কম্পিউটার

অপারেটিং সিস্টেম (OS) সংজ্ঞা ও উদাহরণ

একটি অপারেটিং সিস্টেম একটি শক্তিশালী এবং সাধারণত বিস্তৃত প্রোগ্রাম যা কম্পিউটারে হার্ডওয়্যার এবং অন্যান্য সফ্টওয়্যার নিয়ন্ত্রণ ও পরিচালনা করে।

আপনার ল্যাপটপ, ট্যাবলেট, ডেস্কটপ, স্মার্টফোন, স্মার্টওয়াচ এবং রাউটার সহ সমস্ত কম্পিউটার এবং কম্পিউটারের মতো ডিভাইসের জন্য অপারেটিং সিস্টেম প্রয়োজন৷

আপনি কি অপারেটিং সিস্টেম চালাচ্ছেন তা নিশ্চিত নন? খুঁজে পেতে নীচের Lifewire সিস্টেম তথ্য টুল ব্যবহার করুন!

অপারেটিং সিস্টেমের উদাহরণ

ল্যাপটপ, ট্যাবলেট এবং ডেস্কটপ কম্পিউটার সবই অপারেটিং সিস্টেম চালায়। আপনি সম্ভবত তাদের অধিকাংশ শুনেছেন. কিছু উদাহরণের মধ্যে রয়েছে Microsoft Windows-এর সংস্করণ (যেমন Windows 11, Windows 10, Windows 8, Windows 7, Windows Vista, এবং Windows XP), Apple-এর macOS (পূর্বে OS X), Chrome OS, এবং বিভিন্ন ইউনিক্স এবং লিনাক্স বিতরণ তালিকা। (ইউনিক্স এবং লিনাক্স হল ওপেন সোর্স অপারেটিং সিস্টেম।)

অপারেটিং সিস্টেম (OS) সংজ্ঞা ও উদাহরণ

আপনার স্মার্টফোন একটি মোবাইল অপারেটিং সিস্টেম চালায়, সম্ভবত Apple এর iOS বা Google এর Android। উভয়ই পরিবারের নাম, কিন্তু আপনি হয়ত বুঝতে পারেননি যে সেগুলি সেই ডিভাইসগুলিতে চলমান অপারেটিং সিস্টেম৷

সার্ভারগুলি যেমন আপনি যে ওয়েবসাইটগুলি দেখেন বা আপনি যে ভিডিওগুলি দেখেন সেগুলি হোস্ট করে বা পরিবেশন করে সেগুলি সাধারণত বিশেষ সফ্টওয়্যার চালানোর জন্য ডিজাইন করা এবং অপ্টিমাইজ করা বিশেষ অপারেটিং সিস্টেম চালায় যাতে তারা যা করে তা করতে প্রয়োজনীয়৷ কিছু উদাহরণ Windows সার্ভার, লিনাক্স, এবং FreeBSD অন্তর্ভুক্ত।

অপারেটিং সিস্টেম (OS) সংজ্ঞা ও উদাহরণ

সফটওয়্যার এবং অপারেটিং সিস্টেম

বেশিরভাগ সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলি শুধুমাত্র একটি কোম্পানির অপারেটিং সিস্টেমের সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে, যেমন শুধু উইন্ডোজ (Microsoft) বা শুধু macOS (অ্যাপল)।

সফ্টওয়্যারের একটি অংশ স্পষ্টভাবে বলে যে এটি কোন অপারেটিং সিস্টেম সমর্থন করে এবং প্রয়োজনে খুব নির্দিষ্ট হবে। উদাহরণস্বরূপ, একটি ভিডিও প্রোডাকশন সফ্টওয়্যার প্রোগ্রাম Windows 11 এবং Windows 10 সমর্থন করতে পারে কিন্তু Windows Vista এবং XP এর মতো পুরানো সংস্করণ নয়৷

অপারেটিং সিস্টেম (OS) সংজ্ঞা ও উদাহরণ

সফ্টওয়্যার বিকাশকারীরা প্রায়শই তাদের সফ্টওয়্যারের অন্যান্য সংস্করণ প্রকাশ করে যা বিভিন্ন অপারেটিং সিস্টেমের সাথে কাজ করে। ভিডিও প্রোডাকশন প্রোগ্রামের উদাহরণে, সেই কোম্পানি একই বৈশিষ্ট্য সহ প্রোগ্রামের অন্য সংস্করণ প্রকাশ করতে পারে, যা শুধুমাত্র macOS-এর সাথে কাজ করে।

আপনার অপারেটিং সিস্টেমের জন্য উইন্ডোজ 64-বিট বা 32-বিট আছে কিনা তা জানাও গুরুত্বপূর্ণ। সফ্টওয়্যার ডাউনলোড করার সময় এটি একটি সাধারণ প্রশ্ন জিজ্ঞাসা করা হয়৷

ভার্চুয়াল মেশিন নামক বিশেষ ধরনের সফ্টওয়্যার "বাস্তব" কম্পিউটারের অনুকরণ করতে পারে এবং তাদের মধ্যে থেকে বিভিন্ন অপারেটিং সিস্টেম চালাতে পারে।

অপারেটিং সিস্টেম ত্রুটি

একটি অপারেটিং সিস্টেম নিজেই দূষিত বা ক্ষতিগ্রস্ত হতে পারে এমন অনেক উপায় আছে, কিন্তু এই সমস্যাগুলি তুলনামূলকভাবে বিরল৷

উইন্ডোজে, সবচেয়ে গুরুতর হল অপারেটিং সিস্টেম নট ফাউন্ড ত্রুটির বার্তা যা বোঝায় যে একটি OS খুঁজেও পাওয়া যাবে না!

অপারেটিং সিস্টেম আপডেট

সমস্ত আধুনিক অপারেটিং সিস্টেমে সফ্টওয়্যার আপডেট রাখার জন্য একটি অন্তর্নির্মিত ব্যবস্থা রয়েছে। উইন্ডোজে, এটি উইন্ডোজ আপডেটের মাধ্যমে। অন্যান্য অপারেটিং সিস্টেম একইভাবে কাজ করে, যেমন আপনি যখন Android OS আপডেট করেন বা নতুন iOS আপডেট ডাউনলোড ও ইনস্টল করেন।

নতুন বৈশিষ্ট্যগুলির সাথে একটি অপারেটিং সিস্টেমকে আপ টু ডেট রাখা অত্যাবশ্যক যাতে আপনি আপনার অর্থের সর্বাধিক সুবিধা পান৷ আপনার OS আপ-টু-ডেট নিশ্চিত করার আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হল নিরাপত্তা সংশোধন করা; এটি হ্যাকারদের আপনার ডিভাইসে ঢুকতে বাধা দিতে সাহায্য করতে পারে।

FAQ
  • কতটি অপারেটিং সিস্টেম আছে?

    কম্পিউটারের জন্য তিনটি প্রধান অপারেটিং সিস্টেম রয়েছে:উইন্ডোজ, অ্যাপল এবং লিনাক্স। মোবাইলের জন্য দুটি প্রধান অপারেটিং সিস্টেম হল অ্যান্ড্রয়েড এবং আইওএস। নির্দিষ্ট ডিভাইসের জন্য তৈরি অগণিত অন্যান্য অপারেটিং সিস্টেম রয়েছে, যেমন Samsung এর One UI যা শুধুমাত্র Samsung ডিভাইসে কাজ করে।

  • Chromebook-এর জন্য অপারেটিং সিস্টেম কী?

    গুগল ক্রোমবুক সাধারণত ক্রোম ওএস চালায়, যেটি গুগলের অনলাইন টুলস (গুগল ডক্স, ক্রোম ব্রাউজার, ইত্যাদি) এর সাথে ব্যবহারের জন্য অপ্টিমাইজ করা হয়, তবে কিছু ক্রোমবুক অ্যান্ড্রয়েড অ্যাপ এবং লিনাক্স অ্যাপও চালাতে পারে।

  • Amazon Fire ট্যাবলেটের জন্য অপারেটিং সিস্টেম কি?

    অ্যামাজন ট্যাবলেটগুলি ফায়ার ওএস চালায়, যা অ্যান্ড্রয়েডের একটি পরিবর্তিত সংস্করণ। (Fire OS এর ইতিহাস এবং এটি Android এর সাথে কিভাবে মেলে সে সম্পর্কে জানুন।)

  • স্মার্টওয়াচগুলি কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করে?

    এটা পরিবর্তিত হতে পারে. অ্যাপল ওয়াচ ওয়াচওএস-এ চলে যখন বেশিরভাগ অন্যান্য স্মার্টওয়াচগুলি পরিধানযোগ্য পণ্যগুলির জন্য Google এর অপারেটিং সিস্টেম, Wear অপারেটিং সিস্টেম ব্যবহার করে৷


  1. Windows 10 এ ডিফল্ট অপারেটিং সিস্টেম কিভাবে পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ বনাম MacOS বনাম লিনাক্স - অপারেটিং সিস্টেম হ্যান্ডবুক

  3. অপারেটিং সিস্টেম উইন্ডোজ 10, 7 লোড করার ত্রুটি কীভাবে ঠিক করুন

  4. Microsoft Windows 10 অপারেটিং সিস্টেমের সম্পূর্ণ পর্যালোচনা