কম্পিউটার

কিভাবে আপনি নিরাপদে এবং দ্রুত আপনার হার্ড ড্রাইভ আপগ্রেড করতে পারেন?

কখনও কখনও, উইন্ডোজ বুট আপ হতে বেশি সময় নিতে পারে। যদি এটি আপনার সাথেও ঘটে থাকে তবে এটি একটি স্পষ্ট লক্ষণ যে আপনার হার্ড ডিস্ক একটি SSD দিয়ে প্রতিস্থাপন করা উচিত।

সৌভাগ্যবশত, এসএসডি এখন আর একচেটিয়া কিছু নয়। বেশিরভাগ আধুনিক ল্যাপটপের প্রাথমিক স্টোরেজ হিসাবে এসএসডি রয়েছে। HDD এর বয়স শেষের কাছাকাছি বলে মনে হচ্ছে।

আপনার যদি একটি পুরানো ডিভাইস থাকে, ধরা যাক পাঁচ বছর বা তার বেশি, আপনি সর্বদা এটির HDD স্টোরেজকে SSD-তে স্যুইচ করতে পারেন (যতক্ষণ আপনার ডিভাইস এটি সমর্থন করে)। স্টোরেজ পরিবর্তন করা মোটেও ব্যয়বহুল নয়, যদিও এটি করার জন্য এখনও মৌলিক কম্পিউটিং জ্ঞানের প্রয়োজন।

সম্পর্কিত: কিভাবে সঠিক SSD কিনবেন?

এই নিবন্ধে, আমরা আপনাকে আপনার হার্ড ড্রাইভকে SSD-তে আপগ্রেড করার পদক্ষেপগুলি সম্পর্কে বলব যখন সবকিছু স্বাভাবিকভাবে কাজ করে তা নিশ্চিত করুন। পরবর্তী কোনো পদক্ষেপ নেওয়ার আগে নিশ্চিত করুন যে আপনার কাছে অন্তত Windows 7 আছে, পুরোনো সিস্টেম যা এখনও একটি SSD ইনস্টলেশন ভালোভাবে সমর্থন করে।

সাধারণ নির্দেশাবলী

প্রথম জিনিসটি জানতে হবে যে হার্ড ড্রাইভগুলি স্যুইচ করার জন্য আপনাকে এটির সমস্ত সামগ্রী একটি নতুন ড্রাইভে সরাতে হবে৷ এটি করার জন্য, আপনি যে সমস্ত ফাইলগুলি বজায় রাখতে চান তা অনুলিপি করতে আপনি অন্য কোনও বাহ্যিক শারীরিক স্টোরেজ ডিভাইস ব্যবহার করতে পারেন। এর পরে, আপনি সঠিক স্লটে একটি SSD স্থাপন করে HDD পরিবর্তন করা শুরু করতে পারেন। প্রক্রিয়াটি ডেস্কটপ বা ল্যাপটপের জন্য একই রকম।

সাধারণত, পদ্ধতিটি প্রায় 30 মিনিট বা তার বেশি সময় নেয় যদি পদক্ষেপগুলি যথেষ্ট মসৃণ হয়। এটি আপনার প্রথমবার হলে, আপনি কয়েক ঘন্টার মধ্যে শেষ হতে পারেন। কিন্তু চিন্তা করার দরকার নেই; যতক্ষণ পর্যন্ত আপনি সফলভাবে এসএসডি ইনস্টল করতে পারবেন, ব্যয় করা সময় কোন ব্যাপার নয়।

প্রস্তুতি

এই কাজের জন্য বেশ কিছু জিনিস প্রয়োজন।

অবশ্যই, আপনার একটি SSD ড্রাইভ প্রয়োজন হবে৷ . আপনি এগুলি নিকটস্থ কম্পিউটার দোকান থেকে কিনতে পারেন বা অনলাইনে কিনতে পারেন৷ গতির পরিপ্রেক্ষিতে, এসএসডিগুলি এইচডিডিগুলির তুলনায় অনেক দ্রুত। এটিও অনেক নিরাপদ কারণ এটি পুরানো স্পিনিং প্রযুক্তি HDD ব্যবহার করে না। তাই যদি ল্যাপটপটি খুব বেশি ঝাঁকুনি দেওয়া হয় বা ইচ্ছাকৃতভাবে শারীরিক ক্ষতি হয়, SSD ফাইলগুলিকে অক্ষত রাখবে৷

আপনার HDD এর চেয়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি SSD বাছাই করা ভাল। অন্যথায়, এটি একটি খুব শক্তিশালী আপগ্রেড নয়। সম্পূর্ণ সম্ভাবনা উপলব্ধি করার জন্য, আমরা কমপক্ষে 256 GB SSD ব্যবহার করার সুপারিশ করি, যা আপনার কাজগুলি প্রধানত লেখালেখির ক্ষেত্রে যথেষ্ট হওয়া উচিত৷

ফাইল কপি দ্রুত চালানোর জন্য, আপনার ক্লোনিং সফ্টওয়্যার প্রয়োজন হবে। নাম থেকে বোঝা যায়, প্রোগ্রামটি আপনাকে ডিভাইসটি পুনরায় চালু করার প্রয়োজন ছাড়াই একটি ড্রাইভ ক্লোন করতে সহায়তা করবে।

আপনি যদি একটি প্রাথমিক ড্রাইভ হিসাবে একটি SSD ইনস্টল করতে চান তবে আপনার সম্ভবত একটি USB-to-SATA অ্যাডাপ্টারের প্রয়োজন৷ যাইহোক, একটি ডেস্কটপে একটি HDD আপগ্রেডের জন্য এই অ্যাডাপ্টারের প্রয়োজন হবে না কারণ ব্যবহারকারীরা চাইলে SSD-কে সেকেন্ডারি স্টোরেজ হিসাবে সহজেই ব্যবহার করতে পারে।

ক্লোনিংয়ের জন্য একটি প্রোগ্রাম ইনস্টল করার পাশাপাশি, SSD সেট হয়ে গেলে এবং প্রস্তুত হয়ে গেলে আপনি একটি নিরাপত্তা প্রোগ্রামও ইনস্টল করতে পারেন। হ্যাঁ, আপনার ডেটা সুরক্ষিত রাখা সবসময় গুরুত্বপূর্ণ। এটি করার জন্য, আপনি একটি ডেডিকেটেড আইপি সার্ভার ব্যবহার করতে পারেন যা আপনার ভাল পারফরম্যান্সের জন্য প্রয়োজন। এই ধরনের পরিষেবা ব্যবহার করে, আপনার আসল ঠিকানা মাস্ক করা হবে। এবং এইভাবে, আপনি আরও সহজে এবং নিরাপদে ইন্টারনেট ব্রাউজ করতে পারেন।

ল্যাপটপে SSD ড্রাইভে কিভাবে আপগ্রেড করবেন

SSD দিয়ে ল্যাপটপ HDD প্রতিস্থাপন করা হচ্ছে

  1. ল্যাপটপ HDD সরান
  2. ল্যাপটপের HDD স্লটে SSD সংযুক্ত করুন

কিভাবে একটি ল্যাপটপে SSD এবং হার্ড ডিস্ক (HDD) ইনস্টল করবেন

এই পর্যন্ত, ল্যাপটপ HDD থেকে SSD তে পরিবর্তিত হয়েছে। পরবর্তী ধাপ হল ল্যাপটপের HDD ইনস্টল করা৷ . যেহেতু HDD স্লটে একটি SSD ইনস্টল করা আছে, HDD অন্য জায়গায় ইনস্টল করতে হবে। ল্যাপটপের যে অংশটি HDD এর সাথে সংযুক্ত করা যায় সেটি হল DVD Rom স্লট। কারণ এটি HDD স্লটের মতোই, এই স্লটটিও একটি SATA পোর্ট ব্যবহার করে . আমরা একটি ক্যাডি ব্যবহার করে ল্যাপটপে HDD সংযুক্ত করি৷

ডিভিডি রম সরানো এবং ক্যাডি দিয়ে ল্যাপটপে HDD ইনস্টল করা

  1. প্রয়োজনীয় সরঞ্জাম এবং উপকরণ প্রস্তুত করুন:প্লাস স্ক্রু ড্রাইভার, ক্যাডি এবং ল্যাপটপ HDD .
  2. সংযুক্ত করুন৷ ক্যাডি থেকে HDD.
  3. ইনস্টল করুন৷ ক্যাডিতে HDD লক করার স্ক্রু।
  4. পরবর্তী, সরান ল্যাপটপের বডি থেকে ডিভিডি রম।
  5. ডিভিডি রমের বাইরে, ল্যাপটপের ডিফল্টের একটি ক্রস-সেকশন রয়েছে; সরান ক্রস-সেকশন।
  6. ক্রস-সেকশনটিকে একই অবস্থানে সংযুক্ত করুন কিন্তু ক্যাডির সাথে সংযুক্ত করুন।
  7. তারপর, DVD ROM-এর ভিতরে, একটি ধাতব প্লেট রয়েছে যা ল্যাপটপে DVD ROM লক করার জন্য কাজ করে।
  8. প্লেটটি সরান, এবং এটিকে একই অবস্থানে সংযুক্ত করুন, কিন্তু ক্যাডিতে৷
  9. এখন যেহেতু HDD এবং Caddy প্রস্তুত, Caddy কে DVD ROM স্লটে সংযুক্ত করুন।
  10. ক্যাডিটিকে লকের মধ্যে পেঁচিয়ে লক করুন।
  11. সম্পন্ন!
কিভাবে আপনি নিরাপদে এবং দ্রুত আপনার হার্ড ড্রাইভ আপগ্রেড করতে পারেন?

জানা সমস্যা এবং সমাধান

DVD ROM স্লটে একটি Caddy ব্যবহার করে HDD ইনস্টল না হওয়া পর্যন্ত, ল্যাপটপ চালু থাকলে SSD এবং HDD সনাক্ত করা হবে। SSD এখনও খালি। উইন্ডোজ অপারেটিং সিস্টেম HDD থেকে চলে।

ল্যাপটপে এসএসডি এবং এইচডিডি নিখুঁতভাবে ইনস্টল করার পরে, দুটি অপারেটিং সিস্টেম পরিস্থিতি (ওএস) বেছে নেওয়া যেতে পারে, যেমন একটি ল্যাপটপে 2টি ওএস ব্যবহার করা বা শুধুমাত্র 1টি ওএস ব্যবহার করা। এই দুটি পরিস্থিতিতে চেষ্টা করার পরে এখানে আমার সামান্য পর্যালোচনা.

1. ডুয়াল ওএস:পুরানো অপারেটিং সিস্টেম (HDD) + ফ্রেশ ইনস্টল Win 10 (SSD)

ল্যাপটপ স্বাভাবিকভাবে চলছে। বুট করার সময় আপনি যে অপারেটিং সিস্টেম ব্যবহার করতে চান তা বেছে নিতে পারেন। মসৃণ পুনঃসূচনা, এবং এটি ঘুমাতে এবং হাইবারনেট মোড করতে পারে না। যদি ল্যাপটপ স্লিপ বা হাইবারনেট মোডে প্রবেশ করে, তাহলে ল্যাপটপ জোর করে শাটডাউন করবে। HDD বীপ যেমন ল্যাপটপ হঠাৎ বন্ধ হয়ে যায়।

এটি সমাধান করার জন্য, আপনি দ্রুত বুটিং করার জন্য SSD-এ একটি নতুন উইন্ডোজ ইনস্টল করতে পারেন৷

2. একক ওএস:শুধুমাত্র ডাটা স্টোরেজ ড্রাইভ হিসেবে Win 10 (SSD) + HDD নতুন ইনস্টল করুন

এই পরিস্থিতিতে, HDD স্টোরেজ হিসাবে সম্পূর্ণরূপে কার্যকরী। অপারেটিং সিস্টেম SSD-তে চলে। ল্যাপটপ দ্রুত হবে, এমনকি বুট করার সময়ও।

স্লিপ এবং হাইবারনেট মোড করা যাবে না (জোর করে শাটডাউন)। তবে ভুল সেটিংস বা অন্য কিছুর কারণে ল্যাপটপ রিস্টার্ট করতে পারে না। পুনরায় চালু হলে, ল্যাপটপ জোর করে শাটডাউন করবে।

এই বাধাগুলির জন্য, দেখা যাচ্ছে যে এই সমস্যাটি কয়েক বছর আগে থেকে অনেক ব্যবহারকারীর দ্বারাও অভিজ্ঞতা হয়েছে। ক্যাডি অন সুইচ দিয়ে এটি কাটিয়ে উঠতে পারে।


  1. কিভাবে Windows 10 এবং Windows 11 এ আপনার হার্ড ড্রাইভকে নিরাপদে মুছে ফেলবেন এবং মুছবেন

  2. এসএসডি দিয়ে আপনার ম্যাকবুক প্রো আপগ্রেড করুন

  3. হার্ড ড্রাইভ হিসাবে আপনার RAM কিভাবে ব্যবহার করবেন?

  4. কিভাবে আপনার হার্ড ড্রাইভ ব্রাউজিং ইতিহাস মুছবেন