কম্পিউটার

Windows 11 এ Bing সার্চ কিভাবে অক্ষম করবেন

আপনি যখন আপনার পিসিতে অনুসন্ধান করেন, স্থানীয় ফলাফল পাওয়ার পাশাপাশি, আপনি উইন্ডোজ 11-এ Bing অনুসন্ধান দ্বারা চালিত ওয়েব-ভিত্তিক ফলাফলও পান৷ কিন্তু আপনি যদি না করেন তবে Windows 11-এ Bing নিষ্ক্রিয় করার একটি সহজ উপায় আছে বলে মনে হয় না৷ ওয়েব-ভিত্তিক ফলাফল চাই।

মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 এ বিং এর ওয়েব অনুসন্ধান কার্যকারিতা চালু করেছে এবং এই বৈশিষ্ট্যটি উইন্ডোজ 11 এও রেখেছে। বেশিরভাগ Windows 11 ব্যবহারকারী আপনার পিসিতে ওয়েব সার্চকে Microsoft এর Bing সার্চ ইঞ্জিনকে প্রচার করার উপায় হিসেবে দেখেন, কিন্তু আপনি যখন আপনার PC এ ফাইলগুলি অনুসন্ধান করছেন তখন এটি এমন কিছু নয় যা খুব বেশি মূল্য দেয়। .

Windows 11-এ Bing সার্চ অক্ষম করুন

দুর্ভাগ্যবশত, Microsoft Bing অনুসন্ধান বন্ধ করার জন্য সেটিংসে একটি বিকল্প প্রদান করে না। আপনি ক্লাউড সামগ্রী অনুসন্ধানে উভয় বিকল্পই বন্ধ করতে পারেন৷ উইন্ডোজ সেটিংসে।

Windows 11 এ Bing সার্চ কিভাবে অক্ষম করবেনকিন্তু, এটি আপনার পিসিকে এখনও ওয়েব-ভিত্তিক অনুসন্ধান ফলাফল প্রদর্শন করা থেকে বিরত করে না। পরিবর্তে, আপনাকে স্থানীয় গ্রুপ পলিসি এডিটর এবং উইন্ডোজ রেজিস্ট্রিতে একটি সম্পাদনা করতে হবে। আপনাকে যা করতে হবে তা এখানে।

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে Bing অনুসন্ধান নিষ্ক্রিয় করুন

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে Windows 11-এ Bing সার্চ কিভাবে অক্ষম করা যায় তা এখানে।

1. স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং gpedit.msc টাইপ করুন .
Windows 11 এ Bing সার্চ কিভাবে অক্ষম করবেন
2. কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> Windows উপাদান> অনুসন্ধান-এ নেভিগেট করুন বাম ফলকে। আপনাকে দুটি নীতি "ওয়েব অনুসন্ধানের অনুমতি দেবেন না" এবং "ওয়েবে অনুসন্ধান করবেন না বা অনুসন্ধানে ওয়েব ফলাফল প্রদর্শন করবেন না" সক্ষম করতে হবে৷ Windows 11 এ Bing সার্চ কিভাবে অক্ষম করবেন3a. "ওয়েব অনুসন্ধানের অনুমতি দেবেন না" নামের নীতিতে ডাবল-ক্লিক করুন। নীতিটিকে সক্ষম-এ সেট করুন এবং প্রয়োগ করুন ক্লিক করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .
Windows 11 এ Bing সার্চ কিভাবে অক্ষম করবেন
3b. "ওয়েবে অনুসন্ধান করবেন না বা অনুসন্ধানে ওয়েব ফলাফল প্রদর্শন করবেন না" নামের নীতিতে ডাবল-ক্লিক করুন। নীতিটিকে সক্ষম-এ সেট করুন এবং প্রয়োগ করুন ক্লিক করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .
Windows 11 এ Bing সার্চ কিভাবে অক্ষম করবেন
4. আপনার করা পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার পিসি পুনরায় চালু করুন৷

লোকাল গ্রুপ পলিসি এডিটরে এই পরিবর্তন করার পরেও ওয়েব-ভিত্তিক ফলাফল দেখা সম্ভব। আপনি যদি এখনও ওয়েব-ভিত্তিক ফলাফল দেখতে পান, তাহলে আপনাকে Windows রেজিস্ট্রিতে একটি অতিরিক্ত সম্পাদনা করতে হবে।

Windows রেজিস্ট্রির মাধ্যমে Bing অনুসন্ধান নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করে কীভাবে বিং অনুসন্ধান নিষ্ক্রিয় করবেন তা এখানে।

1. শুরু করুন ক্লিক করুন৷ এবং regedit টাইপ করুন . প্রদর্শিত ব্যবহারকারী অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) প্রম্পটটি গ্রহণ করুন৷
2. নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:কম্পিউটার\HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Search
3. অনুসন্ধান ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান নির্বাচন করুন .
৪. নতুন DWORD মানের নাম দিন "BingSearchEnabled"
5৷ নতুন DWORD BingSearch Enabled-এ ডাবল-ক্লিক করুন এবং ডেটা সেট করুন 0 এবং ঠিক আছে ক্লিক করুন .
6. শেষ হলে উইন্ডোজ রেজিস্ট্রি বন্ধ করুন।

আপনার পিসি পুনরায় চালু করার দরকার নেই, আপনি এখনই যে পরিবর্তন করেছেন তা দেখতে হবে। এখন আপনি যখন Windows 11 এ অনুসন্ধান করেন, তখন Bing অনুসন্ধান বা "ওয়েবে অনুসন্ধান করুন" আর প্রদর্শিত হবে না। আপনি যদি Bing সার্চ ফিরিয়ে আনতে চান, তাহলে শুধুমাত্র Windows রেজিস্ট্রিতে উল্লিখিত স্থানে নেভিগেট করুন এবং DWORD "BingSearchEnabled" মুছে দিন।

অবশ্যই, এই নির্দেশিকায় বর্ণিত পরিবর্তনগুলি অল্প সময়ের জন্য কাজ করবে, অন্তত যতক্ষণ না মাইক্রোসফ্ট একটি আপডেট প্রকাশ করে এইরকম অসম্ভব পরিবর্তন করে৷

আপনি কি Windows 11-এ Bing অনুসন্ধান থেকে ওয়েব-ভিত্তিক অনুসন্ধানের ফলাফলগুলিকে সহায়ক বলে মনে করেন? কমেন্টে আমাদের জানান।


  1. Windows 10 এ Windows Defender কিভাবে নিষ্ক্রিয় করবেন?

  2. Windows 11-এ ফাইল এক্সপ্লোরার সার্চ হিস্ট্রি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 10 স্টার্ট মেনুতে Bing কিভাবে নিষ্ক্রিয় করবেন