কম্পিউটার

উইন্ডোজ 11 এ কীভাবে একটি শাটডাউন ডেস্কটপ শর্টকাট যুক্ত করবেন

আপনি যখন সারাদিনের জন্য আপনার পিসি দিয়ে শেষ করেন, তখন আপনার জীবন শুরু করার আগে আপনার কম্পিউটার বন্ধ করাই চূড়ান্ত পদক্ষেপ। আপনার পিসি বন্ধ করার অনেকগুলি অন্তর্নির্মিত উপায় রয়েছে, যেমন স্টার্ট মেনুর মাধ্যমে, একটি বিল্ট-ইন কীবোর্ড বোতাম ব্যবহার করে এবং আপনার পিসির পাওয়ার বোতাম টিপে (ধরে না!)।

যাইহোক, উইন্ডোজ আপনাকে ডেস্কটপ বা টাস্কবার শর্টকাটের মাধ্যমে আপনার পিসি বন্ধ করতে দেয়, তবে এটি কীভাবে করতে হয় তা ব্যাখ্যা করে এটি একটি খারাপ কাজ করে। যেমন, Windows 11-এ কীভাবে একটি শাটডাউন শর্টকাট করা যায় তা এখানে।

কিভাবে Windows 11 ডেস্কটপে একটি শাটডাউন বোতাম যোগ করবেন

Windows 11 ডেস্কটপে শাটডাউন বোতাম যোগ করতে আপনার কোনো অতিরিক্ত সফ্টওয়্যারের প্রয়োজন নেই। এটি ডেস্কটপে একটি নতুন বিকল্প শর্টকাট যোগ করার বিষয়, যা একটি আদর্শ সফ্টওয়্যার থেকে কিছুটা আলাদা। একটি অবস্থান নির্দিষ্ট করার পরিবর্তে, আপনি বিকল্পের শর্টকাটের জন্য একটি কমান্ড লিখুন। আপনি নিম্নরূপ ডেস্কটপে একটি শাটডাউন বোতাম যোগ করতে পারেন।

  1. Windows 11 ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং নতুন নির্বাচন করুন প্রসঙ্গ মেনু বিকল্প।
  2. শর্টকাট নির্বাচন করুন শর্টকাট উইন্ডো
  3. খুলতে
  4. এখন শাটডাউন /s /t 0 ইনপুট করুন লোকেশন টেক্সট বক্সের মধ্যে সরাসরি নিচের স্ক্রিনশটের মতো। উইন্ডোজ 11 এ কীভাবে একটি শাটডাউন ডেস্কটপ শর্টকাট যুক্ত করবেন
  5. পরবর্তী ক্লিক করুন নামকরণ ধাপে এগিয়ে যেতে বোতাম।
  6. শাটডাউন টাইপ করুন টেক্সট বক্সের মধ্যে।
  7. শেষ টিপুন ডেস্কটপে শর্টকাট যোগ করতে বোতাম।

আপনার নতুন শাটডাউন বোতামে একটি আইকন যোগ করতে, শর্টকাটে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন . তারপর পরিবর্তন আইকন টিপুন৷ শর্টকাট-এ বোতাম সরাসরি নীচে দেখানো উইন্ডোটি আনতে ট্যাব। সেখানে শর্টকাটের জন্য লাল শাটডাউন আইকন নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন বিকল্প প্রয়োগ করুন টিপুন বোতাম, এবং ঠিক আছে ক্লিক করুন উইন্ডো থেকে প্রস্থান করতে।

উইন্ডোজ 11 এ কীভাবে একটি শাটডাউন ডেস্কটপ শর্টকাট যুক্ত করবেন

বিকল্পভাবে, আপনি আইকনআর্কাইভ ওয়েবসাইট থেকে বোতামটির জন্য অন্যান্য অনেক বিকল্প শাটডাউন আইকন পেতে পারেন। কীওয়ার্ড শাটডাউন লিখুন কিছু আইকন খুঁজে পেতে সেই সাইটের অনুসন্ধান বাক্সে। তারপর আপনার পছন্দের একটি আইকন নির্বাচন করুন এবং ফোল্ডারে সংরক্ষণ করতে ICO বোতামটি নির্বাচন করুন৷

আপনি যখন এটি করেছেন, আবার শাটডাউন বোতামের জন্য পরিবর্তন আইকন উইন্ডোটি আনুন। ব্রাউজ করুন ক্লিক করুন৷ আপনার ডাউনলোড করা কাস্টম আইকনটি নির্বাচন করতে সেই উইন্ডোতে। পরিবর্তন আইকন উইন্ডোর মধ্যে এটি নির্বাচন করুন, এবং ঠিক আছে ক্লিক করুন> আবেদন করুন .

উইন্ডোজ 11 এ কীভাবে একটি শাটডাউন ডেস্কটপ শর্টকাট যুক্ত করবেন

এখন আপনি আপনার নতুন শাটডাউন বোতাম ব্যবহার করে দেখতে পারেন। Windows 11 বন্ধ করতে ডেস্কটপের বোতামে ক্লিক করুন। আপনাকে আর কখনও স্টার্ট মেনু বিকল্পটি নির্বাচন করতে হবে না!

আপনি রিস্টার্ট এবং স্লিপ ডেস্কটপ বোতামগুলি একই রকম সেট আপ করতে পারেন। যাইহোক, আপনাকে শর্টকাট উইন্ডোতে আইটেম অবস্থান পাঠ্য বাক্সের মধ্যে তাদের জন্য বিভিন্ন কমান্ড নির্দিষ্ট করতে হবে। রিস্টার্ট এবং স্লিপ বোতামগুলির জন্য এই কমান্ডগুলি আপনাকে প্রবেশ করতে হবে:

  • পুনরায় শুরু করুন৷ :শাটডাউন /r /t 0
  • ঘুম :rundll32.exe powrprof.dll,SetSuspendState 0,1,0

কিভাবে টাস্কবারে শাটডাউন শর্টকাট পিন করবেন

আপনি কি টাস্কবারে একটি শাটডাউন বোতাম রাখতে পছন্দ করবেন? যদি তাই হয়, আপনি টাস্কবারে ডেস্কটপ শাটডাউন শর্টকাট পিন করতে পারেন। এটি করতে, সেই বোতামটিতে ডান-ক্লিক করুন এবং আরো দেখান নির্বাচন করুন৷ বিকল্প টাস্কবারে পিন করুন নির্বাচন করুন ক্লাসিক প্রসঙ্গ মেনুতে।

উইন্ডোজ 11 এ কীভাবে একটি শাটডাউন ডেস্কটপ শর্টকাট যুক্ত করবেন

তারপরে, আপনি চাইলে ডেস্কটপ শাটডাউন শর্টকাটটি সরিয়ে ফেলতে পারেন। এটি করতে, ডেস্কটপে সেই বোতামটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন৷ (ডাস্টবিন আইকন) বিকল্প।

কিভাবে শাটডাউন বোতামের জন্য একটি কীবোর্ড শর্টকাট যোগ করবেন

বিকল্পভাবে, আপনি ডেস্কটপ শাটডাউন বোতামের জন্য একটি কীবোর্ড শর্টকাট সেট আপ করতে পারেন। এটি করার মাধ্যমে, আপনি Windows 11 বন্ধ করার জন্য শর্টকাটের জন্য হটকি টিপতে পারেন৷ এখানে আপনি শাটডাউন বোতাম শর্টকাটের জন্য কীভাবে একটি হটকি যুক্ত করতে পারেন৷

  1. এর বৈশিষ্ট্যগুলি নির্বাচন করতে ডেস্কটপের শাটডাউন বোতামে ডান-ক্লিক করুন বিকল্প
  2. শর্টকাট-এর মধ্যে শর্টকাট কী বক্সের ভিতরে ক্লিক করুন ট্যাব
  3. একটি Ctrl + Alt + S সেট আপ করতে S কীবোর্ড কী টিপুন শর্টকাটের জন্য হটকি। উইন্ডোজ 11 এ কীভাবে একটি শাটডাউন ডেস্কটপ শর্টকাট যুক্ত করবেন
  4. প্রয়োগ করুন নির্বাচন করুন নতুন কীবোর্ড শর্টকাট সেটিং সংরক্ষণ করতে বোতাম।
  5. ঠিক আছে ক্লিক করুন জানালা বন্ধ করতে

এখন Ctrl + Alt + S হটকি টিপুন Windows 11 বন্ধ করতে। ডেস্কটপে শাটডাউন বোতামের জন্য এটি একটি সুবিধাজনক কীবোর্ড শর্টকাট। মনে রাখবেন, হটকি কাজ করার জন্য শর্টকাট অবশ্যই ডেস্কটপে থাকবে। সুতরাং, ডেস্কটপ শাটডাউন বোতামটি মুছবেন না।

একটি ডেস্কটপ শাটডাউন বোতাম একটি সুবিধাজনক শর্টকাট

ডেস্কটপ বা টাস্কবারে একটি শাটডাউন বোতাম যুক্ত করা আপনাকে আরও সরাসরি অ্যাক্সেসযোগ্য বিকল্প দেবে। স্টার্ট মেনুর মাধ্যমে উইন্ডোজ 11 বন্ধ করতে তিনটি ক্লিক লাগে, কিন্তু সেই বোতাম টিপতে শুধুমাত্র একটি ক্লিক। আপনি যখন এটিতে একটি হটকি প্রয়োগ করেন তখন সেই শর্টকাটটি আরও বেশি সুবিধাজনক। তারপরে আপনি মাউসের প্রয়োজন ছাড়াই উইন্ডোজ 11 বন্ধ করতে পারেন।


  1. উইন্ডোজ 10 ডেস্কটপে উইজেটগুলি কীভাবে যুক্ত করবেন

  2. উইন্ডোজ 11 এ কিভাবে ডেস্কটপ শর্টকাট তৈরি করবেন

  3. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে যোগ করবেন

  4. কিভাবে আপনার উইন্ডোজ ডেস্কটপে একটি সাইডবার যোগ করবেন