কম্পিউটার

কিভাবে Windows 10 বা Windows 11 এ cmd ব্যবহার করে একটি অ্যাপ আনইনস্টল করবেন

সুতরাং, আপনি উইন্ডোজে একটি অ্যাপ আনইনস্টল করতে চান, কিন্তু আপনি আপনার সাধারণ GUI এর সাহায্য ছাড়াই এটি করতে চান? কোন সমস্যা নেই, আমরা বুঝতে পারব। যদিও কিছু লোক এর UI এর জন্য GUI পছন্দ করে, সবাই অনুরাগী নয়৷

আপনি যদি সেই বিরল কয়েকজনের মধ্যে একজন হন যারা আপনার সিস্টেমে আরও নিয়ন্ত্রণ এবং অ্যাক্সেসযোগ্যতা পছন্দ করেন, কমান্ড প্রম্পট প্রায় সবকিছুর জন্য সঠিক বিকল্প। একটি অ্যাপ্লিকেশন সরানো, তারপর, কোন ব্যতিক্রম নয়. এর পরে, আমরা আপনার উইন্ডোজের কমান্ড প্রম্পট ব্যবহার করে একটি অ্যাপ আনইনস্টল করতে আপনাকে যে ধাপে ধাপে প্রক্রিয়াটি অনুসরণ করতে হবে তার মধ্য দিয়ে যাব। তো, চলুন শুরু করা যাক।

কমান্ড প্রম্পট ব্যবহার করে কিভাবে একটি অ্যাপ আনইনস্টল করবেন

কমান্ড প্রম্পটে প্রায় সবকিছুর জন্য একটি কমান্ড থাকে। আপনার পিসি থেকে একটি অ্যাপ সরানোর জন্য একটি কমান্ড আলাদা নয়। তবে প্রথমে, আপনাকে আপনার উইন্ডোজে একটি এলিভেটেড মোডে কমান্ড প্রম্পট চালু করতে হবে। শুরু করতে, স্টার্ট মেনুতে যান অনুসন্ধান বার, 'cmd' টাইপ করুন এবং প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান৷

cmd অ্যাডমিনিস্ট্রেটর মোডে চালু করা হবে। সেখান থেকে, cmd-এ নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন :

wmic

কিভাবে Windows 10 বা Windows 11 এ cmd ব্যবহার করে একটি অ্যাপ আনইনস্টল করবেন কিভাবে Windows 10 বা Windows 11 এ cmd ব্যবহার করে একটি অ্যাপ আনইনস্টল করবেন

উপরের কমান্ডটি আপনাকে উইন্ডোজ ম্যানেজমেন্ট ইনস্ট্রুমেন্টেশন কমান্ড-লাইন (WMIC) সফ্টওয়্যার ইউটিলিটিতে নিয়ে যাবে, যা অ্যাপটি আনইনস্টল করার জন্য প্রয়োজনীয়। এখন, আপনাকে আপনার অ্যাপটির সঠিক নামটি পেতে হবে যা আপনি আনইনস্টল করতে চান, এটি কমান্ড প্রম্পট দ্বারা বোঝা যায়। এর জন্য একটি পৃথক আদেশ রয়েছে। সুতরাং, এটি আপনার cmd এ টাইপ করুন এবং Enter চাপুন :

পণ্যের নাম পান

আপনি আপনার পিসিতে ইনস্টল করা প্রোগ্রামগুলির একটি সম্পূর্ণ তালিকা পাবেন। এখন আপনি cmd ব্যবহার করে যে অ্যাপটি অপসারণ করতে চান তা বেছে নিন, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন :

পণ্য যেখানে name="name-of-the-program" কল আনইনস্টল

এখানে, নাম-অফ-দ্য-প্রোগ্রাম প্রতিস্থাপন করুন প্রকৃত প্রোগ্রাম দিয়ে আপনি অপসারণ করতে চান এবং এন্টার টিপুন . আপনাকে একটি চূড়ান্ত নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করা হবে। 'y' টাইপ করুন এবং Enter টিপুন , এবং আপনার প্রোগ্রাম অবিলম্বে সরানো হবে।

কমান্ড প্রম্পট (cmd) ব্যবহার করে Windows 10 বা Windows 11 এ একটি অ্যাপ আনইনস্টল করুন

উইন্ডোজ পিসিতে একটি অ্যাপ সরানো একটি বড় ব্যাপার নয়। আসলে, আপনি আপনার সিস্টেমের কীপ্যাড বা মাউস স্পর্শ না করেও এটি করতে পারেন। আশা করি, এই সংক্ষিপ্ত নির্দেশিকা আপনাকে cmd ব্যবহার করে আপনার অ্যাপ আনইনস্টল করতে সাহায্য করেছে।


  1. Windows 10 বা Windows 11-এ CMD (কমান্ড প্রম্পটে) ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10 বা Windows 11 এ cmd ব্যবহার করে কিভাবে একটি ফাইল বা ফোল্ডার মুছবেন

  3. Windows 10 এ কিভাবে একটি অ্যাপ বা প্রোগ্রাম আনইনস্টল করবেন

  4. Windows 7 এ CMD ব্যবহার করে কিভাবে পেন ড্রাইভ ফরম্যাট করবেন