কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করবেন

তাই আপনি আপনার উইন্ডোজ 10 এ সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করতে চান? আপনি তখন সঠিক জায়গায় আছেন। নিম্নলিখিতটিতে, আমরা একটি পিসিতে সিস্টেম পুনরুদ্ধার চালু করার সেরা উপায়গুলি কভার করব৷ তবে তার আগে, আসুন দ্রুত একটি সংক্ষিপ্ত ভূমিকায় যাওয়া যাক।

সিস্টেম রিস্টোর হল মাইক্রোসফটের একটি ফ্রি টুল যা আপনার গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইল এবং রেজিস্ট্রিগুলির রিস্টোর পয়েন্ট নামে একটি ব্যাকআপ তৈরি করে কাজ করে। যখন আপনার উইন্ডোজে কিছু দক্ষিণে যায়, তখন আপনি পুরানো সেটিংস পুনরুদ্ধার করতে এই পুনরুদ্ধার পয়েন্টগুলি ব্যবহার করতে পারেন যেখানে সবকিছু মসৃণভাবে চলছিল, আরও জটিল সমাধানগুলির সাথে যাওয়ার পরিবর্তে - যেমন ফ্যাক্টরি রিসেট ইত্যাদি। সিস্টেম পুনরুদ্ধার প্রথমবার Windows ME-তে প্রদর্শিত হয়েছিল এবং তখন থেকেই Windows এর একটি অংশ ছিল, কিন্তু Windows 10-এ ডিফল্টরূপে বন্ধ থাকে৷

এই মৌলিক ভূমিকার বাইরে, আসুন এখন পরবর্তী বিভাগে যান, যেখানে আমরা সিস্টেম পুনরুদ্ধার চালু করার জন্য দ্রুত, কার্যকরী টিপস নিয়ে আলোচনা করব।

Windows 10 এ সিস্টেম রিস্টোর কিভাবে সক্ষম করবেন?

আপনার পিসিতে সিস্টেম রিস্টোর চালু করতে, স্টার্ট মেনু সার্চ-এ 'রিস্টোর' টাইপ করুন বার এবং একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন নির্বাচন করুন বিকল্প।

নতুন ডায়ালগ বক্সে, সিস্টেম সুরক্ষা-এর অধীনে ট্যাবে, কনফিগার করুন… এ ক্লিক করুন আপনার Windows 10-এ সিস্টেম রিস্টোর চালু করতে।

একটি সিস্টেম সুরক্ষা ট্যাব খোলা হবে। সেখান থেকে, সিস্টেম সুরক্ষা চালু করুন নির্বাচন করুন৷ রেডিও বিকল্প, এবং ঠিক আছে এ ক্লিক করুন আপনার পিসির জন্য সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করতে।

কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করবেন

আপনি আপনার পুনরুদ্ধার পয়েন্টগুলি দখল করতে চান এমন স্টোরেজের পরিমাণের একটি সীমাও সেট করতে পারেন। কারণ, আপনার পুনরুদ্ধার পয়েন্টগুলি সর্বাধিক সঞ্চয়স্থানের সীমাতে পৌঁছালে, আপনার পিসিতে স্থান খালি করার জন্য পুরানোগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে৷

কিভাবে একটি ম্যানুয়াল রিস্টোর পয়েন্ট তৈরি করবেন?

এবং এটি সিস্টেম পুনরুদ্ধার সেটিংস চালু করার বিষয়ে। যাইহোক, যদি আপনি এখনই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে চান, তাহলে এটি কিছুটা ভিন্ন পদক্ষেপ নেবে৷

এটি করতে, তৈরি করুন... এ ক্লিক করুন সিস্টেম সুরক্ষা এর অধীনে সিস্টেম পুনরুদ্ধার-এ ট্যাব বিকল্প এর পরে, এই পুনরুদ্ধার পয়েন্টের জন্য একটি নাম টাইপ করুন; এটি আপনাকে পরে এটি সনাক্ত করতে সহায়তা করবে৷

যেহেতু তারিখ এবং সময় স্বয়ংক্রিয়ভাবে যোগ করা হয়, আপনি শুধুমাত্র আপনার প্রান্ত থেকে এটি একটি নাম দিতে হবে। আমি বলব পুনরুদ্ধার 1 এর মত কিছু টাইপ করুন অথবা অন্য কিছু, এবং তৈরি করুন এ ক্লিক করুন . কয়েক সেকেন্ডের মধ্যে একটি নতুন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা হবে৷

কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করবেন

কমান্ড প্রম্পট দিয়ে পুনরুদ্ধার পয়েন্ট সক্ষম করুন

হয়তো আপনি GUI এর ভক্ত নন। সমস্যা নেই. কারণ আপনি Windows PowerShell থেকেও রিস্টোর পয়েন্ট চালু করতে পারেন।

শুরু করতে, Windows Key + X টিপে একটি উন্নত Windows PowerShell খুলুন , এবং Windows PowerShell (Admin)-এ ক্লিক করুন . সেখান থেকে Enable-ComputerRestore -Drive “[ড্রাইভ]:” টাইপ করুন শেলের মধ্যে এবং এন্টার টিপুন .

কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করবেন

এখানে, আপনাকে “[ড্রাইভ]:” প্রকৃত ড্রাইভের সাথে প্রতিস্থাপন করতে হবে যেটিতে আপনি সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করতে চান। উদাহরণস্বরূপ, এখানে, আমি D:\র জন্য পুনরুদ্ধার পয়েন্ট চালু করব> ড্রাইভ সুতরাং, কমান্ডটি এখন হয়ে গেছে Enable-ComputerRestore -Drive “D:\" .

উইন্ডোজে সিস্টেম পুনরুদ্ধার সফলভাবে সক্ষম করা হচ্ছে

সিস্টেম পুনরুদ্ধার ডিফল্টরূপে Windows 10 কম্পিউটারে নিষ্ক্রিয় করা হয়, সম্ভবত স্থান সংরক্ষণ করার জন্য যা এটি অন্যথায় দখল করবে। কিন্তু, দুর্ঘটনাজনিত ডেটা হারানোর ক্ষেত্রে আপনার পিসি পুনরুদ্ধার করার ক্ষেত্রে এর ইউটিলিটি বিবেচনা করে, আমরা আপনাকে পরামর্শ দেব যে আপনি আপনার পিসির সিস্টেম রিস্টোর চালু রাখুন। আশা করি, এই নিবন্ধটি আপনাকে আপনার Windows 10-এ সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করতে সাহায্য করেছে।


  1. Windows 11 এ ব্লুটুথ কীভাবে সক্ষম করবেন

  2. Windows 10 এ পুনরুদ্ধার পয়েন্ট সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

  3. Windows 11 এ সিস্টেম রিস্টোর ত্রুটি 0x800700b7 কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট সক্ষম এবং তৈরি করবেন