কম্পিউটার

Windows 11 এ ইন্টারনেটের গতি কম? এটিকে ভালো করার জন্য এখানে 5টি উপায় রয়েছে...

আপনার উইন্ডোজ পিসিতে একটি ধীর ইন্টারনেট গতি আপনার ওয়ার্কফ্লো ভাঙার জন্য যথেষ্ট। ধ্রুবক বাফারিং বা এর মধ্যে সংযোগ কমে যাওয়া Windows ব্যবহারকারীদের সবচেয়ে বেশি রোগীকে বিরক্ত করবে।

সৌভাগ্যবশত, এমনকি যদি উইন্ডোজ অপারেটিং সিস্টেমটি এই ধরনের র্যান্ডম বাগ দিয়ে পরিপূর্ণ হয়, তবে এটি অনেক সমস্যা সমাধানের পদ্ধতি প্যাক করে, যা আপনার ধীর ইন্টারনেট গতির সমস্যা সমাধান করতে পারে। আসুন একে একে সবগুলোকে দেখি।

Windows 11-এ ধীর গতির ইন্টারনেটের গতি কীভাবে ঠিক করবেন

আপনি এই সম্পর্কে যেতে পারেন অনেক উপায় আছে. Windows 11-এ ধীর গতির ইন্টারনেটের সমস্যা মোকাবেলার সবচেয়ে জনপ্রিয় এবং চিরসবুজ উপায় হল অন্তর্নির্মিত হ্যাকগুলির মাধ্যমে৷

যদি এই পদ্ধতিগুলির কোনওটিই কোনও উল্লেখযোগ্য ফলাফল না দেয়, তাহলে আপনি উইন্ডোজকে জনপ্রিয়, অল-পল্ভারাইজ দিতে পারেন—অর্থাৎ, ফ্যাক্টরি রিসেট। তবে আসুন প্রথমে সহজ, কম জটিল সমাধানগুলিতে ফোকাস করি। তো চলুন শুরু করা যাক।

1. আপনার ভিপিএন নিষ্ক্রিয় করুন

যদিও ক্রমবর্ধমান গোপনীয়তা বিচ্ছিন্ন বিশ্বে একটি VPN একটি বাধ্যতামূলক প্রয়োজনীয়তা আমরা দ্রুত এগিয়ে চলেছি—এবং সম্ভবত সে কারণেই Microsoft এখন তার এজ ব্রাউজারে একটি VPN অফার করছে - এটি ব্যবহার করে কোনো খরচ ছাড়া আসে না। আপনার IP ঠিকানাগুলি মাস্ক করার মাধ্যমে, একটি VPN আপনার ISP থেকে ডেটা প্যাকেটগুলি স্থানান্তর করার জন্য একটি অতিরিক্ত স্তর যুক্ত করে৷

যদি আপনার ইন্টারনেট সংযোগ ইতিমধ্যেই স্পেকট্রামের ধীর প্রান্তে থাকে, তাহলে এটির উপরে একটি VPN কেনা এবং যোগ করা জিনিসগুলিকে আরও ধীর করে দেবে বলে আশা করা হচ্ছে৷

সুতরাং, আপনার উইন্ডোজ 11-এ ইন্টারনেটের গতি ধীর হওয়ার কারণ এটি সত্যিই VPN কিনা তা নিশ্চিত করতে, কিছুক্ষণের জন্য এটি বন্ধ করার চেষ্টা করুন। আপনি যদি আপনার ইন্টারনেটের গতিতে তাত্ক্ষণিক বৃদ্ধি দেখতে পান তবে আপনি এখন জানেন যে ত্রুটিটি কী ছিল৷

2. সমস্যা সমাধানকারী চালান

নিজেকে পুনরাবৃত্তি করার ঝুঁকিতে, আমি আবার বলব যে ব্যক্তিগত কম্পিউটিং জগতে এই জাতীয় বাগগুলি একটি সাধারণ ব্যাপার। যদিও মাইক্রোসফ্ট অবশ্যই এই ধরনের র্যান্ডম ত্রুটি পরিত্রাণ পেতে অনেক কিছু করেছে, উইন্ডোজ এখনও নিখুঁত থেকে অনেক দূরে। তারা এটাও জানে, এবং সেই কারণেই তারা এই ধরনের বাগগুলির সমস্যা সমাধানের জন্য একটি ডেডিকেটেড টুল প্রদান করেছে।

আপনি এই সমস্যা সমাধানের নির্দেশিকাটি চালিয়ে Windows 11 এর ধীর ইন্টারনেট গতির চেষ্টা করতে এবং ঠিক করতে পারেন। আপনি আপনার পিসির ট্রাবলশুটিং সেটিংস থেকে এটি অ্যাক্সেস করতে পারেন। এখানে কিভাবে।

  • স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। সেটিংস মেনু চালু হবে।
  • এখন, সিস্টেম> অন্যান্য সমস্যা সমাধানকারী নির্বাচন করুন .
  • সেখানে একবার, ইন্টারনেট সংযোগগুলি খুঁজুন বিকল্প এবং চালান এ ক্লিক করুন .
  • সমস্যার সমাধানকারী আপনার সিস্টেমে ত্রুটির জন্য স্ক্যান করা শুরু করবে এবং যদি এটি কোনো খুঁজে পায় তাহলে সেগুলি সমাধান করবে৷

Windows 11 এ ইন্টারনেটের গতি কম? এটিকে ভালো করার জন্য এখানে 5টি উপায় রয়েছে...

3. আপনার পিসি রিস্টার্ট করুন

কখনও কখনও, একটি দ্রুত রিবুট যা আপনার পিসির প্রয়োজন। আশ্চর্যজনকভাবে, এটি অনেক সমস্যার সমাধান করতেও পরিচিত। সংক্ষেপে, এটি RAM থেকে সবকিছু মুছে ফেলে, আপনার পিসিকে একটি নতুন রিস্টার্ট দিয়ে কাজ করে। সুতরাং, আপনার পিসি পুনরায় চালু করতে, স্টার্ট এ ক্লিক করুন বোতাম, এবং তারপর নেভিগেট করুন এবং পুনঃসূচনা করুন এ ক্লিক করুন .

4. আপনার নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজের ড্রাইভার হল একটি প্রোগ্রাম যা আপনার অপারেটিং সিস্টেম এবং অন্যান্য সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার একসাথে কাজ করতে দেয়। তারপরে একজন নেটওয়ার্ক ড্রাইভার, নাম অনুসারে, আপনার অপারেটিং সিস্টেমের সাথে কাজ করার জন্য হার্ডওয়্যারকে সক্রিয় করার জন্য আপনার ইন্টারনেট সংযোগ করে, যা আপনাকে ইন্টারনেটের সাথে সংযোগ করতে দেয়।

সুতরাং আপনার নেটওয়ার্ক ড্রাইভারের সাথে কিছু বন্ধ থাকলে, আপনার ইন্টারনেটের সাথেও জিনিসগুলি বন্ধ হয়ে যেতে বাধ্য। আপনার নেটওয়ার্ক ড্রাইভার আপনার Windows 11 ইন্টারনেটকে ধীর করে দিচ্ছে কিনা তা পরীক্ষা করতে, আপনাকে ডিভাইস ম্যানেজার ব্যবহার করতে হবে। এখানে কিভাবে।

  1. স্টার্ট মেনু-এ যান , 'ডিভাইস ম্যানেজার' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. ডিভাইস ম্যানেজারে, নেটওয়ার্ক অ্যাডাপ্টার নির্বাচন করুন , এবং ডান-ক্লিক করুন ইন্টারনেট অ্যাডাপ্টারে।
  3. আপডেট ড্রাইভার নির্বাচন করুন .

Windows 11 এ ইন্টারনেটের গতি কম? এটিকে ভালো করার জন্য এখানে 5টি উপায় রয়েছে...

নতুন আপডেট পাওয়া গেলে, আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার কয়েক সেকেন্ড বা মিনিটের মধ্যে আপডেট হয়ে যাবে, এই মুহূর্তে আপনার ইন্টারনেট সংযোগের গতির উপর নির্ভর করে।

5. নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন

এখনও আপনার উইন্ডোজ একটি ধীর ইন্টারনেট গতি সঙ্গে আটকে? এই ক্ষেত্রে, একটি শেষ অবলম্বন হিসাবে, আপনি আপনার নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন এবং দেখতে পারেন যে এটি সিস্টেম রুট থেকে বেরিয়ে আসে কিনা। আবার, আপনি সেটিংস ব্যবহার করবেন এর জন্য মেনু। Windows কী + I টিপুন মেনু খুলতে।

সেখান থেকে, নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ ক্লিক করুন ট্যাব এবং তারপরে উন্নত নেটওয়ার্ক সেটিংস নির্বাচন করুন . সেখান থেকে, নেটওয়ার্ক রিসেট নির্বাচন করুন . তারপর এখনই রিসেট করুন-এ ক্লিক করুন৷ রিসেট প্রক্রিয়া হওয়ার জন্য বোতাম।

Windows 11 এ ইন্টারনেটের গতি কম? এটিকে ভালো করার জন্য এখানে 5টি উপায় রয়েছে...

এটাই. এটি করুন এবং আপনার সেটিংস নেটওয়ার্ক সেটিংসে ফিরে আসা উচিত কিছুক্ষণের মধ্যেই স্বাভাবিক অবস্থায় ফিরে আসা উচিত৷

Windows 11-এ ধীর গতির ইন্টারনেটের গতি ঠিক করা

আপনার পিসির ধীরগতির ইন্টারনেট গতির সমস্যা সমাধানের জন্য এই কয়েকটি সেরা পদ্ধতি। যদি এখনও পর্যন্ত কোনও পদ্ধতিই কাজ না করে, তবে সম্ভবত আপনার যা করা উচিত তা হল ফ্যাক্টরি রিসেট। কিছু সমস্যা সমাধান করা হয় না, আপনি যা সমাধান করার চেষ্টা করুন না কেন, কিন্তু আমার অভিজ্ঞতায়, ফ্যাক্টরি রিসেট প্রায় সমস্ত ত্রুটি এবং সমস্যার জন্য মোটামুটি ভাল কাজ করে।


  1. Windows 10 টাস্ক ম্যানেজার সাড়া দিচ্ছে না? এখানে এটি ঠিক করার 4টি সহজ উপায় রয়েছে

  2. Windows 11 (2022 আপডেট করা গাইড)

  3. Chrome-এ ধীর ডাউনলোড গতি? এই হল সমাধান!

  4. Windows 11 এ কিভাবে ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়