কম্পিউটার

উইন্ডোজ 11 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

মাইক্রোসফ্ট সমস্ত ব্যবহারকারীর জন্য উইন্ডোজ 11 এর স্থিতিশীল সংস্করণ প্রকাশ করেছে। Windows 10 অপারেটিং সিস্টেম এবং সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার সহ ব্যবহারকারীরা বিনামূল্যে Windows 11 এ আপগ্রেড করতে পারেন। শীঘ্রই পিসি কোম্পানিগুলো প্রি-লোডেড Windows 11 কম্পিউটার রিলিজ করবে। Windows 11 অপারেটিং সিস্টেম অনেক নতুন বৈশিষ্ট্য সহ একটি নতুন চেহারা নিয়ে আসে। যেহেতু Windows 11-এর একটি নতুন UI আছে, কিছু ব্যবহারকারীরা Windows 11 সেটিংস অ্যাপ ব্যবহার করে কীভাবে তাদের পিসি ব্যক্তিগতকৃত করবেন তা বোঝা কঠিন হতে পারে। এই পোস্টে, আমরা Windows 11-এ অ্যাকাউন্ট সেটিংস ব্যাখ্যা করব .

উইন্ডোজ 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

উইন্ডোজ 11 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

Windows 11 এ অ্যাকাউন্ট সেটিংস অ্যাক্সেস করতে , স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন। এখন, সেটিংস অ্যাপে, বাম ফলক থেকে অ্যাকাউন্ট বিভাগ নির্বাচন করুন। এটি Windows 11 সেটিংস অ্যাপে অ্যাকাউন্ট পৃষ্ঠা খুলবে, যেখানে আপনি আপনার অ্যাকাউন্টের তথ্য দেখতে পারবেন, আপনার সিস্টেমে এবং ব্যবহারকারীদের যোগ করতে বা মুছতে পারবেন, সাইন-ইন বিকল্পগুলি পরিবর্তন করতে পারবেন, ইত্যাদি। অ্যাকাউন্ট পৃষ্ঠায়, নিম্নলিখিত উপ-বিভাগগুলি উপলব্ধ রয়েছে :

  1. আপনার তথ্য
  2. ইমাল ও অ্যাকাউন্টস
  3. সাইন-ইন বিকল্পগুলি
  4. পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীরা
  5. উইন্ডোজ ব্যাকআপ
  6. কাজ বা স্কুলে প্রবেশ করুন

এই উপ-বিভাগের প্রতিটিতে ক্লিক করলে আপনার অ্যাকাউন্ট সেটিংস কাস্টমাইজ করার জন্য আরও বিকল্প খোলা হবে। আমরা এই উপ-বিভাগের প্রত্যেকটি বিশদভাবে বর্ণনা করব।

শুরু করা যাক।

1] আপনার তথ্য

নাম থেকে বোঝা যাচ্ছে, আপনি এখানে আপনার অ্যাকাউন্টের তথ্য দেখতে এবং পরিচালনা করতে পারেন। আপনি আপনার প্রোফাইল ছবি যোগ, অপসারণ বা পরিবর্তন করতে পারেন। এর জন্য, ফাইলগুলি ব্রাউজ করুন-এ ক্লিক করুন৷ একটি ফাইল চয়ন করুন এর পাশের বোতাম৷ ট্যাব করুন এবং আপনার কম্পিউটার হার্ড ড্রাইভ থেকে একটি ছবি নির্বাচন করুন৷

উইন্ডোজ 11 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

আপনি আপনার ল্যাপটপের ক্যামেরা বা ওয়েবক্যামের মাধ্যমে আপনার ছবিটি ক্যাপচার করে আপলোড করতে পারেন। কিন্তু নিশ্চিত করুন যে আপনি আপনার ওয়েবক্যাম বা ল্যাপটপের ক্যামেরায় অ্যাক্সেস দিয়েছেন। এটি পরীক্ষা করতে, গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস খুলুন এবং ক্যামেরা-এ ক্লিক করুন৷ অ্যাপ অনুমতির অধীনে ট্যাব অধ্যায়. এখন, ক্যামেরা অ্যাপের পাশের বোতামটি চালু করুন।

Windows 11 এর কিছু ডিফল্ট PNG ইমেজ ফাইলও C ডিরেক্টরিতে সংরক্ষিত আছে। এছাড়াও আপনি এই ডিফল্ট PNG ইমেজ ফাইলগুলির সাথে আপনার প্রোফাইল ছবি প্রতিস্থাপন করতে পারেন৷

আপনি যদি না চান যে Windows সমস্ত Microsoft অ্যাপে স্বয়ংক্রিয়ভাবে সাইন ইন করুক, তাহলে আপনি অ্যাকাউন্ট সেটিংস-এর অধীনে সংশ্লিষ্ট লিঙ্কে ক্লিক করে এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন। একই পৃষ্ঠায় বিভাগ।

সম্পর্কিত সেটিংস বিভাগ আপনাকে অনলাইনে আপনার ব্যবহারকারী অ্যাকাউন্ট পরিচালনা করতে দেয়। আপনি যখন সেই ট্যাবে ক্লিক করেন, Windows আপনার ওয়েব ব্রাউজারে আপনার Microsoft অ্যাকাউন্ট খুলবে, যেখানে আপনাকে আপনার অ্যাকাউন্টের বিশদ ব্যবহার করে সাইন ইন করতে হবে।

2] ইমেল এবং অ্যাকাউন্ট

উইন্ডোজ 11 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

এই বিভাগটি আপনার ডিভাইসে যোগ করা সমস্ত Microsoft অ্যাকাউন্ট দেখায়। এখানে, আপনি একটি নতুন অ্যাকাউন্ট যোগ করতে পারেন যা ইমেল, ক্যালেন্ডার এবং পরিচিতি দ্বারা ব্যবহৃত হয়। সেই অ্যাকাউন্টটি Microsoft বা নন-মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট হতে পারে, যেমন Office 365, Google, Yahoo, iCloud, ইত্যাদি। আপনি যদি এই অ্যাকাউন্টগুলি সরাতে চান, তাহলে এটিকে প্রসারিত করতে অ্যাকাউন্টটিতে ক্লিক করুন এবং তারপরে ক্লিক করুন পরিচালনা করুন বোতাম এটি একটি পপ-আপ উইন্ডো খুলবে যেখানে আপনাকে এই ডিভাইস থেকে অ্যাকাউন্ট মুছুন বিকল্পে ক্লিক করতে হবে .

উইন্ডোজ 11 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

অন্যান্য অ্যাপ দ্বারা ব্যবহৃত অ্যাকাউন্টগুলিতে বিভাগে, আপনি একটি Microsoft অ্যাকাউন্ট এবং একটি কাজের বা স্কুল অ্যাকাউন্ট যোগ করতে পারেন। আপনার তথ্য সেটিংস পৃষ্ঠার মতো, ইমেল এবং অ্যাকাউন্ট পৃষ্ঠাটি আপনাকে অনলাইনে আপনার Microsoft অ্যাকাউন্ট পরিচালনা করতে দেয়। এটির জন্য, এটিকে প্রসারিত করতে আপনার Microsoft অ্যাকাউন্টে ক্লিক করুন এবং তারপরে পরিচালনা করুন-এ ক্লিক করুন বোতাম।

3] সাইন-ইন বিকল্পগুলি

নাম থেকে বোঝা যায়, এখানে আপনি আপনার Windows 11 পিসির জন্য বিভিন্ন সাইন-ইন মতামত সেট আপ করতে পারেন। Windows 11 নিম্নলিখিত ছয়টি বিভিন্ন ধরনের সাইন-ইন বিকল্প অফার করে:

  • ফেসিয়াল রিকগনিশন (উইন্ডোজ হ্যালো)
  • আঙুলের ছাপ শনাক্তকরণ (উইন্ডোজ হ্যালো)
  • পিন (উইন্ডোজ হ্যালো)
  • নিরাপত্তা কী
  • পাসওয়ার্ড
  • ছবির পাসওয়ার্ড

উইন্ডোজ 11 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

ফেসিয়াল রিকগনিশন এবং ফিঙ্গারপ্রিন্ট রিকগনিশন সেট আপ করতে, আপনার ডিভাইসে একটি সামঞ্জস্যপূর্ণ ক্যামেরা এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকা উচিত। Windows Hello PIN হল একটি চার-সংখ্যার সাংখ্যিক কোড যা আপনি সাইন-ইন বিকল্পগুলির একটি হিসাবে ব্যবহার করতে পারেন৷

এছাড়াও আপনি Windows 11 অ্যাপে সাইন ইন করার জন্য একটি নিরাপত্তা কী তৈরি করতে পারেন। একটি নিরাপত্তা কী হল একটি শারীরিক ডিভাইস যা আপনি আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের পরিবর্তে সাইন ইন করতে ব্যবহার করতে পারেন৷ Windows 11-এ একটি নিরাপত্তা কী সেট আপ করতে, কেবল এটিতে ক্লিক করুন এবং তারপরে পরিচালনা করুন-এ ক্লিক করুন বোতাম এর পরে, উইন্ডোজ আপনাকে একটি USB ডিভাইস সন্নিবেশ করতে বলবে। আপনার পেনড্রাইভ ঢোকান এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

একইভাবে, আপনি আপনার কম্পিউটারে সাইন ইন করার জন্য একটি পাসওয়ার্ড তৈরি করতে পারেন। একটি পাসওয়ার্ড তৈরি করার পরে, আপনাকে এটি লগইন স্ক্রিনে ব্যবহার করতে হবে। আপনি যদি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে চান, তাহলে পাসওয়ার্ড-এ ক্লিক করুন ট্যাবটি প্রসারিত করতে এবং তারপরে পরিবর্তন-এ ক্লিক করুন৷ বোতাম একটি Windows 11 কম্পিউটারে লগ ইন করার সবচেয়ে নিরাপদ উপায় হল পাসওয়ার্ড কারণ একটি পাসওয়ার্ড আপনাকে অক্ষর, সংখ্যা এবং বিশেষ অক্ষরের বিভিন্ন সমন্বয় ব্যবহার করতে দেয়।

Windows 11 সাইন ইন করার আরও একটি উপায় অফার করে, ছবির পাসওয়ার্ড . একটি পিকচার পাসওয়ার্ডে, আপনি যেকোনো ছবি ব্যবহার করতে পারেন এবং তাতে অঙ্গভঙ্গি তৈরি করতে পারেন।

উইন্ডোজ 11 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

আপনি যদি Windows 11 অ্যাকাউন্ট সেটিংসে সাইন-ইন বিকল্প পৃষ্ঠাটি স্ক্রোল করেন, তাহলে আপনি অতিরিক্ত সেটিংস দেখতে পাবেন। অধ্যায়. এখানে, আপনি আপনার সিস্টেমে একটি ডায়নামিক লক সেট আপ করতে পারেন। ডায়নামিক লক হল Windows 11-এর একটি দরকারী বৈশিষ্ট্য যা কাজ করে যখন আপনি আপনার স্মার্টফোনটিকে আপনার কম্পিউটারের সাথে Bluetooth এর মাধ্যমে সংযুক্ত করেন। আপনি যখন আপনার ব্লুটুথ বন্ধ করেন বা আপনার কম্পিউটার আপনার স্মার্টফোনের ব্লুটুথ পরিসরের বাইরে চলে যায়, তখন এটি নিজেই লক হয়ে যাবে। এটি ছাড়াও, আপনি প্রতিবার আপনার কম্পিউটারকে ঘুম থেকে জাগানোর সময় লগইন স্ক্রীন দেখতে চান কিনা তাও আপনি নির্বাচন করতে পারেন৷

4] পরিবার এবং অন্যান্য ব্যবহারকারী

আপনার যদি একটি শেয়ার করা কম্পিউটার থাকে, তাহলে Windows 11 অ্যাকাউন্ট সেটিংসের এই উপ-বিভাগ আপনাকে একটি পৃথক ব্যবহারকারী প্রোফাইল তৈরি করতে দেয়। আপনি আপনার পরিবারের সদস্য এবং অন্যান্য ব্যবহারকারীদের জন্য একটি পৃথক প্রোফাইল তৈরি করতে পারেন। এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, আপনাকে আপনার প্রশাসক অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে৷

আপনি Windows 11-এ বিভিন্ন ধরনের ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং এই অ্যাকাউন্টগুলির প্রতিটি কিছু বৈশিষ্ট্যে একে অপরের থেকে আলাদা। Windows 11 প্রতিটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের ডেটা C ডিরেক্টরিতে একটি পৃথক ফোল্ডারে সংরক্ষণ করে। প্রশাসক ব্যতীত অন্য কোন ব্যবহারকারী C ডিরেক্টরিতে অন্য ব্যবহারকারীর ফোল্ডার অ্যাক্সেস করতে পারে না।

একটি পরিবারের সদস্য যোগ করতে, অ্যাকাউন্ট যোগ করুন এ ক্লিক করুন৷ আপনার পরিবার-এর অধীনে বোতাম অধ্যায়. এর পরে, আপনি আপনার পরিবারের সদস্যের জন্য একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। যদি আপনার পরিবারের সদস্যের আগে থেকেই একটি Outlook অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনাকে তার জন্য একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে হবে না। শুধু তার Outlook ইমেল ঠিকানা লিখুন এবং পরবর্তী ক্লিক করুন . এর পরে, তিনি তার ইমেল আইডিতে একটি আমন্ত্রণ লিঙ্ক পাবেন। যখন সে আমন্ত্রণ গ্রহণ করবে, তখন তার/তার অ্যাকাউন্ট আপনার পরিবার বিভাগে স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারে যুক্ত হবে৷

উইন্ডোজ 11 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

আপনি অনলাইনে পারিবারিক সেটিংস পরিচালনা করুন বা একটি অ্যাকাউন্ট সরান এ ক্লিক করে আপনার পরিবারের সদস্যের অ্যাকাউন্ট সেটিংস পরিচালনা করতে পারেন বোতাম এর পরে, উইন্ডোজ ওয়েব ব্রাউজারে আপনার Microsoft অ্যাকাউন্ট খুলবে, যেখানে আপনাকে আপনার অ্যাকাউন্টের বিবরণ ব্যবহার করে সাইন ইন করতে হবে। আপনার অ্যাকাউন্টে অনলাইনে সাইন ইন করার পরে, আপনি আপনার পরিবারের সদস্যের অ্যাকাউন্টে সীমাবদ্ধতা যোগ করতে বা সরাতে পারেন, যেমন স্ক্রীন টাইম লিমিট, কন্টেন্ট ফিল্টার ইত্যাদি। আপনার ফ্যামিলি গ্রুপ থেকে একজন সদস্যকে সরাতে, আপনার নামের পাশে থাকা তিনটি উল্লম্ব বিন্দুতে ক্লিক করুন পরিবারের সদস্য এবং পরিবার গ্রুপ থেকে সরান নির্বাচন করুন . অনলাইনে আপনার ফ্যামিলি গ্রুপ থেকে কোনো ব্যক্তিকে সরিয়ে দেওয়ার পর, আপনার কম্পিউটার থেকে তার প্রোফাইল স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

উইন্ডোজ 11 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

অন্যান্য ব্যবহারকারীদের মধ্যে বিভাগে, আপনি সেই ব্যক্তিদের যোগ করতে পারেন যারা আপনার পরিবারের সদস্য নয়। শুধু অ্যাড অ্যাকাউন্ট বোতামে ক্লিক করুন এবং সেই ব্যক্তির ইমেল ঠিকানা লিখুন। অথবা আপনি আমার কাছে এই ব্যক্তির সাইন-ইন তথ্য নেই এ ক্লিক করে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পারেন লিঙ্ক।

উইন্ডোজ 11 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

5] উইন্ডোজ ব্যাকআপ

উইন্ডোজ 11 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

এখানে, আপনি আপনার OneDrive অ্যাকাউন্ট সিঙ্ক করে আপনার ফাইল এবং ফোল্ডার ব্যাক আপ করতে পারেন। Windows 11 এছাড়াও আপনার পাসওয়ার্ড, ভাষা পছন্দ, এবং অন্যান্য সেটিংস মনে রাখে। ডিফল্টরূপে, এই সেটিংটি সক্ষম থাকে, কিন্তু আপনি যদি চান, আপনি আপনার অ্যাকাউন্ট সেটিংসের Windows ব্যাকআপ বিভাগে এটি বন্ধ করতে পারেন৷

6] কাজ বা স্কুলে প্রবেশ করুন

এখানে, আপনি আপনার Windows 11 কম্পিউটারের সাথে আপনার অফিস বা স্কুল অ্যাকাউন্ট সংযোগ করতে পারেন। শুধু কানেক্ট বোতামে ক্লিক করুন এবং তারপর আপনার কাজের বা স্কুল অ্যাকাউন্টের তথ্য লিখুন। আপনি যদি একজন Windows 11 প্রো ব্যবহারকারী হন, আপনি একটি নতুন স্কুল বা কাজের অ্যাকাউন্ট তৈরি করতে পারেন৷

উইন্ডোজ 11 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

সম্পর্কিত সেটিংস৷ অ্যাক্সেস ওয়ার্ক বা স্কুল অ্যাকাউন্ট সেটিং এর বিভাগটি আইটি প্রশাসকদের জন্য। এখানে, IT অ্যাডমিনিস্ট্রেটররা ম্যানেজমেন্ট লগ ফাইলগুলি রপ্তানি করতে পারে, প্রভিশনিং প্যাকেজ যোগ বা মুছে ফেলতে পারে, ইত্যাদি। প্রভিশনিং প্যাকেজগুলি যোগ করে, IT অ্যাডমিনিস্ট্রেটররা সহজেই ব্যবহারকারীদের ডিভাইসগুলি ইমেজিং ছাড়াই কনফিগার করতে পারে। এটি করার মাধ্যমে, তারা লক্ষ্য ডিভাইসগুলিতে দ্রুত কনফিগারেশন সেটিংস প্রয়োগ করতে পারে। এই সেটিং ছোট-মাপের থেকে মাঝারি-স্কেল ব্যবসার জন্য সহায়ক।

আমি কিভাবে Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরিবর্তন করব?

উইন্ডোজ 11 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

নিচের ধাপগুলো অনুসরণ করে আপনি Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করতে পারেন:

  1. Windows 11 সেটিংস অ্যাপ চালু করুন।
  2. অ্যাকাউন্ট> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারী-এ যান ।"
  3. আপনি যে ব্যবহারকারীর অ্যাকাউন্টটি পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন এবং তারপরে অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন এ ক্লিক করুন বোতাম একটি পপআপ উইন্ডো খুলবে৷
  4. এখন, ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং পছন্দসই বিকল্পটি নির্বাচন করুন।

আমি কীভাবে উইন্ডোজে ব্যবহারকারী সেটিংস খুঁজে পাব?

Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস খুলতে, সেটিংস অ্যাপ চালু করুন এবং তারপরে বাম ফলক থেকে অ্যাকাউন্ট বিভাগ নির্বাচন করুন। এটি উইন্ডোজ 11 সেটিংসে অ্যাকাউন্ট পৃষ্ঠা খুলবে যেখানে আপনি আপনার তথ্য, অ্যাকাউন্ট সেটিংস, পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের যোগ বা সরাতে ইত্যাদি পরিচালনা করতে পারবেন।

আশা করি এটি সাহায্য করবে।

উইন্ডোজ 11 এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস
  1. উইন্ডোজে একাধিক ড্রপবক্স অ্যাকাউন্ট ব্যবহার করার ৩টি উপায়

  2. Windows 10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন

  3. Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ কীভাবে সরানো যায়?

  4. Windows 11 এ কিভাবে একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট কনফিগার করবেন