কম্পিউটার

কিভাবে আপনার Outlook ডেটা একটি নতুন কম্পিউটারে সরাতে হয়

উইন্ডোজ ব্যবহারকারীদের একটি বড় অংশের জন্য, আউটলুক হল তাদের ব্যবসার যোগাযোগের প্রাথমিক মোড। এটি ডেটার একটি গন্টলেট হোস্ট করে যা সময়ের সাথে সাথে একটি গুরুত্বপূর্ণ সম্পদ হয়ে উঠতে পারে যা আপনাকে আপনার নতুন সিস্টেম বা নেটওয়ার্কে আপনার সাথে নিয়ে যেতে হতে পারে।

তাই এমন একটি পদ্ধতি অবলম্বন করা গুরুত্বপূর্ণ যা আপনার ডেটা নিরাপদে স্থানান্তর করবে। আমরা এই নিবন্ধে এটি কভার করার চেষ্টা করেছি। আপনি কিভাবে শুরু করতে পারেন তা এখানে।

কিভাবে একটি নতুন পিসিতে আপনার আউটলুক ডেটা সরাতে হয়

আউটলুক সংস্করণ বা সেটিংসের উপর নির্ভর করে প্রক্রিয়াটি কিছুটা আলাদা হবে। এছাড়াও, এটা জানা গুরুত্বপূর্ণ যে Outlook আপনার সমস্ত ফাইল একটি .pst ফর্ম্যাটে সঞ্চয় করে৷ আপনার আউটলুক ডেটাকে একটি ভিন্ন সিস্টেমে সরানো, তাই, একটি দ্বি-পদক্ষেপ প্রক্রিয়া।

আপনাকে প্রথমে একটি PST ফাইলে সমস্ত ডেটা সংরক্ষণ করতে হবে। তারপরে আপনি এই PST ফাইলগুলিকে একটি নতুন সিস্টেমে আমদানি করতে পারেন৷ এখানে আপনি কিভাবে শুরু করতে পারেন:

  1. আউটলুক অ্যাপে, ফাইল নির্বাচন করুন ট্যাব।
  2. খুলুন এবং রপ্তানি করুন এ ক্লিক করুন .
  3. এখন আমদানি/রপ্তানি নির্বাচন করুন .
  4. একটি আমদানি ও রপ্তানি উইজার্ড চালু করা হবে৷ এখান থেকে, একটি ফাইলে রপ্তানি করুন নির্বাচন করুন বিকল্প এবং পরবর্তী এ ক্লিক করুন .
  5. Outlook Data File (.pst) -এ ক্লিক করুন এবং পরবর্তী নির্বাচন করুন .

এখন আপনি যে অ্যাকাউন্টে আপনার ডেটা এক্সপোর্ট করতে চান সেটি বেছে নিন। এছাড়াও, সাবফোল্ডার অন্তর্ভুক্ত করুন নির্বাচন করুন৷ রেডিও বক্স এবং তারপর পরবর্তী এ ক্লিক করুন . অবশেষে, ব্রাউজ করুন এ ক্লিক করুন এবং আপনি যে অবস্থানে ফাইলটি সংরক্ষণ করতে চান সেটি নির্বাচন করুন এবং তারপরে ঠিক আছে এ ক্লিক করুন .

একটি নতুন সিস্টেমে আপনার আউটলুক ডেটা সরানো হচ্ছে

এখন যেহেতু আপনি আপনার Outlook ডেটা .pst ফাইলগুলিতে স্থানান্তর করেছেন, এটি আসলে একটি ভিন্ন সিস্টেমে স্থানান্তর করার সময়। এখানে কিভাবে:

  1. আউটলুক অ্যাপে, ফাইল-এ ক্লিক করুন ট্যাব।
  2. খোলা ও রপ্তানি নির্বাচন করুন> আমদানি/রপ্তানি .
  3. এখন আমদানি ও রপ্তানি উইজার্ডে , আমদানি নির্বাচন করুন অন্য প্রোগ্রাম বা ফাইল থেকে এবং পরবর্তী এ ক্লিক করুন .
  4. Outlook Data File (.pst)-এ ক্লিক করুন এবং পরবর্তী নির্বাচন করুন .
  5. ব্রাউজ করুন এ ক্লিক করুন এবং উপরের থেকে .pst ফাইলটি নির্বাচন করুন এবং পরবর্তী এ ক্লিক করুন .
  6. আপনি কিছু ডিফল্ট সেটিংস দেখতে পাবেন। সেগুলি বেছে নিন এবং সমাপ্তি এ ক্লিক করুন৷ .

উপরের ধাপগুলি অনুসরণ করুন এবং আপনার ফাইলগুলি কোনও হেঁচকি ছাড়াই স্থানান্তরিত হবে।

একটি নতুন কম্পিউটারে আপনার Outlook ডেটা সরানো হচ্ছে

আপনার আউটলুক ডেটা স্থানান্তর করা—সেটি ইমেল, পরিচিতি, ইভেন্ট, ইত্যাদি হোক—জটিল হতে হবে না৷ আসলে, উপরে দেওয়া সহজ পদ্ধতিটি হল আপনার ডেটা অন্য পিসিতে স্থানান্তর করতে হবে। যদিও আমরা আমাদের ডেটা শুধুমাত্র একটি আউটলুক সার্ভার থেকে অন্য সার্ভারে স্থানান্তরিত করার উপর ফোকাস করেছি, আপনাকে শুধুমাত্র এটির সাথে লেগে থাকতে হবে না। আসলে, আপনি প্রোটন, জিমেইল ইত্যাদির মতো বিভিন্ন পরিষেবা জুড়ে আপনার আউটলুক ডেটা স্থানান্তর করতে পারেন। তাই আউটলুক-এ সমস্ত আলাদা কীভাবে করতে হয় তা দেখতে দ্বিধা করবেন না—আমরা সেগুলির অনেকগুলিই কভার করেছি৷


  1. কিভাবে আপনার আউটলুক অ্যাকাউন্টে জুম যোগ করবেন

  2. কিভাবে আপনার Windows 11 পিসির নাম পরিবর্তন করবেন?

  3. আপনার কর্টানা ডেটা কীভাবে ডাউনলোড করবেন

  4. কীভাবে Chrome থেকে আপনার নতুন ব্রাউজারে ব্রাউজার ডেটা রপ্তানি করবেন