কম্পিউটার

Windows 10 / 8 / 7 এ শাটডাউন এ Pagefile.sys কিভাবে সাফ করবেন

র‌্যামে সংরক্ষিত ডেটার নিরাপত্তায় ফিরে গিয়ে, আমি উইন্ডোজে সোয়াপ ফাইলের (পৃষ্ঠা ফাইল) একটি স্বয়ংক্রিয় ক্লিয়ারিং কনফিগার করার প্রয়োজনের সম্মুখীন হয়েছি। আপনি যখন কম্পিউটার বন্ধ করেন, তখন এর মেমরির (RAM) ডেটা স্বয়ংক্রিয়ভাবে সাফ হয়ে যায়। যাইহোক, পেজিং ফাইলে (pagefile.sys) সংরক্ষিত ডেটা ডিফল্টরূপে সাফ করা হয় না। যখন সিস্টেমটি চলছে, তখন RAM থেকে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলির কিছু গোপনীয় তথ্য বা পাসওয়ার্ড হার্ড ডিস্কের pagefile.sys-এ যেতে পারে (যেমন, যখন শারীরিক মেমরির অভাব থাকে বা নিষ্ক্রিয় অ্যাপ থেকে ডেটা ডাম্প করার সময়)। চলমান উইন্ডোজে, পেজিং ফাইলটি শুধুমাত্র উইন্ডোজের জন্যই উপলব্ধ, কিন্তু যদি কম্পিউটারটি বন্ধ থাকে, তাহলে সম্ভাব্যভাবে ডিস্কে শারীরিক অ্যাক্সেস সহ আক্রমণকারী পেজিং ফাইলটি অনুলিপি করতে পারে এবং এটি থেকে গোপনীয় তথ্য বের করতে পারে।

সুতরাং উইন্ডোজ শাটডাউন (বা রিস্টার্ট) এ পেজফাইলটি সাফ করা মূল্যবান। ডিফল্টরূপে এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয়।

আপনি গ্রুপ পলিসি ব্যবহার করে বা রেজিস্ট্রির মাধ্যমে শাটডাউন/রিবুট করার সময় স্বয়ংক্রিয় পেজফাইল ক্লিনআপ বৈশিষ্ট্য সক্রিয় করতে পারেন।

প্রথম ক্ষেত্রে, গ্রুপ পলিসি এডিটর খুলুন (একটি স্থানীয় gpedit.msc অথবা একটি ডোমেন gpmc.msc ) এবং বিভাগে যান কম্পিউটার কনফিগারেশন->উইন্ডোজ সেটিংস -> নিরাপত্তা সেটিংস -> স্থানীয় নীতি -> নিরাপত্তা বিকল্পগুলি . ডান প্যানেলে, শাটডাউন:ভার্চুয়াল মেমরি পেজফাইল সাফ করুন নীতিটি খুঁজুন এবং এটি সক্ষম করুন (সক্ষম )।

Windows 10 / 8 / 7 এ শাটডাউন এ Pagefile.sys কিভাবে সাফ করবেন আপনি রেজিস্ট্রির মাধ্যমে ভার্চুয়াল মেমরি পরিষ্কারও সক্ষম করতে পারেন৷ এটি করতে, regedit.exe চালান এবং HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Session Manager\Memory Management-এ যান . একটি নতুন DWORD তৈরি করুন৷ ClearPageFileAtShutdown নামের প্যারামিটার এবং মান 1 (যদি এটি বিদ্যমান থাকে, শুধু এর মান পরিবর্তন করুন)।

Windows 10 / 8 / 7 এ শাটডাউন এ Pagefile.sys কিভাবে সাফ করবেন

অথবা আপনি নিম্নলিখিত PowerShell কমান্ড ব্যবহার করে রেজিস্ট্রি কী সম্পাদনা করতে পারেন:

Set-ItemProperty -Path 'HKLM:\SYSTEM\CurrentControlSet\Control\Session Manager\Memory Management' -Name ClearPageFileAtShutdown -Value 1

Windows 10 / 8 / 7 এ শাটডাউন এ Pagefile.sys কিভাবে সাফ করবেন

এই পরিবর্তনগুলি প্রয়োগ করতে উইন্ডোজ পুনরায় চালু করুন৷

পরবর্তী শাটডাউনে, সিস্টেম pagefile.sys সাফ করবে, শূন্য দিয়ে ওভাররাইট করবে। পেজিং ফাইলের আকারের উপর নির্ভর করে, শাটডাউন (বা রিস্টার্ট) সময় উল্লেখযোগ্যভাবে বাড়তে পারে - 10-30 মিনিট। এছাড়াও, যখন এই নীতিটি সক্রিয় থাকে, তখন hiberfil.sysও সাফ করা হয় (যদি স্লিপ মোড অক্ষম থাকে)। এখন পেজফাইল থেকে ডেটা পুনরুদ্ধার করা প্রায় অসম্ভব৷


  1. কিভাবে ক্লিপবোর্ড উইন্ডোজ 10 সাফ করবেন

  2. Windows 10 এ Pagefile.sys কিভাবে মুছবেন

  3. Windows 11 এ ক্যাশে কিভাবে সাফ করবেন?

  4. Windows 10, 8.1 এবং 7 এ শাটডাউন করার সময় পেজফাইলটি কীভাবে সাফ করবেন