কম্পিউটার

Windows 10 এ AMD গ্রাফিক্স ড্রাইভার কিভাবে আপডেট করবেন

Windows 10 এ AMD গ্রাফিক্স ড্রাইভার কিভাবে আপডেট করবেন

এএমডি হল পিসিতে গ্রাফিক্সের অন্যতম প্রধান উপাদান। ঠিক আছে, Nvidia প্রকৃত বিক্রয়ের ক্ষেত্রে মাইল এগিয়ে আছে, কিন্তু আপনি যদি অর্থের জন্য এবং তুলনামূলক কর্মক্ষমতার জন্য দুর্দান্ত মূল্য চান তবে AMD যেতে পারে। গ্রাফিক্স ড্রাইভার আপডেট করা সাধারণত একটি সহজ প্রক্রিয়া হওয়া উচিত, তবে এটি করার আরও ভাল এবং খারাপ উপায় অবশ্যই রয়েছে৷

কখনও কখনও ডিফল্ট GPU আপডেটের রুট নেওয়ার ফলে গ্রাফিক্স কার্ডের খারাপ ব্যবহার হতে পারে, তাই আমরা আপনাকে দেখাই কিভাবে আপনার AMD ড্রাইভার আপডেট করতে হয় যাতে তারা আপডেটের পরে সঠিকভাবে কাজ করে।

এএমডি ড্রাইভার আপডেট করুন – মৌলিক পদ্ধতি

আপনি সম্ভবত ইতিমধ্যেই এটির সাথে পরিচিত, কিন্তু নিশ্চিত হওয়ার জন্য, আমরা দ্রুত আপনাকে বলব কিভাবে আপনার AMD ড্রাইভারগুলিকে স্ট্যান্ডার্ড উপায়ে আপডেট করতে হয়।

সহজভাবে Radeon সফ্টওয়্যার খুলুন, উপরের-ডান কোণে সেটিংস কগ ক্লিক করুন, তারপর নতুন স্ক্রিনে "আপডেটগুলির জন্য পরীক্ষা করুন"৷

Windows 10 এ AMD গ্রাফিক্স ড্রাইভার কিভাবে আপডেট করবেন

আপনি পছন্দের সফ্টওয়্যার সংস্করণে "প্রস্তাবিত" বা "প্রস্তাবিত + ঐচ্ছিক" নির্বাচন করেছেন কিনা তার উপর নির্ভর করে, আপনি বিভিন্ন সফ্টওয়্যার সংস্করণ পপ আপ দেখতে পারেন। একটি ঐচ্ছিক আপডেটের মানে হল যে সেই সংস্করণটি এখনও পরীক্ষা করা হচ্ছে এবং 100 শতাংশ নির্ভরযোগ্যভাবে কাজ নাও করতে পারে। (প্লাস সাইডে, এটি নতুন গেমগুলির জন্য আরও ভালভাবে অপ্টিমাইজ করা যেতে পারে।)

আপনি যদি স্থিতিশীলতা চান তাহলে প্রস্তাবিত আপডেটটি একটি ভাল বিকল্প, তাই আপনি যদি অনিশ্চিত হন তবে শুধু ক্লিক করুন, তারপর নির্দেশাবলী অনুসরণ করুন৷

DDU ব্যবহার করে AMD ড্রাইভার আপডেট করুন

আপনি যদি দেখেন যে আপনার AMD ড্রাইভার আপডেটগুলি পরিকল্পনা অনুযায়ী যাচ্ছে না, আপনার ড্রাইভারগুলি ক্র্যাশ হচ্ছে বা অন্যথায় সেগুলি যেমন কাজ করা উচিত তেমন কাজ করছে না, আপনার পরিবর্তে আপডেট হওয়া ড্রাইভারগুলি পরিষ্কার-ইনস্টল করা উচিত। এটি করার জন্য, আমরা DDU (ডিসপ্লে ড্রাইভার আনইন্সটলার) নামে একটি টুল সুপারিশ করি।

DDU এর সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন এবং এটিকে আপনার পছন্দের জায়গায় বের করুন৷ এরপরে, Windows 10 সেফ মোডে বুট করুন। (সরলতম পদ্ধতি হল Shift ধরে রাখা Windows 10-এ “পুনঃসূচনা করুন” বোতামে ক্লিক করার সময় কী, তারপরে যান “সমস্যা নিবারণ -> উন্নত বিকল্পগুলি -> আরও পুনরুদ্ধারের বিকল্পগুলি দেখুন -> স্টার্ট-আপ সেটিংস -> পুনরায় চালু করুন৷”)

"নিরাপদ মোড সক্ষম করুন" নির্বাচন করুন এবং নিশ্চিত করুন যে আপনার পিসি ইন্টারনেট থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়েছে৷

একবার নিরাপদ মোডে, ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার খুলুন। "ডিভাইসের ধরন নির্বাচন করুন" ড্রপ-ডাউনে, GPU নির্বাচন করুন এবং নীচের ড্রপ-ডাউনে এটি "AMD" বলে নিশ্চিত করুন৷

Windows 10 এ AMD গ্রাফিক্স ড্রাইভার কিভাবে আপডেট করবেন

DDU-এর বিকল্পগুলিতে যান এবং "AMD নির্দিষ্ট বিকল্প"-এর অধীনে নিশ্চিত করুন যে সমস্ত বাক্সে টিক দেওয়া আছে।

Windows 10 এ AMD গ্রাফিক্স ড্রাইভার কিভাবে আপডেট করবেন

অবশেষে, "ক্লিন এবং রিস্টার্ট" এ ক্লিক করুন এবং DDU কে তার জাদু কাজ করতে দিন।

আপনার পিসি রিবুট হয়ে গেলে, উইন্ডোজ চালু করা উচিত। (এটি কম-রেজোলিউশনে হতে পারে - আতঙ্কিত হবেন না!) আপনার ব্রাউজারে AMD ড্রাইভার পৃষ্ঠায় যান এবং আপনার গ্রাফিক্স কার্ডের সাথে সম্পর্কিত ড্রাইভারগুলি নির্বাচন করুন৷ (আপনি নিশ্চিত না হলে পৃষ্ঠার শীর্ষের কাছে অটো-ডিটেক্ট টুলটি ডাউনলোড করতে পারেন।)

Windows 10 এ AMD গ্রাফিক্স ড্রাইভার কিভাবে আপডেট করবেন

একবার আপনি আপনার GPU তথ্য প্রবেশ করান "জমা দিন" এ ক্লিক করুন। পরবর্তী পৃষ্ঠায়, আপনি যে প্রাসঙ্গিক ড্রাইভারটি ডাউনলোড করতে চান সেটি নির্বাচন করুন। (আপনার এখানে সাধারণত দুটি বিকল্প থাকে - উচ্চতর সংস্করণ নম্বরটি কম স্থিতিশীল "ঐচ্ছিক" ড্রাইভার যা আমরা আগে বলেছি।)

Windows 10 এ AMD গ্রাফিক্স ড্রাইভার কিভাবে আপডেট করবেন

আপনি যেটি চান তা নির্বাচন করুন, এবং আপনার কাছে এখন একটি ক্লিন-ক্লিন AMD GPU ড্রাইভার যেতে হবে!

তাই আপনার AMD ড্রাইভার আপডেট করার একটি সহজ উপায় আছে, কিন্তু আরও জটিল এবং ব্যাপক উপায়ও রয়েছে। আপনি যদি বিল্ট-ইন AMD পদ্ধতি ব্যবহার করে কোনো সমস্যার সম্মুখীন না হন, তাহলে আপনাকে DDU নিয়ে ঝামেলা করার দরকার নেই, যদিও আমরা দেখেছি যে প্রায়ই, বগি আপডেট হতে পারে।

ভাল খবর হল আপনি এখন DDU ব্যবহার করতে জানেন, যেটি আপনি যদি একটি নতুন গ্রাফিক্স কার্ড ইন্সটল করেন তাহলেও এটি কার্যকর।

আপনার আপডেট করা GPU পরীক্ষা করতে, Windows 10-এ একটি বেঞ্চমার্কের মাধ্যমে কীভাবে এটি চালাতে হয় সে সম্পর্কে আমাদের নির্দেশিকা দেখুন। এছাড়াও আপনার গ্রাফিক্স কার্ড কখন কাজ করছে না তার জন্য আমাদের সংশোধনের তালিকাটি দেখুন।


  1. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভার আপডেট করবেন

  2. কীভাবে AMD GPIO ড্রাইভার আপডেট করবেন?

  3. Windows 10 এ কিভাবে Lenovo পাওয়ার ম্যানেজমেন্ট ড্রাইভার আপডেট করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন