কম্পিউটার

কিভাবে ভার্চুয়াল মেশিনে Windows 11 ইনস্টল করবেন, এমনকি TPM ছাড়াই

Windows 11 হল Microsoft এর সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ অপারেটিং সিস্টেম, এবং এটি নতুন বৈশিষ্ট্যে পরিপূর্ণ, তবে, আপনি বিভিন্ন কারণে আপনার প্রাথমিক কম্পিউটারে Windows 11 ইনস্টল করার জন্য প্রস্তুত নাও হতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি Windows 11 ব্যাপকভাবে স্থাপন করা পর্যন্ত অপেক্ষা করতে চাইতে পারেন, অথবা আপনি সেগুলি ব্যবহার করার আগে কিছু নতুন বৈশিষ্ট্যের সাথে আরও পরিচিত হতে চাইতে পারেন, তাই একটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করে এটি ইনস্টল করার প্রয়োজন৷

মাইক্রোসফ্ট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য, ভার্চুয়ালাইজেশন এমন একটি বৈশিষ্ট্য যা একাধিক অপারেটিং সিস্টেম পরিবেশকে একটি কম্পিউটারে চালানোর অনুমতি দেয়। একটি ভার্চুয়াল মেশিন (ভিএম) একটি কম্পিউটার সিস্টেমের একটি সফ্টওয়্যার বাস্তবায়ন। একটি VM প্রসেসর এবং মেমরির মতো হার্ডওয়্যার সংস্থানগুলিকে পৃথক গেস্ট অপারেটিং সিস্টেম দ্বারা ভাগ করার অনুমতি দেয়, যা একই শারীরিক হোস্টে একই সাথে চলতে পারে। ভার্চুয়ালাইজেশনের সবচেয়ে বড় সুবিধাগুলির মধ্যে একটি হল এর বহুমুখীতা:এটি যেকোন কম্পিউটারে ব্যবহার করা যেতে পারে যে কোনো অপারেটিং সিস্টেম চালিত VM চালাতে সক্ষম৷

যদিও ইনস্টলেশন কঠিন হতে পারে, কারণ আপনাকে নিশ্চিত করতে হবে হোস্ট অপারেটিং সিস্টেমটি Windows 11-এর সাথে সামঞ্জস্যপূর্ণ। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে ভার্চুয়াল মেশিনে Windows 11 ইনস্টল করতে হয়।

টিপিএম সমর্থন করে না এমন একটি ডিভাইসে কীভাবে উইন্ডোজ 11 ইনস্টল করবেন

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11 চালু করা শুরু করেছে, যা TPM 2.0 এর সাথে আসা কম্পিউটারগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ, সুরক্ষিত বুট সক্ষম এবং কমপক্ষে 64GB এবং 4GB RAM এর স্টোরেজ ক্ষমতার সাথে সামঞ্জস্যপূর্ণ হতে ডিজাইন করা হয়েছে৷ যেমন, আপনি পরীক্ষার উদ্দেশ্যে ভার্চুয়াল মেশিনে (VM) নতুন OS-এর একটি অনুলিপি ইনস্টল করতে চাইতে পারেন৷

একটি শারীরিক কম্পিউটারে উইন্ডোজ 11 চালানোর চেষ্টা করা একটি ভাল বিকল্প বলে মনে হতে পারে, তবে একটি বড় বাধা রয়েছে যদি আপনার কম্পিউটারটি উইন্ডোজ 11-এর জন্য ন্যূনতম স্পেসিফিকেশনগুলি পূরণ না করে, তাহলে আপনাকে "ভার্চুয়াল" নামে একটি অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল করতে হবে মেশিন মনিটর" এটি করার জন্য। আপনার কম্পিউটারে প্রয়োজনীয় হার্ডওয়্যারের অভাব থাকলে বা আপনার কম্পিউটার প্রথমে সঠিক ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যার সমর্থন না করলে এটি অসুবিধাজনক হতে পারে৷

সৌভাগ্যবশত, একটি বিকল্প উপায় আছে:আপনার ফিজিক্যাল কম্পিউটার ব্যবহার না করে VMWare Player, Oracle VM VirtualBox, বা Hyper-V ব্যবহার করে ভার্চুয়াল মেশিনে Windows 11 ইনস্টল করা এবং VM-কে হার্ডওয়্যারের প্রয়োজনীয়তার যত্ন নেওয়ার অনুমতি দেওয়া, প্রয়োজনীয়তা নির্বিশেষে আপনার শারীরিক মেশিনের (অবশ্যই একটি বিন্দু পর্যন্ত)। আপনার যদি পর্যাপ্ত হার্ডওয়্যার এবং মেমরি ক্ষমতা সহ একটি দ্বিতীয় কম্পিউটারে অ্যাক্সেস থাকে তবে এটি একটি বিকল্প বিকল্প হিসাবে বিবেচনা করা মূল্যবান হতে পারে। ভিএমওয়্যার, ওরাকল, বা হাইপার-ভিতে কীভাবে TPM সক্ষম করবেন সে সম্পর্কে আমাদের সহচর পোস্টটি দেখুন৷

ভার্চুয়াল মেশিনে Windows 11 পেতে আপনাকে যা করতে হবে তা এখানে:

ভার্চুয়াল মেশিনে কিভাবে Windows 11 ইনস্টল করবেন

আপনি যখন ভার্চুয়াল মেশিনে Windows 11 ইনস্টল করেন, তখন আপনাকে Windows 11-এর সাথে আপনার হার্ডওয়্যারের সামঞ্জস্য নিয়ে চিন্তা করতে হবে না কারণ ভার্চুয়াল মেশিন আপনার হোস্ট কম্পিউটারের হার্ডওয়্যার ব্যবহার করবে।

1. ভার্চুয়াল মেশিন ডাউনলোড এবং ইনস্টল করুন

ভার্চুয়াল মেশিনে Windows 11 ইনস্টল করতে, আপনাকে অবশ্যই Windows Insider Program-এর সদস্য হতে হবে। প্রোগ্রামটি মাইক্রোসফ্টকে তার সফ্টওয়্যারটিকে ছোট নমুনা আকারে পরীক্ষা করতে দেয় এবং সকলের কাছে আনুষ্ঠানিকভাবে এটি চালু করার আগে স্পষ্ট বাগগুলি ঠিক করে। এইভাবে আপনি উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের জন্য সাইন আপ করতে পারেন:

  • Windows Insider Program এর জন্য সাইন আপ করতে, আপনার অবশ্যই একটি Microsoft অ্যাকাউন্ট থাকতে হবে।
  • তারপর, নিজেকে নিবন্ধন করতে মাইক্রোসফট ওয়েবসাইটে ইনসাইডার প্রোগ্রাম বিভাগে যান৷
  • Windows Insider প্রোগ্রামের জন্য নিবন্ধন করার পর আপনি এখন Microsoft ওয়েবসাইট থেকে Windows ইনস্টলেশন মিডিয়া ডাউনলোড করতে পারেন৷
  • আপনার পছন্দের ইউজার ইন্টারফেস ভাষা নির্বাচন করার পর, আপনি যে উইন্ডোজ সংস্করণটি ডাউনলোড করতে চান সেটি নির্বাচন করুন।
  • তারপর, ডাউনলোড বোতামে ক্লিক করুন . আপনার কম্পিউটারে ISO ফাইল ডাউনলোড করতে।

2. বিনামূল্যের Oracle VM VirtualBox সফ্টওয়্যার

ইনস্টল করুন

যদি আপনার কম্পিউটারে ইতিমধ্যেই ওরাকলের ভার্চুয়াল বক্স না থাকে, তাহলে অনুগ্রহ করে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  • ভার্চুয়াল বক্স ডাউনলোড করতে, ভার্চুয়াল বক্স ওয়েবসাইটে যান; উইন্ডোজ হোস্ট নির্বাচন করুন তালিকা থেকে বিকল্প।
  • ভার্চুয়াল বক্স ইনস্টলেশন ফাইলটি আপনার কম্পিউটারে ডাউনলোড হতে শুরু করবে।
  • ভার্চুয়াল মেশিনে Windows 11 ইনস্টল করতে, এক্সিকিউটেবল ফাইলটি চালান এবং একটি অবস্থান চয়ন করুন৷

3. Windows 11

এর জন্য একটি ভার্চুয়াল মেশিন তৈরি করা

একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 11 ইনস্টল করতে, প্রথমে একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করুন। তারপরে আপনাকে নতুন ভার্চুয়াল মেশিনে কিছু সংস্থান বরাদ্দ করতে হবে, এবং তারপরে নতুন ভার্চুয়াল মেশিনের মাধ্যমে Windows 11 ISO ফাইলটি ইনস্টল করতে হবে৷

  • একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করতে, নতুন বোতামে ক্লিক করুন ভার্চুয়াল বক্স ম্যানেজার বিভাগে।
  • আপনি একবার আপনার ভার্চুয়াল মেশিনের জন্য একটি নাম নির্বাচন করলে, আপনাকে এটির ইনস্টলেশন অবস্থান নির্বাচন করতে বলা হবে৷
  • নিম্নলিখিত পদক্ষেপগুলির জন্য আপনাকে একটি ভার্চুয়াল মেশিনে সিস্টেম সংস্থান বরাদ্দ করতে হবে। আপনি আপনার অপারেটিং সিস্টেমের জন্য Windows 11 এর জন্য সিস্টেম প্রয়োজনীয়তার পরিসরের মধ্যে মান নির্বাচন করতে পারেন।
  • আপনার পছন্দের মেমরির পরিমাণ নির্বাচন করুন তারপর পরবর্তী এ ক্লিক করুন .
  • তারপর, ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করুন নির্বাচন করুন বিকল্প এবং ভার্চুয়াল মেশিনের জন্য স্টোরেজ স্পেস নির্বাচন করুন।
  • তৈরি করুন এ ক্লিক করুন সম্পূর্ণ প্রক্রিয়া চূড়ান্ত করতে।

4. Open your Virtual Machine and Install Windows 11

Windows will request a Microsoft username and password during the post-installation process. This is a step that occurs on standard installations of the operating system. Later, the VM will boot into Windows 11, which runs identically to a standard installation.

  • Click on the Start button in the Virtual Machine Manager section to run it.
  • The virtual machine is empty, and no operating system exists on the virtual machine's hard disk. So, find your ISO file in the next window and click Add . The next window will ask you to select the ISO file.
  • Then, Click on the Start button , to restart the Virtual Machine.
  • The Windows 11 installation process begins when you’re asked to fill in basic details such as your preferred language, country, and input methods.

কিভাবে ভার্চুয়াল মেশিনে Windows 11 ইনস্টল করবেন, এমনকি TPM ছাড়াই

  • Click the I don’t have a product key button to complete the installation.
  • Select the Windows 11 version you want to install and click Next .
  • The following window displays a choice between a Custom Installation and an Upgrade . Choose the Custom Installation .

কিভাবে ভার্চুয়াল মেশিনে Windows 11 ইনস্টল করবেন, এমনকি TPM ছাড়াই

  • Use the customization options to choose appropriate disk sizes for various drives on your VM. You can customize the allocated disk size according to your requirements. পরবর্তী টিপুন .
  • The installation process will commence at this juncture.

Install Windows 11

Installing the newest operating system on your main computer is a big decision. It’s always good to try things out, to make sure you like the new interface and that your favorite applications run correctly.

Therefore, installing things in a virtual machine lets you do just that. You can test things out and get a good feel for them before you decide to wipe your computer and install it on there. Be sure to also check out our detailed tutorial on how to install Windows 11.

Were you able to install Windows 11 using a Virtual Machine? Let us know in the comment section below.


  1. অসমর্থিত CPU-তে TPM ছাড়া উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন।

  2. কিভাবে একটি M1 Mac এ Windows 11 ইনস্টল করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11 আজই ইনস্টল করবেন

  4. কিভাবে হাইপার ভি ব্যবহার করে উইন্ডোজ 10 এ একটি ভার্চুয়াল মেশিন ইনস্টল করবেন, এখন কুইক ক্রিয়েটের মাধ্যমে আরও সহজ