কম্পিউটার

কিভাবে Windows.edb বিশাল ফাইলের আকার কমাতে হয়?

Windows.edb উইন্ডোজ সার্চ ইনডেক্স ডাটাবেস। একটি সার্চ ইনডেক্স ব্যবহারকারীদের ফাইল সিস্টেমে ফাইল, পিএসটি ফাইলে ই-মেইল এবং অন্যান্য বিষয়বস্তুর সূচীকরণের কারণে দ্রুত ডেটা এবং ফাইল অনুসন্ধান করতে দেয়। SearchIndexer.exe দ্বারা পটভূমিতে ইন্ডেক্সিং করা হয় প্রক্রিয়া স্পষ্টতই, সিস্টেমে যত বেশি ফাইল থাকবে, Windows.edb ফাইলের আকার তত বড় হবে। কিছু ক্ষেত্রে, এটি সিস্টেম ড্রাইভের সমস্ত ফাঁকা স্থান গ্রহণ করে দশ বা এমনকি শত শত GB পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

Windows.edb ফাইলটি লুকানো থাকে এবং ডিফল্টরূপে C:\ProgramData\Microsoft\Search\Data\Applications\Windows\ ফোল্ডারে সংরক্ষণ করা হয় .

দ্রষ্টব্য। Windows.edb ফাইলটি সমস্ত আধুনিক ক্লায়েন্ট এবং সার্ভার Microsoft OS-এ পাওয়া যাবে:Windows 7/Server 2008 থেকে Windows 10/Server 2019 পর্যন্ত।

উদাহরণস্বরূপ, আমার ক্ষেত্রে Windows.edb-এর আকার 15.5 GB-এর বেশি (যেমন আমার 100 GB SSD ড্রাইভে 15%-এর বেশি)।

কিভাবে Windows.edb বিশাল ফাইলের আকার কমাতে হয়?

আপনি নিম্নলিখিত PowerShell কমান্ডের মাধ্যমে Windows.edb ফাইলের বর্তমান আকার পরীক্ষা করতে পারেন:

((Get-Item $env:programdata'\Microsoft\Search\Data\Applications\Windows\Windows.edb').length/1GB)

কিভাবে Windows.edb বিশাল ফাইলের আকার কমাতে হয়?

আপনি একটি সাধারণ PowerShell স্ক্রিপ্ট দিয়ে আপনার কম্পিউটারে সমস্ত বড় ফাইল খুঁজে পেতে পারেন৷

এর পরে, আসুন বিশাল উইন্ডোজ সার্চ ইনডেক্স (Windows.edb) ফাইলের আকার কমানোর বিভিন্ন উপায় দেখি৷

বিষয়বস্তু:

  • কিভাবে উইন্ডোজ অনুসন্ধান সূচক পুনরায় সেট এবং পুনর্নির্মাণ করবেন?
  • ডিফ্র্যাগমেন্টেশন ব্যবহার করে Windows.edb সাইজ কমানো
  • Windows.edb ফাইলটি সরান এবং পুনরায় তৈরি করুন
  • Windows.edb ফাইলটিকে একটি ভিন্ন ড্রাইভে সরান
  • Windows.edb ফাইল গ্রোথ ঠিক করতে আপডেট রোলআপ ইনস্টল করুন
  • Windows.edb ফাইল বাড়তে থাকে

কিভাবে উইন্ডোজ সার্চ ইনডেক্স রিসেট এবং পুনর্নির্মাণ করবেন?

সবচেয়ে উপযুক্ত, যদিও Windows.edb-এর আকার কমানোর জন্য খুব বেশি কার্যকর নয়, সিস্টেমে ফাইলগুলিকে পুনরায় সূচীকরণ করা। এটি করতে, কন্ট্রোল প্যানেল -> ইন্ডেক্সিং খুলুন বিকল্প -> উন্নত -> পুনঃনির্মাণ এ ক্লিক করুন (এই ডায়ালগ বক্সটি খুলতে, আপনি নিম্নলিখিত কমান্ডটি চালাতে পারেন:Control srchadmin.dll )।

কিভাবে Windows.edb বিশাল ফাইলের আকার কমাতে হয়?

কিছু সময়ের মধ্যে, উইন্ডোজ অনুসন্ধান সিস্টেম ড্রাইভে (এবং অন্যান্য সূচীকৃত অবস্থান) ডেটার একটি সম্পূর্ণ পুনঃসূচী সম্পন্ন করবে এবং edb ফাইলের আকার হ্রাস পাবে (আমার কম্পিউটারে অনুসন্ধান সূচকটি পুনর্নির্মাণ করতে কয়েক ঘন্টা সময় লেগেছে) .

ডিফ্র্যাগমেন্টেশন ব্যবহার করে Windows.edb সাইজ কমানো

Windows অনুসন্ধান সূচক ফাইলটি একটি Microsoft EDB তথ্যশালা. আপনি এই ধরনের ডাটাবেসগুলি বজায় রাখার জন্য স্ট্যান্ডার্ড টুল ব্যবহার করে EDB ডাটাবেস ডিফ্র্যাগমেন্ট করতে পারেন, esentutl.exe (এক্সটেনসিবল স্টোরেজ ইঞ্জিন ইউটিলিটি – এক্সচেঞ্জ অ্যাডমিনদের সাথে পরিচিত হওয়া উচিত)। ডাটাবেসটি অফলাইনে ডিফ্র্যাগমেন্ট করা হয়েছে (এটি ব্যবহার করা উচিত নয়), তাই আপনাকে প্রথমে Widows অনুসন্ধান পরিষেবা বন্ধ করতে হবে। আপনি একটি একক ব্যাট/cmd স্ক্রিপ্টে এই সমস্ত অপারেশনে যোগ দিতে পারেন:

sc config wsearch start=disabled
sc stop wsearch
esentutl.exe /d %ProgramData%\Microsoft\Search\Data\Applications\Windows\Windows.edb
sc config wsearch start=delayed-auto
sc start wsearch

টিপ। ডিফ্র্যাগমেন্টেশন করার জন্য, হার্ড ড্রাইভে পর্যাপ্ত ফাঁকা জায়গা থাকা উচিত, যেহেতু EDB ফাইলের একটি সম্পূর্ণ অনুলিপি তৈরি করা হবে।

Esentutl বর্তমান EDB ফাইল ডিফ্র্যাগমেন্টেশন অগ্রগতি স্ক্রিনে প্রদর্শন করে।

দ্রষ্টব্য। যদি আপনি esentutl কমান্ডটি চালানোর পরে একটি ত্রুটি দেখতে পান:

Operation terminated with error -1213 (JET_errPageSizeMismatch, The database page size does not match the engine) after 10.125 seconds.

এর মানে হল যে আপনি একটি 64-বিট OS ব্যবহার করছেন এবং ডিফ্র্যাগমেন্টেশন করতে আপনাকে x86 esentutl সংস্করণ ব্যবহার করতে হবে। এই ক্ষেত্রে, তৃতীয় কমান্ডটি এরকম দেখাবে:

"C:\Windows\SysWOW64\esentutl.exe" /d %AllUsersProfile%\Microsoft\Search\Data\Applications\Windows\Windows.edb

কিভাবে Windows.edb বিশাল ফাইলের আকার কমাতে হয়?

আমার ক্ষেত্রে, ডিফ্র্যাগমেন্টেশনের পরে, Windows.edb ফাইলের আকার 30% কমে গেছে।

Windows.edb ফাইলটি সরান এবং পুনরায় তৈরি করুন

যদি খালি ডিস্কের স্থান গুরুত্বপূর্ণ হয়, আপনি নিরাপদে Windows.edb ফাইলটি মুছে ফেলতে পারেন। এই অ্যাকশনটি নিরাপদ কারণ আপনি কোনো ডেটা হারাবেন না, শুধুমাত্র সার্চ ইনডেক্স রিসেট করা হয়েছে। Windows.edb ফাইলটি মুছে ফেলতে, Windows অনুসন্ধান বন্ধ করুন পরিষেবা, তারপর ফাইলটি মুছে দিন এবং পরিষেবা শুরু করুন৷
net stop "Windows Search"
REG ADD "HKLM\SOFTWARE\Microsoft\Windows Search" /v SetupCompletedSuccessfully /t REG_DWORD /d 0 /f
del %PROGRAMDATA%\Microsoft\Search\Data\Applications\Windows\Windows.edb
net start "Windows Search"

রেজিস্ট্রি প্যারামিটারের মান SetupCompletedSuccessfully =0 reg কী-এ HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows অনুসন্ধান পরবর্তী শুরুতে বর্তমান সেটিংস এবং ইন্ডেক্সিং পাথগুলি পুনরায় সেট করতে, ডিফল্ট wsearch প্যারামিটারগুলি পুনরুদ্ধার করতে এবং ডিফল্ট ইন্ডেক্সিং পাথগুলি যোগ করতে Windows অনুসন্ধান পরিষেবাকে বাধ্য করে৷

আপনি উইন্ডোজ অনুসন্ধান পুনরায় চালু করার পরে, এটি পটভূমি পুনঃসূচীকরণ প্রক্রিয়া শুরু করবে এবং Windows.edb ফাইলটি পুনরায় তৈরি করবে (সম্পূর্ণ পুনঃসূচীকরণের সময় সিস্টেমের কার্যকারিতা হ্রাস পেতে পারে)।

Windows.edb ফাইলটিকে একটি ভিন্ন ড্রাইভে সরান

কিছু ক্ষেত্রে, যখন Windows.edb ফাইলের আকার ক্রমাগত বাড়তে থাকে, তখন উইন্ডোজ অনুসন্ধানের ইনডেক্স ডাটাবেসটিকে অন্য ড্রাইভে (ভলিউম) সরানো ভালো। এইভাবে, অনুসন্ধান ডাটাবেসের একটি তীক্ষ্ণ বৃদ্ধি সিস্টেম পার্টিশনে খালি স্থানের ক্লান্তির কারণে OS ক্র্যাশের কারণ হবে না। একটি নিয়ম হিসাবে, আপনার এটি আরডিএস সার্ভারে করা উচিত, যেখানে ব্যবহারকারীরা সক্রিয়ভাবে ফাইল, ব্যক্তিগত ফোল্ডার এবং অন্যান্য সূচীকৃত সামগ্রীর সাথে কাজ করে৷

সূচী ফাইলের অবস্থান পরিবর্তন করতে, কন্ট্রোল প্যানেল -> ইন্ডেক্সিং বিকল্প -> উন্নত -> সূচক অবস্থান-> নতুন অবস্থান এ যান , Windows.edb ফাইলের নতুন অবস্থানের পথ নির্দিষ্ট করুন এবং ঠিক আছে ক্লিক করুন।

উইন্ডোজ সার্চ সার্ভিস রিস্টার্ট করুন:
Restart-Service wsearch

কিভাবে Windows.edb বিশাল ফাইলের আকার কমাতে হয়?

Windows.edb ফাইল গ্রোথ ঠিক করতে আপডেট রোলআপ ইনস্টল করুন

Windows 8 এবং Windows Server 2012-এ Windows.edb ফাইলের ক্রমাগত বৃদ্ধির সমস্যা সমাধানের জন্য মে, 2013-এ একটি বিশেষ আপডেট প্রকাশিত হয়েছিল (এই বাগ ফিক্স KB 2836988 আপডেট রোলআপের একটি অংশ)। এই Windows সংস্করণগুলিতে এই প্যাচটি ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়। অনুগ্রহ করে মনে রাখবেন যে আপডেটটি Windows.edb ফাইলের বর্তমান আকারকে কমাবে না, তবে শুধুমাত্র সেই বাগটি ঠিক করে যা এটিকে অত্যধিক বৃদ্ধি করে। edb ফাইলের আকার কমাতে, আপনাকে উপরে বর্ণিত অনুসন্ধান সূচক বা ডিফ্র্যাগমেন্ট পুনর্নির্মাণ করতে হবে।

Windows-এর অন্যান্য সংস্করণের জন্য, Windows Update বা WSUS-এর মাধ্যমে সর্বদা সর্বশেষ ক্রমবর্ধমান আপডেটগুলি ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়।

Windows.edb ফাইল বাড়তে থাকে

যদি Windows.edb ফাইলটি ডিফ্র্যাগমেন্ট এবং/অথবা অনুসন্ধান সূচী পুনর্নির্মাণের পরে আবার বৃদ্ধি পেতে শুরু করে, তাহলে নিম্নলিখিত পদ্ধতিগুলি চেষ্টা করুন যা আপনাকে সমস্যাটি সমাধান করতে সাহায্য করতে পারে:

  1. বিল্ট-ইন Windows 10 চালান সার্চ এবং সূচীকরণ সমস্যা নিবারক আপনি কমান্ড ব্যবহার করে এটি চালাতে পারেন:msdt.exe -ep SystemSettings_Troubleshoot_L2 -id SearchDiagnostic . সমস্যার তালিকায়, “অনুসন্ধান বা ইন্ডেক্সিং ধীর হয় নির্বাচন করুন ” সমস্যা সমাধানের উইজার্ড তারপর উইন্ডোজ অনুসন্ধান পরিষেবাটিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা করবে; কিভাবে Windows.edb বিশাল ফাইলের আকার কমাতে হয়?
  2. শুধুমাত্র আপনার প্রয়োজনীয় সামগ্রী সূচী করার চেষ্টা করুন৷ অনুসন্ধান সূচক থেকে আপনি যে আইটেমগুলি খুঁজছেন না তা বাদ দিন। “সংশোধন করুন ক্লিক করুন৷ " ইন্ডেক্সিং সেটিংসে এবং "ইনডেক্সিং লোকেশন-এ বোতাম " উইন্ডো, পাথ এবং অ্যাপগুলি অক্ষম করুন যেগুলি আপনি সূচীভুক্ত করতে চান না৷ ইনডেক্স পাথ সেটিংস পরিবর্তন করার পরে, আপনাকে প্রতিবার অনুসন্ধান সূচকটি পুনর্নির্মাণ করতে হবে (উন্নত -> পুনর্নির্মাণ); কিভাবে Windows.edb বিশাল ফাইলের আকার কমাতে হয়? এছাড়াও মনে রাখবেন যে Windows.edb ফাইলের আকার Windows 7-এর তুলনায় Windows 10/8.1-এ অনেক দ্রুত বৃদ্ধি পায়। আধুনিক উইন্ডোজ সংস্করণে, সমস্ত ফাইলের বিষয়বস্তু তাদের আকার নির্বিশেষে সূচিত করা হয়। এবং Windows 7 শুধুমাত্র বড় নথির প্রথম অংশকে ইন্ডেক্স করে।
  3. যদি আপনি PST এর সাথে Outlook ব্যবহার করেন আপনার কম্পিউটারে ফাইল, তারপর আপনি যখন সেগুলিকে সূচীভুক্ত করেন, তখন Windows.edb ফাইলের আকার PST ফাইলের আকারের অনুপাতে বৃদ্ধি পায়। এর ফলে ডিস্কের স্থান ফুরিয়ে যেতে পারে এবং কর্মক্ষমতা সমস্যা হতে পারে। এটি অপর্যাপ্ত ডিস্ক স্থান এবং ধীর কম্পিউটার কর্মক্ষমতা হতে পারে. এই ক্ষেত্রে, মাইক্রোসফ্ট সূচীকৃত আইটেমগুলির তালিকা থেকে আউটলুককে বাদ দেওয়ার পরামর্শ দেয়। কিভাবে Windows.edb বিশাল ফাইলের আকার কমাতে হয়?অবশ্যই, আউটলুক অনুসন্ধান কাজ করা বন্ধ করে দেবে (এটি কোন সমস্যা হবে না যদি আপনি আপনার মেলবক্স সংরক্ষণ করেন সার্চ ইনডেক্স সক্ষম সহ এক্সচেঞ্জ সার্ভার);
  4. যদি কিছুই সাহায্য না করে এবং Windows.edb ফাইলের আকার ক্রমাগত বাড়তে থাকে, তাহলে আপনি wsearch পরিষেবাটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে পারেন বা একটি লগন স্ক্রিপ্ট কনফিগার করতে পারেন যা স্টার্টআপে অনুসন্ধান সূচক পুনরায় সেট করে৷


  1. উইন্ডোজ 10 এ কীভাবে ফাইল মুছতে বাধ্য করবেন

  2. Windows 11 এ পিডিএফ ফাইল কিভাবে তৈরি করবেন

  3. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  4. Windows 10 এ কিভাবে একটি ফাইল এনক্রিপ্ট করবেন?