷ এবং একই সেটিংসের সাথে একসাথে তাদের আকার পরিবর্তন করুন।

    কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?
  3. একবার ছবিটি খোলা হলে, আপনি আকার নির্বাচন করতে সক্ষম হবেন স্কেল এর মাধ্যমে অথবা প্রস্থ এবং উচ্চতা . সেটিংস নির্বাচন করুন আপনার প্রয়োজন অনুযায়ী।
    নোট :আপনি মাউস স্ক্রোল হুইলও ব্যবহার করতে পারেন আরও ভালো ভিউ পেতে জুম আউট এবং জুম ইন করুন।

    কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?
  4. সেটিং নিশ্চিত করার পর, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন নীচে বোতাম এবং ডিরেক্টরি প্রদান করুন যেখানে আপনি ছবিটি সংরক্ষণ করতে চান। সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম, এটি প্রক্রিয়াকরণ শুরু করবে এবং আপনার সিস্টেমে ছবিটি সংরক্ষণ করুন। কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?
  5. চিত্রটির আকার পরিবর্তন করা হবে এবং আপনি বিশদ বিবরণের জন্য দুটির মধ্যে পার্থক্য তুলনা করতে পারেন।

  1. কিভাবে ইমেজকে গ্রেস্কেল পেইন্টে কনভার্ট করবেন

  2. উইন্ডোজ 7 এবং 10 এ কীভাবে RAM বাড়ানো যায়

  3. উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে একটি চিত্র পিক্সেলেট করবেন

  4. Windows 11 এ রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন