কম্পিউটার

উইন্ডোজে একটি DLL ফাইল কীভাবে নিবন্ধন করবেন

আপনি কি আপনার কম্পিউটারে একটি DLL ফাইল নিবন্ধন করতে হবে এমন একটি উইন্ডোজ সমস্যায় পড়েন? একটি DLL ফাইল, ওরফে ডাইনামিক লিঙ্ক লাইব্রেরি, এমন ফাইল যা একাধিক অ্যাপ্লিকেশন জুড়ে ব্যবহৃত ফাংশন ধারণ করে।

উদাহরণস্বরূপ, মাইক্রোসফ্ট অফিসে শত শত DLL ফাইল রয়েছে যা বিভিন্ন অফিস প্রোগ্রামের মধ্যে কিছু নির্দিষ্ট ফাংশন সঞ্চালনের জন্য ব্যবহার করা যেতে পারে, যেমন বানান পরীক্ষা করা ইত্যাদি। একাধিক প্রোগ্রাম একই সময়ে একই DLL লোড করতে পারে।

    উইন্ডোজে 32 বা 64-বিট DLL নিবন্ধন করুন

    কোনো ধরনের দুর্নীতি বা ইনস্টলেশন ব্যর্থতার কারণে যদি আপনার একটি DLL নিবন্ধন করতে হয়, তাহলে আপনি নীচে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে ম্যানুয়ালি করতে পারেন।

    ধাপ 1 :প্রথমে স্টার্ট এ ক্লিক করুন , তারপর চালান .

    উইন্ডোজে একটি DLL ফাইল কীভাবে নিবন্ধন করবেন

    ধাপ 2 :এখন একটি DLL ফাইল রেজিস্টার করার জন্য আপনাকে যা করতে হবে তা হল regsvr32 কমান্ড টাইপ করতে হবে, তারপর DLL ফাইলের পথ অনুসরণ করতে হবে।

    regsvr32 “C:\Windows\System32\myfile.dll”

    উইন্ডোজে একটি DLL ফাইল কীভাবে নিবন্ধন করবেন

    ধাপ 3 :এখন ওকে ক্লিক করুন এবং আপনি একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন যে DLL সফলভাবে নিবন্ধিত হয়েছে।

    উইন্ডোজে একটি DLL ফাইল কীভাবে নিবন্ধন করবেন

    এটাই! এখন আপনার DLL সফলভাবে রেজিস্ট্রি যোগ করা হয়েছে এবং Windows প্রোগ্রাম দ্বারা ব্যবহার করা যেতে পারে. মনে রাখবেন যে আপনি যদি একটি ত্রুটি বার্তা পান তবে এটি হতে পারে যে আপনি কমান্ডের 64-বিট সংস্করণ ব্যবহার করছেন এবং 32-বিট সংস্করণ নয়। আপনার যদি উইন্ডোজের একটি 64-বিট সংস্করণ ইনস্টল করা থাকে এবং DLL 32-বিট হয়, তাহলে আপনাকে regsvr32-এর 32-বিট সংস্করণ ব্যবহার করে কমান্ডটি চালাতে হবে:

    %systemroot%\SysWoW64\regsvr32 <PATH TO DLL>

    এছাড়াও, আপনি যদি একটি 32-বিট DLL ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে ফাইলটি %systemroot%\System32 থেকে সরানো হয়েছে %systemroot%\SysWoW64-এ ফোল্ডার কমান্ড চালানোর আগে প্রথমে ফোল্ডার। অন্যথায়, আপনি এই ধরনের বার্তা দেখতে পারেন:

    The module failed to load 
    
    The specified module could not be found

    আপনি যদি একটি DLL ফাইল নিবন্ধন করতে সক্ষম না হন এবং আপনি শেষ পর্যন্ত একটি ত্রুটি বার্তা পান যে DLL ফাইল নিবন্ধন করার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে, আপনি Windows এ UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) নিষ্ক্রিয় করতে চাইতে পারেন৷

    DLL নিবন্ধন করার ব্যর্থ প্রচেষ্টার সমস্যা সমাধানের জন্য UAC বন্ধ করে দেওয়া হয়েছে। অন্যান্য সমস্যা হতে পারে যে আপনাকে কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করতে হবে এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করতে হবে . কখনও কখনও যদি কমান্ড প্রম্পটে প্রশাসকের বিশেষাধিকার না থাকে, তাহলে রেজিস্টার DLL কমান্ড ব্যর্থ হবে৷

    উইন্ডোজে একটি DLL ফাইল কীভাবে নিবন্ধন করবেন

    অবশেষে, যদি regsvr32 কমান্ডটি অনুপস্থিত বা দূষিত হয়, আপনি মূল উইন্ডোজ সিস্টেম ফাইলগুলির সাথে কোনও সমস্যা মেরামত করতে সিস্টেম ফাইল চেকার চালাতে পারেন। আপনি এখনও সমস্যা আছে, একটি মন্তব্য পোস্ট করুন! উপভোগ করুন!


    1. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

    2. Windows 10 এ কিভাবে একটি ফাইল এনক্রিপ্ট করবেন?

    3. Windows 10 এ DLL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    4. উইন্ডোজ 7-এ অনুপস্থিত dll ফাইলের ত্রুটি কীভাবে ঠিক করবেন