কম্পিউটার

উইন্ডোজ 11/10 এর স্টার্ট মেনুতে বিং অনুসন্ধান ফলাফলগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 11 এবং Windows 10-এ স্টার্ট মেনু অনুসন্ধান বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে হয়৷ কিন্তু আপনি যদি এটি ব্যবহার না করেন তবে আপনি 'ওয়েব অনুসন্ধান করুন বন্ধ বা নিষ্ক্রিয় করতে পারেন৷ ' এবং 'অনুসন্ধানে ওয়েব লিঙ্কগুলি৷ Windows 11/10 এ রেজিস্ট্রি ব্যবহার করে অথবা গ্রুপ পলিসি এডিটর . আগের পদ্ধতি কাজ করে না; আপনি যদি Bing অনুসন্ধান ব্যবহার বা নিষ্ক্রিয় করতে চান তাহলে আপনাকে এই পোস্টটি অনুসরণ করতে হবে স্টার্ট মেনুতে Windows 11-এর অথবা Windows 10 v2004 এবং পরে।

উইন্ডোজ 11/10 এর স্টার্ট মেনুতে বিং অনুসন্ধান ফলাফলগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

এই পোস্টে, আমি কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যও শেয়ার করছি যা আপনার জানা উচিত এবং স্টার্ট মেনু থেকে অনুসন্ধান করার সময় ব্যবহার করা উচিত। স্টার্ট মেনুতে কিছু বৈশিষ্ট্য রয়েছে যা সার্ভারের উপর নির্ভর করে এবং আপনি যদি এখনই সেগুলি দেখতে না পান, মাইক্রোসফ্ট এখনও সমস্ত কম্পিউটারের জন্য সেগুলি চালু করছে। আপনার তথ্যের জন্য, আপনার জানা উচিত যে Windows 10-এর টাস্কবারেও একটি সার্চ বক্স রয়েছে, যেখানে Windows 11 নেই৷

কিভাবে উইন্ডোজ স্টার্ট মেনু সার্চ বক্স ব্যবহার করবেন

উইন্ডোজ 11/10 এর স্টার্ট মেনুতে বিং অনুসন্ধান ফলাফলগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

আপনি যখন অনুসন্ধান বাক্সে ক্লিক করেন বা Win+S ব্যবহার করেন, তখন আপনি বর্ধিত অনুসন্ধান বাক্স পাবেন, যা দুটি বৈশিষ্ট্য অগ্রিম অফার করে। শীর্ষ অ্যাপগুলিতে দ্রুত অ্যাক্সেস এবং দ্রুত অনুসন্ধান। পরেরটির মধ্যে রয়েছে আবহাওয়া, খবর, বাজার ইত্যাদি। এখানে অন্তর্ভুক্ত বৈশিষ্ট্যগুলির তালিকা রয়েছে:

  • টাইমলাইন ইন্টিগ্রেশন
  • বানান সংশোধন
  • সম্পর্কিত অনুসন্ধান।

এখন পর্যন্ত, ইউজার ইন্টারফেসের কিছু অংশ লুকানোর বা অপসারণের সরাসরি কোনো বিকল্প নেই। তাদের অপসারণ করতে বা আংশিকভাবে তাদের আচরণ পরিবর্তন করতে আমাদের রেজিস্ট্রি পরিবর্তন বা গ্রুপ নীতি সেটিংসের উপর নির্ভর করতে হবে।

টাইমলাইন ইন্টিগ্রেশন

উইন্ডোজ 11/10 এর স্টার্ট মেনুতে বিং অনুসন্ধান ফলাফলগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

স্টার্ট মেনু অনুসন্ধানের ঠিক মাঝখানে, টাইমলাইন থেকে সাম্প্রতিক পাঁচটি কার্যকলাপের তালিকা লক্ষ্য করুন। আপনি টাইমলাইনে ম্যানেজ এ ক্লিক করতে পারেন রিভিউ করতে এবং সাম্প্রতিক ক্রিয়াকলাপগুলিকে সরাসরি সরিয়ে ফেলতে৷

বানান সংশোধন

অ্যাপ এবং সেটিংস অনুসন্ধানের জন্য উন্নত বানান সংশোধন নিশ্চিত করে যে টাইপোগুলিও মিলে যাওয়া ফলাফলগুলি ফিরিয়ে দেয়৷ এখন পর্যন্ত ইংরেজির জন্য উপলব্ধ। তাই যদি আপনি PAINT-এর পরিবর্তে PINT টাইপ করেন, এটি এখনও টাস্কবার অনুসন্ধান ফলাফলে পেইন্ট দেখাবে।

সম্পর্কিত অনুসন্ধানগুলি

সেরা ম্যাচ ফলাফল অফার করা ছাড়াও, মাইক্রোসফ্ট সম্পর্কিত অনুসন্ধান ফলাফল যোগ করার জন্য কাজ করেছে। যদি অ্যালগরিদম মনে করে যে সেরা মিলের ফলাফলটি আপনার অনুসন্ধানের সাথে সঠিক মিল নয়, তাহলে এই ফলাফলটি কেন প্রদর্শিত হচ্ছে তা স্পষ্ট করতে ফলাফলের নীচে একটি "সম্পর্কিত:" লাইন অন্তর্ভুক্ত করা হবে৷

উইন্ডোজের স্টার্ট মেনুতে Bing সার্চ ফলাফল কিভাবে নিষ্ক্রিয় করবেন

আপনি যদি উইন্ডোজ 11/10 স্টার্ট মেনুতে বিং সার্চ সম্পূর্ণরূপে অক্ষম করতে চান অর্থাৎ এবং ওয়েব ফলাফল দেখুন অপসারণ করতে চান ওয়েবে অনুসন্ধান করুন এর অধীনে বিভাগ৷ , এটা সম্ভব, আপনি গ্রুপ নীতি ব্যবহার করতে পারেন অথবা রেজিস্ট্রি এডিটর .

Windows 11-এ এই ধাপগুলি অনুসরণ করুন এবং Windows 10 v2004 এবং পরে মনে রাখবেন যে আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টকে প্রশাসক গোষ্ঠীর সদস্য হতে হবে।

রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ 11/10 এর স্টার্ট মেনুতে বিং অনুসন্ধান ফলাফলগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

রেজিস্ট্রি এডিটর খুলুন

এখানে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\SOFTWARE\Policies\Microsoft\Windows\Explorer

খুঁজুন বা না দেখলে DisableSearchBoxSuggestions তৈরি করুন DWORD 32-বিট

মানটিকে 1-এ সেট করুন

কম্পিউটার রিস্টার্ট করুন।

এখন আপনি যখন ওয়েবে ফলাফল খুঁজে পেতে পারে এমন একটি কীওয়ার্ড অনুসন্ধান করবেন, এটি সেখানে থাকবে না। সকল প্রকার সার্চ থেকে লক্ষ্য করুন যে ওয়েব সেকশনটি অনুপস্থিত থাকবে। যাইহোক, কিছু অপূর্ণতা থাকতে পারে।

  • বিং-সম্পর্কিত বৈশিষ্ট্য যেমন আবহাওয়া, স্টক মূল্য, মুদ্রা রূপান্তর, এবং অন্যান্য এক-ক্লিক বৈশিষ্ট্যগুলি আর উপলব্ধ হবে না৷
  • সার্চ বক্সে ব্যবহারকারীরা টাইপ করলে ফাইল এক্সপ্লোরার সাজেশন পপ-আপ দেখাবে না।
  • সাম্প্রতিক অনুসন্ধানগুলি আর দেখাবে না কারণ সেগুলি সংরক্ষণ করা হবে না৷

গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ 11/10 এর স্টার্ট মেনুতে বিং অনুসন্ধান ফলাফলগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

যদি আপনার সংস্করণে গ্রুপ নীতি থাকে, তাহলে আপনি এই পদ্ধতিটিও অনুসরণ করতে পারেন।

গ্রুপ পলিসি এডিটর খুলুন

এখানে নেভিগেট করুন:

ব্যবহারকারী কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> উইন্ডোজ উপাদান> ফাইল এক্সপ্লোরার

নীতিটি সন্ধান করুন যা বলে এবং এর বৈশিষ্ট্য বাক্সটি খুলতে এটিতে ডাবল ক্লিক করুন:

  • সাম্প্রতিক অনুসন্ধানের প্রদর্শন বন্ধ করুন

সক্ষম> প্রয়োগ> ঠিক আছে নির্বাচন করুন এবং কম্পিউটার পুনরায় চালু করুন।

সাম্প্রতিক অনুসন্ধানের প্রদর্শন বন্ধ করুন৷ নীতি বলে:

অনুসন্ধান বাক্সের জন্য সাম্প্রতিক প্রশ্নগুলির প্রস্তাবনা অক্ষম করে এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য রেজিস্ট্রিতে সংরক্ষণ করা থেকে অনুসন্ধান বাক্সে প্রবেশগুলিকে বাধা দেয়৷ ব্যবহারকারী অনুসন্ধান বাক্সে টাইপ করার সাথে সাথে ফাইল এক্সপ্লোরার সাজেশন পপ-আপ দেখায়। এই পরামর্শগুলি অনুসন্ধান বাক্সে তাদের অতীতের এন্ট্রিগুলির উপর ভিত্তি করে। আপনি এই নীতিটি সক্ষম করলে, ব্যবহারকারীরা অনুসন্ধান বাক্সে টাইপ করার সাথে সাথে ফাইল এক্সপ্লোরার পরামর্শের পপ-আপগুলি দেখাবে না এবং এটি ভবিষ্যতের রেফারেন্সের জন্য অনুসন্ধান বাক্সের এন্ট্রিগুলিকে রেজিস্ট্রিতে সংরক্ষণ করবে না৷ ব্যবহারকারী যদি একটি প্রপার্টি টাইপ করে, তাহলে এই প্রপার্টির সাথে মেলে এমন মান দেখানো হবে কিন্তু রেজিস্ট্রিতে কোনো ডেটা সেভ করা হবে না বা সার্চ বক্সের পরবর্তী ব্যবহারে পুনরায় দেখানো হবে না।

উইন্ডোজ 11/10 এর স্টার্ট মেনুতে বিং অনুসন্ধান ফলাফলগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

এটি আমার জন্য কাজ করেছে এবং আমি নিশ্চিত যে এটি আপনার জন্যও Windows 11 এ কাজ করবে।

PS :Cortana এখন একটি নিয়মিত স্টোর অ্যাপ। এখানে আপনি কিভাবে Cortana সক্ষম বা অক্ষম করতে পারেন এবং এটিকে স্টার্টআপে Windows এর সাথে স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়া থেকে আটকাতে পারেন৷

উইন্ডোজ 11/10 এর স্টার্ট মেনুতে বিং অনুসন্ধান ফলাফলগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন
  1. উইন্ডোজ 11 এ স্টার্ট মেনু থেকে অনলাইন অনুসন্ধান কীভাবে অক্ষম করবেন

  2. Windows 10/11 স্টার্ট মেনুতে কিভাবে ওয়েব সার্চ ফলাফল অক্ষম করবেন।

  3. Windows 11 এ Bing সার্চ কিভাবে অক্ষম করবেন

  4. Windows 10 স্টার্ট মেনুতে Bing কিভাবে নিষ্ক্রিয় করবেন